আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ২২২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারতের মধ্যপ্রদেশে এই প্রজাতিতে আক্রান্ত হওয়া এক নারীর মৃত্যু হয়েছে। রাজ্যটিতে এই প্রজাতিতে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে তিনিই প্রথম মারা গেলেন। মৃত্যু হওয়া নারী উজ্জয়িনীর বাসিন্দা। সেখানকার স্থানীয় প্রশাসন বুধবার এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। খবর ইন্ডিয়া টুডের।

এখনও পর্যন্ত মধ্যপ্রদেশে পাঁচজনের শরীরে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গেছে। তাদের মধ্যে তিনজন ভোপালের এবং দুইজন উজ্জয়িনীর। এই পাঁচজনের মধ্যে উজ্জয়িনীর ওই নারীই প্রথম প্রাণ হারালেন। বাকি চারজন সুস্থ হয়েছে বলে জানা গেছে।

তবে প্রায় এক মাস ওই নারীর মৃত্যু হয়েছিল। কিন্তু জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস প্রজাতির বিষয়টি বুধবার নিশ্চিত হওয়া গেছে। এরপর উজ্জয়িনীর নোডাল কোভিড অফিসার রৌনক জানান, ২৩ মে ওই নারীর মৃত্যু হয়েছিল। ওই নারীর স্বামী তার আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। জানা গেছে, ওই নারীর স্বামী দুটি টিকাই নিয়েছিলেন। কিন্তু ওই নারীর একটি টিকা নেয়া বাকি ছিল।

এ বিষয়ে মধ্যপ্রদেশের মেডিকেল এডুকেশন মন্ত্রী বিশ্বাস সরঙ্গ বলেছেন, সরকার বিষয়টির উপর নজর রাখছে। ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হওয়া রোগীদের সংস্পর্শে যারা এসেছেন তাদের যত দ্রুত সম্ভব খুঁজে বের করে করোনা পরীক্ষা করা হচ্ছে। তবে ডেল্টা প্লাসে এটাই ভারতের প্রথম মৃত্যু কিনা তা আনুষ্ঠানিকভাবে জানায়নি দেশটির সরকার।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




শ্রমিকদের ফেরাতে লঞ্চ চলাচলের সময় বাড়ছে: বিআইডব্লিউটিএ

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৯১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
লঞ্চ চলাচল অব্যাহত থাকবে, এমন একটি নির্দেশনা আমরা পেয়েছি। অনেক যাত্রী, সরকার যে উদ্দেশ্যে লঞ্চ চলাচল খুলে দিয়েছে সেটা ১২টার মধ্যে পূরণ হবে না

পোশাক কারখানাসহ রপ্তানিমুখী শিল্প-কারখানায় কাজে যোগ দিতে শ্রমিকদের পরিবহনের জন্য লঞ্চ চলাচলের সময় আগামীকাল সকাল ৬টা পর্ন্ত বাড়ানো হয়েছে। তবে তারপরও লঞ্চ চলাচল অব্যাহত থাকবে কিনা সে বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু বলা হয়নি।

বিআইডব্লিউটিএর কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার বিষয়টি নিশ্চিত করে বলেন, যাত্রীদের চাপের কারণে লঞ্চ চলাচলের সময় বাড়িয়ে আগামীকাল সকাল ৬টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

গতকাল রবিবার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছিল সরকার।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, লঞ্চ চলাচল অব্যাহত থাকবে, এমন একটি নির্দেশনা আমরা পেয়েছি। অনেক যাত্রী, সরকার যে উদ্দেশ্যে লঞ্চ চলাচল খুলে দিয়েছে সেটা ১২টার মধ্যে পূরণ হবে না। সেজন্য সময় বাড়ানো হয়েছে।

কঠোর বিধিনিষেধের মধ্যে আজ রবিবার (১ আগস্ট) থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দিয়েছে সরকার। এই ঘোষণার পর গতকাল শনিবার ঢাকামুখী মানুষের ঢল নামে। গণপরিবহন বন্ধ থাকায় ঈদে বাড়ি গিয়ে কঠোর বিধিনিষেধে আটকে পড়া শ্রমিকরা কাজে যোগ দিতে ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফিরতে যে যেভাবে পারেন রওনা দেন।

উল্লেখ্য, বিধিনিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাখলেও এখন রপ্তানিমুখী শিল্প-কারখানাকেও বিধিনিষেধের আওতার বাইরে রাখা হয়েছে।

নিউজ ট্যাগ: বিআইডব্লিউটিএ

আরও খবর



জুস কারখানায় অগ্নিকাণ্ড

সংঘর্ষের পর আনসারদের অস্ত্র লুটের অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ০৯ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ জুলাই ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ১৮ ঘণ্টা অতিবাহিত হলেও আগুন নিয়ন্ত্রণে আসেনি। এতে তিনজন নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেলেও এ সংখ্যা আরো বাড়বে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫০ জন।

এদিকে নিখোঁজ শ্রমিকদের খোঁজ করতে এসে ভিড় করা স্বজনদের সরাতে পুলিশ ধাওয়া দিলে সংঘর্ষ বেধে যায়। দুপক্ষের সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া হয়। ইতোমধ্যে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে, এদিকে স্বজনরাও ইট পাটকেল ছুড়ে মেরেছেন। পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। তবে সংঘর্ষের সময় কারখানার আনসার ক্যাম্প থেকে আনসার সদস্যদের অস্ত্র লুটের অভিযোগ করেছেন তারা। যদিও এ ব্যাপারে কেউ সরাসরি বক্তব্য দিতে চাননি তবে তারা আশেপাশের ডোবা ও বিভিন্ন স্থানে অস্ত্রের খোঁজে পুলিশের সহযোগিতায় তল্লাশি করছেন।

শুক্রবার (৯ জুলাই) এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। সাড়ে ১০টায় শুরু হয় সংঘর্ষ। এদিকে পুলিশের দাবি, একটি চক্র লুটপাট চালাতে স্বজনদের বেশে এখানে হামলা করে।

বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ডেমরা, কাঞ্চনসহ ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।


আরও খবর
লাশ না, এখন আমরা হাড্ডি খুঁজি

রবিবার ১১ জুলাই ২০২১




চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বজ্রপাতে ১৬ বরযাত্রীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বরযাত্রীবাহী একটি নৌকায় বজ্রপাতে ১৬ জনের মৃত্যু হয়েছে। বুধবার (৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার নারায়ণপুরে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ হোসেন জানান, বরযাত্রীবাহী একটি নৌকায় বজ্রপাতের ঘটনায় বেশ কয়েকজন নিহতের খবর পেয়েছি। আমরা ঘটনাস্থলে যাচ্ছি। ঘটনাস্থলে না গিয়ে ঠিক কতজন আহত হয়েছে তা বলা যাচ্ছে না।

এদিকে কি‌শোরগ‌ঞ্জের নিকলী‌তে মঙ্গলবার (৩ আগস্ট) রাতে হাওরে মাছ ধর‌তে গি‌য়ে বজ্রপা‌তে আরও দুজন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। নিকলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামছুল আলম ছিদ্দিকি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা সময় নিউজকে জানায়, সকালে চাঁপাইনবাবগঞ্জের আলীম নগর গ্রাম থেকে বরযাত্রী নিয়ে শিবগঞ্জের দক্ষিণ পাকার উদ্দেশ্য একটি নৌকা ছেড়ে যায়। নৌকাটি শিবগঞ্জের প্রায় কাছাকাছি পৌঁছলে বজ্রপাতের ঘটনা ঘটে। এতে নৌকা ক্ষতিগ্রস্ত হয় এবং বেশ কয়েকজন নিহত হয়েছে জানিয়েছে তারা। গ্রামবাসীরা জানায়, ওই নৌকায় ২৫ জন বরযাত্রী ও ১০ জন গ্রামবাসী ছিলেন।


আরও খবর



বরগুনায় করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ!

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অলিউল্লাহ ইমরান, বরগুনাঃ

বরগুনা জেলায় কঠোর বিধি-নিষেধ আরোপ করে মানুষকে ঘরে থাকতে বাধ্য করার পাশাপাশি মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার জেলা প্রশাসনের আয়োজনে খাদ্য সমগ্রী বিতরণ করেন বরগুনা-১ আসনের সাংসদ সদস্য এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

বুধবার (৭ জুলাই) সকালে সামাজিক দূরত্ব বজায় রেখে ১০০০ টি  ক্ষতিগ্রস্ত, অসহায়, কর্মহীন পরিবারের হাতে এই সহায়তা তুলে দেয়া হয়। বিতরণ করা খাদ্য সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, ভোজ্য তেল, সাবানসহ নিত্য প্রয়োনীয় জিনিস। প্রধানমন্ত্রীর উপহার এ সংকটময় সময়ে তাদের জন্য বিশাল পাওয়া বলে উপহারভোগী ব্যক্তিরা তাদের অনুভূতি প্রকাশ করেন এবং প্রধানমন্ত্রী প্রতি কৃতজ্ঞতা জানান।

প্রতিদিন গৃহকর্মী, অটোরিকশা চালক, বেসরকারি চাকরি হারানো ব্যক্তি, গৃহ শিক্ষক, শ্রমিক, গৃহিণী, দর্জি ইত্যাদি পেশার মানুষেরা এই খাদ্য সমগ্রী উপহার ভোগ করবেন বলে জানান জেলা প্রশাসক। জেলা প্রশাসন পক্ষ থেকে ৩৩৩ হটলাইনে প্রাপ্ত তথ্য যাচাই করে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান থাকবে বলে জানা গেছে।

জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা একজন মানুষও যেন নিরন্ন না থাকে, তাই ত্রিপল থ্রির মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরের মানুষের বাড়িতে জেলা প্রশাসনের সহযোগিতায় প্রধানমন্ত্রীর উপহার খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে।

এমপি এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এই খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে এবং বরগুনা জেলা প্রশাসনের পক্ষ থেকে এই কর্মসূচি অব্যাহত থাকবে এবং এই মহামারী পরিস্থিতি থেকে বাঁচতে সরকারি আইন মেনে সকলকে ঘরে থেকে পরিবার নিয়ে সুস্থ থাকার জন্য আহবান জানান।

এ সময় উপস্থিত ছিলেন, বরগুনা ১- আসনের সাংসদ সদস্য এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক হাবিবুর রহমান, সদর সার্কেল মেহেদী হাসান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান এবং জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, সাংবাদিক বৃন্দ প্রমুখ।


আরও খবর



দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২২০ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ১০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২০ জন মারা গেছেন। সোমবার (১২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, দেশে গত ৯ জুলাই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২১২ জনের মৃত্যু হয়েছিল। এরপর ১০ জুলাই ১৮৫ জন, ১ জুলাই ১৪৩ জন, ২ জুলাই ১৩২ জন, ৩ জুলাই ১৩৪ জন, ৪ জুলাই ১৫৩ জন, ৫ জুলাই ১৬৪ জন, ৬ জুলাই ১৬৩ জন এবং ৭ জুলাই ২০১ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১