আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

মানিকগঞ্জে অবৈধভাবে তেল মজুদ করায় ১ লাখ জরিমানা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন

Image

মানিকগঞ্জ প্রতিনিধি:

বাজারে সরবরাহ না করে অবৈধভাবে তেল মজুদ করে সংকট সৃষ্টির অপরাধে মানিকগঞ্জ শহর বাজারের তীর তেলের পরিবেশক প্রতিষ্ঠান মেসার্স কালিপদ এন্ড সন্স কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ১,০০,০০০ টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৩ মে) সকালে ভোক্তা অধিকার মানিকগঞ্জের পরিচালনায় এ অভিযান পরিচালিত হয়। এসময় অভিযুক্ত  প্রতিষ্ঠানে ১৩০০ লিটারের অধিক তেল পাওয়া যায়।

ভোক্তা অধিকার মানিকগঞ্জের সহকারী পরিচালকের তত্ত্বাবধায়নে অভিযান চলাকালে জেলা ক্যাব ও ভিজিএফ আইসহ পুলিশের একটি টিম সহযোগিতা করে।

ভোক্তা অধিকার মানিকগঞ্জের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, বাজারে সয়াবিন তেলের বেশ চাহিদা রয়েছে। এরপরও ওই ডিলার বাজারে তেল বিক্রি না করে অবৈধভাবে মজুত করে খোলাবাজারে বিক্রি করে আসছিলেন। কৃত্রিম সংকট তৈরি না করতে এবং তেলে সরবরাহ স্বাভাবিক রাখতে ওই বাজারের ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। অভিযানের পরে মজুত করা তেল ক্রেতাদের মাঝে ন্যায্যমূল্যে বিক্রি করা হয়। তিনি আরো জানান ভোক্তা অধিকার নিশ্চিত করতে জেলা প্রশাসক আবদুল লতিফ এর নির্দেশে তাদের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

উল্লেখ্য দেশের মাঝে তেল ব্যাবসায়ীদের কৃত্রিম সংকট তৈরির ক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে প্রাতিষ্ঠানিক অভিযান চালিয়ে সারা দেশের মাঝে ভোক্তা অধিকার কাজ করে যাচ্ছে, যার ধারাবাহিকতায় মানিকগঞ্জে গেল কয়েক দিন ধরে ভোক্তা অধিকার মানিকগঞ্জের অভিযান লক্ষ্য করা গেছে।


আরও খবর



সার সংকটে চ্যালেঞ্জের মুখে ব্রাজিলের সয়াবিন উৎপাদন

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২-২৩ মৌসুমে সয়াবিন আবাদ বাড়ানোর পরিকল্পনা ছিল ব্রাজিলের। কিন্তু বর্তমানে আবাদ বৃদ্ধির গতি কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ তেলবীজটি আবাদের জন্য দেশে পর্যাপ্ত সারের সরবরাহ নেই। সম্প্রতি মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিস এক প্রতিবেদনে এ তথ্য জানায়, এক বছরের ব্যবধানে আবাদ বাড়বে মাত্র দশমিক ৫ শতাংশ। তবে প্রবৃদ্ধির হার গত বছরের তুলনায় ৩ দশমিক ৮ শতাংশ নিচে অবস্থান করবে।

তথ্য বলছে, ২০২১-২২ মৌসুমে ব্রাজিলে অন্তত ৪ কোটি ৭ লাখ হেক্টর জমিতে সয়াবিন আবাদ করা হয়েছিল। তবে ২০২২-২৩ মৌসুমে আবাদি জমির পরিমাণ বেড়ে ৪ কোটি ২৫ লাখ হেক্টরে পৌঁছবে বলে মনে করছে ইউএসডিএ। উৎপাদন গত বছরের ধস কাটিয়ে ঘুরে দাঁড়াবে বলে পূর্বাভাস দিয়েছে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠানগুলো। কিন্তু সয়াবিনচাষীদের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে সারের ঊর্ধ্বমুখী ব্যয় ও প্রাপ্যতা। কারণ ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বজুড়ে সারের ব্যাপক সংকট দেখা দিয়েছে।

ইউএসডিএ বলছে, ২০২২-২৩ মৌসুমে ব্রাজিলে সয়াবিনের প্রাক্কলিত উৎপাদনের পরিমাণ ১৪ কোটি ১০ লাখ টন। এ সময় প্রতি হেক্টরে ৩৫ লাখ ৩০ হাজার টন করে উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে উৎপাদন আরো বাড়ার কথা ছিল। কিন্তু সারের ব্যবহার কমলে তা সম্ভব হবে না। সয়াবিন উৎপাদনে সারসহ যেসব উপকরণ ব্যবহার হয়, সেসবের পুরোটাই আমদানি করে ব্রাজিল। দেশটিতে যে পরিমাণ সার সরবরাহ হয় তার ৪০ শতাংশই ব্যবহার হয় সয়াবিন উৎপাদনে। এর মধ্যে আবার ৮৫ শতাংশই আমদানীকৃত।

বেশ কয়েক মাস ধরে কভিড-১৯ মহামারীর কারণে দেশটিতে সারের সরবরাহ ব্যাহত হচ্ছে। এছাড়া স্থানীয় উৎপাদন শিল্পকে রক্ষা প্রকল্প ও ভূরাজনৈতিক উত্তেজনা সরবরাহের জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে হামলা চালালে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে। সারের সরবরাহ চেইনে সংকটের ঝুঁকি বেড়ে যায়। রাশিয়া বিশ্বের শীর্ষ সার সরবরাহকারী দেশ। অন্যদিকে ব্রাজিল দেশীয় চাহিদার এক-চতুর্থাংশ সারই রাশিয়া থেকে আমদানি করে।

তথ্য বলছে, মধ্য ব্রাজিলের পশ্চিমাঞ্চলের কৃষকরা প্রায় ১৫ শতাংশ সারের ব্যবহার কমিয়ে দিয়েছেন। এতে উৎপাদন কমেছে মাত্র ৫ শতাংশ। অর্থাৎ সারের কম ব্যবহার সত্ত্বেও অনুকূল আবহাওয়ায় উৎপাদন স্বাভাবিক।

ইউএসডিএর প্রাক্কলন অনুযায়ী, ২০২২-২৩ মৌসুমে ৪ কোটি ৮৫ লাখ টন সয়াবিন প্রক্রিয়া করা হবে। প্রক্রিয়াকরণের হার বাড়বে ২ শতাংশ। এদিকে ২০২২-২৩ মৌসুমে ৩ কোটি ৭৫ লাখ টন সয়াবিন মিল উৎপাদনের প্রাক্কলন করেছে ইউএসডিএ। ২০২১-২২ মৌসুমে সয়াবিন মিল উৎপাদন হয়েছিল ৩ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টন। স্থানীয় বাজারে চলতি ও আগামী মৌসুমে পণ্যটির ব্যবহার ১ শতাংশ বাড়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

সয়াবিন তেল উৎপাদন ৯৮ লাখ টনে পৌঁছার পূর্বাভাস মিলেছে। স্থানীয় বাজারে এ তেলের ব্যবহার বেড়ে ৮১ লাখ টনে উন্নীত হতে পারে। অর্থাৎ চলতি মৌসুমের তুলনায় ব্যবহার ১০ লাখ টন বাড়বে। ২০২২-২৩ মৌসুমে ব্রাজিল ৮ কোটি ৭০ লাখ টন সয়াবিন রফতানি করতে সক্ষম হবে। চলতি মৌসুমের তুলনায় রফতানি এক কোটি টন বাড়তে পারে। মূলত বিদ্যমান সরবরাহ ও আকর্ষণীয় বৈদেশিক মুদ্রার দামের ওপর ভিত্তি করে এ পূর্বাভাস দেয়া হয়েছে।


আরও খবর



এবার ঈদ যাত্রা স্বস্তিতেই কাটবে

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আগে গাজীপুরের যে জায়গাটায় যানজট ছিল সেখানেও গাড়ি চলাচল করছে। অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার সড়কের অবস্থা ভালো। স্বস্তিতেই ঘরমুখো মানুষদের ঈদযাত্রা কাটবে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার দেশের সড়ক ও মহাসড়কের অবস্থা ভালো। এবারের ঈদ যাত্রা স্বস্তিতেই কাটবে। শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে তিনি এই আশা প্রকাশ করেন।

ওবায়দুল কাদের বলেন, আগে গাজীপুরের যে জায়গাটায় যানজট ছিল সেখানেও গাড়ি চলাচল করছে। অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার সড়কের অবস্থা ভালো। স্বস্তিতেই ঘরমুখো মানুষদের ঈদযাত্রা কাটবে।

অতিরিক্ত ভাড়ার প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, অতিরিক্ত ভাড়া নেওয়ার কারণে শুক্রবার চারটি কাউন্টারকে জরিমানা করা হয়েছে। বাস টার্মিনালগুলোতে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত আছে। যাত্রীদের অভিযোগ পেলে তারা ব্যবস্থা নিচ্ছে।

যাত্রীদের অভিযোগ কয়েকটি পরিবহন দ্বিগুণ ভাড়া নিচ্ছে, এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না? সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, অভিযোগ যেহেতু এসেছে সেটাকে মিথ্যা মনে করার অবকাশ নেই। ঘটনা ঘটেছে বলেই অভিযোগ আসছে। আমি বিআরটিএর চেয়ারম্যানকে এখনই বলে দিচ্ছি অতিরিক্ত ভাড়ার বিষয়ে নজরদারি বাড়াতে ও ব্যবস্থা নিতে।


আরও খবর



চার লাখ টন শস্য চুরি করেছে রাশিয়া: ইউক্রেন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়ার দখলদার বাহিনী দক্ষিণ ইউক্রেন থেকে ৪ লাখ টন শস্য চুরি করেছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (৫ মে) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এক টুইট বার্তায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, 'দখলকৃত দক্ষিণ ইউক্রেনে রাশিয়া অন্তত ৪ লাখ টন শস্য চুরি করেছে। রুশ চোররা বিশ্বে মৃত্যু এবং দুর্ভিক্ষ নিয়ে আসছে।'

তবে ইউক্রেনের এই অভিযোগ নিয়ে রাশিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে বৃহস্পতিবার রাশিয়ার  প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের বিভিন্ন স্থাপনা এবং দূর্গে রাতভর আর্টিলারি হামলা চালানো হয়েছে। এতে ইউক্রেনের ৬ শতাধিক যোদ্ধা নিহত হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, 'রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে। ৬ শতাধিক ইউক্রেনীয় এবং ৬১ টি ইউনিট অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে।'  

 

 

 


আরও খবর



করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২১ জন

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে কেউ মারা যায়নি। আর এ সময়কালে নতুন রোগী শনাক্ত হয়েছে ২১ জন।

স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (২২ এপ্রিল) এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জন। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯২১ জনের নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছে ২১ জন। আগের দিন ৫ হাজার ৯২৯ জনের নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছিল ৪৫ জন।

দেশে এখন পর্যন্ত ১ কোটি ৩৯ লাখ ৫১ হাজার ৩৪৮ জনের নমুনা পরীক্ষায় মোট শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৫২ হাজার ৫০৬ জন।

স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, ঢাকা জেলায় (মহানগরসহ) গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১২ জন। শনাক্তের হার দশমিক ৫১ শতাংশ। গতকাল এই হার ছিল দশমিক ৭৪ শতাংশ।

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩৭৩ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯২ হাজার ৮১৬ জন। সুস্থতার হার ৯৬ দশমিক ৯৪ শতাংশ।


আরও খবর



নিউমার্কেটে হামলাকারী হেলমেটধারীরা সন্ত্রাসী: ডিবি

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর নিউ মার্কেটে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষের সময় হেলমেট মাথায় দিয়ে যারা হামলা করেছিল তারা সন্ত্রাসী বলে দাবি করেছে মহানগর গোয়েন্দা (ডিবি)।

ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেছেন, হেলমেট মাথায় দিয়ে হামলায় অংশ নেওয়া সবাই সন্ত্রাসী। তাদের ধরে আইনের আওতায় আনা হবে।

বুধবার (২৭ এপ্রিল) ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রাজনৈতিক বিবেচনায় নয় হেলমেটধারীদের সন্ত্রাসী হিসেবেই গ্রেপ্তার করা হবে বলে উল্লেখ করেন মাহবুব আলম। তিনি বলেন, তাদের চিহ্নিত করা হয়েছে। গ্রেপ্তারে অভিযান চালানো হচ্ছে।

যুগ্ম কমিশনার আরও বলেন, নিউ মার্কেট এলাকায় দোকান কর্মচারী মুরসালিনের হত্যাকারীদের এখনও চিহ্নিত করা যায়নি। তার মৃত্যু ঘটেছে ইটের আঘাতে। যারা ইটপাটকেল ছুড়েছে তাদের থেকে হত্যাকারী চিহ্নিত করার চেষ্টা চলছে। এছাড়া নাহিদ হত্যার ভিডিও ফুটেজ দেখে হত্যাকারী শনাক্তের কাজ অনেক দূর এগিয়েছে। আসামিদের গ্রেপ্তারে অভিযান চালানো হচ্ছে।

গ্রেপ্তারে বিলম্ব হওয়ার বিষয়ে তিনি বলেন, ঢাকা কলেজের হোস্টেল বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই বাড়ি চলে গেছেন অথবা আত্মগোপনে আছেন। তবে ডিবির একাধিক টিম তাদের গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। শিগগিরই এ বিষয়ে ভালো ফল জানানো হবে।

গত ১৮ এপ্রিল রাতে ও পরেরদিন নিউ মার্কেটের দোকানমালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে দুই জনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হন।

এ সংঘর্ষের ঘটনায় সরকারি কাজে বাধা, পুলিশের ওপর আক্রমণ, ইটপাটকেল নিক্ষেপ, ভাঙচুর ও জখম, হত্যার অভিযোগে নিউ মার্কেট থানায় মোট ৪টি মামলা করেছে পুলিশ। একটি মামলায় আসামিদের নাম উল্লেখ করা হলেও বাকিগুলোর আসামি অজ্ঞাত। এ ঘটনায় মকবুল হোসেন নামে এক বিএনপি নেতাকে গ্রেপ্তার করা হয়।


আরও খবর