আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

খুলনায় দুই লাখ ৩৬ হাজার লিটার তেল জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনার তিনটি ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে দুই লাখ ৩৬ হাজার ৬৪০ লিটার ভোজ্যতেল মজুত রাখার অভিযোগে জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১২ মে) খুলনার বড় বাজারে র‍্যাব ও জেলা প্রশাসন অভিযান চালিয়ে তাদের জরিমানা করে। অভিযানের নেতৃত্ব দেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।

তিনি জানান, জব্দকৃত তেলের মধ্যে সয়াবিন ৭৩ হাজার ৩২ লিটার এবং এক লাখ ৬৩ হাজার ৬০৮ লিটার পাম তেল। তিন ব্যবসায়ীকে মোট এক লাখ ৬০ হাজার টাকা জ‌রিমানা করা হয়েছে। সকাল সোয়া ১০টা থে‌কে অ‌ভিযান চলে দুপুর সোয়া ১২টা পর্যন্ত চলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন খবরের ভিত্তিতে বৃহস্পতিবার বড় বাজারের তিনটি প্রতিষ্ঠানের ৬টি গোডাউনে অভিযান চালানো হয়। এ সময় সোনালী এন্টারপ্রাইজের ৩টি গোডাউনে ১৪৪ ব্যারেল সয়াবিন ও ১৭১ ব্যারেল সুপার পামওয়েল, সাহা ট্রেডার্সে ১৬৭ ব্যারেল সয়াবিন ও ৩৩৯ ব্যারেল সুপার পামওয়েল এবং রণজিৎ অ্যান্ড সন্স নামক প্রতিষ্ঠানে ৩০৪ ব্যারেল তেল পাওয়া যায়। এ অভিযোগে সোনালী এন্টারপ্রাইজের মালিক প্রদীপ সাহাকে ৩০ হাজার টাকা, সাহা ট্রেডার্সের মালিক দিলীপ কুমার সাহাকে ৯০ হাজার টাকা এবং রণজিৎ অ্যান্ড সন্স নামক প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।


আরও খবর



একসঙ্গে পুলিশের ডিআইজি হলেন স্বামী-স্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার পদে কর্মরত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা দম্পতি একসঙ্গে পদোন্নতি পেয়ে উপ-মহাপরিদর্শক (ডিআইজি) হয়েছেন।

পদোন্নতি পাওয়া যুগল হলেন- ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস) মো. মনির হোসেন ও তার সহধর্মিনী ডিএমপির পরিবহন বিভাগের যুগ্ম পুলিশ কমিশনার শামীমা বেগম।

বুধবার (১১ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ৩২ জন পুলিশ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। এদের মধ্যে মনির হোসেন ১৯৯৯ সালে ১৮তম বিসিএসের মাধ্যমে ২৫ জানুয়ারি সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ যোগদান করেন। পেশাগত জীবনে দক্ষতার পরিচয় দিয়ে তিনি ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনারসহ গোপালগঞ্জ ও নড়াইল জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি হিসেবে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করছেন।

আর শামীমা বেগম একই সালে একই বিসিএসের মাধ্যমে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। তিনিও পুলিশের বিভিন্ন ইউনিটে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। ডিএমপির ওমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনারসহ সিআইডি এবং পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি অ্যাডিশনাল ডিআইজি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স ও পুলিশ ট্রেনিং সেন্টার টাঙ্গাইলে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (পরিবহন) হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিউজ ট্যাগ: ডিএমপি ডিআইজি

আরও খবর



বেশি সুন্দর, তাই বাদ পড়েছিলেন বেদিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সবে বলিউডে পা রেখেছেন বেদিকা পিন্টো। কিন্তু তার আগেই একটি মিউজিক ভিডিওতে রীতিমতো সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। এমনকি বলিউড সুপারস্টার সালমান খান তাঁর প্রশংসা করেছিলেন। তবে ক্যারিয়ারে প্রথম সুযোগ পাওয়া মোটেই সহজ ছিল না বেদিকার জন্য। অদ্ভুত কারণে ছবি থেকে বাদ পড়তে হয়েছে তাঁকে। বেদিকা এক সাক্ষাৎকারে বলেছেন, সালমান স্যারের বড় গুণ যে তিনি ভালো কিছু দেখলে প্রচার করেন। তবে সালমানের সঙ্গে এক পুরোনো সম্পর্কের কথা খোলাসা করেছেন বেদিকা।

তিনি বলেছেন, আমার বাবা আগে বিজ্ঞাপন ছবি পরিচালনা করতেন। প্রায় ১৫ বছর হলো তিনি এই কাজ থেকে অবসর নিয়েছেন। বাবার সঙ্গে তখন সালমান ভাই ছাড়া আরও বেশ কিছু তারকা কাজ করেছিলেন। আর তখন সালমান ভাই মডেলিং করতেন। কিন্তু তারপর আর তাঁর সঙ্গে কোনো যোগাযোগ ছিল না। আমার মিউজিক ভিডিও দেখে সালমান ভাই নিজে আমাকে ফোন করেছিলেন। আর তিনি বলেন যে আমি খুব ভালো কাজ করেছি। আমার সত্যি তখন দারুণ লেগেছিল। তবে আমি কিন্তু ভিডিওটা তাঁকে পাঠাইনি।

নীরজ পান্ডে প্রযোজিত অপারেশন রোমিওতে বেদিকার অভিনয় প্রশংসিত হচ্ছে। তবে বলিউডে পা রাখার জন্য তাঁকে অনেক সংগ্রাম করতে হয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেছেন, আমার জন্য প্রথম সুযোগ মোটেও সহজ ছিল না। অডিশনের জন্য না জানি কত চক্কর খেতে হয়েছে। আমি ক্রমাগত অডিশন দিয়েছি। আর বারবার প্রত্যাখ্যানের শিকার হয়েছি। আসলে বারবার একই ঘটনা ঘটলে মানুষের অন্তর ভেঙে চুরমার হয়ে যায়। আমিও ভেতর থেকে ভেঙে পড়েছিলাম। টানা তিন বছর আমার এই সংগ্রাম চলেছে।

প্রত্যাখ্যানের বিষয়ে বেদিকা বলেন, অদ্ভুত সব কারণ দেখিয়ে আমাকে ছবি থেকে বাদ দেওয়া হয়েছে। একবার তো বলা হয়েছিল যে আমি এই চরিত্রের জন্য অত্যন্ত বেশি সুন্দর। এরপর আর কীইবা করতে পারি!

বলিউডের নবাগত সদস্য বেদিকা আরও বলেছেন, কেউ কেউ আমাকে কসমেটিক সার্জারি করে চেহারা বদলানোর পরামর্শ দিয়েছেন। তবে এই সময় সবচেয়ে জরুরি ছিল আত্মবিশ্বাসের। আর নিজেকে আপন করে নেওয়া খুব জরুরি। আমি সেটাই করে গেছি। আর তাই প্রথম সুযোগ পেয়েছি।

নিউজ ট্যাগ: বেদিকা পিন্টো

আরও খবর



এনএসইউ’র ৩০ কোটি টাকা দামের গাড়ি বিক্রির নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) প্রায় ৩০ কোটি টাকা মূল্যের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রয় করে সেই অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। বিলাসবহুল এসব গাড়ির প্রায় প্রতিটির মূল্য তিন কোটি। শুধু একটি গাড়ির মূল্য এক কোটি ১০ লাখ টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ থেকে মঙ্গলবার (১৭ মে) দেওয়া এক নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দ্যেশে ব্যয় করা যাবে না।

কিন্তু নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করে। যার মধ্যে ১০ টি বিলাসবহুল গাড়িই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নয়।

মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃংখলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় উক্ত নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে, ২০১৯ সালে জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত কেনা ওই ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করতে হবে। বিক্রয়কৃত এই অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-কে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই, ২০১৯ মডেলের আরেকটি জীপ গাড়ি ক্রয় করে ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি। এই গাড়ির দাম হচ্ছে দুই কোটি ৮০ লাখ টাকা।


আরও খবর



নীলক্ষেত মোড়ে বিক্ষোভের ডাক সাত কলেজ শিক্ষার্থীদের

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে অবস্থান কর্মসূচির ডাক দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার (২০ এপ্রিল) সকাল ১০টার দিকে নীলক্ষেত মোড়ে মিছিল, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন তারা। সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট বুধবার (২০ এপ্রিল) রাত ১২টার দিকে গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

ইসমাইল সম্রাট বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আমরা আজকে সকাল দশটার দিকে নীলক্ষেত মোড়ে আমরা বিক্ষোভ ও শান্তিপূর্ণ মানববন্ধন করবো।

তিনি বলেন, আমাদের দাবি, হামলার শিকার আহত শতাধিক ছাত্র ও গুরুতর আহত পাঁচ জনের চিকিৎসার ব্যায়ভার বহন করতে হবে রাষ্ট্রকে। তাদের ক্ষতিপূরণও দিতে হবে। পাশাপাশি আমরা ঢাকা কলেজের প্রিন্সিপালের পদত্যাগের দাবি জানাই। ছাত্রদের ওপর হামলার দায়ে ঢাকা মহানগর পুলিশের নিউমার্কেট এলাকার সহকারী উপকমিশনার (এডিসি) হারুনকে প্রত্যাহার করতে হবে।


আরও খবর



আল আকসায় ফের ইসরায়েলের অভিযান, ৪২ ফিলিস্তিনি আহত

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৪২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। শুক্রবার (২৯ এপ্রিল) ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। এর আগে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সংঘর্ষে ১২ জন আহত হয়েছেন বলে জানিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, আহতদের অধিকাংশের শরীরের উপরের অংশে আঘাত লেগেছে। পবিত্র রমজান মাসের শেষ জুমার নামাজকে সামনে রেখে বৃহস্পতিবার দিনগত রাতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

ইসরায়েলি পুলিশ এক বিবৃতিতে দাবি করেছে, দাঙ্গাকারীরা পাথর ও পটকা নিক্ষেপের পরই নিরাপত্তা বাহিনীর সদস্যরা আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ দাঙ্গাবিরোধী ব্যবস্থা প্রয়োগ করেছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

প্রত্যক্ষদর্শী ও এএফপির প্রতিবেদকেরা জানিয়েছেন, পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। ফজরের নামাজের পর সংঘর্ষের মাত্রা কমে আসে বলেও জানান তারা। তবে ঘটনাস্থলে এখনও উত্তেজনা বিরাজ করছে।

মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস সারা বিশ্বের মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান। আর ইহুদিদের কাছে এটি টেম্পল মাউন্ট নামে খ্যাত। তারাও এটিকে তাদের অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে।

সম্প্রতি সেখানে প্রায়ই সংঘর্ষ হচ্ছে। গত দুই সপ্তাহে পবিত্র আলআকসা প্রাঙ্গণে সংঘর্ষের ঘটনায় ২৫০ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, গত বছর আলআকসার অস্থিরতাকে কেন্দ্র করে ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে ১১ দিনব্যাপী যে যুদ্ধ হয়েছিল, একই রকমের একটি যুদ্ধ বেঁধে যেতে পারে।


আরও খবর