আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

কুড়িগ্রামে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংখ্যার ৫ গুণ রোগী

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩৫৫জন দেখেছেন

Image

কুড়িগ্রাম প্রতিনিধি:

উত্তরের সীমান্ত ঘেঁষে জেলা কুড়িগ্রামে শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। শয্যা সংকটে ওয়ার্ডের মেঝেতে বিছানা করে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। এমনকি মেঝেতে একই বেডে সর্বোচ্চ ৩ জন রোগী গাদাগাদি করে বসে চিকিৎসা নিচ্ছেন।

বুধবার (১২জানুয়ারি) দুপুরে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গিয়ে এচিত্র দেখা গেছে।

হাসপাতালটির ডায়রিয়া ওয়ার্ডের অনুযায়ী বুধবার সকাল ৮:৩০ টা পর্যন্ত মোট ৫৬ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে শিশুর সংখ্যা ৪৩ জন। যা মোট রোগীর প্রায় ৭৭ শতাংশ। এছাড়াও একই দিনের সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ১৭ জন রোগী ভর্তি হয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

পাশাপাশি গত এক সপ্তাহের (৫ থেকে ১২ জানুয়ারি) পর্যন্ত ডায়রিয়া ওয়ার্ডে দৈনিক গড়ে ৪৭ জন রোগী চিকিসাধীন অবস্থায় ছিলেন যা ওই ওয়ার্ডের শয্যা সংখ্যার ৪ গুণ বেশি।

দুপুরে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গেলে কর্তব্যরত সিনিয়র স্টাফ নার্স আসমা খাতুন জানান, গত কয়েকদিন ধরে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। এসব রোগীর মধ্যে শিশুই বেশি। ১২ বেডের এই ডায়রিয়া ওয়ার্ডে বুধবার সকাল ৯ টা পর্যন্ত ৫৬ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হন। এখনও রোগী আসতেছে। তাই সবাইকে বেডে জায়গা দেয়া সম্ভব হচ্ছে না।

ডায়রিয়া ওয়ার্ডের মেঝেতে একই বিছানায় যায়গা হয়েছে আদিত্য (৮ মাস), আরাফাত (১১ মাস), রিয়া মনি (১০ মাস) নামের ৩ শিশুর। তারা বিভিন্ন যায়গা থেকে আজকে সকালে ভর্তি হন বলে জানিয়েছে রোগীর সাথে আসা অবিভাবকেরা। গাদাগাদি করে থাকায় রোগীর স্বজনদেরও কষ্ট হচ্ছে বলে জানিয়েছেন তারা।

অপরদিকে কুড়িগ্রাম সদরের ভোগডাঙা ইউনিয়ন থেকে আসা রাফিয়া মনি (১৭ মাস) কে ভর্তি করানো হয় গতকাল।  মেঝেতে কোনমতে বিছানা করে শিশুকে কোলে নিয়ে রাফিয়া মনির মা মোছা ছালেহা বেগম বলেন, হাসপাতালে এত ভীড় থাকলে আমি নিজেও অসুস্থ হবো। তারপরেও হাসপাতালে এসেছি আমার সন্তানের চিকিৎসার জন্য। এমন পরিস্থিতিতে চিকিৎসার মান নিয়ে সন্তোষ প্রকাশ না করলেও কোন অভিযোগ করেননি তিনি।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পুলক কুমার সরকার জানান, রোগীর সংখ্যার তুলনায় শয্যা এবং ডাক্তার পর্যাপ্ত  না থাকায় চিকিৎসা সেবা দিতে কিছুটা হিমশিম খেতে হচ্ছে। তবে সদ্য নিয়োগপ্রাপ্ত ৬০ জন নার্স দিয়ে মানসম্মত চিকিৎসা সেবা দেয়ার সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।


আরও খবর



রংপুরে ভবন নির্মাণে ২৫ কোটি টাকা সাশ্রয়ে ধন্যবাদ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবন নির্মাণে ২৫ কোটি টাকা সাশ্রয় করায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিশেষভাবে ধন্যবাদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি অন্যদেরও বিষয়টি মাথায় রাখার নির্দেশনা দিয়েছেন তিনি।

রোববার (১৬ জানুয়ারি) নবনির্মিত রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবন এর উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্সের মাল্টিপারপাস হলে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ভবনটি খুবই চমৎকারভাবে তৈরি করা হয়েছে। আধুনিক চিন্তাভাবনা নিয়ে আলো বাতাসের ব্যবস্থা রেখে ১০ তলা ভবন করা হয়েছে। সময়ের আগে কাজ শেষ হয়েছে, টাকাও সাশ্রয় হয়েছে। সব জায়গায় প্রজেক্ট দিলে টাকা সাশ্রয় হয় না, বরং পরে আবার চায়। কিন্তু এখানে (রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবন নির্মাণে) ২৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে। সেজন্য ধন্যবাদ জানাই। আমি আশা করি, ভবিষ্যতে যারা এমন কমপ্লেক্স করবে, তারাও যেন বিষয়টি মাথায় রাখে।

এসময় শীতবস্ত্র বিতরণ করতে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন অনেক শীত পড়ছে। আমরা আমাদের সাধ্যমত জনগণের পাশে থাকার চেষ্টা করছি। বিত্তশালীদেরও আহ্বান জানাবো, তারাও যেন এই শীতে শীতার্ত মানুষের পাশে দাঁড়ায়।

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম ও রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব মিয়া প্রমুখ বক্তব্য দেন।


আরও খবর



স্বরূপকাঠিতে বিক্রি হওয়া ১৮ দিনের শিশু ঢাকা থেকে উদ্ধার

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ১১৯০জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

অবশেষে পিরোজপুরের স্বরূপকাঠিতে অভাবের কারণে বিক্রি হওয়া ১৮ দিন বয়সের শিশুটি উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে তাকে উদ্ধার করে শিশুর পিতা পরিমল ও তার স্ত্রীর কাছে জিম্মায় দেওয়া হয়েছে। শিশু বিক্রির চাঞ্চল্যকর প্রতিবেদন বিভিন্ন পত্রিকায় প্রকাশের পর পুলিশ শিশুটিকে উদ্ধারে নামে।

নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে প্রতারক চক্রের নারী সদস্যাকে চাপ প্রয়োগ করে শিশুটিকে উদ্ধার করা হয়। তবে পুলিশ ওই নারী ও শিশু ক্রেতা দম্পতির নাম প্রকাশ করেনি।

গত ১৬ দিন পূর্বে উপজেলার দূর্গাকাঠি গ্রামের পরিমল দম্পতির একটি কন্যা শিশু ঢাকায় বসবাসকারী এক দম্পতির কাছে এক লাখ ৬৫ হাজার টাকায় বিক্রি করে প্রায় পুরো টাকাই হাতিয়ে নেয় একই এলাকার প্রতারক বিজন ও রনজিৎ। বৃহস্পতিবার এ খবর পত্রিকায় প্রকাশের পর গা ঢাকা দেয় প্রতারকচক্র। এরপর পুলিশ তৎপর হয়ে শিশুর পিতা মাতার কাছ থেকে তথ্য সংগ্রহ করে অভিযানে নামে। এক পর্যায়ে ঢাকার একটি বাসা থেকে শিশুটিকে উদ্ধার করে নেছারাবাদ থানা পুলিশ।

এ বিষয়ে নেছারাবাদ থানার ওসি আবির মোহাম্মদ হোসেন বলেন, বিভিন্ন মাধ্যম থেকে তথ্য নিয়ে ঢাকা থেকে শিশুটিকে উদ্ধার করে বিজ্ঞ আদালতের পরামর্শক্রমে শিশুটিকে পিতামাতার কাছে জিম্মায় দেওয়া হয়েছে। রোববার আদালতে পাঠানো হবে। আদালত যে সিদ্ধান্ত দিবেন সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



১৩ জেলায় নতুন ডিসি

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৩ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। জেলাগুলো হলো- গাজীপুর, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নওগাঁ, পিরোজপুর, রাজবাড়ী, নোয়াখালী, চুয়াডাঙ্গা, নীলফামারী, গাইবান্ধা, সিলেট, ঝিনাইদহ এবং চাঁপাইনবাবগঞ্জ।

বুধবার (৫ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এরমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (উপসচিব) আনিসুর রহমানকে গাজীপুর, চাঁপাইনবাবগঞ্জের ডিসি মো. মঞ্জুরুল হাফিজকে নারায়ণগঞ্জ, শিক্ষা উপমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মো. শাহগীর আলমকে ব্রাহ্মণবাড়িয়া, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব খালিদ মেহেদী হাসানকে নওগাঁর ডিসি করা হয়েছে।

আশ্রয়ণ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (উপসচিব) মোহাম্মদ জাহিদুর রহমানকে পিরোজপুর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবু কায়সার খানকে রাজবাড়ী, স্বরাষ্ট্র মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) দেওয়ান মাহবুবুর রহমানকে নোয়াখালী, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খানকে চুয়াডাঙ্গার ডিসি করা হয়েছে।

এছাড়া নীলফামারীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নাফিসা আরেফিন, গাইবান্ধায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. অলিউর রহমান, সিলেটে ঝিনাইদহের ডিসি মো. মজিবর রহমান, ঝিনাইদহে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মনিরা বেগম এবং চাঁপাইনবাবগঞ্জে ময়মনসিংহের জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকারের উপপরিচালক (উপসচিব) এ কে এম গালিভ খান ডিসির দায়িত্ব পেয়েছেন।

নিউজ ট্যাগ: জেলা প্রশাসক

আরও খবর



শিল্পী সমিতি নির্বাচন

ইলিয়াস-নিপুণ প্যানেলে নির্বাচন করছেন যারা

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে পূর্ণাঙ্গ প্যানেল নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও চিত্রনায়িকা নিপুণ আক্তার।

বুধবার (১২ জানুয়ারি) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ছিল।

এদিন বিকেলে সমিতির কার্যালয়ে পুরো প্যানেলের মনোনয়নপত্র জমা দিয়েছেন ইলিয়াস-নিপুন। এবারের নির্বাচনে সভাপতি পদে প্রার্থী হচ্ছেন ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক পদের জন্য লড়বেন নিপুণ আক্তার।

ইলিয়াস-নিপুণ প্যানেলে অন্যান্য পদে যারা প্রার্থী হয়েছেন, তাদের তালিকা এসেছে গণমাধ্যমের কাছে।

তারকাবহুল এই প্যানেলে যারা রয়েছেন: সহ-সভাপতি চিত্রনায়ক রিয়াজ আহমেদ ও ডি এ তায়েব, সহ-সাধারণ সম্পাদক চিত্রনায়ক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক অভিনেত্রী শাহনুর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক চিত্রনায়ক নিরব হোসেন, দপ্তর ও প্রচার সম্পাদক অভিনেতা আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক চিত্রনায়ক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন অভিনেতা আজাদ খান।

একই প্যানেলের কার্যকরী পরিষদের সদস্য পদে প্রার্থী হয়েছেন: খল-অভিনেতা অমিত হাসান, চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়ক শাকিল খান, অভিনেতা নানা শাহ, কমেডিয়ান আফজাল শরীফ, খল-অভিনেতা সাংকো পাঞ্জা, অভিনেত্রী জেসমীন, চিত্রনায়িকা কেয়া, পরীমনি, খল-অভিনেতা গাঙ্গুয়া ও সীমান্ত।

আগামী ২৮ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।  ইলিয়াস কাঞ্চন ও নিপুণ প্যানেলের বিপক্ষে লড়বে জায়েদ খান ও মিশা সওদাগর প্যানেল।


আরও খবর



বুস্টার ডোজ ওমিক্রনের বিস্তার থামাতে পারবে না : ভারতীয় বিশেষজ্ঞ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোভিড-১৯-এর ওমিক্রন ধরন প্রায় অপ্রতিরোধ্য এবং প্রত্যেকে এটি দ্বারা আক্রান্ত হবেন, ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ এ কথা বলেন। তিনি বলেন, করোনা টিকার বুস্টার ডোজ ভাইরাসটির দ্রুত বিস্তার থামাতে পারবে না।

বুস্টার ডোজ প্রসঙ্গে তিনি বলেন, এটি কোনো পার্থক্য তৈরি করে না। সংক্রমণ ঘটবে। এটি সারা বিশ্বে নির্বিশেষে ছড়াবে।

তিনি জোর দিয়ে বলেন, কোভিড আর কোনো ভয়ঙ্কর রোগ নয়। নতুন ধরনটি মৃদু এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও কম।

ড. জয়প্রকাশ মুলীয়িল আরও বলেন, আমরা সবাই যেমনটা জানি, এটি ডেল্টার চেয়ে অনেক বেশি মৃদু, শুধু তাই নয়, বাস্তবিকভাবে এটি অপ্রতিরোধ্য। ওমিক্রন সাধারণ ঠাণ্ডাজ্বরের মতোই হয়ে উঠেছে।

তিনি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অন এপিডেমিওলজিস্টের সায়েন্টিফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন।

 


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২