আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

মামুনুলসহ ১৭ নেতার বিরুদ্ধে প্রতিবেদন ২৭ মে

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় নাশকতার অভিযোগে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হকসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের ১৭ নেতার বিরুদ্ধে আগামী ২৭ মের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ধীমান চন্দ্র মণ্ডল মামলার এজাহার গ্রহণ করে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রতিবেদন দাখিলের এই দিন ধার্য করেন।

গত সোমবার (৫ এপ্রিল) রাজধানীর পল্টন থানায় মামলাটি দায়ের করেন ওয়ারী এলাকার ব্যবসায়ী খন্দকার আরিফ-উজ-জানান।

মামলার অন্য আসামিরা হলেন-হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব জুনায়েদ আল হাবিব, লোকমান হাকিম ও নাসির উদ্দিন মনির, নায়েবে আমির বাহাউদ্দিন জাকারিয়া, অর্থ সম্পাদক মুফতি মনির হোসাইন কাশেমী, প্রচার সম্পাদক যাকারিয়া নোমান ফয়েজী, ছাত্র ও যুব সম্পদিক হাফেজ মো. জোবায়ের, দপ্তর সম্পাদক হাফেজ মো. তৈয়ব ও সহকারী দাওয়াহ সম্পাদক মুশতাকুন্নবী; মাখজান, ঢাকার নুরুল ইসলাম জেহাদী; ব্রাহ্মণবাড়িয়া শাখার নায়েবের আমির মাজেদুর রহমান; লালবাগ, ঢাকার হাবিবুর রহমান, খালেদ সাইফুল্লাহ আইয়্যুবী ও জসিম উদ্দিন; টঙ্গী শাখার সহ সাংগঠনিক সম্পদক মাসুদুল করিম; এবং মোহাম্মদপুর ঢাকার ফয়সাল আহমেদ।

মামলার এজাহার থেকে জানা যায়, গত ২৬ মার্চ বাদী বায়তুল মোকাররমে জুমার নামাজ পড়তে যান। ফরজ নামাজ শেষে তিনি মসজিদের ভেতরে কিছু উশৃঙ্খল ধর্মান্ধ ব্যক্তিদের জুতা প্রদর্শনসহ নানা ধরনের রাষ্ট্রবিরোধী স্লোগান দিতে দেখেন। ওই অবস্থায় দুপুর দেড়টার দিকে জুমার নামাজ শেষে মসজিদ থেকে বের হলে তিনি উত্তর গেটের সিঁড়িতে কয়েক হাজার জামায়াত-শিবির-বিএনপি-হেফাজতের উগ্র মৌলবাদী ব্যক্তিদের উশৃঙ্খল জমায়েত দেখতে পান।

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের নেতৃত্বে শীর্ষস্থানীয় জামায়াত-শিবির-বিএনপি-হেফাজত নেতারা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গোপন বৈঠকে মিলিত হয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতীয় প্যারেড গ্রাউন্ডে দেশি-বিদেশি সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধানদের অংশগ্রহণে অনুষ্ঠিত কর্মসূচিকে বানচাল করার ও ঢাকাসহ সারাদেশে ব্যাপক তাণ্ডব চালিয়ে নৈরাজ্য সৃষ্টির পরিকল্পনা ও ষড়যন্ত্র করে।

ওই জমায়েত থেকে রাষ্ট্র ও সরকারবিরোধী নানা জঙ্গি স্লোগান দিতে থাকে। হেফাজত ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের প্রত্যক্ষ নির্দেশে পূর্বপরিকল্পিতভাবে ওই ঘৃণ্য ষড়যন্ত্র বাস্তবায়নের নিমিত্তে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্রসহ দা, ছোরা, কুড়াল, কিরিচ, হাতুড়ি, তলোয়ার, বাঁশ, গজারী লাঠি, শাবল ও পাইপগানসহ অন্যান্য আগ্নেয়ান্ত্রে সজ্জিত হয়ে অতর্কিত আমিসহ অন্যান্য সাধারণ মুসল্লিদের ওপর হামলা করে।

এজাহারে বাদী আরও বলেন, মামুনুল হকের প্রত্যক্ষ হুকুমে হেফাজত নেতা মওলানা জুনায়েদ আল হাবিব তাকে হত্যার উদ্দেশ্যে লোহার রড দিয়ে মাথা লক্ষ্য করে বাড়ি দেন। এ সময় প্রাণরক্ষায় বাদী সরে গেলে আল হাবিব তার ডান পায়ের হাঁটুর নিচে বড় রড দিয়ে আঘাত করে গুরুতর জখম করেন। এ সময় তিনি মাটিতে পড়ে গেলে অন্য হেফাজত নেতারা বাঁশের লাঠি দিয়ে তার শরীরের বিভিন্ন স্থানে আঘাত করেন। মামলার একজন সাক্ষীকেও ধারালো কিরিচ দিয়ে হত্যার উদ্দেশে মাথার পেছনে গুরুতর জখম করেন।


আরও খবর
হেফাজতের ২৩ মামলা তদন্তে সিআইডি

মঙ্গলবার ২০ এপ্রিল ২০21




সবচেয়ে বড় বন্যার মুখোমুখি অস্ট্রেলিয়া

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দ্রুত বয়ে যাওয়া বন্যার পানি বাড়ি-ঘর বিচ্ছিন্ন করে যানবাহন ও বিভিন্ন খামারের পশু ভাসিয়ে নিয়ে গেছে। জানা গেছে, নিচু এলাকা থেকে ইতোমধ্যে দুই হাজারের বেশি মানুষ সরিয়ে নেওয়া

গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যার মুখোমুখি অস্ট্রেলিয়া। বন্যা আক্রান্ত সিডনির পশ্চিম শহরতলি এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে দেশটির কর্তৃপক্ষ। সোমবার (২২ মার্চ) এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। জানা গেছে, ইতোমধ্যে অন্তত দুই হাজার মানুষকে নিচু এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, গত তিনদিনের অবিরাম বৃষ্টিতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের নদীগুলো ফেঁপে উঠেছে। দেশটির এই রাজ্যেটিই সবচেয়ে বেশি জনবহুল। স্থানীয় জরুরি সেবা বিভাগ এক টুইটে বলেছে, ১৯৬১ সালের পর এটিই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বন্যা হতে চলেছে।

টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, দ্রুত বয়ে যাওয়া বন্যার পানি বাড়ি-ঘর বিচ্ছিন্ন করে যানবাহন ও বিভিন্ন খামারের পশু ভাসিয়ে নিয়ে গেছে। জানা গেছে, নিচু এলাকা থেকে ইতোমধ্যে দুই হাজারের বেশি মানুষ সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে, শনিবার স্থানীয় সময় বিকালের দিকে সিডনির অন্যতম পানি সরবরাহকেন্দ্র ওয়ারাগাম্বা বাঁধ থেকে পানি উপচে পড়া শুরু হয়; এই পানি বৃষ্টির কারণে স্ফীত নদীর সঙ্গে মিশে যেতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করে। ছোট একটি টর্নেডোও শহরটির পশ্চিম অংশের ৩০টিরও বেশি বাড়ির ক্ষতি করে; অনেক গাছ উপড়ে ফেলার পাশাপাশি বিদ্যুতের সংযোগও বিচ্ছিন্ন করে দিয়েছে বলে জানিয়েছিলেন জরুরি বিভাগের কর্মকর্তারা।

নিউজ ট্যাগ: অস্ট্রেলিয়া

আরও খবর



বিএনপি নেত্রী নিপুণ রায় চৌধুরী আটক

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১৪৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, নারী ও শিশু অধিকার ফোরামের সদস্যসচিব ও অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীকে পুলিশ আটক করেছে। রবিবার (২৮ মার্চ) বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আটকের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রবিবার বিকেল সাড়ে ৩টায় নিপুণ রায়ের বাসা রায়েরবাজার থেকে তাকে আটক করা হয়। আমি এখন যশোরে অবস্থান করছি। বিকেল সাড়ে ৩টার দিকে কিছু মেয়েরা বাসায় গিয়ে হইচই করে তাকে ধরে নিচে নামায়। সেখানে ছেলেরা ছিল। তারা পুলিশ কি-না সে পরিচয়ও জানা যায়নি।

কি কারণে আটক করা হয়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেননি গয়েশ্বর। তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা-ও জানতে পারেননি। নিপুণ রায় চৌধুরী গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ এবং বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীর মেয়ে


আরও খবর



বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাঙালি ও বাংলাদেশের মানুষদের পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন। বুধবার মার্কিন প্রেসিডেন্টের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটে এ শুভেচ্ছা জানানো হয়েছে।

টুইটে শুধু বাঙালিদেরই নয়, দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন সম্প্রদায়ের যেসব মানুষ বৈশাখ, নবরাত্রি, সংক্রান বা এ সপ্তাহে অন্য নতুন বছর উদযাপন করবেন, তাদের সবাইকেই শুভেচ্ছা জানিয়েছেন বাইডেন দম্পতি।

এদিন বাঙালি, কম্বোডিয়ান, লাও, বার্মিজ, নেপালি, সিংহলিজ, তামিল, থাই এবং ভিসু জনগোষ্ঠীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তারা।


আরও খবর



জনকণ্ঠের সম্পাদক আতিক উল্লাহ খান আর নেই

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (২২ মার্চ) সকালে মারা গেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

জনকণ্ঠের প্রধান প্রতিবেদক ও ডেপুটি এডিটর ওবায়দুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার ভোর সাড়ে ৫টার দিকে বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আতিক উল্লাহ খান মাসুদ। তাঁকে বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত এভারকেয়ার হসপিটালে নেওয়া হয়। এসময় সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। চিকিৎসকরা জানান, হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যু হয়েছে তাঁর।

মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের মালিকানায় দৈনিক জনকণ্ঠ প্রকাশিত হয় ১৯৯৩ সালে। তিনি পত্রিকাটির সম্পাদক, মুদ্রাকর ও প্রকাশক। গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারেরও চেয়ারম্যান ছিলেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও নাতিনাতনি রেখে গেছেন।


আরও খবর



দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ১১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও চার হাজার ২৭১ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ সোমবার (২৬ জানুয়ারি) করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ কোটি ১৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৩২ হাজার ৮৬২ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১২ কোটি ৫ লাখ ৩১ হাজার ৫৮১ জন।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৫৪ জন। এবং ৫ লাখ ৮১ হাজার ৬১ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৩৯ লাখ ৭১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৪৪২ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশি দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৫০ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৮ হাজার ৭৯৩ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর
করোনায় দেশে সর্বোচ্চ মৃত্যু

রবিবার ১৮ এপ্রিল ২০২১