আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

করোনামুক্তির প্রার্থনা ভক্তদের আজ মহাষ্টমী

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মহাষ্টমীতে সকালের শুরুতে দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা হবে। এরপর পুষ্পাঞ্জলি ও মধ্যাহ্ন প্রসাদ। রাত সোয়া ৮টায় সন্ধিপূজা হবে

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী নবপত্রিকা স্নান ও প্রতিস্থাপনের মধ্য দিয়ে পালিত হয়েছে। মঙ্গলবার ঢাকঢোল, উলুধ্বনিতে মন্দির ও মণ্ডপগুলো মুখরিত হয়ে ওঠে। ফুল, বেলপাতা দিয়ে অঞ্জলি শেষে ভক্তরা দেবীর কাছে প্রার্থনা করেন। পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা এবং করোনাভাইরাস থেকে বিশ্ববাসীকে মুক্ত করার জন্য তারা প্রার্থনা করেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সব মন্দির ও পূজামণ্ডপে ভক্ত-দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। আজ বুধবার মহাষ্টমী পূজা অনুষ্ঠিত হবে।

ঢাকার রামকৃষ্ণ মিশনে দুর্গাপূজার দ্বিতীয় দিন মহাসপ্তমীতে ভোর ৬টা ৪৫ মিনিটে পূজা শুরু হয়। সকাল সাড়ে ১০টায় বিপুলসংখ্যক ভক্তের অংশগ্রহণে পুষ্পাঞ্জলি হয়। পূজা শেষে দুপুর সাড়ে ১২টায় জাতিধর্মনির্বিশেষে ভক্ত ও দর্শনার্থীদের প্রসাদ দেওয়া হয়। মহাষ্টমীতে সকালের শুরুতে দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা হবে। এরপর পুষ্পাঞ্জলি ও মধ্যাহ্ন প্রসাদ। রাত সোয়া ৮টায় সন্ধিপূজা হবে।

মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডল বলেন, মহাসপ্তমী পূজা শেষে বাংলাদেশসহ গোটা বিশ্বকে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য আমরা প্রার্থনা করেছি। পূজার আনুষ্ঠানিকতা শেষে মহানগর সর্বজনীন পূজা কমিটির পক্ষ থেকে গরিবদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়েছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিম বস্ত্র বিতরণ করেন। এ সময় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের উপদেষ্টা নির্মল গোস্বামী, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: দুর্গাপূজা

আরও খবর
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বুধবার ২০ অক্টোবর ২০21

আজ শ্রী শ্রী লক্ষ্মীপূজা

বুধবার ২০ অক্টোবর ২০21




গর্ভপাত নিষিদ্ধ করলো চীন

প্রকাশিত:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জন্মের হার কমে যাওয়া নিয়ে উদ্বেগের মধ্যে থাকা পরিবারগুলোকে আরও বেশি শিশু জন্ম দিতে উৎসাহিত করার লক্ষ্যে স্বাস্থ্যগত কারণ ব্যতীত গর্ভপাত নিষিদ্ধ করেছে চীন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

চীনের মন্ত্রিসভার বিবৃতির বরাত দিয়ে আল জাজিরা জানায়, গর্ভপাত নারীস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এটি নারীদের উর্বরতায় নেতিবাচক প্রভাব ফেলে- যুক্তিতে ২০১৮ সাল থেকে এ বিষয়ে কঠোর হওয়া শুরু করে চীন।

চীনের সরকার যদিও বর্তমানে সন্তান ধারণ নীতিতে পরিবর্তন এনেছে, প্রতি দম্পতিকে ৩ টি সন্তান নেওয়ার জন্য উৎসাহও দেওয়া হচ্ছে, তবে তাতে বাস্তব পরিস্থিতির তেমন পরিবর্তন হচ্ছে না।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের এক জরিপে উঠে এসেছে, ২০১৪ সাল থেকে ২০১৮ সাল- চার বছরে চীনে গর্ভপাত করিয়েছেন ৯০ লাখ ৭০ হাজার নারী, যা তার আগের চার বছর, অর্থাৎ ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মোট গর্ভপাতের চেয়ে ৫১ শতাংশ বেশি। তবে এসব গর্ভপাতের মধ্যে স্বাস্থ্যগত কারণে কতজন নারী গর্ভপাত করিয়েছেন, তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি।

দেশটির সমাজ-রাজনীতি বিশ্লেষকদের মতে, চীনে জন্মহার নিম্নমুখী হওয়ার প্রধান কারণ দুটি। প্রথমত- দশকের পর দশক ধরে সরকারের এক সন্তান নীতি চালু রাখা এবং দ্বিতীয়ত, সন্তান লালন-পালনের খরচ।

নিউজ ট্যাগ: চীন আল জাজিরা

আরও খবর



আইপিএলের প্লে-অফের সূচি

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তিন দল প্লে-অফ নিশ্চিত নিশ্চিত করেছিল আগেই।

চতুর্থ দল হিসেবে কলকাতা নাইট রাইডার্সের অপেক্ষা ছিল মুম্বাই বনাম হায়দরাবাদের ম্যাচটির জন্য।

গাণিতিক হিসেবে টিকে ছিলো বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের সম্ভাবনা।  প্রথমে টস জিততে হবে মুম্বাইকে। এরপর আগে ব্যাট করে ১৭১ রানের বিশাল ব্যবধানে জয় পেলেই কেকেআরকে হটিয়ে শেষ চারে খেলা নিশ্চিত হবে।

টস জয় ও ম্যাচ জয় দুটোতেই সফল হলেও হায়দরাবাদকে ৬৫ রানের মধ্যে বেধে ফেলতে পারেননি রোহিত শর্মা ও তার দল। 

ফলে পয়েন্ট সমান সমান ১৪ হলেও ঝড়ে পড়তে হয়েছে মুম্বাইকে। নেট রানরেটের হিসেবে মুম্বাইকে পেছনে ফেলে সাকিবের কলকাতাই পেয়েছে প্লে-অফের টিকিট।

প্রথম পর্বের ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে সবার ওপরে দিল্লি ক্যাপিট্যালস। সমান ১৮ পয়েন্ট করে রয়েছে দুই দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও চেন্নাই সুপার কিংসের।  তবে নেট রানরেটে এগিয়ে থাকায় দুই নম্বরে চেন্নাই আর তিনে ব্যাঙ্গালুরু।  আর মুম্বাইয়ের সমান ১৪ পয়েন্ট নিয়েও চার নম্বর জায়গা দখল করেছে কলকাতা।

রোববার থেকে শুরু হবে প্লে-অফ রাউন্ড। যেখানে কোয়ালিফায়ার-১ ম্যাচে মুখোমুখি হবে টেবিলের শীর্ষে থাকা দুই দল চেন্নাই ও দিল্লি। পরদিন এলিমিনেটর ম্যাচে লড়বে তিনে থাকা ব্যাঙ্গালুরু ও চার নম্বরে থাকা কলকাতা।

কোয়ালিফায়ার-১ ম্যাচের জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। হেরে যাওয়া দলটি বাদ পড়বে না। তারা অপেক্ষায় থাকবে এলিমিনেটর ম্যাচের জয়ী দলের। এ দুই দলের মধ্যে হবে কোয়ালিফায়ার-২'র লড়াই হবে। সেই ম্যাচের জয়ী দল পাবে ফাইনালের দ্বিতীয় টিকিট।

আগামী ১৫ অক্টোবর হবে এবারের আসরের ফাইনাল ম্যাচ।

আইপিএল প্লে-অফের সূচি :

প্রথম কোয়ালিফায়ার

১০ অক্টোবর - দিল্লি ক্যাপিট্যালস বনাম চেন্নাই সুপার কিংস (রাত ৮টা)

এলিমিনেটর

১১ অক্টোবর - রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু বনাম কলকাতা নাইট রাইডার্স (রাত ৮টা)

দ্বিতীয় কোয়ালিফায়ার

১৩ অক্টোবর - এলিমিনেটর জয়ী বনাম প্রথম কোয়ালিফায়ার পরাজিত দল (রাত ৮টা)

ফাইনাল

১৫ অক্টোবর - প্রথম কোয়ালিফায়ার জয়ী বনাম দ্বিতীয় কোয়ালিফায়ার জয়ী (রাত ৮টা)

নিউজ ট্যাগ: আইপিএল

আরও খবর



‘টাকা ফেরত পাবেন ডেসটিনি ও যুবকের গ্রাহকরা’

প্রকাশিত:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ডেসটিনি ও যুবকের প্রতারিত গ্রাহকেরা অন্তত ৫০ থেকে ৬০ শতাংশ টাকা ফেরত পেতে পারেন। রোববার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ডেসটিনি ও যুবকের যে সম্পদ রয়েছে তার দাম অনেক বেড়েছে। ন্যায্যমূল্যে বিক্রি করলেও যে টাকা পাওয়া যাবে তা দিয়ে গ্রাহকদের ৫০ থেকে ৬০ শতাংশ টাকা ফেরত দেওয়া যাবে।

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে কথা বলেছেন বলে জানান। তবে বাণিজ্যমন্ত্রীর এমন কথা নাকোচ করে দিয়েছেন আইনমন্ত্রী। এদিকে গ্রাহকদের অন্তত সাত হাজার কোটি টাকা আটকে রেখেছে ডেসটিনি ও যুবকের মালিকপক্ষ। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

এ সময় তিনি ই-কমার্স নিয়ে কথা বলতে গিয়ে বলেন, কয়েকটি প্রতিষ্ঠানের জন্য অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠানকে আমরা বিপদে ফেলতে পারি না। এ খাত এগিয়ে যাচ্ছে।


আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১

নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




আলোচিত রায়হান হত্যা মামলার বিচার শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেট নগরের বন্দরবাজার ফাঁড়িতে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে নিহত যুবক রায়হান আহমদ হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) গ্রহণ করেছেন আদালত।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর বিচারিক হাকিম আদালতের বিচারক আবুল মোমেন এই অভিযোগপত্র গ্রহণ করেন। পরে এই মামলার একমাত্র পলাতক আসামি কোম্পানিগঞ্জ উপজেলার স্থানীয় সাংবাদিক আব্দুল্লাহ আল নোমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তার বিরুদ্ধে মামলার আলামত নষ্টের অভিযোগ রয়েছে।

সিলেট মহানগর পুলিশের পরিদর্শক (আদালত) প্রদীপ চন্দ্র দাশ এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, অভিযোগপত্র গ্রহণের সময় এ মামলার প্রধান অভিযুক্ত বন্দরবাজার পুলিশ ফাঁড়ির বহিস্কৃত ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আকবর হোসেন ভুঁইয়াসহ কারাগারে থাকা ৫ পুলিশ সদস্য আদালতে হাজির করা হয়।

চলতি বছরের গত ৫ মে আলোচিত এই মামলায় ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

অভিযোগপত্রে বলা হয়, আসামিদের মধ্যে হত্যাকাণ্ডে সরাসরি অংশগ্রহণ করেছে এসআই মো. আকবর হোসেন ভূঁইয়া, কনস্টেবল হারুন অর রশিদ, কনস্টেবল টিটু চন্দ্র দাস ও এএসআই আশেক এলাহী। আলামত গোপনের অভিযোগে আসামি করা হয়েছে এসআই মো. হাসান উদ্দিন ও স্থানীয় সাংবাদিক আব্দুল্লাহ আল নোমানের বিরুদ্ধে পেনাল কোড ২০১ ধারার অপরাধ প্রাথমিকভাবে প্রমাণের কথা উল্লেখ করা হয়েছে।

জানা যায়, অভিযোগপত্র দাখিলের প্রায় সাড়ে ৪ মাস পর বাদীপক্ষ চার্জশিটের বিরুদ্ধে নারাজি না দেওয়ায় বৃহস্পতিবার আদালত চার্জশিট গ্রহণ করেন। নোমান ছাড়া মামলায় চার্জশিটভুক্ত সব আসামি বর্তমানে কারাগারে রয়েছেন।

বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার আবুল ফজল চৌধুরী জানান, চার্জশিটে বড় ধরনের কোনো ত্রুটি লক্ষ্য করা যায়নি। তাই নারাজি দেওয়া হয়নি। পরে আদালত চার্জশিটটি পর্যালোচনা করে গ্রহণ করেছেন।


আরও খবর



শিশু‌দের করোনার টিকা দেওয়া শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এ সময় ১২ থেকে ১৭ বছর বয়সিদের টিকা প্রয়োগ শুরু হয়। তাদের দেওয়া হচ্ছে ফাইজারের টিকা

সারাদেশে শিশুদের পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে।  স্কুলশিক্ষার্থীদের মধ্যে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জে কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে মন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় ১২ থেকে ১৭ বছর বয়সিদের টিকা প্রয়োগ শুরু হয়।  তাদের দেওয়া হচ্ছে ফাইজারের টিকা। ১২ থেকে ১৭ বছরের ১ কো‌টি শিশুকে ফাইজারের টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। 

সূত্র জা‌নি‌য়ে‌ছে, মা‌নিকগঞ্জের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ে ১০ জন, কর্ণেল মালেক উচ্চ বিদ্যালয় থেকে ১০ জন, এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫০ জন ও  মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫০ জনসহ মোট ১২০ জনকে ক‌রোনার দেওয়া হবে টিকা।  টিকা দেওয়া শেষে তা‌দের‌কে ৭ থেকে ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হ‌বে।

মানিকগঞ্জ সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র আদনান আজাদকে দিয়ে স্কুলগামী শিক্ষার্থীদের পরীক্ষামূলক করোনাভাইরাসের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১