আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

করোনায় ২৪ ঘণ্টায় ময়মনসিংহে ৪ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু হয়েছে। বুধবার সকালে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে তাদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে করোনায় একজন ও উপসর্গ নিয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

ময়মনসিংহ মেডিকেলের করোনা ইউনিটের ফোকালপারসন ডা. মহিউদ্দিন খান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আইসিইউতে দুজনসহ হাসপাতালের করোনা ইউনিটে মোট ৪২ জন রোগী চিকিৎসাধীন। চিকিৎসাধীন ৪২ জনের মধ্যে পাঁচজন করোনা পজিটিভ। হাসপাতালের করোনা ইউনিটে নতুন করে ভর্তি সাতজন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচজন। এ ছাড়া জেলায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৮ জনের।


আরও খবর



কবি আহসান হাবীবের জন্মদিন আজ

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আহসান হাবীব একজন খ্যাতিমান বাংলাদেশি কবি ও সাহিত্যিক।আহসান হাবীব একজন খ্যাতিমান বাংলাদেশি কবি ও সাহিত্যিক। চল্লিশের দশকে বাংলা কাব্য সাহিত্যে সৃষ্টিশীলতার যে জোয়ার এসেছিল তাতে হাতে গোনা কয়েকজন পূর্ববঙ্গীয় কবি যুক্ত হয়েছিলেন, আহসান হাবীব তাঁদের একজন। আজ তাঁর ১০৬তম জন্মদিন। তিনি ১৯১৭ সালের ২ জানুয়ারি তৎকালীন বাকেরগঞ্জ, বর্তমানে পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে জন্মগ্রহণ করেন।

আহসান হাবীব একজন খ্যাতিমান বাংলাদেশি কবি ও সাহিত্যিক। তার কবিতায় মধ্যবিত্তের সংকট ও জীবনযন্ত্রণা গভীরভাবে ফুটে উঠেছে। সামাজিক বাস্তবতা, মধ্যবিত্ত শ্রেণির সংগ্রামী চেতনা এবং সমকালীন যুগ যন্ত্রণা তার কবিতায় শিল্পসম্মতভাবে পরিস্ফুটিত হয়েছে।

দীর্ঘদিন দৈনিক বাংলার সাহিত্য সম্পাদক ছিলেন কবি আহসান হাবীব। এ ছাড়া দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, দৈনিক কৃষক, দৈনিক ইত্তেহাদ, সাপ্তাহিক প্রবাহ পত্রিকায় সাংবাদিকতা করেছেন তিনি। কলকাতায় আকাশবাণীতে 'গল্প দাদুর আসর' পরিচালনা করেছেন আহসান হাবীব। ১৯৩৩ সালে স্কুল ম্যাগাজিনে তার প্রবন্ধ 'ধরম' ও প্রথম কবিতা 'মায়ের কবরপাড়ে কিশোর' প্রকাশ পায়। প্রথম কবিতার বই 'রাত্রি শেষে' প্রকাশিত হয় ১৯৪৭ সালে।

আহসান হাবীবের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো- 'ছায়া হরিণ', 'সারা দুপুর', 'আশায় বসতি', 'মেঘ বলে চৈত্রে যাবো', 'দুই হাতে দুই আদিম পাথর' এবং 'প্রেমের কবিতা'। শিশুসাহিত্যেও অনবদ্য অবদান আছে তার। মনারে মনা কোথায় যাস?, ঝাউয়ের শাখায় শন শন শন, এই যে নদী, নদীর জোয়ার নৌকা সারে সারে- ইত্যাদি অন্যতম।

আহসান হাবীব ১৯৪৭ সালে বিয়ে করেন বগুড়া শহরের কাটনারপাড়া নিবাসী মহসীন আলী মিয়ার কন্যা সুফিয়া খাতুনকে। তিনি দুই কন্যা কেয়া চৌধুরী ও জোহরা নাসরীন এবং দুই পুত্র মঈনুল আহসান সাবের ও মনজুরুল আহসান জাবেরের জনক ছিলেন। কবি পুত্র সাবের একজন স্বনামখ্যাত বাংলা ঔপন্যাসিক ও প্রকাশনালয় দিব্যপ্রকাশের কর্ণধার। কবি আহসান হাবীব ১৯৮৫ সালের ১০ জুলাই ৬৮ বছর বয়সে মারা যান।

বাংলা ভাষা সাহিত্যে অবদানের জন্য তাঁকে বাংলাদেশ সরকার ১৯৭৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক এবং ১৯৯৪ সালে মরণোত্তর দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। এছাড়াও তিনি ইউনেস্কো সাহিত্য পুরস্কার ও একাডেমি পুরস্কার, আদমজী পুরস্কার, নাসির উদ্দিন স্বর্ণপদকএবং আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার অর্জন করেন।

নিউজ ট্যাগ: কবি আহসান হাবীব

আরও খবর



গাজীপুরের কাপাসিয়ায় স্বামী-স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরের কাপাসিয়ায় বিদেশ ফেরত এক ব্যক্তি ও তার স্ত্রীর ঝুলন্ত লাশ বৃহস্পতিবার উদ্ধার করেছে পুলিশ। নিহতরা হলেন কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নের ঘোষেরকান্দি এলাকার দুলাল মিয়ার ছেলে রুবেল মিয়া (৩২) ও রুবেলের স্ত্রী নুরুন নাহার (২৮)।

নিহত রুবেলের মা আকলিমা ও স্বজনরা জানান, প্রায় ১২ বছর আগে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার তালদশি গ্রামের নুরুল ইসলামের মেয়ে নুরুন নাহারকে বিয়ে করেন রুবেল। তাদের সংসারে দুটি ছেলে রয়েছে। প্রায় তিন বছর পর দুই সপ্তাহ আগে মালয়েশিয়া থেকে দেশে ফিরেন রুবেল। দেশে ফেরার পর থেকেই রুবেলের সঙ্গে তার স্ত্রীর পারিবারিক কলহ লেগেই থাকতো। বুধবার রাতে বাড়ির সবাই এক সঙ্গে রাতের খাবার খেয়ে ঘুমাতে যায়। বৃহষ্পতিবার ভোরে নুরুন নাহার তার ছেলেকে মক্তবে নিয়ে যায়। এরপর সকালে পাশাপাশি দুই ঘরে তাদের দুজনের ঝুলন্ত লাশ দেখে পুলিশকে খবর দেয়া হয়।

কাপাসিয়া থানার ওসি এ এফ এম নাসিম জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, রাতেই রুবেল গলায় রশি পেঁচিয়ে আত্মহত্যা করেছে। অপরদিকে নুরুন নাহার ভোরে ছেলেকে মক্তবে দিয়ে বাড়ি ফিরে স্বামীকে ঝুলন্ত অবস্থায় দেখে নিজেও ঘরের আঁড়ার সঙ্গে গলায় রশি পেঁচিয়ে আত্মহত্যা করেছে। পারিবারিক কলহের জেরে তারা আত্মহত্যা করে থাকতে পারে। এ ঘটনায় থানায় অপমৃত্যুর মামলা হয়েছে।

নিউজ ট্যাগ: লাশ উদ্ধার

আরও খবর



আফগানিস্তানে নির্বাচন কমিশন বিলুপ্ত করল তালিবান

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিমাসমর্থিত প্রশাসনের সময়ে আফগানিস্তানে নির্বাচনী কার্যকলাপ তদারকির দায়িত্বে থাকা নির্বাচন কমিশন বিলুপ্ত ঘোষণা করেছে তালিবান। আফগান সরকারের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

নির্বাচন কমিশন ও নির্বাচনের কোনো ইস্যুতে অভিযোগের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান দুটির দিকে ইঙ্গিত করে মুখপাত্র বিলাল কারিমি বলেন, এ কমিশন দুটির আর কোনো প্রয়োজন নেই। কখনও যদি আমরা এর প্রয়োজন মনে করি, তবে ইসলামিক আমিরাত এটা আবার গঠন করবে।  

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের প্রক্রিয়া চলমান অবস্থাতেই আগস্টে দেশটির নিয়ন্ত্রণ চলে যায় তালেবানদের হাতে। এখন যে কমিশন তালেবান বিলুপ্ত করলো রাষ্ট্রপতি নির্বাচনসহ আফগানিস্তানে যেকেনো নির্বাচন আয়োজন ও তদারকির দায়িত্ব ছিল তাদের কাঁধে।

একসময়ে ওই নির্বচন কমিশনের নেতৃত্ব দেওয়া আওরঙ্গজেব বলেন, ওরা তাড়াহুড়া করে এমন সিদ্ধান্ত নিয়েছে। আর কমিশন বিলুপ্ত করার জন্য  অনেক কিছু প্রভাবিত হবে। এ কাঠামো যদি না থাকে, তবে আমি শতভাগ নিশ্চিত যে আফগানিস্তানের সমস্যারও সমাধান হবে না, কারণ সেখানে কোনো নির্বাচনই হবে না। 

পূর্ববর্তী শাসনামলের একজন জ্যেষ্ঠ রাজনীতিবিদ হালিম ফিদাই বলেন, নির্বাচন কমিশন বিলুপ্তির এ সিদ্ধান্ত প্রমাণ করে যে তালেবানরা গণতন্ত্রে বিশ্বাস করে না।  তারা সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তারা বুলেটের জোরে ক্ষমতায় এসেছে, ব্যালটের জোরে নয়। গত ২০ বছরে চারটি প্রদেশে গভর্নরের দায়িত্ব পালন করেছেন এই হালিম ফিদাই। 

তালেবানরা ক্ষমতায় আসার আগে বেশ কজন নির্বাচনী কর্মকর্তাকে হত্যা করে অস্ত্রধারী সংগঠনের সদস্যরা।  এছাড়া চলতি সপ্তাহে শান্তি মন্ত্রণালয় ও সংসদ সংক্রান্ত একটি মন্ত্রণালয়ও বিলুপ্ত করা হয়েছে বলে জানিয়েছের তালেবান মুখপাত্র কারিমি। 

এছাড়া আফগানিস্তানের প্রাক্তন সরকারের নারী বিষয়ক মন্ত্রণালয় আগেই বন্ধ করা হয়েছে। সেখানে চালু করা হয়েছে পূন্যের প্রচার ও পাপ প্রতিরোধী মন্ত্রণালয়। নব্বইয়ের দশকে তালেবান যখন ক্ষমতায় এসেছিল তখন এই মন্ত্রণালয়ের বিরুদ্ধে ধর্মীয় ক্ষেত্রে শক্তি প্রয়োগের অভিযোগ ছিল।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




প্রতারণার মামলায় সাহেদের বিচার শুরু

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ও তার দুই সহযোগীর বিরুদ্ধে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় একজন বালু ব্যবসায়ীর দায়ের করা প্রতারণা মামলায় বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

অভিযুক্ত অপর দুজন হলেন শিপন আলী ও মাসুদ পারভেজ। দণ্ডবিধির বিভিন্ন ধারায় প্রতারণা, বিশ্বাস ভঙ্গ, অর্থ্ আত্মসাত এবং হুমকির অভিযোগ আনা হয়েছে তাদের তিনজনের বিরুদ্ধে।

ঢাকার মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী মঙ্গলবার তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ১৫ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

অভিযোগ গঠনের শুনানিতে আসামিরা নিজেদের নিদোর্ষ দাবি করে ন্যায়বিচার চান। তাদের অব্যাহতির আবেদন নাকচ করে বিচারক অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।


আরও খবর



পিকআপ-অটোরিকশার সংঘর্ষে মা মেয়েসহ টাঙ্গাইলে নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | ৪৩৫জন দেখেছেন

Image

টাঙ্গাইলের মধুপুরে পিকআপ-সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে সংঘর্ষে মা, মেয়েসহ তিনজন নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন।

শুক্রবার সকাল ৭টার দিকে টাঙ্গাইল-জামালপুর সড়কের মধুপুর পৌর এলাকার কাইতকাই রূপালী ফিলিং স্টেশনের পাশে এ দুর্ঘটনা ঘটে।

হতাহতরা সবাই সিএনজিচালিত অটোরিকশা ও পিকআপের যাত্রী ছিলেন বলে জানা গেছে। হতাহতদের উদ্ধার করে ১০০ শয্যার মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনায় নিহতরা হলেন জামালপুর জেলার দেওয়ানগঞ্জের জনৈক সাইদুর রহমানের স্ত্রী শারমিন (৩১), মেয়ে সোহাগী (৩) এবং শেরপুরের শ্রীবরদীর বড়বাড়ীর মিনার হোসেনের ছেলে রাসেল (২২)।

 সিএনজিচালিত অটোরিকশার যাত্রী আহত আবু জাফর যাচ্ছিলেন শেরপুরে একটা পরীক্ষায় অংশ নিতে।

তিনি জানান, সকাল ৭টার দিকে যাত্রী নিয়ে সিএনজিচালিত অটোরিকশা মধুপুর বাসস্ট্যান্ড থেকে জামালপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এক থেকে দেড় কিলোমিটার যাওয়ার পর রূপালী ফিলিং স্টেশনের পাশে মহাজন সরকারের বাড়ির মোড়ে পৌঁছামাত্র বিপরীত দিক থেকে দ্রুতবেগে আসা পিকআপভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। তাদের অটোরিকশা রাস্তা থেকে খাদে ভুট্টাক্ষেতে পড়ে যায়। রাস্তায় উল্টে যায় পিকআপভ্যান।

এদিকে খবর পেয়ে মধুপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনায় কবলিতদের উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক হাসান শিশু সোহাগী ও রাসেলকে মৃত ঘোষণা করেন। 

ডা. হাসান জানান, বাকি আহতদের মধ্যে শারমিন ও রাহেনা (৫৫) নামে  দুজনকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করার সময়ই নিহত সোহাগীর মা শারমিনের মৃত্যু হয়। চারজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ বিষয় মধুপুর থানার ওসি তারিক কামাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। পিকআপভ্যান ও সিএনজি পুলিশি হেফাজতে আছে। মামলার প্রক্রিয়া চলছে।


আরও খবর
নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে বাস, আহত ২৫

সোমবার ২৪ জানুয়ারী ২০২২