আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

লোকসভা নির্বাচনের আগেই ১১ রাজ্যে অগ্নিপরীক্ষায় বিজেপি

প্রকাশিত:রবিবার ০৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৯ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে ২০২৪ সালের সাধারণ নির্বাচন নিয়ে এখন থেকেই আলাপ-আলোচনা শুরু হয়েছে। বিভিন্ন জরিপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারণে বিজেপিকে এগিয়ে রাখা হলেও সাধারণ নির্বাচনের আগে ১১ রাজ্যে নিজেদের শক্তির পরীক্ষা দিতে হবে দলটিকে। এই ১১টির মধ্যে পাঁচটিতে বিজেপি এবং দুটিতে কংগ্রেস সরকার চালাচ্ছে।

চলতি বছরই নির্বাচন অনুষ্ঠিত হবে মোদি-অমিত শাহের রাজ্য গুজরাট ও হিমাচল প্রদেশে। বিভিন্ন জরিপ অনুসারে, গুজরাটে বিজেপির পাল্লা ভারী থাকলেও হিমাচলে লড়াই হবে হাড্ডাহাড্ডি। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উৎসব পালনে বেছে নেন হিমাচলকেই। ভারতের ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ১১টি রাজ্যের ভোট থেকেই ইঙ্গিত মিলতে পারে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের সম্ভাব্য ফলাফল। তাই সব দলের কাছেই এই নির্বাচনগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। কংগ্রেস অবশ্য নির্বাচনের আগেই ভাঙন আর দলীয় কোন্দলে জেরবার।

গুজরাট ও হিমাচল বিধানসভার গত নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল কংগ্রেস ও বিজেপির। ১৮২টি কেন্দ্রের মধ্যে বিজেপি ৯৯ এবং কংগ্রেস জেতে ৭৭ আসনে। কিন্তু দলবদলের জেরে বিজেপি এখন ১১১ এবং কংগ্রেস ৬৩। ৬৮ কেন্দ্রের হিমাচলেও ৪৪ থেকে বেড়ে বিজেপি এখন ৪৭ এবং কংগ্রেস ২১ থেকে কমে ২০। তাই কংগ্রেস জিতলেও বিধায়কদের ধরে রাখতে পারবে কি না, সেই প্রশ্ন উঠছে সর্বত্র।  আগামী বছরের শুরুতেই নির্বাচন অনুষ্ঠিত হবে ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে। মেঘালয় ও নাগাল্যান্ডে বিজেপির মিত্র দলগুলো সরকারে থাকলেও ত্রিপুরায় শাসক দল বিজেপিই। কিন্তু বিজেপির ঘরোয়া কোন্দল ও দলের ভাঙন চিন্তায় রেখেছে দলীয় নেতৃত্বকে।  কর্ণাটকের বিধানসভা নির্বাচন হবে মে মাসে। সেখানে স্থানীয় প্রশাসনের বিভিন্ন নির্বাচনে কংগ্রেস ভালো ফল করায় বিজেপি বেশ চিন্তিত। তাদের ভরসা ধর্মীয় বিভাজন। তাই হিজাব থেকে শুরু করে সেখানে বিভিন্ন ইস্যুতে উত্তেজনা বাড়ছে বলে অভিযোগ উঠছে।

এদিকে সামনের বছর নিয়ে এখন থেকেই চিন্তিত কংগ্রেস। কারণ কংগ্রেস শাসিত রাজস্থান ও ছত্তিশগড়ে নির্বাচন সেই বছর। মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানার ভোটও একই বছরে। তেলেঙ্গানায় আঞ্চলিক দল ক্ষমতায়। গত নির্বাচনে মধ্যপ্রদেশে কংগ্রেস জিতলেও দলবদলের কারণে ক্ষমতায় আসে বিজেপি। তাই মধ্যপ্রদেশ নিয়ে চিন্তিত বিজেপিও।

লোকসভা নির্বাচনের আগে রাজ্যে রাজ্যে বিধানসভার নির্বাচন থেকে বাড়তি অক্সিজেন কংগ্রেস পায় কি না, সেটাও দেখার। তবে গতবার লোকসভা ভোটের আগে চারটির মধ্যে তিনটিতে জিতেও কংগ্রেস সুবিধা করতে পারেনি। লোকসভা নির্বাচনের সঙ্গে হওয়া অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওডিশা, সিকিম ও মিজোরামের মধ্যে অরুণাচল বাদে বাকি চার রাজ্যেই বিজেপি ও কংগ্রেসকে হারিয়ে আঞ্চলিক দল ক্ষমতা দখল করে। লোকসভা ও ১৬ রাজ্যের বিধানসভা নির্বাচনের কারণে ভারতে এখন থেকেই রাজনৈতিক তৎপরতা তুঙ্গে।


আরও খবর



জয়পুরহাটে হত্যার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার ২১ বছর পর রায় দিয়েছেন আদালত। রায়ে মামলার ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের অতিরিক্ত দায়রা জজ নুরুল ইসলাম এ রায় দেন।

একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জজকোর্টের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) উদয় সিংহ রায়।

তিনি বলেন, পাঁচবিবি উপজেলার আব্দুর রহমান হত্যা মামলার রায়ে ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়াও তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।


আরও খবর



শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে শ্রদ্ধা জানানো হয়েছে। ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় সমাধিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা।

ফুল দেওয়া শেষে কেন্দ্রীয় নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজীসহ অনেকে।


আরও খবর



আগারগাঁওয়ে মেট্রোরেলের পিলারে বাসের ধাক্কা

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশনের কাছে সড়ক বিভাজনে উঠে মেট্রোরেলের পিলারে সজোরে ধাক্কা মেরেছে নিউমার্কেট-আজিমপুরগামী সেফটি এন্টারপ্রাইজের একটি সিটি বাস। এতে গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন। মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুর ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

যাত্রীদের অভিযোগ, অতিরিক্ত গতির কারণেই নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি সড়ক বিভাজনের ওপর উঠে যায়।

কাফরুল থানার উপপরিদর্শক (এসআই) আব্দুর রশিদ জানান, খবর পেয়েই পুলিশ ঘটনাস্থলে গেছে। বাসটির চালক এবং হেলপার পলাতক। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। পরে গাড়ির কাগজপত্রসহ চালক এবং হেলপারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



শ্রমিক নেতার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ, সড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহতাব হোসেন চৌধুরীর বিরুদ্ধে শ্রমিকদের চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এরই প্রতিবাদে বুধবার (১ মে) বেলা ১১টায় রাজশাহী বাস টার্মিনাল এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা রাজশাহী বাস টার্মিনালের সামনের প্রধান সড়ক বাস ও বাঁশ দিয়ে বন্ধ করে দেয়। যানবাহন চলাচলেও দেওয়া হয় বাঁধা।

ঘটনার খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরবর্তীতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন অর্থ আত্মসাতের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশা দিলে শ্রমিকরা সড়ক অবরোধ উঠিয়ে নেন।

এ বিষয়ে রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি হামিদুল আলম সাজু জানান, রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী দীর্ঘদিন থেকে শ্রমিকদের টাকা আত্মসাৎ করে আসছিলেন। তার কাছে শ্রমিকদের পাওনা রয়েছে ৪ কোটি টাকারও বেশি। তাকে বারবার অনুরোধ করা সত্ত্বেও শ্রমিকদের অর্থ ফেরত না দেওয়ায় প্রতিবাদস্বরূপ তারা আজকের এ কর্মসূচি গ্রহণ করেছেন।


আরও খবর



২৪ ঘণ্টা না যেতেই আবারও কমলো স্বর্ণের দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমানো হয়েছে। ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ দাম এক লাখ ১৪ হাজার ১৯১ টাকা থেকে কমিয়ে এক লাখ ১৩ হাজার ৫৬১ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্প‌তিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আজ বিকেল ৩টা ৫০ মি‌নিট থেকেই নতুন এ দাম কার্যকর করা হয়েছে।

এর আগে, গত ৬, ৮ ও ১৮ এপ্রিল স্বর্ণের দা‌ম বা‌ড়ি‌য়ে‌ছিল বাজুস। এর ম‌ধ্যে ৬ এপ্রিল বে‌ড়ে‌ছিল ১৭৫০ টাকা, ৮ এপ্রিল ১৭৫০ টাকা ও ১৮ এপ্রিল বে‌ড়ে‌ছিল দুই হাজার ৬৫ টাকা। পরে ২০ এপ্রিল ৮৪০ টাকা কমানোর একদিন পর ২১ এপ্রিল আবার ভরিতে ৬৩০ টাকা বাড়ায় বাজুস।

এর দুই দিন পর ২৩ এপ্রিল তিন হাজার ১৩৮ টাকা, ২৪ এপ্রিল ২০৯৯ টাকা ও ২৫ এপ্রিল ভালো মানের স্বর্ণ ভরিতে ৬৩০ টাকা কমানোরর ঘোষণা দিলো বাজুস। অর্থাৎ তিন দিনে ভ‌রি‌তে স্বর্ণের দাম ক‌মেছে পাঁচ হাজার ৮৬৮ টাকা।


আরও খবর