আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

মিষ্টি খেতে ২০ হাজার টাকা চাঁদাবাজির অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ২৯ জুলাই ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
Image

রাবি প্রতিনিধি:

ময়মনসিংহ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের পরিবহন 'ভার্সিটি এক্সপ্রেস'র কাছ থেকে ২০ হাজার টাকা চাঁদাবাজির অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। ছোটভাইদের নিয়ে মিষ্টি খাওয়ার কথা বলে নেয়া হয় এ টাকা। ভর্তি পরীক্ষা চলাকালে (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল স্কুলের মাঠে এ ঘটনা ঘটেছে।

ঘটনায় ভুক্তভোগীর নাম আলী আজম তুহিন। তিনি 'ভার্সিটি এক্সপ্রেস'র পরিচালক। ভার্সিটি এক্সপ্রেস ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন ভর্তি কোচিং সেন্টারের শিক্ষার্থীদের বাসে রাবিতে আসার ব্যবস্থা করে থাকে। আর ঘটনার মূল অভিযুক্ত ছাত্রলীগ নেতার নাম  সাবরুন জামিল সুস্ময়। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক। এবং শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর অনুসারী। বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ২০১০-১১ সেশনের এ শিক্ষার্থী মাস্টার্স শেষ করেছেন ২০১৮ সালে।

এছাড়াও ময়মনসিংহ জেলা সমিতির কয়েকজন নেতার নামও উল্লেখ করেন ভুক্তভোগী। তাদের মধ্যে আছেন, জিয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম, ফার্মেসি বিভাগের শিক্ষার্থী তুর্য, ধ্রুব। ঘটনার সময় আরও বেশ কয়েকজন থাকলেও চিনতে পারেন নি ভুক্তভোগী।

ভুক্তভোগীর অভিযোগ ও সরবরাহ করা কল রেকর্ড ও বিকাশ ট্রানজেকশন বিল ঘেঁটে দেখা গেছে, একটি নাম্বারে ২৫ জুলাই বিকেল ৩.১১ মিনিটে  ১০ হাজার এবং অন্য একটিতে একই দিন বিকেল ৫.৫২ মিনিটে ১০ হাজার ২০০ টাকা মিলিয়ে মোট ২০ হাজার ২০০ টাকা আদায় করেছেন অভিযুক্তরা। অভিযুক্তের সাথে ভুক্তভোগীর হওয়া একটি কল রেকর্ড ও বিকাশ ট্রানজেকশন বিল প্রতিবেদকের  কাছে আছে।

ভুক্তভোগীর অভিযোগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষার মোট ২৪ টি বাসে ময়মনসিংহ থেকে শিক্ষার্থী নিয়ে আসেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল স্কুলের মাঠে পার্কিং করা বাসে লাগানো ব্যানার থেকে নাম্বার নিয়ে টিকেটের কথা বলে ডাকা হয় তাকে।  এসময় তিনি শিক্ষার্থীরা বাসে আসা-যাওয়া করতে থাকায় নিজে না গিয়ে হৃদয় নামের তার এক কর্মচারীকে পাঠান।

হৃদয়কে জিম্মি করে, মিষ্টি খাওয়ার জন্য তার কাছে ২৪ হাজার টাকা দাবি করেন অভিযুক্ত। শেষ পর্যন্ত ২৪ বাসের জন্য ১২ হাজার টাকা দাবি করেন সুষ্ময়। সেসময় ১০ হাজার টাকা দিয়ে পার পেলেও একইদিন (২৫ জুলাই) সন্ধ্যায় তার ১৪ নাম্বার বাসটি রাজশাহী আসার পথে সমস্যা সৃষ্টি করেছে  দাবি করে তার কাছ থেকে আরও ১০ হাজার ২০০ টাকা আদায় করেছেন অভিযুক্ত।

আলী আজম তুহিন বলেন, সেদিন (২৫ তারিখ) আমাদের ১৪ টা বাস যায়। দুপুর আমাকে একজন ফোন করে ময়মনসিংহ যাওয়ার টিকেট চেয়ে আমার সাথে দেখা করে। পরে স্টুডেন্টদের সাথে দেখা করার কথা বলে কালোশার্ট পড়া (পরে নাম জানতে পারলাম সুষ্ময়) আমার বাসের একজন স্টাফকে মোটর সাইকেলে নিয়ে যায়। সেখানে নিয়ে গিয়ে তাকে আটকে রেখে আমার কাছে ২৪ হাজার টাকা দাবি করেন তিনি। সেসময় ১০ হাজার টাকায় মিটমাট হলেও বিকেল ৫ টার দিকে এসে বাস আসার সময় সমস্যা করেছে বলে ভাংচুর করার হুমকি দিয়ে আরও ১০ হাজার ২০০ টাকা নিয়ে যায়। পরে বিষয়টি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুকে জানালে তিনি আমার কাছে তার নাম্বার চান। আমি নাম্বার ম্যাসেজ করে দিয়েছি। পরে আর কিছু জানান নি।"

অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগ নেতা সুষ্ময় বলেন," অসম্ভব। ভার্সিটি সাথে আমার যোগাযোগই নাই কতদিন থেকে। ২০১৮ সালে আমি মাস্টার্স করে বের হয়েছি, তারপর থেকে আমার কোনো যোগাযোগই নাই ক্যাম্পাসের সাথে। এখানে কোথাও ভুলবোঝাবুঝি হয়েছে। এটা অন্য কেউ করতে পারে, আমি এব্যাপারে কিছুই জানি না। আমি ১০-১৫ দিন থেকে বাসায়। ২০ তারিখের দিকে এসেছি।"

তবে ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার বেশ কয়েকটি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে এসেছিলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের মাদারবক্স হলের ৩১৮ নম্বর রুমে ছিলেন ২৪ তারিখ রাতে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, "তাদের অভিযোগের বিষয়ে আমি অবগত নই। অভিযোগ থাকলে আমাদের কাছে তথ্যপ্রমাণসহ জানালে আমরা তাদেরকে(অভিযুক্তকে) ডেকে অবশ্যই ব্যবস্থা নিব।"

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, সে (সুষ্ময়) পড়াশোনা শেষ করে ক্যাম্পাসে অবস্থান করছেন। সেদিন আমার সাথে দেখা হয়নি। এধরণের কিছু হয়ে থাকলে আমরা ব্যবস্থা নিব।"


আরও খবর



ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল: রিজভী

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল বলে তিনি বেশি অবান্তর কথা বলেন, এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেছেন, ওবায়দুল কাদের সাহেব বিএনপির কাছে তালিকা চেয়ে চিৎকার করছেন। ওবায়দুল কাদের সাহেব কিসের তালিকা চাইছেন? এর আগেও তালিকা দেওয়া হয়েছিল। আর তালিকা-তো আপনাদের কাছেই রয়েছে। আইন-আদালত, থানা-পুলিশ আপনাদের কব্জায়। ওবায়দুল কাদের সাহেবের স্নায়ু শিথিল, মস্তিষ্ক অলস ও হৃদয় দুর্বল হওয়ার কারণে বেশি বেশি অবান্তর কথা বলেন। শেখ হাসিনার বিনাভোটের সরকার অসংখ্য মানুষকে গুম, খুন, অপহরণ করেছে। জাতিসংঘ গুমের একটি তালিকা দিয়েছিল। আজ পর্যন্ত বিনাভোটের সরকার এর কোনো জবাব দিতে পারেনি।

বুধবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, এম ইলিয়াস আলীর নিখোঁজের আজ ১২ বছর পূর্ণ হলো। তাকে ফিরে পাওয়ার অধীর অপেক্ষায় আজও প্রহর গুনছেন তার স্ত্রী-সন্তানসহ দেশের অগণিত নেতাকর্মী। সমাজে মানুষের মধ্যে ভয়, আতঙ্ক ও নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টির জন্যই গুমকে কৌশল হিসেবে ব্যবহার করছে আওয়ামী শাসকগোষ্ঠী। মূল লক্ষ্য বিরোধী কণ্ঠকে নির্মূল করা, দীর্ঘ মেয়াদে ফ্যাসিবাদী শাসনকে নিষ্কণ্টক করা। এ সরকারের গোটা আমলটায় অপহরণ, গুম, খুন, ক্রসফায়ার এবং বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি, এম ইলিয়াস আলীসহ সরকারের গুমের শিকার সবাইকে অক্ষত অবস্থায় যার যার পরিবারের কাছে ফিরিয়ে দিন। অন্যথায় একদিন প্রতিটি গুম-খুনের দায়ে বিচারের জন্য তৈরি থাকুন।


আরও খবর



বিএনপি রাজনীতি করছে পরিবর্তনের জন্য: মঈন খান

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, দেশকে নতুন করে গড়ে তুলতে চাইলে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। বিএনপি রাজনীতি করছে পরিবর্তনের জন্য। শনিবার (৪ মে) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ড. আবদুল মঈন খান বলেন, ১৫ বছরের একদলীয় শাসন, বাকশালের কারণে দেশের মানুষ আজ নির্যাতিত। তাদের মানবাধিকার, ভোটের অধিকার নেই। দেশে একদলীয় শাসন চলতে পারে না। কারণ এই শাসনে জনগণ বিশ্বাস করে না। দেশের মানুষ অর্থনৈতিক সাম্য ফিরে পেতে চায় কিন্তু সরকার মুষ্টিমেয় কয়েকজনের হতে সব সম্পদ কুক্ষিগত করার ব্যবস্থা করে দিয়েছে।

তিনি আরও বলেন, সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের ব্যাপারে জনগণ কিছু বলেনি। জনগণ যা বলার সরাসরি বলছে। তাহলে ষড়যন্ত্রের কথা বলা হচ্ছে কেন? সরকার কি জনগণকে ভয় পায়? ডান বাম সবাই বলছে সরকার এদেশকে ধ্বংস করে দিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক মো. আবদুস সালাম, জয়নুল আবদিন ফারুক, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, তথ্য ও গবেষণা সম্পাদক জেড রিয়াজ উদ্দিন খান নসু, ধর্ম বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম জামাল, ওলামা দলের সাবেক আহ্বায়ক মাওলানা শাহ মোহাম্মদ নেছারুল হক, ওলামা দলের নতুন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক মাওলানা কাজী মো. সেলিম রেজা, সদস্যসচিব অ্যাডভোকেট মাওলানা আবুল হোসেন, সিনিয়র যুগ্ম আহ্বায়ক মাওলানা মো. আলমগীর হোসেন, যুগ্ম আহ্বায়ক মাওলানা ক্বারী গোলাম মোস্তফা, যুগ্ম আহ্বায়ক মাওলানা মো. দেলোয়ার হোসেইনসহ সাবেক কমিটির শতাধিক নেতাকর্মী।


আরও খবর



দু’মাসের মধ্যে ঢাকা-যশোর রেললাইন উদ্বোধন হবে: রেলমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেছেন, আগামী দুই মাসের মধ্যে নবনির্মিত ঢাকা-যশোর রেললাইন উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন।

শনিবার (৪ মে) ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন ট্রেনের উদ্বোধন উপলক্ষ্যে এক অনুষ্ঠানে রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সবচেয়ে সস্তা পরিবহণ ব্যবস্থা হলো রেল। এটি মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দে্য়ারর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ফরিদপুরের ভাঙ্গা থেকে খুলনা হয়ে যশোরের বেনাপোল পর্যন্ত নতুন ট্রেনলাইন চালু হচ্ছে আগামী দুই মাসের মধ্যে।

তিনি বলেন, এই দুটো লাইন চালু হয়ে গেলে ভাঙ্গা, শিবচর- এসব অঞ্চলের গুরুত্ব অনেক বেড়ে যাবে। এছাড়া আমরা ডিভিশনগুলো একপেশে করতে চাই না। সমন্বিতভাবে, সব অঞ্চলের লোকজন যাতে পায় সেভাবে আমরা কাজ করার চেষ্টা করছি।


আরও খবর



টি-টোয়েন্টি সিরিজ: সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

টি-টোয়ন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজে টাইগার ম্যানেজমেন্ট বেশ কয়েকটি জায়গা পরীক্ষা করবে। যার প্রথমটি হলো সাইফউদ্দিন। ১৮ মাস পর দলের ফেরা এই ক্রিকেটারকে যাচাই করতে মূল একাদশে রাখবে কোচ এবং অধিনায়ক।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত গতকাল বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ শুধু পরীক্ষা-নিরীক্ষার সিরিজ নয়। অর্থাৎ বিশ্বকাপের দল নির্বাচনে যাচাইবাছাইয়ের একটি সুযোগ থাকলেও সিরিজ জয়ই হবে টাইগারদের লক্ষ্য।

এদিকে মোস্তাফিজ না থাকায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে দিয়ে পেস বোলিং ডিপার্টমেন্ট সাজাতে পারে বাংলাদেশ।

এর বাইরে স্পিনার কোটায় লেগ স্পিনার রিশাদ ও অফ স্পিনার শেখ মেহেদি থাকতে পারেন। এই ৫ বোলারের সঙ্গে ব্যাটার হিসেবে লিটন দাস, বাঁহাতি তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক কোচের অটোচয়েজ।

টাইগারদের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম,তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।


আরও খবর



চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

এবার ৪০ ডিগ্রি তাপমাত্রা ছাড়াল চুয়াডাঙ্গায়। শনিবার (৬ এপ্রিল) দেশের সর্বোচ্চ ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়।

টানা কয়েকদিনের গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পড়ছে। সাথে রোজাদার খেটে খাওয়া মানুষদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। ঈদে মার্কেটগুলোতে কেনাকাটা জমে উঠলেও ভ্যাপসা গরমের কারণে দিনের বেলা লোকজন বাইরে তেমন বের হচ্ছেন না।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান তাপমাত্রা রেকর্ডের বিষয়টি নিশ্চিত করে বলেন, গত সোমবার ১ এপ্রিল চুয়াডাঙ্গার মাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ২ এপ্রিল মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ৩ এপ্রিল বুধবার ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ এপ্রিল বৃহস্প‌তিবার ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও ৫ এপ্রিল শুক্রবার ছিল ৩৮ দশ‌মিক ০ ডিগ্রি সেল‌সিয়াস।

তিনি আরো বলেন, আজ শনিবার বিকেল ৩টায় সব রেকর্ড ছাড়িয়ে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলছি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। চলমান তাপ প্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।


আরও খবর