আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় আরও ২০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১০৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়ায় গেল ২৪ ঘণ্টায় করোনা ও এর উপসর্গ নিয়ে আরও অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১২ জন করোনা শনাক্ত ছিলেন, আর ৮ জনের করোনার উপসর্গ ছিল।

শনিবার (১৭ জুলাই) সকাল ৮টা থেকে আজ রোববার (১৮ জুলাই) সকাল ৮টা পর্যন্ত সময়ে এদের মৃত্যু হয়েছে। এছাড়াও ২৪ ঘণ্টায় আরও ২০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমে ২০.৭৪ শতাংশ হয়েছে।

আজ সকালে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৭ দিনেই কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ৬৬ জনের মৃত্যু হয়েছে এবং ১ হাজার ৬৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত শুধু করোনা আক্রান্ত ৪০৭ জনের মৃত্যু হলো।

কুষ্টিয়া করোনা ডেডিকেডেট জেনারেল হাসপাতালে রোগীর চাপ বেড়েই চলেছে। হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন জানান, ২শ বেডে করোনা ও এর উপসর্গ নিয়ে ভর্তি আছেন ২৫০ জন। এর মধ্যে করোনা শনাক্ত রোগীই ১৮৩ জন। বাকীরা উপসর্গ নিয়ে ভর্তি আছেন। প্রায় ৭০ শতাংশ রোগীদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে।


আরও খবর



তুরস্কের দাবানল নেভাতে সহযোগিতার ঘোষণা ইরানের

প্রকাশিত:শনিবার ৩১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ৩১ জুলাই ২০২১ | ৫৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তুরস্কের দক্ষিণ ও পশ্চিম উপকূলজুড়ে গত তিনদিন ধরে যে দাবানল জ্বলছে তা নেভানোর কাজে আঙ্কারাকে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে তেহরান। শুক্রবার (৩০ জুলাই) ওই দাবানলে জানমালের ক্ষয়ক্ষতিতে তুরস্কের সরকার ও জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন এবং সহযোগিতা ঘোষণা করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে। খাতিবজাদে বলেছেন, আগুন নিয়ন্ত্রণে নিজের অভিজ্ঞতা ও যন্ত্রপাতি দিয়ে সহযোগিতা করতে চায় ইরান।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তিন দিন আগে তুরস্কের পর্যটনকেন্দ্র আনতালিয়া থেকে ৭৫ কিলোমিটার পূর্বের একটি জঙ্গলে প্রথমে আগুন লাগে। আনতালিয়ায় রাশিয়াসহ পূর্ব ইউরোপীয় দেশগুলোর পর্যটকদের যাতায়াত বেশি। প্রথমে যে অঞ্চলে আগুন লাগে সেখানে খুব বেশি বসতি না থাকলেও শুক্রবার নাগাদ আগুন সমুদ্র তীরের হোটেল ও রিসোর্টগুলোর কাছাকাছি পৌঁছতে দেখা যায়।

ভয়াবহ ওই দাবানলে অন্তত চারজন নিহত ও ১৮০ জনের বেশি লোক আহত হয়েছে। তুরস্কের ভূমধ্যসাগর তীরবর্তী উপকূলীয় অবকাশযাপন অঞ্চলগুলোতে ছড়িয়ে পড়া এ দাবানল নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন দেশটির ফায়ার ব্রিগেডের সদস্যরা।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




বরিশালে একদিনে আরো ১৯ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | ১৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসাপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ডে উপসর্গ নিয়ে ১০ জন ও করোনায় আক্রান্ত হয়ে নয়জনের মৃত্যু হয়েছে। 

পাশাপাশি একই সময়ে বরিশাল বিভাগে নতুন করে ৫৩৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যা নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৯৬ জনে।

গেল ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে বিভাগের মধ্যে বরিশাল জেলায় তিন, পটুয়াখালী জেলায় দুই ও বরগুনা জেলায় চারজনসহ মোট নয়জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এতে বরিশাল বিভাগে করোনায় মোট মৃত্যুরসংখ্যা ৩৬৫ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি জানান, মোট আক্রান্ত ২৪ হাজার ৯৬ জনের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৬ হাজার ৩৯১ জন। 

আক্রান্ত সংখ্যায় বরিশাল জেলায় নতুন সর্বোচ্চ ২০২ জন নিয়ে মোট ১০ হাজার ৩০৬ জন, পটুয়াখালী জেলায় নতুন ৪৭ জন নিয়ে মোট ৩ হাজার ২০ জন, ভোলা জেলায় নতুন ৪৩ জনসহ মোট ২ হাজার ৩৬৯ জন, পিরোজপুর জেলায় নতুন ৪৮ জন নিয়ে মোট ৩ হাজার ৩৩৭ জন, বরগুনা জেলায় নতুন ৬৬ জন নিয়ে মোট আক্রান্ত ২ হাজার ৪৩ জন এবং ঝালকাঠি জেলায় নতুন ১২৭ জন শনাক্ত নিয়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২১ জন।


আরও খবর



টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৭২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে লড়তে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া। মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা থেকে শুরু হতে যাওয়া ম্যাচের আগে টস ভাগ্যে জিতেছে অস্ট্রেলিয়া।

সিরিজের প্রথম ম্যাচেও অজিরা টস জিতেছিল। টস জিতে সিদ্ধান্ত নেয় বোলিংয়ের। তবে আজ বদল এসেছে সিদ্ধান্তে। বোলিংয়ে পাঠিয়েছে বাংলাদেশকে।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের দেয়া ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সফরকারীরা হেরেছিল ২৩ রানে। এদিন আগে বোলিং করতে গিয়ে ডিহাইড্রেশনে ভুগতে দেখা গেছে অজি বোলারদের। মাঠেই বমি করতে দেখা যায় পেসার অ্যান্ড্রু টাইকে।

আজ দ্বিতীয় ম্যাচে অপরিবর্তিত একাদশ রেখেছে বাংলাদেশ। পরিবর্তন আসেনি অস্ট্রেলিয়া একাদশেও।


আরও খবর



দেশে পৌঁছালো অ্যাস্ট্রাজেনেকার আরও ৭ লাখ ৮১ হাজার টিকা

প্রকাশিত:শনিবার ৩১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ৩১ জুলাই ২০২১ | ৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাপান থেকে দেশে পৌঁছালো অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকার আরও ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা। শনিবার (৩১ জুলাই) বিকাল সাড়ে তিনটার দিকে টিকা বহনকারি বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপান থেকে এ টিকা দেশে এসেছে। এর আগে গতকাল জাপানের স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে নিপ্পন এয়ার ওয়েজের একটি কার্গো বিমান টিকাগুলো নিয়ে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

এ নিয়ে দুই দফায় জাপান থেকে বাংলাদেশে ১০ লাখ অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকার টিকা আসলো। সব মিলিয়ে বাংলাদেশকে জাপানের ৩০ লাখ টিকা দেওয়ার কথা। আগামী ৩ আগস্ট জাপান থেকে আরও ছয় লাখ টিকার একটি চালান ঢাকায় আসবে।

এর আগে ২৪ জুলাই প্রথম দফায় অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা জাপান থেকে ঢাকায় আসে।


আরও খবর



সিলেট-৩ আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে সিইসিকে আইনি নোটিশ

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেট-৩ আসনের উপ-নির্বাচন স্থগিতের জন্য প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিমকোর্টের পাঁচ আইনজীবী। আজ রবিবার তাদের পক্ষে আইনজীবী মোহাম্মদ শিশির মনির ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন। আগামী ২৮শে জুলাই এ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

নোটিশে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার বলেছেন,সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে চলমান লকডাউনেও নির্বাচন স্থগিত রাখা সম্ভব নয়।

সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদ উল্লেখ করে আইনি নোটিশে বলা হয়, কার্যত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৩ এর দফা ৪ শর্তানুসারে সিলেট উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত। তাই ২৮শে জুলাই অনুষ্ঠিতব্য নির্বাচন স্থগিত করা যাবে না এই বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। বাংলাদেশ নির্বাচন কমিশনের উচিত চলমান করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় নিয়ে লকডাউনের সময়ে নির্বাচন না করা এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যেকোন দিন ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। ৩ লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতিরও বিরোধী। ২৮শে জুলাই নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা না থাকায় ভোটগ্রহণ স্থগিতের অনুরোধ জানাচ্ছি।

অন্যথায় আমরা উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবো। যে আইনজীবীদের পক্ষ থেকে আইনি নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- মো. মুজাহিদুল ইসলাম,আল রেজা মো. আমির,মো. জোবায়দুর রহমান,মো. জহিরুল ইসলাম এবং মুস্তাফিজুর রহমান।


আরও খবর