আজঃ বুধবার ০১ মে ২০২৪
শিরোনাম

কালিয়াকৈরে প্রস্তুত কোরবানি পশু-হাট, লাভের প্রত্যাশায় খামারী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

Image

আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল আযহা (কোরবানি ঈদ)। ধর্মপ্রাণ মুসলমানদের প্রধান ইবাদত হজ্ব , ঈদের নামাজ ও কোরবানী। এ কোরবানি উপলক্ষ্যে গাজীপুরের কালিয়াকৈরে প্রস্তুত রয়েছে প্রায় সাড়ে ১২ হাজার পশু ও ১৩টি স্থায়ী-অস্থায়ী হাট। এরই মধ্যে জমে উঠতে শুরু করেছে পশুর হাট। তবে ভারতীয় পশু প্রবেশ না করায় কাঙ্খিত লাভের আশা করছেন কৃষকসহ খামারীরা।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও খামারী সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলা ও পৌরসভায় এবার ঈদে ছোট-বড় খামারীসহ প্রায় ১২শ কৃষকের প্রায় সাড়ে ১২হাজার কোরবানী পশুর প্রস্তুত রয়েছে। এর মধ্যে ষাঁড় ৬৩৮৬টি, বলদ ২৪২টি, গাভী ১৪৯টি, মহিষ ১১২টি, ছাগল ৫২৭৩টি ও ভেড়া ২৪১টি।

এদিকে কোরবানি ঈদ ঘিরে প্রতি বছরই দৌড়ঝাঁপ করতে হয় পশুর হাট-বাজারে। এ লক্ষ্যে ঈদের ১০-১২ দিন আগেই সারা দেশের স্থায়ী ও অস্থায়ী পশুরহাট সাজানোর প্রস্তুতি নেন ইজারাদাররা। কালিয়াকৈরে সফিপুর, সিনাবহ, জামালপুর চৌরাস্তা, গাছবাড়ী, বড়কাঞ্চানপুর, ফুলবাড়িয়া, বেনুপুর ও সিঙ্গাপুর বাজার ৮টি স্থায়ী পশুরহাট পুরোপুরি প্রস্তুত।

স্থায়ী পশুরহাটের পাশাপাশি মৌচাক নুরবাগ, রতনপুর, সফিপুর আনসার একাডেমি ৩নং গেইট, পূর্বচান্দরা, বোর্ডঘর ছোটকাঞ্চানপুর এলাকায় ৫টি অস্থায়ী পশুরহাটের প্রস্তুতিও শেষ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসব হাটে আসছে কোরবানির পশু। পশুরহাটে লোকের সমাগম হলেও এখনো পুরোদমে শুরু হয়নি কেনা-বেচাও। এখন খুচরা ক্রেতা নয়, বেপারী, কসাই ও সাপ্লাই প্রতিষ্ঠানের কাছে বেশি বিক্রি হচ্ছে পশু।

বেপারীরা বলছেন, হাটগুলো প্রস্তুত থাকলেও এখনো জমেনি পশু কেনাবেচা। ক্রেতা সমাগম কম থাকায় শ্রম-মমতায় লালনপালন করা গরু, ছাগল, মহিষ ও ভেড়া এখনই হাটে তুলছেন না খামারীরা। তবে স্থায়ী পশুরহাটের বেচাকেনা চলছে কোরবানি পশু। বেপারীদের আশা, শুক্রবার থেকে পুরোদমে জমে উঠবে পশুরহাট। তখন ক্রেতাদের চাহিদা মতো নামবে কোরবানির পশু। এবার মাঝারি দামের পশু টার্গেট করে লাভের আশা করছেন বেপারীরা।

অপরদিকে খামারীরা বলছেন, কয়েকটি খামারে গরু মোটাতাজা হলেও সিংহভাগ কোরবানি পশু পালন করে কৃষক। অনেক অসহায় নিরিহ কৃষক তাদের পালিত পশু বিক্রি করে সংসারের অভাব গোছাতে চান। তবে এখনো ভারতীয় পশু প্রবেশ না করায় তাদের কাঙ্খিত লাভের আশা করছেন কৃষকসহ খামারীরা। তবে পশুর নিরাপত্তায় পশুরহাটে তাদের মেডিকেল টিম থাকবে বলে জানিয়েছে প্রাণিসম্পদ দপ্তরটি কর্মকর্তারা। এছাড়াও ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তাসহ যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রস্তুত রয়েছে কালিয়াকৈর থানা পুলিশ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা লুৎফর রহমান জানান, আমাদের টিমের তদারকিতে প্রায় সাড়ে ১২ হাজার পশু প্রস্তুত হয়েছে। তবে পশুর নিরাপত্তায় প্রতিটা পশুরহাটে আমাদের মেডিকেল টিম থাকবে।

কালিয়াকৈর থানার ওসি (তদন্ত) আবুল বাশার জানান, কালিয়াকৈরে ৮টি স্থায়ী ও ৫টি অস্থায়ী পশুরহাট রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের বাড়তি নজরধারীতে থাকবে হাটগুলো। তবে পশুরহাটে বলেন্টিয়াদের পাশাপাশি পুলিশের মোবাইল টিম থাকবে।

নিউজ ট্যাগ: ঈদুল আযহা

আরও খবর



কলকাতায় ঈদে একমাত্র ‘মির্জা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কলকাতায় ঈদ নিয়ে খুব একটা মাতামাতি নেই। সিনেমা মুক্তিতেও অনীহা প্রযোজক-পরিচালকদের। তাই টালিগঞ্জের দর্শকদের জন্য ঈদ উপলক্ষে মুক্তি পেতে যাচ্ছে একমাত্র সিনেমা মির্জা। সুমিত সাহিলের পরিচালনায় এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা-ঐন্দ্রিলা সেন।

অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত মির্জা ১০ এপ্রিল মুক্তির কথা ছিল। তবে ঈদ ১১ এপ্রিল হওয়ায় এক দিন পিছিয়ে নেওয়া হয়। এর কারণ হিসেবে অভিনেতা ও প্রযোজক অঙ্কুশ ভারতীয় গণমাধ্যমে বলেন, অনেক যত্নে নির্মাণ করা হয়েছে মির্জা। এতে আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমরা বেশ আশাবাদী। সেই আশা থেকেই এক দিন পিছিয়ে ঈদের দিন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এদিন ফেস্টিভ্যাল থাকায় আশা করছি দর্শকদের ভালো রেসপন্স পাব। তবে অঙ্কুশের মির্জাকে যুদ্ধ করতে বলিউড দুই সিনেমার সঙ্গে। ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১০ এপ্রিল ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের সিনেমা বড়ে মিয়া ছোটে মিয়াময়দান। যার কারণে কলকাতাও সেভাবে হল পাচ্ছে না মির্জা

সিনেমায় অঙ্কুশ ও ঐন্দ্রিলা ছাড়া আরও অভিনয় করেছেন ঋষি কৌশিক, কৌশিক গাঙ্গুলি, শোয়েব কাবির, জিমি ব্যানার্জি, প্রিয়া মণ্ডল ও শঙ্কর দেবনাথ।


আরও খবর



ঈদের দিন থাকবে ঝকঝকে, নেই বৃষ্টির আশঙ্কা

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সারাদেশে আজ দিনের আবহাওয়া মূলত শুষ্ক। রাতের তাপমাত্রাও থকবে প্রায় একই। আজকের মতো আগামীকাল বৃহস্পতিবার ঈদের দিনেও আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া মূলত শুষ্কই থাকতে পারে। আশঙ্কা নেই বৃষ্টিপাতের। বুধবার (১০ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এমনটাই বলছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবার আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় আজকের মতোই অপরিবর্তিত থাকতে পারে। তবে ওইদিন রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এদিকে ঈদের পরের দিন শুক্রবার সারাদেশে দিনের তাপমাত্রা ১ থকে ২ ডিগ্রি বেড়ে যেতে পারে। সে. বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এছাড়া আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাস বলছে, এ সময়ের মধ্যে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

প্রসঙ্গত, আজ চুয়াডাঙ্গা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছু জায়গায় কমে আসতে পারে।


আরও খবর



খুলনায় সালাম জুট মিলে আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

খুলনার রূপসায় জাবুসা এলাকার সালাম জুট মিলে আগুন লেগেছে। আজ বুধবার বিকেলে এ আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে।

খুলনা ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা মো. আব্দুল কাদির সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকেল ৫টা ৩৮ মিনিটে আগুন লাগার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ঘটনাস্থলে যায়। আগুন নিয়ন্ত্রণে কাজ চলছে। বিস্তারিত পরে জানানো যাবে।


আরও খবর



পদ্মায় গোসলে নেমে তিন কিশোরের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

রাজশাহীতে পদ্মায় গোসল করতে নেমে নিখোঁজ তিন কিশোরের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরিদল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে রাজশাহীর শ্যামপুর বালুর ঘাটে পদ্মা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয় ওই তিন কিশোর। পরে বিকেল ৩টার দিকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

তারা হলো রাজশাহী মহিতার থানা এলাকার রেন্টুর ছেলে মো. যুবরাজ (১২), মতিহার এলাকার নুর ইসলামের ছেলে নুরুজ্জামান (১২) ও একই এলাকার লিটনের ছেলে আরিফ (১৩)।

রাজশাহী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু শামা এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুপুর ১টার দিকে রাজশাহীর শ্যামপুর বালুর ঘাটে পদ্মায় গোসল করতে যায় বেশকিছু কিশোর। তাদের মধ্যে তিনজন পানিতে ডুবে যায়। পরে খবর পেয়ে ডুবুরিরা উদ্ধার তৎপরতা চালান। পরে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

রাজশাহী নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান বলেন, আইনগত ব্যবস্থা গ্রহণ শেষে মরদেহ হস্তান্তর করা হবে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



কসবায় বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ রাসেল আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

Image

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে হাসান (২৬) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার বায়েক ইউনিয়নের পুটিয়া সীমান্ত এলাকায় এই ঘটনা ঘটে। নিহত হাসান ওই এলাকার দারু মিয়ার ছেলে।

নিহত হাসানের চাচাতো ভাই আরিফ জানান, হাসান বিভিন্ন সময় সীমান্তের ওইপার থেকে চিনি চোরাচালানে শ্রমিকের কাজ করতেন।

সোমবার সকালে সীমান্ত থেকে চিনি আনতে গেলে বিএসএফ গুলি চালায়। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ৬০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আশিক হাসান উল্লাহ জানান, বিএসএফের গুলিতে একটি ছেলে মারা গেছে। বিষয়টি আমরা তদন্ত করছি। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

কসবা থানার ওসি রাজু আহমেদ জানান, বিএসএফের গুলিতে নিহত যুবক সীমান্তে চোরাচালানের সঙ্গে জড়িত ছিলেন বলে জানা গেছে। তার মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা আছে। তার শরীরে একটি গুলি বিদ্ধ হয়েছে। ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হবে।


আরও খবর