আজঃ মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম

কিয়েভে ১৫ বারের মতো বিমান হামলা চালাল রাশিয়া

প্রকাশিত:সোমবার ২৯ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৯ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইউক্রেনের রাজধানী কিয়েভে নতুন করে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের সামরিক প্রশাসন বলছে, ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এ হামলা চালানো হয়েছে। ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনী ৪০টির বেশি হামলা প্রতিহতের দাবি করেছে।

আরও পড়ুন: বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: প্রধানমন্ত্রী

আল জাজিরার খবরে বলা হয়েছে, মে মাসে  এ নিয়ে রাশিয়া কিয়েভের ওপর ১৫ দফায় বিমান হামলা চালাল। শনিবার রাতেও কিয়েভে ড্রোন হামলা হয়েছিল। ওই হামলায় কয়েকজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। তবে স্থানীয় কর্মকর্তারা বলেছেন, গতকালের হামলায় বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আরও পড়ুন: আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ

হামলার পর কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, রাজধানী কিয়েভের জন্য এটি ছিল আরেকটি কঠিন রাত।

কিয়েভ শহরের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো এক টেলিগ্রাম পোস্টে বলেন, ধারাবাহিকভাবে এসব হামলা চালানোর মধ্য দিয়ে শত্রুপক্ষ বেসামরিক জনগণকে প্রচণ্ড রকমের মনস্তাত্ত্বিক চাপে রাখতে চাইছে। হামলা নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি মস্কো। 


আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতেও ধাওয়া-পাল্টা ধাওয়া

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ঢাবি প্রতিনিধি

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দিনভর ছাত্রলীগ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের পর রাতেও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। সোমবার (১৫ জুলাই) রাত ৮টা ৫ মিনিটের দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দিক থেকে ধাওয়া করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

তারা চাঁনখারপুল পর্যন্ত শিক্ষার্থীদের ধাওয়া দেন। অন্যদিকে ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ হলের সামনে থাকা আন্দোলনরত শিক্ষার্থীরাও ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়া দেন।

সরেজমিনে দেখা যায়, এসময় উভয়পক্ষেই উত্তপ্তকর পরিস্থিতির সৃষ্টি হয়। শহীদুল্লাহ্ হল থেকে ৩০ গজ দূরত্বে থাকা পুলিশ সদস্যরাও এসময় সামনের দিকে আসতে থাকেন। উভয়ের হাতেই লাঠিসোঁটা দেখা যায়।


আরও খবর
আরও ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




যুক্তরাজ্যের নির্বাচনে সহজ জয়ের আশা টিউলিপ সিদ্দিকের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে প্রতিবারই বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা বাড়ছে। এবার সে সংখ্যাটা গিয়ে ঠেকেছে ৩৪ জনে। তবে তাদের মধ্যে আলোচনার শীর্ষ সারিতে রয়েছেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র টিউলিপ সিদ্দিক। অবস্থান সুসংহত হওয়ায় এবারও বিপুল ভোটে বিজয়ী হয়ে তার সংসদ সদস্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

এখন পর্যন্ত বিভিন্ন জরিপ বলছে, ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি বড় জয় পেতে চলেছে। এ হিসাবেও দলটির মনোনীত প্রার্থী টিউলিপের জয় নিয়ে আশাবাদী বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ কমিউনিটি।

এবারের পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত আটজন ব্রিটিশ নাগরিক লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। বর্তমানে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেনএমন চারজনের একজন হলেন টিউলিপ সিদ্দিক। তিনি হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট থেকে লড়ছেন।

টিউলিপ বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার জ্যেষ্ঠ মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি। তিনি ১৯৮২ সালে লন্ডনের মিচামে সেন্ট হেলিয়ার হাসপাতালে জন্মগ্রহণ করেন। তার শৈশব ছিল বৈচিত্র্যময়। শৈশবে তিনি বাংলাদেশ, ভারত ও সিঙ্গাপুরে থেকেছেন। পরে কিশোর বয়সে লন্ডনে স্থিত হন এবং সেখানেই পড়াশোনা করেন। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিকস, পলিসি ও গভর্নমেন্ট বিষয়ে তার স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে।

রাজনৈতিক পরিবারের সন্তান টিউলিপ প্রাথমিক জীবনেই বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কাজে যুক্ত হন। মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে সাংগঠনিক রাজনীতিতে সক্রিয় হন। তার নেতৃত্বগুণ দলকে মুগ্ধ করে। অল্প সময়ে তিনি হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নের প্রভাবশালী নেত্রীতে পরিণত হন।

এম‌পি নির্বা‌চিত হওয়ার আগে তিনি ক্যাম‌ডেন কাউন্সিলের কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ‌তি‌নিই ছিলেন ক্যাম‌ডেন কাউন্সিলের প্রথম বাংলা‌দেশি বংশোদ্ভূত নারী কাউন্সিলর।

২০১৫ সালে তিনি শক্তিশালী সাত প্রার্থীকে হারিয়ে বিজয়ী হন। এরপর থেকে ২০২৪ সালে পার্লামেন্টে বিলুপ্তের আগ পর্যন্ত তিনি হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নের সংসদ সদস্যের দায়িত্ব পালন করেন।

এবারের নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বীরা হলেন- রিফর্ম ইউকে থেকে ক্যাথরিন বেকার, রিজয়েন ইইউ থেকে ক্রিস্টি এলান-কেন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে স্কট এমেরি, জোনাথন লুই লিভিংস্টোন (স্বতন্ত্র), গ্রিন পার্টি থেকে লরনা জেন রাসেল, কনজারভেটিভ অ্যান্ড ইউনিয়নিস্ট পার্টি থেকে ডন উইলিয়ামস। তবে নির্বাচনী প্রচারে এসব প্রার্থীর তুলনায় টিউলিপ ভোটারদের অভূতপূর্ব সাড়া পেয়েছেন।

দেড় মাসের নির্বাচনী প্রচার শেষে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা পর্যন্ত। বড় কোনো অঘটন না ঘটলে ১৫ বছর পর যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত কেউ। এ প্রসঙ্গে ব্রিটিশ বাংলাদেশিদের আলোচনায় টিউলিপের নামটি বারবার উচ্চারিত হচ্ছে।

নিউজ ট্যাগ: টিউলিপ সিদ্দিক

আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার জুড়ি নেই: শ ম রেজাউল করিম

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৯ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম বলেছেন, নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার জুড়ি নাই। ভালো কাজের সঙ্গে শেখ হাসিনা আছেন। তিনি অসহায় দুস্থ মহিলাদের কষ্ট বোঝেন। এ জন্য তিনি নামকাওয়াস্তে কাজ, রাস্তায় ছোট ছোট ভাঙন, অন্যান্য কাজ করার বিনিময় আপনাদের টাকা দিচ্ছেন। এক দিকে দেশের উন্নয়ন হচ্ছে, অন্য দিকে আপনারা কাজের বিনিময় টাকা পাচ্ছেন, ভিক্ষা করতে হলোনা। কাজের বিনিময়ে টাকা নিলে গর্ব থাকে। এ পলিসিটা শেখ হাসিনা করেছেন, যাতে আপনার সম্মান থাকে।

শনিবার (২৯ জুন) সকালে পিরোজপুরের নাজিরপুরে উপজেলা কৃষি প্রশিক্ষণ মিলনায়তনে, সড়ক রক্ষনাবেক্ষনে নিয়োজিত মহিলা শ্রমিকদের চুক্তির মেয়াদ শেষে তাদের সঞ্চয়ী আমানতের টাকা হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গরীব অসহায় মহিলারা কখনো কল্পনা করেননি, তারা জনপ্রতি ১ লক্ষ ২০ হাজার টাকা করে পাবেন। আপনাদের এই সঞ্চয়ের টাকা খেয়ে ফেলবেন না, নিজে স্বাবলম্বী হওয়ার জন্য যে কোন ভালো কাজে ব্যবহার করবেন। সব সময় মাথায় রাখবেন শেখ হাসিনা আপনাকে ভালোবাসে, আপনারও দায়িত্ব তাকে ভালোবাসা।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার হাওলাদারের সভাপতিত্বে ও এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. জাকির হোসেন মিয়ার সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অরূপ রতন সিংহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাফিজুর রহমান রঞ্জু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ আব্দুল লতিফ, মুক্তিযোদ্ধা গৌতম চৌধুরী ও সুলতান মাহমুদ খান প্রমুখ।

এ সময় সড়ক রক্ষনাবেক্ষণ কাজের ৪ বছর শেষ হওয়ায় তাদের পারিশ্রমিক থেকে সঞ্চয় টাকার মোট ৯৫ জন নারীকে ১ কোটি ১৪ লাখ টাকার চেক ও সনদ বিতরণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে সড়কের পার্শ্ব রক্ষণাবেক্ষণ ও পরিপাটি রাখা এবং সড়কের গাছের পরিচর্যার বিনিময়ে দৈনিক ২৫০ টাকা ও মাসিক ৫ হাজার ২৭০ টাকা প্রাপ্ত হন।

এর আগে শ ম রেজাউল করিম নাজিরপুর আরএইচডি রোড থেকে উপজেলা বাইপাস সড়ক কার্পেটিং কাজের শুভ উদ্বোধন করেন।


আরও খবর



বিশ্ব গণমাধ্যমে কোটা সংস্কার আন্দোলন

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সাথে গতকাল (১৫ জুলাই) সোমবার দুপুর থেকে চলমান সংঘাতে শিক্ষার্থী আহত হওয়ার ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম।

মঙ্গলবার (১৬ জুলাই) বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরের শিরোনামে দেখা যায়, বাংলাদেশে চাকরিতে কোটা সংস্কার নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষে শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স কোটা নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংঘর্ষ, এতে আহত শতাধিক শিরোনামে সংবাদ প্রকাশ করে।


পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে প্রতিবেদনে বলা হয়, সরকারি চাকরির জন্য কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ক্ষমতাসীন দলের অনুগত বাংলাদেশ ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। সোমবারের এই সংঘর্ষে সারা ১০০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছে।

আনাদোলু নিউজ এজেন্সি সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রতিবাদে বাংলাদেশে শতাধিক শিক্ষার্থী আহত শিরোনামে সংবাদ প্রকাশ করে।


প্রতিবেদনে বলা হয়, সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা সোমবার ক্ষমতাসীন দলের অনুগত ছাত্রলীগের বিক্ষোভে পড়ে, এতে কয়েক শ শিক্ষার্থী আহত হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এপি বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে সহিংস সংঘর্ষে অনেক আহত হয়েছে শিরোনামে সংবাদ প্রকাশ করে।

প্রতিবেদনের সবশেষে আপডেটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংঘর্ষের কথা উঠে আসে। এতে বলা হয়, সরকার সমর্থক ছাত্র সংগঠন এবং ছাত্র বিক্ষোভকারীদের মধ্যে রাতভর সংঘর্ষের সময় পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে এবং লাঠিচার্জ করেছে। বাংলাদেশের রাজধানীর বাইরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কয়েক ডজন শিক্ষার্থী এঘটনায় আহত হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়া কেন বাংলাদেশে শত শত শিক্ষার্থী আন্দোলন করছে? শিরোনামে সংবাদ প্রকাশ করে।


প্রতিবেদনে বলা হয়, কোটা পদ্ধতি নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষে সোমবার দিনভর শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে।

এছাড়াও আলজারিরা সরকারি চাকরিতে কোটার প্রতিবাদে বাংলাদেশের শতাধিক শিক্ষার্থীরা আহত, ডন এ কোটা নিয়ে বাংলাদেশে ছাত্রদের সংঘর্ষে আহত হয়েছে শতাধিক শিরোনামে সংবাদ প্রকাশ করে।


আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




স্ত্রীসহ পুলিশের সাবেক কর্মকর্তা শামসুদ্দোহার বিরুদ্ধে দুদকের চার্জশিট

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ক্ষমতার অপব্যবহার করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক (এডিশনাল আইজিপি) ড. শামসুদ্দোহা খন্দকার ও তার স্ত্রী ফেরদৌসী সুলতানার বিরুদ্ধে চার্জশিট দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২ জুলাই) ঢাকা মহানগর বিশেষ জজ আদালতে মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক খোরশেদ আলম আদালতে অভিযোগপত্র জমা দেন। বর্তমানে তারা দুজনেই জামিনে আছেন।

অভিযোগপত্র দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দুদকের সাধারণ নিবন্ধন কর্মকর্তা আক্কাস আলী।

২০১৯ সালের ২১ জানুয়ারি শামসুদ্দোহা খন্দকারের বিরুদ্ধে ৮ কোটি ৪৪ লাখ ১০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক।

মামলার তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির মাধ্যমে বিভিন্ন তফসিলি ব্যাংকের হিসাবে সন্দেহজনক উৎসের অসামঞ্জস্যপূর্ণ ও অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে ২১ কোটি ৫ লাখ ২৫ হাজার ১৮২৯ টাকা জমা করে পরবর্তী সময়ে বিভিন্ন প্রক্রিয়ায় উত্তোলন করে তার অবস্থান প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা আড়াল করার চেষ্টা করেছেন।

দালিকৃত সম্পদ বিবরণীতে তিনি ৮ কোটি ৪৪ লাখ ১০ হাজার ২২১ টাকার সম্পদ অর্জনের তথ্য গোপনসহ মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়েছেন। এছাড়া দুদকের অনুসন্ধনে ২ কোটি ৮৭ লাখ ৩ হাজার ৭৮ টাকার অবৈধ সম্পদের তথ্য প্রমাণ পাওয়া গেছে। যে কারণে তার বিরুদ্ধে দুদক আইন ২০০৪ এর (২৬(২) ২৭(১) এবং ১৯৪৭ সালের দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫(২) ধারায় চার্জশিট দাখিল করা হয়েছে।

অন্যদিকে তার স্ত্রীর বিরুদ্ধে ২৮ কোটি ৪৭ লাখ ৩ হাজার ৮৯১ টাকার সম্পদের তথ্য গোপন করা এবং ২৭ কোটি ৪৮ লাখ ৮২ হাজার ৪৯১ টাকার জ্ঞাতআয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে দ্বিতীয় চার্জশিটে, যেখানে মো. শামছুদ্দোহা খন্দকারকে সহযোগী আসামি করে তার স্ত্রী ফেরদৌসী সুলতানাকে প্রথম আসামি করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়েছে, আসামি ফেরদৌসী সুলতানা গৃহিণী। তার আয়ের কোনো উৎস নেই।

শামসুদ্দোহা ২০১১ সালে প্রেষণে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান পদে বসেন। ২০১৯ সালে ২১ জানুয়ারি তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। ওই মামলায় স্ত্রী ফেরদৌসী সুলতানাও আসামি। ২০২১-২২ সালের পরিষদে শামসুদ্দোহা ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির চেয়ারম্যান। তার বিরুদ্ধে হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ছিল।


আরও খবর
কে এই আবেদ আলী

সোমবার ০৮ জুলাই ২০২৪