আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ১৪৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহাকাশে চীনের নতুন মহাকাশ স্টেশনে থাকা নভোচারীদের একদিনের কাজের তালিকায় বিকেলের ঘুমও ছিল। বুধবার প্রকাশিত নতুন ভিডিও ফুটেজে দেখা গেছে তিন নভোচারী নেই হাইশেং, লিউ বমিং এবং ট্যাং হংবো তাদের চারপাশে ভেসে বেড়ানো বক্স থেকে খাবার খাচ্ছেন।

তিয়ানহে মডিউলে প্রথম ২৪ ঘণ্টার ভিডিও ধারণ করেছেন নভোচারীরা, তারা সেখানে ৩ মাস সময় কাটাবেন। এটাই হবে এখন পর্যন্ত চীনের সবচেয়ে দীর্ঘতম ক্রুযুক্ত মহাকাশ মিশন এবং প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথম।

চীনের সরকারি টেলিভিশন সেন্ট্রাল চীনা টেলিভিশন এ প্রকাশিত ভিডিও ক্লিপে দেখা যায়, নভোচারীরা সকাল আটটায় স্থল নিয়ন্ত্রণ কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে দিন শুরু করে, পরে রাত ৯টা পর্যন্ত সেখানে সর্বশেষ আপডেট দেওয়ার আগে তারা নানান কাজ করতেই থাকে।

টিভিতে বলা হয়, প্রতি সপ্তাহে নভোচারীরা একদিন করে ছুটির দিন পাবেন যেন নতুন উদ্যমে কাজ শুরু করতে পারেন।

বুধবার ফোনকলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং নভোচারীদের সঙ্গে কথা বলেন, কাজের জন্য নভোচারীদের ধন্যবাদ জানান জিনপিং। বলেন, আপনারা তিন মাস মহাকাশে কাটাবেন। সেখানে আপনাদের কাজ ও জীবনযাপন চীনা জনগণের হৃদয়ে থাকবে।

শেনঝু-১২ মিশনে কমান্ডার নেই হাইশেং এবং তার দলের মূল লক্ষ্য ২২.৫ টন তিয়ানহে মডিউলের কাজ শুরু করা। মহাকাশে এই উদ্বোধন এবং পরবর্তী মিশন চীনের ক্রমবর্ধমান আস্থা ও সামর্থ্যের আরও একটি  প্রদর্শন।

গত ছয় মাসে দেশটি চাঁদ থেকে পাথর ও মাটির নমুনা এনেছে পৃথিবীতে, ছয় চাকার একটি রোবট অবতরণ করিয়েছে মঙ্গলে। সেই দুটিই সবচেয়ে জটিল ও চ্যালেঞ্জিং অভিযান ছিল।

সাম্প্রতিক বছরগুলোতে চীন তাদের মহাকাশ নিয়ে উচ্চাশা কখনো লুকায়নি।  মহাকাশ অভিযানে তারা অনেক তহবিল দিয়েছে। এভাবেই ২০১৯ সালে চাঁদের অন্ধকার পৃষ্ঠে ক্রু রোভার প্রেরণকারী প্রথম দেশ হয়ে ওঠে চীন।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




মুন্সীগঞ্জে খাদে পড়ে ছিল প্রাইভেটকার, সকালে উদ্ধার তিন লাশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ১৩৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের গজারিয়ায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে লেকের পানিতে পড়ে তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আলীপুরা এলাকায় দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজন পুরুষ ও ২ জন নারী রয়েছেন। তবে তাৎক্ষণিক নিহতদের পরিচয় জানা যায়নি।

গজারিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার রিফাত মল্লিক জানান, একটি প্রাইভেটকার আলীপুরা নামক এলাকা অতিক্রম করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে লেকের পানিতে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৩ জন নিহত হয়। দুর্ঘটনা কবলিত গাড়িসহ নিহতদের উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে গজারিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ কামাল উদ্দিনকে জানান, সকাল সাড়ে ৮টার সময় খবর পেয়ে ঘটনাস্থলে যায় হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা। ঘটনাস্থলে লেকের পানির ভিতর থেকে উল্টানো অবস্থায় প্রাইভেট কারটি পাওয়া যায়। পানিতে ডুবেই তিনজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তাদের শরীরের কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

তিনি জানান, ঘটনাটি ঘটেছে আলিপুরার ফিদা পেট্রল পাম্প লেকে। প্রাইভেটকারটি পানিতে উল্টানো অবস্থায় ছিল।

এ রিপোর্ট লিখা পর্যন্ত লাশ শনাক্ত করতে পারেনি পুলিশ। তবে নিহতদের মোবাইল থেকে নাম্বার নিয়ে ফোন করে তাদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। একটি ফোনে পাওয়া যায় নিহতদের মেয়ে। সে আসছে। মেয়ে আসলেই নিহতদের পরিচয় সনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ।


আরও খবর



পরীমনির বাসায় শত শত মদের বোতল

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৯২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিপুল পরিমাণ মাদকসহ চিত্রনায়িকা পরীমনিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

বুধবার বিকালে তাকে আটক হয় বলে র‌্যাব সূত্র নিশ্চিত করেছে। এদিন বিকালে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে চিত্রনায়িকা পরীমনির বাসায় অভিযান শুরু হয়। র‌্যাব ও পুলিশের সদস্যরা বনানীতে আলোচিত এই নায়িকার বাসার সামনে অবস্থান নেন। এরপর র‌্যাবের কয়েকজন সদস্য পরীমনির বাসায় যান। র‌্যাব পরিচয় দিলেও পরীমনি দরজা খুলেননি।

পরে র‌্যাবের অভিযান টের পেয়ে ফেসবুক লাইভে আসেন এই অভিনেত্রী। কিছুক্ষণ পর র‌্যাবের হস্তক্ষেপে লাইভ বন্ধ করতে বাধ্য হন নায়িকা।

গত জুন মাসে রাজধানীর একটি ক্লাবে পরীমণিকে হেনস্তা করার অভিযোগ ওঠে নাসির ইউ আহমেদসহ কয়েকজনের বিরুদ্ধে। সে অভিযোগও তিনি ফেসবুক লাইভে এসে জানান। এরপর তা আমলে নেয় প্রশাসন। পরবর্তী সময়ে পরীর মামলার পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের গ্রেফতার করা হয়। যদিও প্রধান অভিযুক্ত নাসির গ্রেফতারের কয়েক দিন পরই জামিনে মুক্তি পেয়ে যান।



আরও খবর
নায়িকা পরীমণি আটক

বুধবার ০৪ আগস্ট ২০২১




রাজশাহী মেডিকেলে একদিনে মৃত্যু ১৭

প্রকাশিত:সোমবার ২৬ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ২৬ জুলাই ২০২১ | ৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় ৮ জন ও উপসর্গ নিয়ে ৯ জন মারা গেছেন। এর মধ্যে রাজশাহীর ১২, নাটোরের ২ জন, নওগাঁ, কুষ্টিয়া ও চাঁপাইনবাবগঞ্জের ১ জন করে মারা গিয়েছেন।

সোমবার (২৬ জুলাই) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। এনিয়ে রামেক হাসপাতালে করোনা ও এর উপসর্গ নিয়ে ৫৬ তম দিনে মোট ৮১৬ জনের মৃত্যু হলো।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৪৪৫ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১৩৭ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩০.৭৮%। এছাড়াও রামেক হাসপাতালে দফায় দফায় ওয়ার্ড ও শয্যা সংখ্যা বাড়ানোর পরেও উপচে পড়ছে রোগীর সংখ্যা। এখানে করোনা ইউনিটে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৫১৩টি এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ৩৯৯ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪২ জন।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে একদিনে মৃত্যু ১৯

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় ৮ জন ও উপসর্গ নিয়ে মারা গেছেন ১১ জন। এর মধ্যে রাজশাহীর ৬ জন, নাটোর, নওগাঁ ও পাবনার ৩ জন করে, চাঁপাইনবাবগঞ্জের ২ জন এবং সিরাজগঞ্জ ও বগুড়ার ১ জন মারা গিয়েছেন।

মঙ্গলবার (১৩ জুলাই) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৪৬৯ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১৫৮ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৩.৬৮%।

এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দফায় দফায় ওয়ার্ড ও শয্যা সংখ্যা বাড়ানোর পরেও উপচে পড়ছে রোগীর সংখ্যা। এখানে করোনা ইউনিটে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৪৫৪টি এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ৫০৪ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬৩ জন।


আরও খবর



যাত্রীদের হুড়োহুড়ি নেই কমলাপুর রেলওয়ে স্টেশনে

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিধিনিষেধ শিথিল করায় অন্যান্য পরিবহনের মতে ট্রেনেও ঈদযাত্রা শুরু হয়েছে। তবে ঈদযাত্রায় অন্যান্য সময়ের মতো যাত্রীদের হুড়োহুড়ি নেই কমলাপুর রেলওয়ে স্টেশনে।

শনিবার (১৭ জুলাই) সকাল থেকে কমলাপুর রেলস্টেশন ঘুরে এ চিত্র দেখা গেছে। স্টেশন কর্তৃপক্ষ বলছে, অনলাইনে টিকিট কাটা ও টিকিট ছাড়া স্টেশনে প্রবেশ করতে না দেয়ার কারণে স্টেশনে হুড়োহুড়ি নেই।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে ট্রেন। শনিবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত কমলাপুর স্টেশনে যাত্রী ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সব ট্রেনই সময়মতো প্রবেশ এবং স্টেশন ত্যাগ করেছে।

আগামী ২১ জুলাই বুধবার দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে গত ১৪ জুলাই মধ্যরাত থেকে আগামী ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করেছে সরকার।

শনিবার সকালে কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, টিকিট চেক করে যাত্রীদের স্টেশনে প্রবেশ করানো হচ্ছে। সঙ্গে হ্যান্ড মাইকে স্বাস্থ্যবিধি মানার জন্য যাত্রীদের অনুরোধ জানানো হচ্ছে। পুরো স্টেশন জুড়ে ছড়িয়ে আছেন রোবার স্কাউটের সদস্যরা। কারো মুখে মাস্ক না থাকলে মাস্ক পরার অনুরোধ জানাচ্ছিলেন তারা। স্বাস্থ্যবিধি মানা সংক্রান্ত বিভিন্ন স্লোগানের ফেস্টুনও দেখা গেছে তাদের হাতে। যাত্রী প্রবেশ মুখেই রাখা আছে হ্যান্ড স্যানিটাইজার।


আরও খবর