আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

করোনায় টানা ২১ দিন মৃত্যুশূন্য

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে টানা ২১ দিনে কারও মৃত্যু নেই। সর্বশেষ গত ২০ এপ্রিল দেশে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছিল। এই সময়ে শনাক্ত কমলেও গত ২৪ ঘণ্টায় শনাক্তের পরিমাণ বেড়েছে। এতে এবারের ঈদে মানুষের মধ্যে দেখা গিয়েছে স্বস্তি। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৩ জন।

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য বলছে, দেশে করোনায় মৃত্যুর সংখ্যা এখন পর্যন্ত ২৯ হাজার ১২৭। গত ২৪ ঘণ্টায় নতুন ৩৩ জনকে নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৮৮৮ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৮ হাজার ৩১২ জন।

সারা দেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ১৮২টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ২১৭টি। এ পর্যন্ত নমুনা করা পরীক্ষা হয়েছে এক কোটি ৪০ লাখ ৩১ হাজার ২৩২টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার শূন্য দশমিক ৫৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজন করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 

 

 


আরও খবর



মেহেন্দীগঞ্জে ঝড়ে ঘরচাপা পড়ে নিহত ২

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়নের গাগুরিয়া গ্রামে আকস্মিক কালবৈশাখী ঝড়ে কাঁচা ঘর চাপা পড়ে রুস্তুম আলী হাওলাদার এবং তার পুত্রবধূ জয়নব বিবি ঘটনাস্থলেই নিহত হয়েছেন। বুধবার (২০ এপ্রিল) বিকেল ৫টার দিকে এই ঘটনা ঘটে। তারা পাশ্ববর্তী শ্রীপুর এলাকার বাসিন্দা। নদী ভাঙ্গনে ভিটেমাটি হারিয়ে গাগুরিয়া এলাকার একটি চরে অস্থায়ীভাবে বসবাস করছিলেন তারা।

মেহেন্দীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুন্নবী জানান, গাগুরিয়া নদী তীরবর্তী একটি চর। বিকেল ৫টার দিকে হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হলে ওই চরের অন্তত ১৫টি ঘর ক্ষতিগ্রস্থ হয়। এর মধ্যে একটি ঘরে চাপা পড়ে ওই দুই জন নিহত হয়।

তারা আলিমাবাদ ইউনিয়নের চরে ঘর তুলে বসবাস করলেও পার্শ্ববর্তী শ্রীপুর ইউনিয়নের মিয়ারচরের স্থায়ী বাসিন্দা ছিলেন। মিয়ারচরের একাংশ নদী ভাঙনে বিলিন হয়ে যাওয়ায় কিছুদিন আগে রুস্তুম আলী হাওলাদারের পরিবার ওই চরে বসতি স্থাপন করে। ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যথাযথ সহায়তা করার কথা বলেন ইউএনও।


আরও খবর



রাজধানীতে স্বস্তির বৃষ্টি

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিছুদিন ধরে ভ্যাপসা গরমে নাগরিকদের যে হাঁসফাঁস, অবশেষে স্বস্তির বৃষ্টিতে মিলেছে প্রশান্তি। সকাল সকাল রাজধানীতে হঠাৎ-ই বজ্রসহ শিলা বৃষ্টির দেখা মিলেছে। বুধবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আসে। এরপর পৌনে ৭টার দিকে শুরু হয় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। সঙ্গে ছিল বজ্রপাত আর শিলাবৃষ্টি।

আবহাওয়া অফিস থেকে জানা যায়, দেশের আটটি জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস রয়েছে। এক্ষেত্রে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমে গিয়ে তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হতে পারে। 

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দুই/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

অপরদিকে, বুধবার (২১ এপ্রিল) ভোর ৩টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুমিল্লা, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



পরিবেশবান্ধব উড়োজাহাজ উৎপাদন করবে এয়ারবাস

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কার্বন নিঃসরণ বন্ধের উদ্যোগ নিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। জলবায়ু সুরক্ষায় এমন উদ্যোগ নিতে চাপও বাড়ছে। এরই অংশ হিসেবে শূন্য কার্বন নিঃসরণ উড়োজাহাজ তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে এয়ারবাস। ২০৩৫ সালের মধ্যে নতুন এ উড়োজাহাজ সরবরাহ উপযোগী হবে বলেও জানিয়েছে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটি। সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত ফিউচার এভিয়েশন ফোরামের আলোচনায় প্রতিষ্ঠানটির একজন নির্বাহী এ তথ্য জানান। খবর আরব নিউজ।

এয়ারবাসের আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলের প্রেসিডেন্ট মিকাইল হাউয়ারি আরব নিউজের সঙ্গে একটি ব্যক্তিগত সাক্ষাত্কারে ব্যবসায়িক পরিকল্পনা তুলে ধরেন। তিনি ব্যাখ্যা করেন, এয়ারবাস প্রথমে ২৫ শতাংশ কম কার্বন নিঃসরণ করা উড়োজাহাজ তৈরি শুরু করেছিল। এখন সংস্থাটি শূন্য নিঃসরণ উড়োজাহাজ তৈরির উদ্যোগ নিয়েছে। এটি ২০৩৫ সালের মধ্যে সরবরাহ উপযোগী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মিকাইল হাউয়ারি বলেন, বৈশ্বিক এভিয়েশন বাজার আমাদের থেকে এমন উড়োজাহাজের আশা করছে। শিল্পের নেতৃত্ব পর্যায় থেকে আমাদের দায়িত্ব পুরো বাস্তুতন্ত্রকে একটি টেকসই ব্যবস্থায় চালিত করা। তাছাড়া ভবিষ্যতে উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের জন্য টেকসই একটি প্রধান পার্থক্যকারী ফ্যাক্টর হবে। কারণ বৈশ্বিক দূষণে উড়োজাহাজ ২ দশমিক ৫ শতাংশ অবদান রাখে।

নিউজ ট্যাগ: এয়ারবাস

আরও খবর



৫০ টাকার লোভ দেখিয়ে শিশু অপহরণ, গ্রেফতার ২

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর সোনাইমুড়ীতে পঞ্চাশ টাকার লোভ দেখিয়ে সাত বছর বয়সী এক শিশুকে অপহরণের ঘটনায় দুই আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। অপহৃত মো. সামির ইসলাম ছিদ্দিক (৭) উপজেলার ৭নং বজরা ইউনিয়নের পূর্ব চাঁদপুর গ্রামের মো.মমিন উল্যার ছেলে। সোমবার (২ মে) দুপুরে গ্রেফতারকৃত আসামিদের নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- ৭নং বজরা ইউনিয়নের পূর্ব চাঁদপুর গ্রামের মো.নুর নবীর ছেলে মো. হৃদয় (১৫) ও তার স্ত্রী বিউটি আক্তার (৩৮)।

এর আগে, রোববার (০১ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অপহৃত শিশুকে তার বাড়ির সামনে থেকে অপহরণ করা হয়। মৌখিকভাবে অভিযোগ পেয়ে তাৎক্ষণিক একই দিন রাতে উপজেলার পূর্ব চাঁদপুর গ্রামের একটি বিলে অভিযান চালিয়ে দুই আসামিকে গ্রেফতার পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারুন অর রশিদ বলেন, পূর্বপরিকল্পিত ভাবে রোববার সন্ধ্যায় ৫০ টাকার লোভ দেখিয়ে বাড়ির সামনে থেকে ওই শিশুকে অপহরণ করা হয়। এরপর অপহরণকারীরা মুক্তিপণ আদায়ের উদ্দেশ্যে তাকে তাদের বাড়ির পশ্চিম পাশের বিলের মধ্যে আটকে রাখে। পরে মুক্তিপণ দেওয়ার জন্য দুটি বিকাশ নম্বর পাঠায় শিশুটির মায়ের কাছে। খবর পেয়ে পুলিশ রাতেই অভিযান চালিয়ে অপহৃত শিশু উদ্ধার করে আসামিদের গ্রেফতার করে।

ওসি আরও জানান, এ ঘটনায় অপহৃত শিশুর দাদা চারজনকে আসামি করে একটি অপহরণ মামলা দায়ের করেছে। গ্রেফতারকৃত আসামিদের বিচারিক আদালতে সোপর্দ করা হয়েছে।


আরও খবর



সাপাহারে ৩ লক্ষাধিক টাকাসহ নারী ছিনতাইকারী আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৯৩০জন দেখেছেন

Image

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর সাপাহারে ব্যাংক থেকে টাকা উত্তোলনের পর বাড়ি ফেরার পথে গৃহিনী আনজুয়ারার কাছ থেকে ৩ লাখ ৭০ হাজার টাকা ছিনতাইয়ের ঘটনায় এক নারী ছিনতাইকারীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা।

মঙ্গলবার (১৭ মে) বিকালে পৌনে ৪ টায় উপজেলার জিরো পয়েন্ট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় আটক নাসিমা (২৬) পত্নীতলা উপজেলার নজিপুর সদরের বুলুর মেয়ে।

স্থানীয় জনতা জানান, উপজেলার জিরো পয়েন্ট এলাকায় সব সময় ভিড় হয়। এই ভিড়কে কাজে লাগিয়ে কিছু সংঘবদ্ধ নারী ছিনতাইকারী চক্র এমন ঘটনা ঘটাচ্ছে। আগেও দুইবার ছিনতাইকারী চক্রের নারীদের ধরে পুলিশে সোপর্দ করা হয়।

ছিনতাইয়ের শিকার গৃহিনী আনজুয়ারা জানান, আজ দুপুরের পর ইসলামী ব্যাংক সাপাহার শাখা হতে ৩ লাখ ৭০ হাজার টাকা উত্তোলন করে বাড়িতে রওনা দিলে জিরো পয়েন্ট এলাকায় ওই ছিনতাইকারী নারী তাকে লক্ষ্যভ্রূষ্টের পর এক সময় ব্যাগ কেড়ে নিয়ে দ্রুত পালিয়ে যায়। এ সময় ছিনতাইকারী মহিলা পালিয়ে যাওয়ার চেষ্টাকালে আমি চোর-চোর চিৎকার দিলে উপস্থিত জনতা তাকে আটক করে।

সাপাহার থানার তদন্ত (ওসি) আল মাহমুদ জানান, আজ দুপুরের পর জিরো পয়েন্ট এলাকায় ইসলামী ব্যাংক হতে টাকা উত্তোলন করে বাড়িতে রওনা দিলে ওই ছিনতাইকারী নারী গৃহিণীকে লক্ষ্য ভ্রূষ্টের পর এক সময় ব্যাগ কেড়ে নিয়ে দ্রুত পালিয়ে যায়।

তিনি আরও জানান, ছিনতাইকারী নারীকে ধরে পুলিশে সোপর্দ করেন স্থানীয় জনতা। এ সময় ৩ লাখ ৩৯ হাজার টাকা উদ্ধার করা হয়। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন বলেও জানান এই কর্মকর্তা।


আরও খবর