আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

খুলনা বিভাগে করোনায় আরো ৩১ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ জুলাই ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনা বিভাগে করোনায় আক্রান্ত হয়ে কমেছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে বিভাগে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে ৮৬৬ জনের। এ নিয়ে বিভাগে করোনা শনাক্তে সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে।

বুধবার (২৮ জুলাই) দুপুরে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গতকাল মঙ্গলবার খুলনা বিভাগে ৪৬ জনের মৃত্যু এবং ১ হাজার ৪৩৫ জনের করোনা শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে খুলনায় জেলায় সর্বোচ্চ ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া যশোরে ৬ জন, কুষ্টিয়ায় ৫জন, ঝিনাইদহে ৪ জন, মাগুরায় ৩ জন, চুয়াডাঙ্গায় ২জন, বাগেরহাট ও মেহেরপুরে একজন করে মারা গেছেন।

খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৯০ হাজার ৫৪৯ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ২৯৪ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ হাজার ৪৬১ জন।


আরও খবর



প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের পরীক্ষা পেছাল

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপের নিয়োগের লিখিত পরীক্ষার তারিখ পিছিয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, তৃতীয় ধাপের নিয়োগে লিখিত পরীক্ষা আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের চাকরিপ্রার্থীরা।

আজ বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এবং অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা প্রশাসনিক কাজের স্বার্থে আগামী ২২ মার্চের পরিবর্তে ২৯ মার্চ সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষা গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগওয়ারি নিয়োগ দেওয়া হচ্ছে। গুচ্ছভিত্তিক এ নিয়োগে তিন ধাপে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষাও আলাদাভাবে নেওয়া হচ্ছে। 

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপের লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে ২ হাজার ৪৯৭ জন প্রার্থী সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন। আর দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ২০ হাজার ৬৪৭ জন।


আরও খবর



প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

টি-টোয়েন্টি সিরিজের পরে এবার ওয়ানডে সিরিজের জন্য মাঠে নামছে বাংলাদেশ। সিলেটের মাটিতে সংক্ষিপ্ত সংস্করণের সিরিজটি হারলেও ৫০ ওভারের খেলায় চট্টগ্রামে ঘুরে দাঁড়াতে চায় টাইগার বাহিনী। সেজন্য নিজেদের সেরা একাদশ নিয়ে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। কেমন হতে পারে সেই একাদশ এক নজরে দেখে নেওয়া যাক।

বুধবার (১৩ মার্চ) দুপুর ২টা ৩০ মিনিটে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটিতে জয়ের জন্য মুখিয়ে রয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ওপেনিং জুটিতে দেখা যেতে পারে লিটন দাস, তানজিদ হাসান তামিমকে। এরপরে অধিনায়ক হিসেবে থাকবেন নাজমুল হোসেন শান্ত। মাঝে তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশের ভরসার নাম হয়ে উঠতে পারেন।

ওপেনিংয়ে সৌম্য সরকারকে দেখা না গেলেও শেষ দিকের ব্যাটার হিসেবে একাদশে থাকতে পারেন তিনি। এরপরে অলরাউন্ডার হিসেবে রয়েছেন মেহেদী হাসান মিরাজ। বল হাতে তাসকিন আহমেদের সঙ্গে শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান থাকতে পারেন বাংলাদেশের একাদশে।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ : লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




আজকের রাশিফল: শনিবার ৯ মার্চ ২০২৪

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ০৯ মার্চ ২০২৪, শনিবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস-

মেষ রাশি

বন্ধু ও শুভাকাঙ্খীদের সহযোগিতা লাভ করবেন। চাকরিজীবীদের পদোন্নতিতে বাধা উৎপন্ন হতে পারে। সমস্ত ব্যক্তিগত সম্পর্কের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গী থাকবে। ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্কে মধুর সম্পর্ক বজায় রাখুন।

বৃষ রাশি

আজ আপনাদের আয় ভালো হবে। দাম্পত্য সুখ লাভ করবেন। সীমানার মধ্যে কাজ করুন। রোম্যান্টিক ও ভালোবাসাপূর্ণ দিন থাকবে। কেরিয়ারে নতুন সুযোগ পাবেন। আপনার সঙ্গী নিজেকে উপেক্ষিত মনে করতে পারেন। প্রেমীর সঙ্গে জীবনে অগ্রসর হবেন।

মিথুন রাশি

গভীর চিন্তাভাবনা ও বিচক্ষণতার সাহায্যে বরিষ্ঠ সদস্য ও আধিকারিকদের সঙ্গে সম্পর্ক মধুর করবেন। ভালোবাসা ও রোম্যান্সকে গুরুত্ব দেবেন। হাসিঠাট্টায় ভরপুর সম্পর্ক গড়ে তুলবেন। সঙ্গী আপনার স্বাধীনতা ও স্বনির্ভরতার প্রশংসা করবে। ভালোবাসা ও রোম্যান্সের আদর্শে অনড় থাকবেন।

কর্কট রাশি

কখনও কখনও সঠিক সময়ে পদক্ষেপ না-করার মনোভব প্রবল হতে পারে। আলস্য থাকবে। সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবিলার করার মতো আত্মবিশ্বাস থাকবে না। জীবনে বিরোধিতাপূর্ণ পরিবেশ থাকবে। ভবিষ্যতের বিকাশ ও উন্নতির জন্য চিন্তিত থাকবেন। অন্য দিকে বিশ্রাম করার ইচ্ছা থাকবে আপনার মনে। প্রেম জীবনে সামঞ্জস্য বজায় রাখার চেষ্টা করবেন।

সিংহ রাশি

বন্ধু ও আত্মীয়দের সহযোগিতা লাভ করবেন। সওদা করার জন্য সবচেয়ে ভালো সময় এটি। চুক্তি ও আপোসের দ্বারা লাভান্বিত হবেন। আয় বৃদ্ধির যোগ রয়েছে। আনন্দ, পার্টি করবেন ও প্রিয় মানুষের সঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করবেন। সময়ের সদ্ব্যবহার করুন।

কন্যা রাশি

কন্যা রাশির জাতকরা নিজের বিচক্ষণতা ও সিদ্ধান্ত গ্রহণে পারদর্শীতার কারণে সম্মান লাভ করবেন। কল্পনাশক্তি প্রবল হবে। নতুন উদ্যোগে সাফল্য লাভ করবেন। অন্যান্যরা আপনার সৃজনশীল অনুভূতিরকে সম্মান জানাবে। সম্পর্ককে প্রাথমিকতা প্রদান করুন। প্রেম ও দাম্পত্য জীবনে রোম্যান্স থাকবে।

তুলা রাশি

আজ আয়ের নতুন উৎস লাভ করবেন। ব্যয় বাড়বে, তবে ভালো পরিমাণে আয় বৃদ্ধি হবে। সময়ের সদ্ব্যবহার করার চেষ্টা করুন। উৎসাহে ভরপুর থাকবেন। তৎক্ষণাৎ সিদ্ধান্ত গ্রহণ করবেন। সম্পর্ক সমৃদ্ধ করবেন। সকলের সঙ্গে আপনার সম্পর্ক বৃদ্ধি হবে। ভাগ্যের জোরে পারিবারিক ও ব্যক্তিগত সম্পর্ক আপনার পক্ষে থাকবে।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির ব্যবসায়ী জাতকদের ব্যবসায়ে পরিবর্তন হবে। এর লাভ উপভোগ করুন। আর্থিক লাভের পাশাপাশি সম্মানিত হতে পারেন। বেকার যুবকরা গুরুত্বপূর্ণ কল পাবেন। কোনো যাত্রায় যেতে পারেন। পরিবারের সঙ্গে ঘুরতে যেতে পারেন।

ধনু রাশি

ধনুর জাতকরা নতুন ব্যবসা শুরু করতে পারেন। ভাই-বোন সমৃদ্ধ হবে। কেরিয়ারে সাফল্য লাভ করবেন। পরিবারের সঙ্গে সময় কাটান ও তাঁদের ইচ্ছা ও চাহিদাকে প্রাধান্য দিন। নিজের বুদ্ধিমত্তা, ধৈর্য ও চাতুর্যের সাহায্যে পারিবারিক সম্পর্ক উন্নতির চেষ্টা করবেন।

মকর রাশি

আজ ব্যবসায়ে কিছু গুরুত্বপূর্ণ লাভ হবে। আজ যে যাত্রা করবেন, তা কেরিয়ারের জন্য উপযুক্ত ও লাভজনক হবে। পরিবারের সকল সদস্য ও প্রেম জীবনে উন্নতির জন্য চিন্তিত থাকবেন। সম্পর্কে সমস্যা উৎপন্ন হলে ধৈর্য ধরে চাতুর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করুন।

কুম্ভ রাশি

প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পাবে। দৈনন্দিন কাজ পুরো করার জন্য অসাধারণ শক্তি থাকবে আপনার মধ্যে। আর্থিক দিক দিয়ে দিন খুব ভালো। পারিবারিক ও ব্যক্তিগত সম্পর্কের মধ্যে ভারসাম্য বজায় থাকবে। সম্পর্ক উন্নত করার জন্য ধৈর্য ও বুদ্ধিমত্তার প্রয়োগ করুন।

মীন রাশি

মীন রাশির জাতকদের আত্মবিশ্বাস তাদের অজেয় করে তুলবে। বুদ্ধির জোরে শিগগিরই সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবেন। বন্ধু ও শুভাকাঙ্খীদের সাহায্য লাভ করবেন। নিজের মনের কথা ব্যক্ত করার সময় এটি। প্রেম নিবেদন করতে পারেন। ব্যস্ততা ও অবসাদের মধ্যে নিজের জন্য কিছু সময় বের করুন। এর ফলে সম্পর্ক মজবুত হবে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




মুশতাক-তিশা দম্পতিকে সতর্ক করল আদালত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির দাতা সদস্য খন্দকার মুশতাক আহমেদের উদ্দেশ্যে আদালত বলেছেন, নিজেদের সফল দম্পতি হিসেবে সোশ্যাল মিডিয়ায় দেখানো থেকে বিরত থাকবেন। আপনাদের মাধ্যমে আর কেউ যাতে অ্যাফেক্টেড (প্রভাবিত) না হয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) মামলার দুই আসামি খন্দকার মুশতাক আহমেদ ও অধ্যক্ষ ফাওজিয়া রাশেদীর অব্যাহতির সুপারিশ করে চূড়ান্ত প্রতিবেদন (ফাইনাল রিপোর্ট) শুনানিকালে আদালত এ মন্তব্য করেন। ধর্ষণের অভিযোগে সিনথিয়া ইসলাম তিশার বাবা সাইফুল ইসলাম গত বছর এ মামলা করেন। এদিন শুনানিতে বাদীপক্ষের আইনজীবী ওমর ফারুক ফারুকী নারাজি বিষয়ে শুনানি করেন।

তিনি বলেন, আসামি মুশতাক আহমেদ বাদীকে মামলা তুলে নিতে বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। কাপল (দম্পতি) হিসেবে তারা সমাজে খারাপ দৃষ্টান্ত সৃষ্টি করছেন। সমাজে দেখানোর চেষ্টা করছেন তারা সফল কাপল, যাতে সমাজে খারাপ ইফেক্ট পড়ছে। এতে তরুণ প্রজন্মের মধ্যে খারাপ মনোভাব তৈরি হচ্ছে। আসামি ভিকটিমকে বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে জোরপূর্বক বিয়ে করেছেন। সমাজে যাতে এ ধরনের উদাহরণ সৃষ্টি না তৈরি হয়, সেজন্য আদালতের দৃষ্টি আকর্ষণ করছি।

এর বিরোধিতা করে আসামিপক্ষের আইনজীবী খোন্দকার হাসান শাহরিয়ার বলেন, বাদীকে হুমকি দেওয়া হচ্ছে না। আদালতের নির্দেশ অনুযায়ী তারা আদালতে হাজির হয়েছেন। আসামিদের স্থায়ী জামিনের আবেদন করছি।

পরে উভয়পক্ষের শুনানি শেষে বিচারক বলেন, এরপর বাদীকে কোনো হুমকি দেওয়া হলে আপনার (মুশতাক) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সোশ্যাল মিডিয়াতে যেন না দেখানো হয় আপনারা সফল কাপল। সমাজের কেউ যেন এর দ্বারা অ্যাফেক্টেড না হয়।

এ সময় আসামিপক্ষের আইনজীবী বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী কোনো প্রকার ভিডিও-বার্তা আসামিরা দেননি। এমনকি টিকটকও করেন না তারা।

তখন বিচারক বলেন, টিকটক করলে সমস্যা নেই। সমাজে খারাপ ইফেক্ট পড়ে এমন ভিডিও না করলে হবে। এরপর বিচারক আসামিদের স্থায়ী জামিনের আবেদন মঞ্জুর করেন। আর মামলাটি পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন।


আরও খবর



লেবাননে ইসরায়েলি হামলায় অন্তঃসত্ত্বা নারীসহ নিহত ৫

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লেবাননের একটি সীমান্তবর্তী গ্রামে ইসরায়েলি হামলায় পাঁচ বেসামরিক লোক নিহত হয়েছেন। লেবাননের নিরাপত্তা সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। দক্ষিণ লেবাননের একটি বাড়ি লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী এই বিমান হামলা চালায়। পাঁচ লেবানিজ নিহত হওয়া ছাড়াও এ ঘটনায় একই পরিবারের সদস্যসহ ৯ জনের বেশি আহত হয়েছে। রবিবার (১০ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের একটি বাড়িতে ইসরায়েল বিমান হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৯ জন।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, খিরবেত সেলম এলাকায় একটি বাড়িতে চালানো ওই হামলায় একই পরিবারের চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক দম্পতি ও তাদের দুই সন্তান এবং অন্য একজন ব্যক্তি রয়েছেন। নিহত ওই মা অন্তঃসত্ত্বা ছিলেন।’

হামলায় বাড়িটি ধ্বংস হয়ে গেছে। মূলত গত বছরের অক্টোবর থেকে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সীমান্তে ধীরে ধীরে যুদ্ধ বেড়েছে এবং লেবাননে কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছেন।

এদিকে ইসরায়েলের সঙ্গে লড়াইয়ে লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর আরও ৩ যোদ্ধা নিহত হয়েছেন।

আল-জাজিরা জানিয়েছে, গত শুক্রবার ইসরায়েলের সঙ্গে যুদ্ধে তিনজন যোদ্ধা মারা যাওয়ার কথা ঘোষণা করার পর হিজবুল্লাহ এখন আরও তিনজন নিহতের কথা নিশ্চিত করেছে, যারা একই পরিবারের সদস্য বলে মনে হচ্ছে।

শক্তিশালী এই সশস্ত্রগোষ্ঠীটি জানিয়েছে, ১৯৯৬ সালে জন্মগ্রহণকারী হাসান জাফর মারজি, ১৯৯৩ সালে জন্মগ্রহণকারী আলী জাফর মারজি এবং ১৯৬৮ সালে জন্মগ্রহণকারী জাফর আলী মারজি ইসরায়েলি সেনাবাহিনীর হাতে নিহত হয়েছেন। তারা সবাই দক্ষিণ লেবাননের ব্লিদা শহরের বাসিন্দা ছিলেন।

সবশেষ এই প্রাণহানির ঘটনায় ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত লড়াইয়ে হিজবুল্লাহর সদস্যদের মৃতের সংখ্যা ২৩৯ জনে পৌঁছাল। এছাড়া শনিবার ইসরায়েলি বিভিন্ন অবস্থানে নয়টি হামলা চালানোর দাবিও করেছে হিজবুল্লাহ।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি হামলার প্রতিশোধে গত অক্টোবর থেকেই ইসরায়েলে হামলা চালিয়ে আসছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘাতে ইরান-সমর্থিত শক্তিশালী এই গোষ্ঠীটির দুই শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় লেবাননে প্রায় ৫০ জন বেসামরিক নাগরিকেরও প্রাণহানি ঘটেছে। আর হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের সামরিক বাহিনীর এক ডজনেরও বেশি সদস্য এবং পাঁচ বেসামরিক নিহত হয়েছেন।


আরও খবর