আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লিয়োনেল মেসি মাঠে দাঁড়িয়ে প্রত্যক্ষ করলেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তাঁর সবচেয়ে কম বয়সে ৩০ গোল করার রেকর্ড ভেঙে যেতে। যে নজির ভেঙে দিলেন সতীর্থ কিলিয়ান এমবাপে। এত কম বয়সে (২২ বছর ৩৫২ দিন) যা আগে কেউ পারেনি। মজার ব্যাপার, বিশ্বজয়ী ফ্রান্সের তরুণ তারকা ভাঙলেন সতীর্থ মেসির রেকর্ড। আর্জেন্টিনীয় কিংবদন্তি ৩০ গোল করেছিলেন ২৩ বছর ১৩১ দিনে।

প্যারিস সাঁ জারমাঁ নিজেদের মাঠে মঙ্গলবার ৪-১ হারাল ক্লাব ব্রাগেকে। এমবাপে ও লিয়োনেল মেসি, দুজনই জোড়া গোল করলেন। সাত মিনিটের মধ্যে দলকে ২-০ এগিয়ে দেন এমবাপে। প্রথম গোল আবার ৭২ সেকেন্ডে। মেসির দুটি গোল দুই অর্ধে (৩৮, ৭৬ মিনিটে)। রেকর্ড হাতছাড়া হলেও, মেসি চ্যাম্পিয়ন্স লিগে ৩৮টি ক্লাবের বিরুদ্ধে গোল করার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নজির স্পর্শ করলেন।

পেনাল্টি থেকে ৪-১ করার সৌজন্যে চ্যাম্পিয়ন্স লিগে ১২৫টি গোলও তাঁর হয়ে গেল। অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে য়ুর্গেন ক্লপের লিভারপুল। মঙ্গলবার তারা এসি মিলানকে ২-১ গোলে হারিয়েছে। শুধু তাই নয়। ইংল্যান্ডের ক্লাবগুলির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে গ্রুপের সব ম্যাচ জয়ের নজির গড়ল লিভারপুল। ছয় ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়াল ১৮। মঙ্গলবার যথারীতি গোল করলেন মহম্মদ সালাহ। ইটালিতে খেলেও এসি মিলানকে ২-১ হারিয়ে উঠে লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপের যাবতীয় উচ্ছ্বাসে মাতেন সালাহকে নিয়ে। ম্যাচের ২৮ মিনিটে ফিকায়ো তোমোরির গোলে এগিয়ে গিয়েছিল এসি মিলান। সাত মিনিটের মধ্যে ম্যাচে সমতা ফেরান সালাহ। জয়ের গোল করেন দিভক ওরিগি।

অন্য নিয়মরক্ষার ম্যাচে আরবি লাইপজ়িসের কাছে ১-২ গোলে হারে পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। লাইপজ়িসের হাঙ্গেরীয় মিডফিল্ডার সোবোস্লাই ডমিনিক প্রথম গোল করেন ২৪ মিনিটে। লাইপজ়িস দ্বিতীয় গোল পায় ৭১ মিনিটে পর্তুগালের ফরোয়ার্ড আন্দ্রে সিলভার সৌজন্যে। ৭৬ মিনিটে সিটির হয়ে গোল করেন রিয়াদ মাহরেজ়। তবে ৮২ মিনিটে প্রতিপক্ষ ফুটবলারকে লাথি মেরে লাল কার্ড দেখেন সিটি তারকা

কাইল ওয়াকার।

উৎকণ্ঠার অবসান ঘটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠল আতলেতিকো দে মাদ্রিদ। পাশাপাশি নিজেদের গ্রুপে করিম বেঞ্জেমাকে ছাড়াই শেষ ম্যাচ জিতল রিয়াল মাদ্রিদ। তারা ২-০ হারিয়েছে ইন্টার মিলানকে। আতলেতিকো এমন একটা ম্যাচে পোর্তোর বিরুদ্ধে ৩-১ জিতেছে, যেখানে তিন জন লাল কার্ড দেখেছেন। একইসঙ্গে ঘরের মাঠে জিতে বা ড্র করে নক-আউটে খেলার সহজ সুযোগ নষ্ট করেছে পর্তুগালের ক্লাব।

আতলেতিকোকে জেতাতে প্রধান ভূমিকা নিলেন আঁতোয়া গ্রিজ়ম্যান। নিজে একটি গোল করেন (৫৬ মিনিটে), সঙ্গে দলের অন্য দুটি গোলও হল তাঁর পাস থেকে। যা করলেন পরিবর্ত হিসেবে নামা অ্যাঙ্খল কোরেয়া (৯০ মিনিট) ও খেলা শেষ হওয়ার ঠিক এক মিনিট আগে রদ্রিদো দে পল। রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেন টোনি খোস (১৭ মিনিট) এবং মার্কো আসেননিয়ো (৭৯ মিনিট)।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বাস স্টপেজে ভাড়ার তালিকা প্রদর্শনের নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিটি বাস স্টপেজে প্রকাশ্যে ও যাত্রীদের কাছে সহজে দৃশ্যমান এমন ভাড়ার তালিকা প্রদর্শনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক মাসের মধ্যে বিআরটিএকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী মো. আবু তালেব শুনানি করেন। সঙ্গে ছিলেন, আইনজীবী মোখলেসুর রহমান ও ব্যারিস্টার মুসতাসীম তানজীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী আবু তালেব জানান, রুলে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১২২ ধারা অনুযায়ী বাস, মিনিবাস তথা গণপরিবহনের ভাড়া বৃদ্ধি সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করতে পারার ব্যর্থতা, আইনের ৩৪(৩) ধারার বিধান প্রতিপালনে ভাড়ার তালিকা প্রকাশ্য স্থান ও সহজে দৃশ্যমান স্থানে না টানিয়ে ভাড়া আদায় করার বিষয়টি নিয়ন্ত্রণ করতে না পারার ব্যর্থতা এবং আইনের ৩৪(৪) ধারার বিধান মোতাবেক যাত্রীদের কাছ থেকে বাস মালিক, কন্টাক্টরদের বেশি ভাড়া আদায় বন্ধ করার ব্যর্থতা কেন বেআইনি ও আইন পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এই রুল বিবেচনাধীন থাকায় অবস্থায় এক মাসের মধ্যে বাস থামার প্রতিটি নির্দিষ্ট জায়গায় প্রকাশ্যে ও যাত্রীদের কাছে সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার তালিকা প্রকাশ এবং ইলেকট্রনিক বিলবোর্ডের মাধ্যমে তালিকা প্রদর্শনের জন্য ও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা গ্রহণে বিআরটিএর প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী আবু তালেব।

সড়ক পরিবহন আইনের ৩৪ (৩) ধরায় বলা হয়েছে, কোনো গণপরিবহন, সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার চার্ট প্রদর্শন ব্যতীত, যাত্রী পরিবহন করতে পারবে না। (৪) কোনো গণপরিবহনের মালিক, চালক, কন্ডাক্টর, ব্যক্তি বা প্রতিষ্ঠান উপ-ধারা (২) এর অধীন নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা আদায় করতে পারবে না।

১২২ ধারায় বলা হয়েছে, এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকার, সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা, বিধি প্রণয়ন করতে পারবে।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



এসএসসির ফল বৃহস্পতিবার, জানা যাবে যেভাবে

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘোষণা অনুযায়ী, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল (৩০ ডিসেম্বর) প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেছিলেন, ৩০ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধনের পর এই ফল প্রকাশের ঘোষণা করবেন তিনি।

প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানতেপারবে। http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে।

এছাড়া, মোবাইলে এসএমএস-এর মাধ্যমেও ফল জানা যাবে। সেজন্য মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ : SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ : DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এবার এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় ২২ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অনলাইনে আবেদন নেওয়া শুরু হবে ৫ জানুয়ারি থেকে। ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।


আরও খবর



কেউ যেন টিকার আওতার বাইরে না থাকে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
প্রধানমন্ত্রী বলেন, শিক্ষকদের প্রথমে দিয়েছি, এখন শিক্ষার্থীদের দিচ্ছি এবং ১২ বছর বয়স পর্যন্ত যারা, তাদের সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে

নতুন করে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে দেশের প্রত্যেক নাগরিককে কোভিড-১৯ টিকা গ্রহণের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে টিকাদান অভিযান সহজলভ্য করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, আমাদের ব্যবস্থা নিতে হবে, যাতে কেউ আবার করোনাভাইরাস দ্বারা সংক্রমিত না হয় এবং কেউই যেন টিকাদান কাভারেজের বাইরে না থাকে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত প্রাথমিক ও মাধ্যমিকের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন এবং এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তার সরকারের টিকাদান কার্যক্রমের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষকদের প্রথমে দিয়েছি, এখন শিক্ষার্থীদের দিচ্ছি এবং ১২ বছর বয়স পর্যন্ত যারা, তাদের সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

টিকা দেওয়ার ক্ষেত্রে অনেকের অনীহার উল্লেখ করে তিনি বলেন, গতকালই আমি স্বাস্থ্য মন্ত্রণালয়ে কথা বলে ব্যবস্থা নিয়েছি, সারাদেশের কমিউনিটি ক্লিনিকগুলোর মাধ্যমে যেন এই টিকাদান কর্মসূচি অব্যাহত থাকে। একদম তৃণমূল পর্যায়ের মানুষও যেন দ্রুত টিকা নিতে পারে। কারণ, নতুনভাবে যাতে আবার সংক্রমিত না হয়, সে ব্যবস্থা আমাদের এখন থেকেই নিতে হবে।

শেখ হাসিনা বলেন, আজকে এই অনুষ্ঠানের মাধ্যমে আমি আহ্বান জানাবো, আমরা এই টিকাদান কার্যক্রমটা একদম তৃণমূল পর্যায় পর্যন্ত নিয়ে যেতে চাচ্ছি। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমেই দেওয়া হবে বা অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমেও দেওয়া হবে। কিন্তু যারা টিকা নেননি, এখনই তাদের টিকাটা নিতে হবে।’

পরিবারের শুধু অভিভাবককে নয়, শিক্ষার্থীরাও যাতে টিকা নেয় সেজন্য ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।


আরও খবর



আবারও এক ফ্লাইটে ১৭৩ যাত্রীর করোনা শনাক্ত

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৬০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই দিনের মধ্যে দ্বিতীয়বার, ইতালি থেকে একটি ফ্লাইটে ভারতে আসা ১৭৩ যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়েছে।

শুক্রবার, রোম থেকে আসা দেশটির পাঞ্জাবের অমৃতসরের ফ্লাইটে থাকা ২৮৫ জন যাত্রীর মধ্যে ১৭৩ জনের করোনা শনাক্তের খবর পাওয়া গেছে।

শনিবার(৮ জানুয়ারি)ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করে বিবিসি।

ফ্লাইটটি বুধবার রোমের মিলান থেকে অমৃতসরে আসার পর শতাধিক যাত্রীর মাঝে পরীক্ষা করা হয়।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, করোনা শনাক্তের পর ফ্লাইটের যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নিজ বাড়িতে পাঠানো হয়েছে।

এর আগে গত বুধবার ইতালির মিলান থেকে অমৃতসরে আসা একটি ফ্লাইটের ১৬০ জন যাত্রীর মধ্যে ১২৫ জনের করোনা শনাক্তের খবর পাওয়া যায়। আক্রান্ত যাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হাসপাতালে ভর্তি ওই রোগীদের মধ্য থেকে ১৩ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ফাঁকি দিয়ে পালিয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে ১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন ও মৃত্যু হয়েছে ১৫ জনের। ইতালিতে নতুন আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৩০৪ ও ২২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পাঞ্জাবে সংক্রমণ ঠেকাতে মঙ্গলবার কারফিউ জারি করে এবং সমস্ত স্কুল ও কলেজ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

নিউজ ট্যাগ: করোনা শনাক্ত

আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




টিভিতে আজকের খেলা সূচি

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ১৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একনজরে জেনে নিই টিভি পর্দায় রয়েছে যেসব খেলা -

* ক্রিকেট

বঙ্গবন্ধু বিপিএল

মিনিস্টার ঢাকা-ফরচুন বরিশাল

সরাসরি, দুপুর ১২টা ৩০মিনিট

খুলনা টাইগার্স-চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

সরাসরি, বিকেল ৫টা ৩০মিনিট

গাজী টিভি

ও টি স্পোর্টস

লিজেন্ডস লিগ

এশিয়া লায়ন্স-ইন্ডিয়া মহারাজাস

সরাসরি, রাত ৮টা ৩০মিনিট

সনি টেন ১

* ফুটবল

ইন্ডিয়ান সুপার লিগ

ইস্ট বেঙ্গল-হায়দরাবাদ

সরাসরি, রাত ৮টা

স্টার স্পোর্টস ১

* টেনিস

অস্ট্রেলিয়ান ওপেন

চতুর্থ রাউন্ড

সরাসরি, সকাল ৬টা

সনি টেন ২

ও সনি সিক্স

নিউজ ট্যাগ: আজকের খেলা সূচি

আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২