আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

কক্সবাজার-ঢাকা রেলপথের নাটবল্টু খুলে নিয়েছে দুর্বৃত্তরা

প্রকাশিত:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজার-ঢাকা রেলপথে রাতের আধারে নাটবল্টু খুলে নিয়েছে দুর্বৃত্তরা। এতে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ট্রেন এক ঘণ্টা পর ছেড়েছে।

কক্সবাজারের রামু উপজেলার রশিদনগর ইউনিয়নের কাহাতিয়াপাড়া এলাকায় শুক্রবার রাতের কোনো এক সময় নতুন রেলপথের নাটবল্টু খুলে নেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এ রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরুর দ্বিতীয় দিনেই এমন ঘটনা ঘটলো। বিষয়টি শুধুই চুরি নাকি নাশকতার চেষ্টা, তা নিশ্চিত করতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে রামু নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা মোস্তফা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

কক্সবাজার আইকনিক স্টেশনের দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার মোহাম্মদ গোলাম রব্বানী জানান, আজ শনিবার সকালে চট্টগ্রাম-কক্সবাজার রুটের রামু উপজেলার কাহাতিয়াপাড়ায় রেললাইনের বিটের নাটবল্টু খুলে ফেলার খবর পান। পরে বিষয়টি রেল অধিদপ্তরের সকল স্তরে অবহিত করেন। এরপর রেল প্রকৌশলীসহ নির্মাণকাজে নিয়োজিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেন।

রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের বলেন, খবর পেয়ে প্রশাসনের কর্মকর্তারাসহ পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। সেখানে রেললাইনের বিটের নাটবল্টু খুলে ফেলা অবস্থায় দেখতে পায়। এটি নিছক চুরি নাকি কোনও ধরনের নাশকতার চেষ্টা, তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানান তিনি। এ ঘটনায় জড়িতদের শনাক্তে কাজ শুরু হয়েছে বলে জানান ওসি।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধনের পর শুক্রবার (১ ডিসেম্বর) থেকে বাণিজ্যিকভাবে কক্সবাজার-ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু হয়। ট্রেন চালুর দ্বিতীয় দিনে এ ঘটনা ঘটেছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




রিয়েলিটি শো’র মঞ্চে দেখা যাবে মমতা ব্যানার্জিকে

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জিকে প্রথমবারের মত দেখা যাবে রিয়েলিটি শো দিদি নাম্বার ওয়ানর মঞ্চে। অনুষ্ঠানটির সঞ্চালক জনপ্রিয় অভিনেত্রী রচনা ব্যানার্জি। আগামী ২১ ফেব্রুয়ারি এপিসোডটির দৃশ্যগ্রহণ করা হবে বলে জানা গিয়েছে।

এদিকে গত জানুয়ারিতেই মমতার সাথে দেখা করেছিলেন রচনা। ধারণা করা হয়েছিলো রচনা হয়ত আগামী লোকসভা নির্বাচনে তৃণমূলের হয়ে রাজনীতির মাঠে নামবেন। তবে সব জল্পনা ভেস্তে দিয়ে রচনা জানিয়েছেন, আসলে মুখ্যমন্ত্রীকে অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানাতে গিয়েছিলেন তিনি।

ভারতীয় একাধিক গণমাধ্যমের খবর, আগামী ২১ ফেব্রুয়ারি জি বাংলার জনপ্রিয় এই রিয়েলিটি শোর স্পেশাল পর্বের শ্যুটিং স্টুডিওতে না হয়ে হাওড়ার ডুমুরজেলা স্টেডিয়ামে হবে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে মমতা ব্যনার্জি ও রচনা ব্যানার্জি দুজনকেই আমজনতা দিদি নামে সম্বোধন করে। একজন রাজনৈতিক পরিচয়ে গণমানুষের দিদি, আরেকজন এই অনুষ্ঠানের মাধ্যমে আপামর জনসাধারনের দিদি হয়ে উঠেছেন। দুজনের নামের পদবিও এক। ওপার বাংলার এই জনপ্রিয় শোর প্রচুর ভক্ত ও দর্শক রয়েছে বাংলাদেশেও।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




দাড়ি ছেঁড়ার ঘটনায় ছাত্রলীগ নেতাকে হল থেকে বহিষ্কার

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলের ক্যানটিন মালিক বকেয়া টাকা পরিশোধ করতে বলায় তাকে মারধর করে দাড়ি ছিঁড়ে ফেলার ঘটনায় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আরাফাত হোসাইন অভিকে হল থেকে বহিষ্কার করেছে হল প্রশাসন। তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে এই বহিষ্কারের নোটিশ প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জাকির হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ ফেব্রুয়ারি আনুমানিক দুপুর ১টা ৩০ মিনিটে আপনি ক্যান্টিনে যেয়ে দুপুরের খাবার নিয়ে চলে যাওয়ার সময় বাকি খাতায় লিখে রাখতে বলেন। এ সময় ক্যান্টিনের ক্যাটারার মো. ফাহিম আপনার নিকট পূর্বের বাকি ২ হাজার ৬৫০ টাকা চাওয়ায় আপনি পরে পরিশোধ করবেন বলে জানান।

পরে ক্যান্টিনের ক্যাটারার তার ম্যানেজারকে বলে পরবর্তীতে আপনাকে আর বাকি খাবার না দিতে। এতে আপনি মেজাজ হারিয়ে ফাহিমের কলার চেপে ধরে অকথ্য ভাষায় গালাগালি করেন এবং চর থাপ্পড় দেন। এক পর্যায়ে আপনি ফাহিমের শার্টের কলার এবং দাড়ি ছিঁড়ে ফেলেন। ছাত্ররা আপনাদের দুইজনকে আলাদা করে দিলে আপনি পরবর্তীতে ফাহিমকে ডেকে নিয়ে শাসান এবং এই ঘটনা নিয়ে কোনোরূপ বাড়াবাড়ি না করতে বলেন।

এ ঘটনায় ক্যান্টিন ক্যাটারারের লিখিত অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রদত্ত রিপোর্টে ও সকল সাক্ষ্য-প্রমাণ, সিসিটিভি ফুটেজ থেকে প্রাপ্ত তথ্যাদির ভিত্তিতে আপনি দোষী হিসেবে প্রমাণিত।

এ ছাড়া গত ২০২১ সালের বিএ (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় এবং এমএ শ্রেণিতে ভর্তি না হওয়ায় বর্তমানে আপনার ছাত্রত্বও নেই, তথাপি আপনি হলে অবৈধভাবে অবস্থান করছেন। এ ধরনের ঘটনা ঘটানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিধি লঙ্ঘন, মর্যাদা ও আইনের পরিপন্থি। উল্লেখিত ঘটনার পরিপ্রেক্ষিতে আপনার বরাদ্দকৃত সিট বাতিলসহ আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে আপনাকে হল ত্যাগের নির্দেশ প্রদান করা হলো। ভবিষ্যতে আপনাকে হলে অবস্থান করতে দেখা গেলে আপনার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরাফাত হোসেন অভি ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী এবং মাস্টারদা সূর্যসেন হলে দ্বৈতাবাসিক ১৭৯ নম্বর কক্ষে থাকতেন। তিনি চুয়াডাঙ্গা জেলার দামুরহুদা থানার আরামডাঙ্গা গ্রামের মো. জুলফিকার আলীর ছেলে। অভি হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। একই ঘটনার প্রেক্ষিতে তাকে ছাত্রলীগ থেকেও সাময়িক বহিষ্কার করা হয়।


আরও খবর



বিএনপিকে ভুলের খেসারত অনেক দিন দিতে হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি নির্বাচনে না এসে ভুলের খেসারত দিচ্ছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ভুল করেছে সেই ভুলের খেসারত অনেক দিন দিতে হবে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এমন মন্তব্য করেন।

পাকিস্তানের নির্বাচন প্রসেঙ্গে কাদের বলেন, তাদের গণতন্ত্র আর বাংলাদেশের গণতন্ত্র যোজন যোজন দূরের ব্যবধান। দুনিয়ার কোনো দেশে তত্ত্বাবধায়ক নেই, কিন্তু পাকিস্তান তথাকথিত তত্ত্বাবধায়ক ধরে রেখেছে। আমরা গণতন্ত্রের ট্রু ফর্ম অনুসরণ করি। নির্বাচনে বিরোধীদল আসেনি, কিন্তু নির্বাচন সুষ্ঠু হয়েছে। আমরা বলছি না আমাদের গণতন্ত্র শতভাগ পারফেক্ট। গণতন্ত্রের সবক দেয় যে পশ্চিমা বিশ্ব, তারাও পারফেক্ট নয়।

পাকিস্তান-বাংলাদেশের তুলনা করে কাদের বলেন, দুই দেশের মধ্যে পার্থক্যটা হলো আমাদের দেশের নির্বাচন নিয়ে বিদেশি শক্তি বিশেষ করে পশ্চিমা বিশ্ব যেভাবে মাতামাতি করতে দেখা যায়। ভিসানীতির কথা বলা হয়। অন্যদিকে পাকিস্তানের ক্ষেত্রে এ নিয়ে মাতামাতি নেই।

আরও পড়ুন>> আ. লীগের টিকিটে সংরক্ষিত এমপি হতে চান ১৫৪৯ জন নারী

রাজনীতির মাঠে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রসঙ্গে কাদের বলেন, যতটুকু জানি তার অনেক মামলায় জামিন হয়েছে। প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলা একটু অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে। হয়তো একটা সময় জামিন হয়ে যাবে। একজন বিনা বিচারে আটকে থাকবে এটা সরকারও চায় না। জামিন হয়নি, ভবিষ্যতে হবে না এটা ঠিক নয়।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশের চিকিৎসা প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, পারিবারিকভাবে আবেদন করুক। স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় কীভাবে সুপারিশ করে তারপর বলা যাবে।

এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপদপ্তর সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।


আরও খবর



জয়পুরহাটে চাষ হচ্ছে বেগুনী ফুলকপি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাট জেলায় প্রচুর পরিমানে পুষ্টিগুণ সমৃদ্ধ সবজি বেগুনী ফুলকপির বাণিজ্যিকভাবে চাষ করছে এক কৃষক। সদর উপজেলার ভাদসা ইউনিয়নের কৃষক আমেদ আলী বেগুনী ফুলকপির চাষ করে বাম্পার ফলনের পাশাপাশি লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন ।

অন্যান্য ফুলকপির মতোই এ বেগুনী জাতের ফুলকপির চাষ পদ্ধতি। স্বল্প সময়ের ফসল হিসেবে নতুন জাতের এ ফুলকপি চাষে আমেদ আলীর সফলতা দেখে এলাকায় এখন অনেকেই এই বেগুনি ফুলকপি চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, কৃষক আমেদ আলী জয়পুরহাট সদর উপজেলার ভাদসা ইউনিয়নের গুচ্ছগ্রামের বাসিন্দা হলেও বেগুনী ফুলকপি চাষ করে এলাকায় তাক লাগিয়েছেন।

আমেদ আলী জানান, প্রতি বছরের ন্যায় এবারও ১৫ শতাংশ জমিতে বেগুনি ফুলকপির চাষ করছেন। গত বছরের মতো এবারও বেগুনী ফুলকপি চাষে তিনি সফলতার পাশাপাশি দাম ভালো পেয়ে খুশি বলেও জানান তিনি । বর্তমান বাজারে অন্য কপির চেয়ে বেগুনী ফুল কপির চাহিদা বেশি প্রতি পিস বেগুনী ফুলকপি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা।

নিউজ ট্যাগ: জয়পুরহাট

আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




এক বছরে দেশে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৭০ লাখ

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

৭০ লাখ নতুন ইন্টারনেট ব্যবহারকারীসহ ২০২৩ সালের ডিসেম্বর শেষে বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ১৩ কোটি ১০ লাখে পৌঁছেছে।

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) প্রকাশিত তথ্যে ইন্টারনেট ব্যবহারকারীর এই সংখ্যা সম্পর্কে জানা যায়।

বিটিআরসির তথ্য অনুযায়ী, ১১ কোটি ৮৪ লাখ ৯০ হাজার মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী এবং ১ কোটি ২৮ লাখ ৮০ হাজার ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন।

বাংলাদেশে বর্তমানে চারটি মোবাইল কোম্পানি কার্যক্রম পরিচালনা করছে, যার মধ্যে তিনটি বিদেশি সমর্থনপুষ্ট মোবাইল ফোন অপারেটর।

তথ্য অনুযায়ী, ডিসেম্বর শেষে মোবাইল অপারেটর গ্রামীণফোনের ৮ কোটি ২২ লাখ, রবি আজিয়াটার ৫ কোটি ৮৬ লাখ, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনসের ৪ কোটি ৩৪ লাখ ৮০ হাজার এবং টেলিটক বাংলাদেশের গ্রাহক সংখ্যা ৬৪ লাখ ৬০ হাজারে দাঁড়িয়েছে।


আরও খবর