আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

করোনার দ্বিতীয় ডোজের টিকা নিলেন দিনাজপুরের এসপি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ১৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এই টিকা নেন আনোয়ার হোসেন। টিকা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত সুস্থ আছেন বলে জানিয়েছেন

করোনাভাইরাসের বিস্তাররোধে প্রথম ডোজের টিকার পর এবার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করেছে সরকার। আজ বৃহস্পতিবার থেকে দেশব্যাপী এই টিকা দেওয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজের এই টিকা নিয়েছেন দিনাজপুরের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আনোয়ার হোসেনও।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এই টিকা নেন আনোয়ার হোসেন। টিকা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত সুস্থ আছেন বলে জানিয়েছেন তিনি।

পুলিশ সুপার আনোয়ার হোসেন বলেন, আমি করোনা টিকার প্রথম ডোজ নিয়েছিলাম ৮ ফেব্রুয়ারি। আজ দ্বিতীয় ডোজ নিলাম দুপুর ১২টা ৩২ মিনিটে। টিকা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত বেশ ভালো আছি। কোনো ধরনের শারীরিক জটিলতা অনুভব করিনি। প্রথম ডোজ নেওয়ার পর হালকা জ্বর এসেছিল। তবে কোনো ঝামেলা ছাড়াই জ্বর কমে যায়। এবারও যদি জ্বর আসে, তাহলে স্বাভাবিক প্রক্রিয়ায় সেরে যাবে বলে আমি আশা করছি। মানসিকভাবে বেশ ফুরফুরা মনে হচ্ছে নিজেকে। এখন থেকে অন্তত সুরক্ষিত থাকা যাবে ভেবে ভালো লাগছে।


আরও খবর
সড়ক দুর্ঘটনায় দিনাজপুরে নিহত ৩

বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১




আশুলিয়ায় কম্বলে মোড়ানো শিশুর মরদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাভার থেকে আসাদুজ্জামান খাইরুল

ঢাকার আশুলিয়ায় নিজ বাসা থেকে কম্বল মোড়ানো অবস্থায় সাজ্জাদ হোসেন (৮) নামের এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) রাতে আশুলিয়ার বুড়িবাজার এলাকায় আব্দুল মান্নানের ৬ তলা ভবনের ৫ তলার একটি ফ্লাট থেকে শিশুটির মরদেহ উদ্ধার করা হয়।

১০ বছরের নিহত  সাজ্জাত হোসেন ভোলা জেলার সদর থানার ইউসুফ হোসেনের ছেলে।

প্রাথমিকভাবে ধারণা, করা হচ্ছে ঘরে একা পেয়ে শিশুটিকে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় স্বর্ণাংলাকার ও টাকা লুট করে নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।  ইউসুফ স্ত্রী ও শিশু সাজ্জাতসহ আশুলিয়ার বুড়িবাজার এলাকায় আব্দুল মান্নানের ৬ তলা ভবনের ৫ তলার একটি ফ্লাটে বসবাস করে আসছিলো।

নিহত শিশুর পরিবার সূত্রে জানা যায় স্বামী-স্ত্রী দুইজনই কর্মজীবি। প্রতিদিনের মতো কাজ শেষে শিশুর মা আগে বাড়ি ফিরেন । শিশুকে না পেয়ে খোজাখুজি শুরু করে। পরে ঘরের বাথরুমের উপরের ফলস ছাদের ভিতরে কম্বলে মোড়ানো অবস্থায় দেখতে পায়। পাশাপাশি ঘরে থাকাও স্বর্ণাংলাকার ও টাকা লুট হয়।

এ বিষয়ে আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) আব্দুর রাশিদ জানান, নিহতের মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। শিশুটি হত্যার বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে।


আরও খবর



করোনা নিয়ে চীনের ভয়ংকর পরিকল্পনার নথি ফাঁস!

প্রকাশিত:সোমবার ১০ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৬৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সার্স করোনাভাইরাসকে জৈব অস্ত্ররূপে গড়ে নেওয়ার পরিকল্পনা বছর পাঁচেক আগেই হয়েছিল। ফাঁস হওয়া একটি চীনা নথিতে মিলেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। সেই নথিই হাতে আসে সাপ্তাহিক সংবাদ পত্রিকা উইকেন্ড অস্ট্রেলিয়া এর।

নথির তথ্য তুলে ধরে তাদের বক্তব্য, অতিমারির আগে ২০১৫ সালেই পুরো পরিকল্পনা করে ফেলেছিলেন চীনের সামরিক বিজ্ঞানীরা। সার্স করোনাভাইরাস আদতে এক নতুন ধরনের জেনেটিক অস্ত্র, যাকে কৃত্রিম প্রক্রিয়ায় মরণ ভাইরাসে রূপান্তরিত করা সম্ভব।

ফাঁস হওয়া চীনা নথি ভুয়া কি না, তা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট পটারকে। তিনি জানান, ওই চীনা নথি একেবারেই ভুয়া নয়। কিন্তু এতে যা লেখা রয়েছে, তা গবেষকদেরই বিশ্লেষণ করে দেখতে হবে, বিষয়টি কতটা গুরুতর।

উইকেন্ড অস্ট্রেলিয়া জানাচ্ছে, ওই চীনা নথির নাম দ্য আনন্যাচারাল অরিজিন অব সার্স অ্যান্ড নিউ স্পিসিস অব ম্যান-মেড ভাইরাসেস অ্যাজ জেনেটিক বায়োওয়েপন। সেখানে চীনা গবেষকদের অনুমান, তৃতীয় বিশ্বযুদ্ধে লড়াই হবে জৈব অস্ত্র দিয়ে, আর সেই কারণেই সার্স করোনাভাইরাসকে মারণ ভাইরাস হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করেছিল চীন।

এ বিষয়ে দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক পিটার জেনিংস বলেন, নথি থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে, করোনাভাইরাসের বিভিন্ন প্রজাতিকে কীভাবে অস্ত্র হিসেবে কাজে লাগানো যায়, সে ব্যাপারেই গবেষণা করছিলেন চীনা গবেষকরা।  তার বক্তব্য, করোনাভাইরাসের উৎপত্তি-সংক্রান্ত বিষয়ে গবেষণায় এই কারণেই বিশেষ উৎসাহ দেখায়নি চীন। এই ভাইরাস যদি বাজার থেকে ছড়াত, সে ক্ষেত্রে চীনও এই ভাইরাসের উৎপত্তি নিয়ে আগ্রহী হতো।



আরও খবর



শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশ

প্রকাশিত:সোমবার ১০ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশনা দিয়েছে সরকার। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) রবিবার (৯ মে) এ নির্দেশনা দিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের কাছে চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো বাস্তবায়নাধীন এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড অ্যাডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (আইইআইএমএস) শীর্ষক প্রকল্পের আওতায় সরকারের সিআরভিএস ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের যষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর ডেটাবেজ প্রস্তুত ও ইউনিক আইডি দেওয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে শিক্ষার্থী তথ্য ছক (হার্ডকপি) পূরণের কাজ চলমান রয়েছে। যে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে দেওয়া হয়নি সে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে করে ফরমে লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হলো। কেননা শিক্ষার্থীর জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ অনলাইনে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ডাটাবেজে যাচাই করার পর ইউআইডি দেওয়া হবে। হাতে লেখা জন্ম সনদের নম্বর অনলাইনে ভেরিফাই করা যাবে না।

ইউনিক আইডি দেওয়ার পূর্বশর্ত হলো শিক্ষার্থীর জাল সনদ নম্বর ও জন্ম তারিখ যাচাই করা।

প্রকল্প পরিচালক মো. শামসুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, যে সব শিক্ষার্থীর জন্ম সনদ অনলাইনে করা নেই তাদের পুনরায় অনলাইনে নিবন্ধন করার বিষয়টি জরুরি ভিত্তিতে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে শিক্ষার্থীদের জানানোর জন্য অনুরোধ করা হলো। বিষয়টি অতীব জরুরি।

নিউজ ট্যাগ: ব্যানবেইস

আরও খবর



দ্বিতীয় দিনের মতো লকডাউন চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সেসব চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তার বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হচ্ছে। এছাড়া অনেক রাস্তাতে ব্যারিকেড বসিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে

রাজধানী ঢাকাসহ সারাদেশে দ্বিতীয় দিনের মতো লকডাউন চলছে। আজ বৃহস্পতিবার সকালে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে লকডাউন বাস্তবায়ন করতে পুলিশের তৎপরতা লক্ষ্য করা গেছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সেসব চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তার বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হচ্ছে। এছাড়া অনেক রাস্তাতে ব্যারিকেড বসিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। সেসব রাস্তায় জরুরিসেবা সংস্থারও কোনও যানবাহন যেতে পারছে না; যেতে হচ্ছে বিকল্প রাস্তায়।

দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের প্রেক্ষাপটে বুধবার থেকে সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার। বুধবার ভোর ৬টা থেকে আগামী ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত সাতদিন এ বিধিনিষেধ কার্যকর থাকবে। তবে গার্মেন্টসসহ শিল্প কারখানা এবং ব্যাংক খোলা রয়েছে।

লকডাউনে শ্রমিকদের যাতায়াত

গার্মেন্টসহ উৎপাদনমুখী শিল্প কারখানাগুলো কঠোর লকডাউনের আওতা বহির্ভূত হলেও প্রথম দিন বাংলা নববর্ষের ছুটি থাকার কারণে অধিকাংশ কারখানাই বন্ধ ছিল। আজ বৃহস্পতিবার থেকে সব কারখানা খোলা থাকবে। তবে কর্মীদের কর্মস্থলে পৌঁছানো কতটা নির্বিঘ্ন হয়, তা নিয়ে মূলত সংশয় রয়েছে। নির্দেশনায় আছে শিল্প কারখানার মালিকরা নিজস্ব পরিবহন ব্যবস্থায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা করবে।

নিউজ ট্যাগ: লকডাউন

আরও খবর



আরমানিটোলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ জনে

প্রকাশিত:রবিবার ২৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ এপ্রিল ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বাবুবাজার ব্রিজের পাশে আরমানিটোলায় ছয়তলা হাজী মুসা ম্যানসন ভবনে কেমিক্যাল গোডাউনে আগুনের ঘটনায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ জনে।

আজ রোববার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় শাফায়াত (৩৫) মারা যান।

বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডাক্তার সামন্ত লাল সেন। তিনি জানান, আরমানিটোলার অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো ১৯ জন চিকিৎসাধীন আছেন। এদের মধ্যে তিনজন আইসিইউতে।

শুক্রবার (২৩ এপ্রিল) রাত ৩টার দিকে আগুন লাগে আরমানিটোলায়। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের চেষ্টায় শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। পরে ঘটনাস্থল থেকে ৪ জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলেন, ভবনের কেয়ারটেকার অলিউল্লাহ (৭০), নিরাপত্তা কর্মী রাসেল (২৭), কবির (২৭) ও সুমাইয়া (২২)।


আরও খবর