আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

কারামুক্তি মিলছে না রফিকুল আমীনের

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিতর্কিত এমএলএম কোম্পানি ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনের জামিন প্রশ্নে রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

অর্থ পাচারের মামলায় বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। এই আদেশের ফলে ডেসটিনির এমডির কারামুক্তি মিলছে না।

আদালতে রফিকুল আমীনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমদ রাজা। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

শুনানিতে আদালতকে ডেসটিনির এমডির আইনজীবী বলেন, মাই লর্ড যে গাছ বিক্রি করে টাকাটা দিতে চেয়েছিলাম, সেই গাছ আর পাইনি। আর আইনে এই অপরাধে যতটুকু সাজা সে মেয়াদের সাজা এরইমধ্যে খাটা হয়েছে।

পরে দুদকের আইনজীবী সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ তাকে (রফিকুল) শর্তসাপেক্ষে জামিন দিয়েছিলেন। কিন্তু কোনো শর্তই সে পূরণ করতে পারেনি। পরে আপিল বিভাগ তার জামিন আবেদন খারিজ করেন। সেই আদেশের বিরুদ্ধে পরে রিভিউ করলে আপিল বিভাগ আজ (বৃহস্পতিবার) তা খারিজ করে দিয়েছেন।

২০১২ সালের ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানায় ডেসটিনি গ্রুপের কর্মকর্তাদের বিরুদ্ধে দুটি মামলা করে দুদক। এর মধ্যে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মামলায় ১৯ জন এবং ডেসটিনি ট্রি প্লানটেশন লিমিটেডে দুর্নীতির মামলার ৪৬ জনকে আসামি করা হয়।

সাড়ে তিন হাজার কোটি টাকা অর্থ পাচারের অভিযোগে ডেসটিনির এমডি রফিকুল, চেয়ারম্যান মোহাম্মদ হোসেনসহ কোম্পানিটির একাধিক ব্যক্তির নামে মামলা দুটি করা হয়।


আরও খবর



আন্দোলনের মুখে প্রাধ্যক্ষকে প্রত্যাহার

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছাত্রীদের আন্দোলনের মুখে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন লিজাকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আজ শুক্রবার বিকেল পৌনে পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, সিরাজুন্নেসা হলের বর্তমান সহকারী প্রাধ্যক্ষ যোবাইদা কনক খানকে ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে। জাফরিন লিজা বর্তমানে ছুটিতে আছেন।

উপাচার্যের এ ঘোষণার আগে বিকেল চারটার দিকে আন্দোলনরত ছাত্রীরা সংবাদ সম্মেলনের মাধ্যমে আগামীকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত সময় বেঁধে দিয়ে আন্দোলন স্থগিত করেন। সংবাদ সম্মেলন তারা বলেন, শনিবার সন্ধ্যা সাতটার মধ্যে তাঁদের প্রধান দাবি মানতে হবে; অর্থাৎ জাফরিন লিজাকে পরিবর্তন করে নতুন প্রাধ্যক্ষ নিয়োগ দিতে হবে। তা না হলে ছাত্রীরা হলের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হবে বলে ঘোষণা দেন।

তবে প্রাধ্যক্ষ জাফরিন লিজাকে প্রত্যাহারের সিদ্ধান্তের পর তাৎক্ষণিকভাবে আন্দোলনরত ছাত্রীদের বক্তব্য পাওয়া যায়নি। এরপর আজ দুপুর ১২টা থেকে আন্দোলনরত ছাত্রীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে উপাচার্য বৈঠক করেন। বৈঠকে ছাত্রীদের প্রতিনিধিদল উপাচার্যের কাছে একটি লিখিত অভিযোগ উত্থাপন করে তিন দফা দাবি তুলে ধরে। দাবিগুলো হলো সিরাজুন্নেসা হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, অবিলম্বে হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা এবং অবিলম্বে ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগ।

বৈঠক শেষে বেলা একটার দিকে উপাচার্য কার্যালয় থেকে বের হয়ে প্রতিনিধিদলের সদস্যরা বৈঠক ফলপ্রসূ হয়নি দাবি করে পুনরায় ছাত্রীদের নিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন। এরপর আজ দুপুর ১২টা থেকে আন্দোলনরত ছাত্রীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে উপাচার্য বৈঠক করেন। বৈঠকে ছাত্রীদের প্রতিনিধিদল উপাচার্যের কাছে একটি লিখিত অভিযোগ উত্থাপন করে তিন দফা দাবি তুলে ধরে।

দাবিগুলো হলো

সিরাজুন্নেসা হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, অবিলম্বে হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা এবং অবিলম্বে ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগ। বৈঠক শেষে বেলা একটার দিকে উপাচার্য কার্যালয় থেকে বের হয়ে প্রতিনিধিদলের সদস্যরা বৈঠক ফলপ্রসূ হয়নি দাবি করে পুনরায় ছাত্রীদের নিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন।

নিউজ ট্যাগ: শাবিপ্রবি

আরও খবর



জম্মু-কাশ্মিরে সংঘর্ষ, দুই পাকিস্তানিসহ নিহত ৬

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জম্মু ও কাশ্মীরের দুই জেলায় ভারতীয় বাহিনীর সঙ্গে পৃথক গোলাগুলির ঘটনায় ছয় বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে পুলিশ জানায়, গোলাগুলির ঘটনা দুটি অনন্তনাগ ও কুলগ্রাম জেলায় ঘটেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কুলগ্রামের মিরহামা এলাকায় বিচ্ছিন্নতাবাদীরা অবস্থান করছে, গোপন সূত্রে এমন খবর পেয়ে নিরাপত্তা বাহিনী সেখানে ঘেরাও করে অভিযান শুরু করে। এক পর্যায়ে লুকিয়ে থাকা বিচ্ছিন্নতাবাদীরা তাদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে।

নিরাপত্তা বাহিনী পাল্টা গুলি ছুড়লে দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। এই গুলির লড়াইয়ে তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয় বলে জানিয়েছে কর্মকর্তারা।

একই ধরনের অপর ঘটনাটি পার্শ্ববর্তী অনন্তনাগের দোরু এলাকার নওগাম শাহাবাদে ঘটেছে। এখানে গোলাগুলিতে এক পুলিশ সদস্য আহত হয়েছেন, তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক বিজয় কুমারকে উদ্ধৃত করে কাশ্মীর জোন পুলিশ এক টুইটে বলেছে, দুটি পৃথক এনকাউন্টারে নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন জেইএমর ছয় সন্ত্রাসী নিহত হয়েছে। এ পর্যন্ত নিহতদের মধ্যে চার জনকে শনাক্ত করা হয়েছে, তাদের দুই জন পাকিস্তানি ও দুই জন স্থানীয়।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




রাজশাহীতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা বিভাগটি এরমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের রেড জোনে রয়েছে।

কিন্তু এরপরও বেশিরভাগ মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না। আর যথাযথ স্বাস্থ্যবিধি না মানায় বেড়ে চলেছে আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার এখন ৫০ শতাংশ ছুঁইছুঁই করছে।

সবশেষ শনিবার (২২ জানুয়ারি) নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ৪৪ দশমিক ১৯ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির বয়স ৫০ বছরের মধ্যে। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার বাসিন্দা।

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তির পর ওই ব্যক্তির শারীরিক অবস্থার আরও অবনতি ঘটে। পরে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় ওই রোগী মারা যান। তার মরদেহ স্বাস্থ্যবিধি মেনে দাফন করতে নির্দেশনা দিয়েছে রামেক হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। হাসপাতালের করোনা ইউনিটে ১০৪ শয্যার বিপরীতে রোববার সকাল ৯টা পর্যন্ত ৪২ জন রোগী ভর্তি ছিলেন। এরমধ্যে আক্রান্ত রোগী রয়েছেন ৩০ জন। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১০ জন। আর করোনা ধরা পড়েনি এমন রোগী রয়েছেন দুইজন।

এছাড়া মোট ৪২ জন রোগীর মধ্যে রাজশাহী জেলার ২৪ জন, চাঁপাইনবাবগঞ্জের চারজন, নওগাঁর তিনজন, নাটোরের একজন, পাবনার পাঁচজন, কুষ্টিয়ার তিনজন, চুয়াডাঙ্গার একজন এবং জয়পুরহাট জেলার একজন রোগী রয়েছেন।

নিউজ ট্যাগ: করোনা সংক্রমণ

আরও খবর
মোটরসাইকেলে ট্রাকের ধাক্কায় নিহত-৪

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




শাবিপ্রবি: ‘অজ্ঞাতনামা’ ২ শতাধিক শিক্ষার্থীর বিরুদ্ধে পুলিশের মামলা

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবরুদ্ধ উপাচার্যকে মুক্ত করতে গত রোববার পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা ২ শতাধিক শিক্ষার্থীকে আসামি করে মামলা করেছে পুলিশ।

গতকাল সোমবার রাতে জালালাবাদ থানার উপ-পরিদর্শক মো. আব্দুল হান্নান বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় মামলাটি দায়ের করেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার আজবাহার আলী শেখ এ তথ্য নিশ্চিত করে বলেন, 'সেদিন শিক্ষার্থীদের মধ্যে থেকে পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ করা হয়েছে। পুলিশ আহত হয়েছেন এবং পুলিশের রাবার বুলেট-সাউন্ড গ্রেনেড খরচ হয়েছে। তাই নিয়মরক্ষার জন্য এই মামলাটি দায়ের করা হয়েছে।'

মামলা শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন বা হয়রানির উদ্দেশ্যে নয় বলেও দাবি করেন তিনি।

মামলার এজাহারে উল্লেখ করা হয়ছে, ৩ দফা দাবিতে শিক্ষার্থীদের কর্মসূচিকে কেন্দ্র করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করার ঘটনা ঘটে। বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশের কর্তব্যকাজে বাধা দেয় শিক্ষার্থীরা এবং পুলিশের উপর চড়াও হয়।

এজাহারো আরও উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থীরা পুলিশের সরকারি আগ্নেয়াস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। বৃষ্টির মতো ইট-পাটকেল ছুড়তে থাকে, গুলি ছুড়ে এবং পুলিশের উপর ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৩১ টি শটগানের গুলি এবং ২১টি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।'

মামলাটি গ্রহণ করে থানার পরিদর্শক (তদন্ত) মো. আবু খালেদ মামুন তদন্তের দায়িত্ব থানার উপ-পরিদর্শক মো. আসাদুজ্জামানকে দিয়েছেন।


আরও খবর



এবার কাফনের কাপড় পরে শাবি শিক্ষার্থীদের মৌন মিছিল

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে এবার আন্দোলনরত শিক্ষার্থীরা কাফনের কাপড় পরে মৌন মিছিল করেছেন।

শনিবার বিকেল ৩টার দিকে ক্যাম্পাসের গোলচত্বর থেকে মিছিলটি শুরু হয়। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে চেতনা একাত্তর হয়ে পুনরায় গোলচত্বরে শেষ হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, চলমান আমরণ অনশনের আজ চতুর্থ দিন। এর মধ্যে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন। এখনো উপাচার্যের বাসভবনের সামনে অনশনে আছেন আটজন। আন্দোলনরত শিক্ষার্থীরা মৃত্যুর দিকে গেলেও প্রশাসন এখন পর্যন্ত কার্যকরী কোনো পদক্ষেপ নিচ্ছে না।

এ কারণেই তারা বাধ্য হয়ে কাফনের কাপড় পরে মৌন মিছিলের সিদ্ধান্ত নিয়েছেন।

গত ১৩ জানুয়ারি রাত থেকে শুরু প্রভোস্ট বিরোধী আন্দোলনে গত ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ৩০ শিক্ষার্থীকে আহত করলে উপাচার্যের পদত্যাগের দাবি উঠে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।


আরও খবর