আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

করোনা: একদিনে শনাক্ত আরও ৬ লাখ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় দুই হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ৬ লাখে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাজ্য। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জার্মানি, কানাডা, ব্রাজিল, ফিনল্যান্ড, ইতালি ও রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫১ কোটি ৯৬ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬২ লাখ ৮৪ হাজার।

শুক্রভার (১৩ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৯৩৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে চার শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৮৪ হাজার ৩৮৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯২ হাজার ৯৫৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ২২ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ২৮২ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ১৭৯ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার ৯১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৭ হাজার ৬২৮ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাজ্য। গত ২৪ ঘণ্টায় দেশটিতে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮৪ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪৫৮ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২১ লাখ ৫৯ হাজার ৬১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৬ হাজার ৭০৮ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৯০০ জন এবং মারা গেছেন ২০৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৬৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২৬ হাজার ৯৪ জন মারা গেছেন।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ৮৪ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৭ হাজার ১৫৯ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ আফ্রিকায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯২০ জন এবং মারা গেছেন ২১ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১১ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৬৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৩৫৯ জনের। একইসময়ে থাইল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৯ জন এবং মারা গেছেন ৫৯ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৬৩ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২৩ হাজার ৫৫৪ জন মারা গেছেন। গত একদিনে ফিনল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৭৩ জন এবং মারা গেছেন ১৩৪ জন।

ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৩১৭ জন এবং মারা গেছেন ১৩০ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬৯ লাখ ৫৪ হাজার ৭৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৪ হাজার ৯৭৬ জন মারা গেছেন। একইসময়ে জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৭৪০ জন এবং মারা গেছেন ৪১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৬ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৩৪৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬ লাখ ৩৯ হাজার ১২৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ৭০০ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ১৮৭ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ১৬ হাজার ৬০০ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ১৮১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৩১৪ জন এবং মারা গেছেন ৫৫ জন। একই সময়ে কানাডায় নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৬৫ জন এবং মারা গেছেন ১৭৭ জন। গ্রিসে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৮২ জন এবং মারা গেছেন ২০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



দেবরকে মাংস খাওয়ানোর কথা বলে হত্যা করল ভাবি

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সাতনা গ্রামে মুরগীর মাংস খায়ানোর কথা বলে ডেকে নিয়ে গিয়ে শিশু দেবর লাবিব হোসেনকে (৪) শ্বাসরোধ করে হত্যার করেছে আপন বড় ভাইয়ের স্ত্রী রিমা আক্তার (১৮)।

মঙ্গলবার দুপুরে নিজ বাড়ি থেকে শিশু দেবরকে হত্যার ঘটনায় রিমা আক্তারকে আটক করা হয়। পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র দেব বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন। নিহত শিশু-পাঁচবিবি উপজেলার সাতানা গ্রামের জহুরুল ইসলামের ছেলে।

পুলিশ ও পরিবার সূত্রে জানা যায়, প্রায় ৯ মাস আগে সাতানা গ্রামের জহুরুল ইসলামের ছেলে মেফতাউল হাসানের সঙ্গে রিমা আক্তারের বিবাহ হয়। বিবাহের কিছুদিন পর থেকে পুত্রবধু ও শ্বশুর-শাশুড়ির ঝগড়া বিবাদ লেগেই থাকতো। মঙ্গলবার সকালে মুরগীর মাংস খাওয়ানোর কথা বলে শ্বাশুড়ির কাছ থেকে শিশু লাবিবকে ডেকে নিয়ে গিয়ে ঘরের মধ্যে  শ্বাসরোধের পর হত্যা করে বিছানায় শুয়ে রাখেন ভাবি। বাড়িতে শিশু লাবিবকে দেখতে না পেয়ে পুত্রবধুর ঘরে ঢুকে শিশুটির মরদেহ দেখতে পান শিশুটির মা। বিষয়টি জানাজানি হলে পুলিশে খবর দেন স্থানীয়রা।

পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র দেব জানান, খবর পেয়ে লাশ উদ্ধার করে দুপুরে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে এবং এঘটনায় ভাবি রিমা আক্তার গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে হত্যার দায় স্বীকার করেছে। পারিবারিক কলহের জেরে শিশুটিকে তার ভাবী হত্যা করে থাকতে পারেন বলে পুলিশ প্রাথমিক ভাবে ধারণা করেছে।


আরও খবর



দেশে মাথাপিছু আয় এখন ২ হাজার ৮২৪ ডলার

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে এ বছর মাথাপিছু আয় ২৩৩ ডলার বেড়ে ২ হাজার ৮২৪ ডলারে দাঁড়িয়েছে। গত বছর যা ছিল ২ হাজার ৫৯১ ডলার। মঙ্গলবার (১০ মে) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবছরের সাময়িক হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা বা ২ হাজার ৮১৪ মার্কিন ডলার।’

মন্ত্রী আরও জানান, ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা বা ২ হাজার ৫৯১ মার্কিন ডলার। ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭ দশমিক ২৫ শতাংশ।’

অন্যদিকে, ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।


আরও খবর
ফের বাড়লো স্বর্ণের দাম

মঙ্গলবার ১৭ মে ২০২২




রাশিয়ার সামরিক গবেষণাগারে আগুন

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়ার অ্যারোস্পেস ডিফেন্স ফোর্সের কেন্দ্রীয় গবেষণা ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার স্থানীয় জরুরি পরিষেবা সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম তাস। প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার শহর ভেতরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে সাতজন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছেন।

জরুরি পরিষেবার সূত্রটি জানায়, এ মুহূর্তে আমরা সাতজনের মৃত্যুর কথা জানাচ্ছি। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে।সূত্রটি এর আগে জানিয়েছিল, অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে এবং ২৫ জনের বেশি আহত হয়েছেন। জরুরি পরিষেবা জানায়, নিয়ন্ত্রণে আনার আগে আগুন প্রায় দুই হাজার ৫০০ বর্গমিটার এলাকায় ছড়িয়ে পড়ে।

আগুন নেভাতে এমআই-৮ হেলিকপ্টার থেকে অন্তত ১০ ট্যাংক পানি ফেলা হয়েছে, জানানো হয় খবরে। খবরে বলা হয়, ধোঁয়ার কারণে অনেকে অসুস্থ হয়ে পড়েছিলেন। এ ছাড়া আগুন থেকে বাঁচতে জানালা দিয়ে লাফ দেওয়ার সময় অনেকে আহত হন। ভবনের দ্বিতীয় তলা থেকে আগুন ছড়িয়ে পড়ে।

প্রাথমিক তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, শর্টসার্কিট থেকে আগুন লাগে।তিন বছর আগেও এ গবেষণাকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ২০১৯ সালের ৬ মার্চের ওই অগ্নিকাণ্ডের সূত্রপাতও ছিল শর্ট সার্কিট থেকে।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় প্রায় ২৩ লাখ টাকার ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ায় প্রায় ২৩ লাখ টাকার ইয়াবা ট্যাবলেটসহ মোঃ নাঈম মিয়া (১৯) নামের এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব ১৪। বৃহস্পতিবার দুপুরে র‌্যাবের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গ্রেফতার নাঈম কিশোরগঞ্জের ভৈরব উপজেলার চন্ডিবের দক্ষিনপাড়া এলাকার মোঃ হেলাল মিয়ার ছেলে। র‌্যাব জানায়, বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে জেলার আশুগঞ্জ উপজেলার তারুয়া এলাকায় অভিযান চালায় র‌্যাবের একটি আভিযানিক দল। এ সময় মোঃ নাঈমের কাছ থেকে ৫ হাজার ৭শ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ মাদক বহনে ব্যবহৃত মোটরসাইকেলটি জব্দ করা হয়েছে। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মূল্য ২২ লাখ ৮০ হাজার টাকা। সে দীর্ঘদিন ধরে ব্রাহ্মণবাড়িয়া জেলার সীমান্তবর্তী এলাকা থেকে চোরাচালানের মাধ্যমে ইয়াবা দেশের অভ্যন্তরে বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রয় করে আসছিল বলে স্বীকার করেছে। এ ঘটনায় বৃহস্পতিবার দুপুরে আশুগঞ্জ থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে।

 


আরও খবর



চুরির অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা, স্বামী-স্ত্রীর যাবজ্জীবন

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লায় যুবককে চুরির অভিযোগে পিটিয়ে হত্যার মামলার ৭ বছর পর ২ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার কুমিল্লার অতিরিক্ত দায়রা জজ আদালত-৩ এর বিচারক রোজিনা খান এ আদেশ দেন।

বাদী পক্ষের আইনজীবী মো. রফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জেলার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের ময়নাল হোসেন ও তার স্ত্রী মোসা. নাছিমা আক্তার।

মামলার আইনজীবী রফিকুল জানান, ২০১৫ সালের ১৪ জুলাই মুরাদনগর উপজেলার কাজিয়াতল এলাকায় মোসলে উদ্দীন সরকারের ছেলে মো. শামছুল আলম মনিরকে (৩৫) চুরি করার অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় মোসলেহ উদ্দীন সরকার বাদী হয়ে সাত জনের নামে ও ১৫ জনকে অজ্ঞাত আসামি করে মুরাদনগর থানায় একটি মামলা দায়ের করেন। এই মামলায় আদালত দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে এক লক্ষ টাকা করে অর্থদণ্ড অনাদায়ে প্রত্যেককে আরো এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

এ ঘটনায় অভিযুক্ত আসামি মো. আবু হাসান, মো. আব্দুর রশিদ, শরিফুল আলম চৌধুরী প্রকাশ ডালিম, মো. রুহুল আমিন, মো. আব্দুল কুদ্দুস, মো. শরিফ, নজরুল, মো. রবিউল, মো. এনামুল হক, মো. রাসেল, মো. ইকবাল, মো. বাহাদুর, মাহমুদ প্রকাশ মাসুদকে খালাস প্রদান করা হয়।


আরও খবর