আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

মাইগ্রেন বা অসুস্থতা ছাড়াও মাথাব্যথার কারণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাথাব্যথা মানেই এই নয় যে মাইগ্রেন বা অন্য কোনো অসুখ। এসব ছাড়াও অন্যসব কারণে মাথা ব্যথা করতে পারে। আমেরিকার মায়ো ক্লিনিক নামের এক চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত অনলাইন জার্নালের পক্ষ থেকে মাথাব্যথার উপর সমীক্ষা চালানো হয়েছে। সমীক্ষায় দেখা গেছে, অসুখের কারণে মাথাব্যথা হয় এমন মানুষদের বাদ দিলে বাকিদের বিভিন্ন কারণেই মাথাব্যথা হয়।

এবার তাহলে সমীক্ষাকারী দলের চিকিৎসকদের তৈরি তালিকা থেকে মাথাব্যথার বড় বড় কারণগুলো জেনে নেয়া যাক-

চোখের পাওয়ারে পরিবর্তন বা টানা দীর্ঘক্ষণ কম্পিউটার-ফোনের দিকে তাকিয়ে থাকা।

মদ্যপান বা কালো কফি পান।

বিশেষ কিছু খাবার খাওয়ার পর মাথার যন্ত্রণা।

ঘুমের অভ্যাস বা ঘুমের সময় পরিবর্তন।

ঘুমানোর সময় ঘাড় বা কাঁধ সংলগ্ন পেশিতে চাপের ফলেও মাথাব্যথা হয়ে থাকে।

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে।

মানসিক চাপ।

হঠাৎ করেই অ্যালার্জি হওয়া।

পরোক্ষ ধূমপানের কারণেও মাথাব্যথা করে থাকে।

কোনো কিছুর কড়া সুগন্ধি বা গন্ধ।

কোনো রাসায়নিকের গন্ধ।

এছাড়া যারা নিয়মিত খোঁপা বা ঝুঁটি রাখেন না তারা যদি হঠাৎ করে লম্বা চুল রাখা শুরু করেন, খোঁপা বা ঝুঁটি রাখেন তাহলে তাদের মাথাব্যথা হতে পার।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




পুরোনো সম্পর্ককে আঁকড়ে ধরলেন ঐশ্বরিয়া

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

অবশেষে ঐশ্বরিয়া রায়কে নতুনভাবে ফিরতে দেখে স্বস্তি পেলেন তার অনুরাগীরা। পুরোনো সম্পর্ক যে আজও এভাবে আঁকড়ে ধরে আছেন অভিনেত্রী, তা বুঝতে পেরে খুশি সবাই। এক প্রসাধনী সংস্থার বহু পুরোনো মুখ তিনি। সেই শ্যাম্পু-কালার ব্র্যান্ডে মাঝে দেখা গিয়েছিল নতুন মুখকে। সম্প্রতি আবারও সেখানে যুক্ত হলেন অভিনেত্রী। শুধু তাই নয়, ঐশ্বরিয়া দিলেন এক বার্তাও।

তিনি বলেন, না, কোনো আপস নয়। সেই বিজ্ঞাপনী প্রচারে তাকে বলতে শোনা যায়, আমি আজকের নারী। যে অল্পেতে সন্তুষ্ট নয়। আমি আপসে বিশ্বাসী নই। এগিয়ে চলাই আমার কাছে উল্লেখযোগ্য। তাই চুলের ক্ষেত্রেও বা কেন এত ব্যতিক্রম হবে? তাকে নতুনভাবে আবিষ্কার করে অবাক তার অনুরাগীরা।

সবাই বলছেন, অ্যাশকে যেন চেনাই যাচ্ছে না। হুট করে যেন বয়স খানিক কমে গিয়েছে তার।

গত কয়েক মাস ধরেই বলিপাড়ায় ঐশ্বরিয়া রায় ও অভিষেক বচ্চনের মধ্যে সম্পর্কের অবনতির গুঞ্জন তুঙ্গে। এ বিষয়ে তাদের কেউ মুখ না খোলায় আরও জোরালো হয়েছে গুঞ্জন। সম্প্রতি আম্বানির ছেলের প্রাক বিয়ের অনুষ্ঠানে তাদেরকে একসঙ্গে দেখে খানিক স্বস্তি পেলেও নিশ্চিত হতে পারছেন না কেউই।

বচ্চন পরিবার যদিও বরাবরই ব্যক্তিগত সম্পর্ক নিজেদের মধ্যেই রাখতে চান। তাই এ নিয়ে জনসমক্ষে কেউই মুখ খোলেননি। তবে অনুরাগীদের অনুরোধ স্বামী-স্ত্রীর মধ্যে যদি ঝামেলাও হয়, তাও যেন অতি দ্রুত মিটে যায়। আবারও যেন কাছাকাছি আসেন তারা।


আরও খবর



নিজ অ্যাপার্টমেন্ট থেকে পর্ন তারকার মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

নিজের অ্যাপার্টমেন্ট থেকে উদ্ধার হলো পর্ন সিনেমার অভিনেত্রী সোফিয়া লিওনের মৃতদেহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৬ বছর। সোফিয়ার বাবা তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১ মার্চ সোফিয়া লিওনকে তার অ্যাপার্টমেন্টে পাওয়া যায়। মৃত্যুর কারণ নিয়ে তদন্ত চলছে।

একাধিক সূত্র দাবি করেছে, তার মৃত্যু স্বাভাবিক ছিল না। পরিবারও এই মুহূর্তে এমন আর্থিক টানাটানির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত ছিল না।

সোফিয়া লিওনের বাবা মাইক রোমেরো সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টের মাধ্যমে মেয়ের মৃত্যুর খবর শেয়ার করেছেন। তিনি মেয়ের ভক্তদের কাছে শেষকৃত্য সম্পন্ন করার জন্য আর্থিক সাহায্যের আবেদন করেছেন।

সেখানে তিনি লিখেছেন, সোফিয়া ছিল প্রিয় কন্যা, কারও বোন, নাতনি ও বন্ধু। নানান প্রাণীর প্রতিই তার গভীর ভালোবাসা ছিল, বিশেষ করে তার তিনটি পোষা প্রাণীর প্রতি। ভ্রমণ করতে ভালোবাসত এবং সব সময় ওর চারপাশের সবাইকে হাসিখুশি রাখার উপায় খুঁজে বের করত। সোফিয়াকে আমরা খুব মিস করব। কিন্তু যারা ওকে ভালোবাসে, তাদের হৃদয়ে ওর স্মৃতি বেঁচে থাকবে।’

মাইক রোমেরো জানিয়েছেন, মৃত্যুর কারণ সম্পর্কে স্থানীয় পুলিশের তদন্ত এখনো চলছে।

তার মডেলিং এজেন্সি, হানড্রেড ওয়ান মডেলিংও খবরটি নিশ্চিত করে বলেছে, আমাদের প্রিয় সোফিয়া লিওনের অকাল এবং মর্মান্তিক মৃত্যুতে মন ভেঙে গেছে।’

প্রতিষ্ঠানটি এক্সে একটি পোস্টে লিখেছে, একটি সুন্দর আত্মা, যে আমাদের অনেককে স্পর্শ করেছে। এই দেবদূতের আত্মার শান্তি কামনা করি। আমরা আপনাকে অনেক ভালোবাসতাম। পরিবারের জন্য একটি গোফান্ড মি শুরু করা হয়েছে।’

সেখানে আরও দাবি করা হয়েছে, আত্মহত্যা করে মারা যাননি সোফিয়া লিওন। তার মৃত্যুর বিষয়ে তদন্ত করা হচ্ছে।

হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে, সোফিয়ার জন্য শোক প্রকাশ করার পাশাপাশি অনেকেই তার মৃত্যুর তদন্তের দাবি জানিয়েছেন। সোফিয়ার আকস্মিক মৃত্যুতে পরিবার ও বন্ধুরা শোকাহত।

১৯৯৭ সালের ১০ জুন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে জন্ম সোফিয়া লিওনের। মাত্র ১৮ বছর বয়সে পর্ন সিনেমার ভুবনে প্রবেশ করেন তিনি।

টিএমজেডের প্রতিবেদন অনুসারে, তিন মাসের মধ্যে পরপর চার পর্ন তারকার মৃত্যু হয়েছে। গত ফেব্রুয়ারিতে আত্মহত্যা করেন কাগনি লিন কার্টার। তার বন্ধুরা সামাজিক যোগাযোগমাধ্যমে সংবাদটি শেয়ার করেছেন এবং সবাইকে চমকে দিয়েছেন। গত সপ্তাহে ওহাইওতে নিজ বাসভবনে মারা যান কাগনি। এছাড়া গত জানুয়ারিতে ওকলাহোমায় জেসি জেন ও তার প্রেমিক ব্রেট হাসেনমুলারের মৃতদেহ উদ্ধার করা হয়।

নিউজ ট্যাগ: সোফিয়া লিওন

আরও খবর



হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে নৌবাহিনী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর হাতিরপুল কাঁচাবাজারের পাশে রাজ কমপ্লেক্স নামের ছয় তলা ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি যোগ দিয়েছে নৌবাহিনীর সদস্যরা। বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ফায়ার সার্ভিস সদরদপ্তরের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম বলেন, ভবনটির কার্পেটের গোডাউনে আগুন লেগেছে। চারপাশে কোনো জানালা না থাকার কারণে দেয়াল ভাঙতে হচ্ছে।

তিনি জানান, আগুন নিয়ন্ত্রণে অক্সিজেন মাস্কসহ প্রয়োজনীয় সুরক্ষাসামগ্রীসহ ভবনের ভেতরে প্রবেশ করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এর আগে সন্ধ্যা ৬টা ৪ মিনিটের দিকে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট কাজ করছে। হাতিরপুলের এ আগুন লাগার তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস সদরদপ্তরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন।

তিনি বলেন, হাতিরপুল কাঁচাবাজার এলাকায় একটি ছয় তলা ভবনের দ্বিতীয় তলায় আগুন লেগেছে। তবে প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত ও হতাহতের বিষয়ে জানা যায়নি।

নিউজ ট্যাগ: হাতিরপুলে আগুন

আরও খবর



ইসরাইলের কাছে পাঁচ মাসে শতাধিকবার মারণাস্ত্র বিক্রি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলা ষষ্ঠ মাসে গড়িয়েছে। গত বছর ৭ অক্টোবর শুরু হওয়া এমন হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ ও চাপ উপেক্ষা করে ঘনিষ্ট মিত্র ইসরায়েলকে অর্থ ও অস্ত্রসহ সব ধরনের সহায়তা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় হামলা শুরুর পর থেকে ওয়াশিংটন তেলআবিবের কাছে শতাধিকবারেরও বেশি অস্ত্র বিক্রয় অনুমোদন দিয়েছে। এমনকি ইসরায়েলি নেতারা বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য কোনো উদ্যোগ না নিলেও অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে ওয়াশিংটন।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক এক গোপন নথিতে মার্কিন কর্মকর্তারা কংগ্রেসের সদস্যদেরকে জানিয়েছেন, হাজার হাজার দূরনিয়ন্ত্রিত অস্ত্র, ছোট ব্যাসের বোমা, বাঙ্কার বাস্টার, ছোট অস্ত্র ও অন্যান্য প্রাণঘাতী অস্ত্রসরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

ফিলিস্তিনিদের ওপর শত বছরের নজিরবিহীন নির্যাতন-নিপীড়ন ও আল আকসা মসজিদের অবমাননার জবাবে গত ৭ অক্টোবর ইসরায়েলের মূল-ভূখণ্ডে হামলা চালায় হামাসসহ ফিলিস্তিনের সশস্ত্র কয়েকটি গোষ্ঠী। এরপরই হামাস নিয়ন্ত্রিত গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল যা পাঁচ মাসের বেশি সময় অব্যাহত রয়েছে।

ইসরায়েলি সশস্ত্র বাহিনীর নির্বিচার হামলায় গাজা উপত্যকা কার্যত ধ্বংস হয়ে গেছে। এছাড়া ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ২২ হাজারেরও বেশি নারী ও শিশু। আহত হয়েছেন আরও প্রায় ৭৫ হাজার।

তেলআবিবের এই হত্যাযজ্ঞকে এরই মধ্যে গণহত্যা অভিহিত করেছে দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ। গণহত্যার অভিযোগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলাও করে দক্ষিণ আফ্রিকা।

সেই শুরু থেকেই এই গণহত্যায় জোরালো রাজনৈতিক সমর্থন এবং অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করে চলেছে পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের যুদ্ধনীতি নিয়ে অনেক শীর্ষ মার্কিন কর্মকর্তার গভীর উদ্বেগ সত্ত্বেও শতাধিকবার অস্ত্র বিক্রির অনুমোদনের মানে হলো পাঁচ মাসব্যাপী সংঘাতে ব্যাপকভাবে জড়িয়ে পড়েছে ওয়াশিংটনও।


আরও খবর



ঢাকা-কক্সবাজার রুটে জুনে যুক্ত হচ্ছে নতুন ৩ জোড়া ট্রেন

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে আগামী জুনে নতুন ৩ জোড়া আন্তঃনগর ট্রেন চালু হবে। একই সময়ে চালু করা হবে চট্টগ্রাম-কক্সবাজার কমিউটার ট্রেন। পদ্মা সেতু হয়ে খুলনার পথে আরও দুটি ট্রেন চলবে। এছাড়া বুড়িমারী এক্সপ্রেস নামে নতুন আন্তঃনগর চলবে আগামী ১২ মার্চ থেকে।

শনিবার রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ের পরিচালন ও উন্নয়ন শীর্ষক কর্মশালায় এসব তথ্য জানিয়েছেন রেলের মহাপরিচালক কামরুল আহসান। রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ের সঙ্গে যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে ঢাকায় কর্মরত সড়ক, রেল ও যোগাযোগ অবকাঠামো বিষয়ে কাজ করা সাংবাদিক সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড (আরআরআর)। 

আরও পড়ুন>> হজে গিয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে বললেন ধর্মমন্ত্রী

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, যাত্রী সেবার মান বৃদ্ধির চেষ্টা করছি। এবারের ঈদ যাত্রা এবং টিকিট বিক্রির কার্যক্রম আরও ভালো হবে। কোনো টিকিট কালোবাজারি হবে না। একই সঙ্গে রেলকে নিরাপদ বাহন করতে যা যা করার করছি।

বিশেষ অতিথির বক্তব্যে রেল সচিব ড. হুমায়ুন কবীর বলেন, রেলওয়েতে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে এটা সত্য। তবে সামগ্রিকভাবে রেলওয়ের সবকিছুই খারাপ, তা বলা ঠিক হবে না। রেলে অনিয়ম আছে, ভুল আছে, চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা বসে নেই।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড সভাপতি আনোয়ার হোসেন ও সম্পাদক তাওহীদুল ইসলাম। কর্মশালায় রেলের বাণিজ্যিক বিষয়ক তথ্য উপস্থাপন করেন সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।

এ সময় অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) মো. আরিফুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) পার্থ সরকার, রেল মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) জালাল উদ্দিন আহম্মেদ, প্রধান পরিকল্পনা কর্মকর্তা এসএম সলিমুল্লাহ বাহারসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর