আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

করোনাভাইরাস প্রতিরোধে প্রচারাভিযান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সবাই মিলে শপথ করি, করোনাভাইরাস সহনশীল গ্রাম গড়ি এই প্রতিপাদ্য লক্ষ্য রেখে, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি) ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর সহযোগিতায় বাগেরহাটের ১৬ নং খাউলিয়া ইউনিয়ন পরিষদের সন্ন্যাসী বাজারে বুধবার খাউলিয়া ইউনিয়নের করোনা ভাইরাস প্রতিরোধের জন্য প্রচারাভিযান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সূচনায় ১৬ নং খাউলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আবুল খায়ের অনুষ্ঠানের শুরুতে করোনা ভাইরাস প্রতিরোধের জন্য প্রায় শতাধিক লোকজন নিয়ে সন্ন্যাসী বাজারে একটি র‌্যালি করেন। র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান এর প্রতিনিধি সি.এইচ.সি.পি,ইউনিয়ন পরিষদের র্নিবাচিত সদস্য ও সুশিল সমাজের ব্যক্তিগন, নারীনেত্রী, ইয়ূথ, উজ্জিবক, কমিউনিটি ফ্যাসিলিটেটর ও একটিভ সিটিজেন এর সদস্যগন।

র‌্যালি শেষ করে পথসভায় ১৬ নং খাউলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আবুল খায়ের বলেন গুজবে কান দিবেন না, সবাই করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন নিবেন ও মাক্স ব্যবহার করবেন। এছাড়াও পথসভায় আলোচনা করেন মোঃ মশিউর রহমান ফকির, শেখ কামাল উদ্দিন, আতিকুল ইসলাম। উক্ত র‌্যালি ও পথসভায় সার্বিক সহযোগিতা করেন দি হাঙ্গার প্রজেক্টের সকল সহযোগী উইনিট।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



খালেদা জিয়াকে সন্ধ্যায় হাসপাতালে নেয়া হবে

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেয়া হবে। বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নেয়া হবে বলে জানা গেছে।

দীর্ঘ পাঁচ মাস হাসপাতালে চিকিৎসা নিয়ে চলতি বছরের ১১ জানুয়ারি বাসায় ফেরেন বেগম খালেদা জিয়া। এক মাস পর চিকিৎসকদের পরামর্শে গত ৮ ফেব্রুয়ারি বিকেলে আবারও এভারকেয়ার হাসপাতালে যান বিএনপি চেয়ারপারসন।

হাসপাতালে তার স্বাস্থ্যের বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা তাকে বাসায় ফেরার পরামর্শ দেন। পরে রাত ১২টার দিকে গুলশানের বাসভবন ফিরোজায় পৌঁছান তিনি।

৭৮ বছর বয়সি খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভার সিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরইমধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদ্‌যন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত বেগম খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী থাকার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিতের মাধ্যমে শর্ত সাপেক্ষে মুক্তি পান তিনি।

দণ্ড স্থগিত করে সপ্তমবার বর্ধিত মুক্তির মেয়াদ শেষ হয় গত ২৪ সেপ্টেম্বর। এর আগেই তার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করা হয়।

এর প্রেক্ষিতে অষ্টমবারের মতো বিএনপি চেয়ারপারসনের সাজা স্থগিত করে আগের দুটি শর্তেই মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়। মুক্তির মেয়াদ বাড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী শর্ত দুটি হলো: খালেদা জিয়া আগের মতোই ঢাকার নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন এবং এই সময় তিনি দেশের বাইরে যেতে পারবেন না।


আরও খবর



বেইলি রোড অগ্নিকাণ্ডে বলিউড বাদশাহ’র নীরবতা

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ঢাকায় গাইলেন বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী র‌্যাপার বাদশাহ। শুক্রবার (০১ মার্চ) রাজধানীর আইসিসিবি এক্সপো জোনে আয়োজিত স্পার্ক টোয়েন্টি মিউজিক ফেস্ট’ সিরিজের ওপেন এয়ার কনসার্টে অংশ নেন বাদশাহ ও তার দল।

গান শুরুর আগে বাদশাহ মনে করলেন, গেল ২৯ ফেব্রুয়ারি ঢাকার বেইলি রোডে অগ্নিকাণ্ডে প্রাণহারানো মানুষগুলোকে। তাদের এমন প্রস্থানে মাথানত করে পালন করলেন ৩০ সেকেন্ড নীরবতা।

রাত সাড়ে ৮টা নাগাদ মঞ্চে ওঠেন বাদশাহ ও তার দল। মঞ্চে পা রেখেই বাংলায় বলেন, সবাই কেমন আছো? আমি বাংলাদেশকে খুব ভালোবাসি। ঢাকা, থ্যাংক ইউ সো মাচ।’

এরপর হিন্দিতে এই গায়কের কণ্ঠে শোনা গেল, মনে হচ্ছে না, আমি প্রথম এসেছি। মনে হচ্ছে, আমি আমার ঘরে গান করছি। আমি গোটা দুনিয়ায় কনসার্ট করে বেড়াই। কিন্তু এখানে এসে কেন জানি নার্ভাস লাগছে।’

এরপর অনেকটা বিরামহীন গেয়ে তারা শোনালো লাড়কি বিউটিফুল’, ওয়াখরা সোয়াগ’, রূপ তেরা মাস্তানা’, ডিজেওয়ালা বাবু’, চালো নাচো’, হাই গারমি’, কারলো রেহেম থোড়া’, কালা চশমা’, বড়লোকের বেটি লো’ ইত্যাদি।

এদিকে কনসার্টের মূল চমক বাদশাহ হলেও এদিন মঞ্চে ওঠেন দেশের জনপ্রিয় বেশ ক’জন তারকা শিল্পী। এরমধ্যে ছিলেন প্রীতম হাসান, জেফার, ফুয়াদ এন্ড ফ্রেন্ডস, ব্ল্যাক জ্যাং ও সঞ্জয়।


আরও খবর



ঘরে বসে ভোট দিলেন পুতিন

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

অনলাইনে ঘরে বসেই নিজের ভোট দিয়েছেন রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (১৬ মার্চ) ক্রেমলিনের প্রকাশিত ছবিতে পুতিনকে কম্পিউটারে ভোট দিয়ে হাসিমুখে ক্যামেরার দিকে হাত নাড়তে দেখা গেছে। রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টায় পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপে ভোটগ্রহণের মধ্য দিয়ে তিন দিনব্যাপী নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

ক্রেমলিনের পক্ষ থেকে পুতিনের ভোট দেওয়া সংক্রান্ত ছবি প্রচার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, দীর্ঘ সময়ের রাশিয়ান নেতা তার অফিসের একটি কম্পিউটারে ভোট দিচ্ছেন এবং ক্যামেরার দিকে হাত নাড়ছেন। ২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন ৭১ বছর বয়সী পুতিন। এবারের নির্বাচনেও তিনিই জয়ী হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

নির্বাচনে সব ভোটারকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক ভিডিও বার্তায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ৭১ বছর বয়সী পুতিন বলেন, আমাদের এখন ঐক্য ও সঙ্ঘবদ্ধ হয়ে একসঙ্গে এগিয়ে যাওয়া অত্যাবশ্যক। আপনাদের দেওয়া প্রতিটি ভোটই মূল্যবান। আগামী তিন দিন আপনাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।’

পুতিন আরও বলেন, জীবনযাত্রার মানোন্নয়নের জন্য সব ভোটার একটি শক্তিশালী, সমৃদ্ধ এবং স্বাধীন রাশিয়াকে দেখতে চায়। আর তা ভোট প্রয়োগের মাধ্যমেই সম্ভব।’

নির্বাচনে তিনি ছাড়াও আরো তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও তাদের কেউই পুতিনের সমালোচনা করেননি। একাধিক মতামত জরিপে পুতিনকে অধিকাংশ রাশিয়ান নাগরিকের সমর্থন পেতে দেখা গেছে।

২৫ বছর ধরে রাশিয়ায় ক্ষমতা ধরে রেখেছেন ভ্লাদিমির পুতিন। আরও এক মেয়াদে তিনিই যে প্রেসিডেন্টের আসনে বসবেন এমনটাই মনে করছেন বিশ্লেষকরা। তবু নিয়ম রক্ষার জন্য রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে। অনেকেই বলছেন, এই নির্বাচন লোক দেখানো।


আরও খবর



হিজাব নিয়ে কটাক্ষকারী সেই শিক্ষককে ৫ বছরের জন্য অব্যাহতি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আসিক আদনান, রাজশাহী বিশ্ববিদ্যালয়

Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুর রহমানকে আগামী পাঁচবছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। হিজাব-নিকাব পরায় ছাত্রীদের কটাক্ষ ও হেনস্তা করা এবং মেসেঞ্জারে আপত্তিকর মেসেজ পাঠানোর অপরাধে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়।

আজ মঙ্গলবার বিকেল ৩টার দিকে বিষয়টি নিশ্চিত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক মো. আশরাফ-উজ-জামান।

তিনি বলেন, শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগের একাডেমিক কমিটির একটি সভা করা হয়েছে। সভায় অভিযোগটি যাচাই-বাছাই করে অভিযুক্ত শিক্ষককে বিভাগের একাডেমিক কার্যক্রম থেকে পাঁচবছরের জন্য অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ থেকেই অব্যাহতি কার্যকর হবে। তিনি অভিযোগ স্বীকার করায় কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি।

এর আগে, গতকাল সোমবার সকালে ইসলামিক স্টাডিজ পরিবার (রাবি) নামে একটি ফেসবুক গ্রুপে সিদরাতুল মুনতাহা নামে একটি আইডি থেকে পোস্ট করা হয়। ওই পোস্টে বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুর রহমানের বিরুদ্ধে শ্রেণিকক্ষে হিজাব-নিকাব পরে যাওয়ায় কটাক্ষ ও হেনস্তা করার অভিযোগ করা হয়।

পরবর্তীকালে মেসেঞ্জারে ছাত্রীদের সঙ্গে করা আপত্তিকর কিছু কথপোকথনের স্কিনশটও পোস্ট করা হয় ওই গ্রুপে। এরপর বিকেলে ওই শিক্ষকের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে বিভাগের শতাধিক শিক্ষার্থী। এছাড়া, ওই শিক্ষকের শাস্তির দাবিতে গতকালই বিভাগের সকল শিক্ষার্থীর পক্ষ থেকে সভাপতি বরাবর লিখিত আবেদন জানানো হয়।

আজ মঙ্গলবার সকাল ১০টায় অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।


আরও খবর



পাকিস্তানের সেনাঘাঁটিতে আত্মঘাতী হামলা, নিহত ৭

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের আফগান সীমান্তবর্তী এলাকায় একটি সেনাঘাঁটিতে আত্মঘাতী হামলায় অন্তত সাতজন সেনা নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। নিহতদের মধ্যে দুজন সেনা কর্মকর্তাও রয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল শনিবার উত্তর ওয়াজিরিস্তানে সেনাবাহিনীর একটি আঞ্চলিক ঘাঁটিতে ভোরবেলায় ট্রাক বোমা ও গুলি চালানো হয়। সেখানে নিষিদ্ধ ঘোষিত তেহরিকে তালিবান পাকিস্তান বা টিটিপির সঙ্গে সম্পৃক্ত জঙ্গিরা নিয়মিত ভাবেই নিরাপত্তা বাহিনীকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই আক্রমণকে সন্ত্রাসীদের ভীরু কর্মকান্ড বলে নিন্দা জানিয়েছেন।

সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে যে আত্মঘাতী বোমাবাজরাসহ ছয় জন জঙ্গির একটি দল মীর আলী শহরে ঐ ঘাঁটিতে আক্রমণ করে। সন্ত্রাসীরা বিস্ফোরক ভর্তি গাড়িটি নিয়ে ঐ চৌকিতে ধাক্কায় লাগায় এবং তারপর একাধিক আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে ভবনটির একটি অংশ ধসে যায়।

পাকিস্তানি সৈন্যরা দ্রুতই পাল্টা ব্যবস্থা নেয় এবং পরবর্তীতে সকল আক্রমণকারীকে হত্যা করে বলেও বিবৃতিতে জানানো হয়।


আরও খবর