আজঃ রবিবার ২১ জুলাই ২০২৪
শিরোনাম

মিঠাপানির মাছ আহরণে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিঠাপানির মাছ আহরণে চীনকে টপকে বাংলাদেশ বিশ্বে তৃতীয় থেকে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। বৃহস্পতিবার (১৩ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলন করে এ কথা জানান মন্ত্রী।

মো. আব্দুর রহমান বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদন অনুযায়ী মিঠাপানির মাছ আহরণে বাংলাদেশ চীনকে টপকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। বদ্ধ জলাশয়ে চাষ করা মাছ উৎপাদনে পঞ্চম স্থানের ধারাবাহিকতা বজায় রেখেছে। ক্রাস্টাশিয়ান্স উৎপাদনে বিশ্বে অষ্টম এবং সামুদ্রিক মাছ উৎপাদনে ১৪তম স্থান অধিকার করেছে।

মন্ত্রী জানান, দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার ২০২২-এর প্রতিবেদন অনুযায়ী চীনের মিঠাপানির মৎস্য উৎপাদন ছিল ১ দশমিক ৪৬ মিলিয়ন টন এবং অবস্থান ছিল বিশ্বে দ্বিতীয়। অপরদিকে বাংলাদেশের উৎপাদন ছিল ১ দশমিক ২৫ মিলিয়ন টন এবং অবস্থান ছিল বিশ্বে তৃতীয়। গত দুই বছরে দেশের মিঠাপানির মৎস্য উৎপাদন ১ দশমিক ২৫ মিলিয়ন টন থেকে বেড়ে ১ দশমিক ৩২ মিলিয়ন টনে উন্নীত হয়েছে। চীনের উৎপাদন ১ দশমিক ৪৬ মিলিয়ন টন থেকে কমে ১ দশমিক ১৬ মিলিয়ন টন হয়েছে। এ কারণে দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকোয়াকালচার ২০২৪-এর প্রতিবেদনে চীনকে টপকে দ্বিতীয় অবস্থানে উন্নীত হয়েছে বাংলাদেশ।

মাছ চাষে অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে, এ বিষয়ে কোনও উদ্যোগ নেওয়া হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এটি একটি চ্যালেঞ্জ। তবে এ চ্যালেঞ্জ মোকাবিলায় মন্ত্রণালয় তৎপর রয়েছে। মাছের উৎপাদন বাড়ানোর জন্য দেশীয় প্রজাতির মাছের জাত উদ্ভাবন করা হচ্ছে, অভয়াশ্রম করা হচ্ছে। উন্মুক্ত জলাশয়ে পোনা অবমুক্ত করা হচ্ছে।

মন্ত্রী বলেন, কারেন্ট জাল গোটা বাংলাদেশকে ছেয়ে ফেলেছে। কারেন্ট জাল দিয়ে মাছের রেণু পোনা পর্যন্ত ধরা হচ্ছে। আমরা দেশে কারেন্ট জাল নিষিদ্ধ করেছিলাম। কিন্তু উৎপাদনকারীরা কোর্টে রিট করেছে। আমরা এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছি।

মাছ রফতানির বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ইতোমধ্যেই আমরা মাছ রফতানি করছি। তবে ভবিষ্যতে রফতানি আয় বৃদ্ধির জন্য আরও নিরাপদভাবে মাছ প্রসেসিংয়ের পদক্ষেপ নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর।


আরও খবর
মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




আ.লীগ নেতা গ্যাস বাবুকে ঝিনাইদহ কারাগারে স্থানান্তর

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝিনাইদহ প্রতিনিধি

Image

আদালতের নির্দেশনা অনুযায়ী এমপি আনোয়ারুল আজিম আনার হত্যার ঘটনায় গ্রেফতার ঝিনাইদহে জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবুকে ঝিনাইদহ জেলা কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) বিকেল ৩টা ৪৫ মিনিটে তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

বিষয়টি নিশ্চিত করে ঝিনাইদহ জেলা কারাগারের জেলার মহিউদ্দিন হায়দার বলেন, কাজী কামাল আহমেদ বাবুকে আমরা বুঝে পেয়েছি। ঢাকা সিএমএম আদালতের নির্দেশনা অনুযায়ী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-২ থেকে পুলিশ ভ্যানের মাধ্যমে তাকে এখানে পাঠানো হয়। পৌনে ৪টার দিকে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে গ্যাস বাবুকে ঝিনাইদহ জেলা কারাগারের স্থানান্তর উপলক্ষে কারাগারের প্রধান ফটকে জোরদার করা হয় নিরাপত্তাব্যবস্থা। এসময় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিকেল ৩টা ৪৫ মিনিটে প্রটোকলের মাধ্যমে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের একটি প্রিজন ভ্যানে নিয়ে আসা হয় গ্যাস বাবুকে। এরপর একে একে জেলা কারাগারের মধ্যে গাড়িগুলো প্রবেশ করে। এসময় সাংবাদিকরা ছবি তুলতে ও ভিডিও করতে গেলে আর সামনে এগোতে দেওয়া হয়নি। পরে গ্যাস বাবুকে ঝিনাইদহ কারাগারে হস্তান্তর করে গাড়িটি ফিরে যায়।

গ্যাস বাবুকে নিয়ে যেকোনো সময় মোবাইলফোনসহ আলামত উদ্ধারে অভিযান চালানো হতে পারে বলে জানা গেছে।


আরও খবর



কলাপাড়ায় ২৬ হাজার ৮ শ' ৮০ পিচ বিয়ারের চালান জব্দ

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
সাইফুল ইসলাম, কলাপাড়া(পটুয়াখালী)

Image

পটুয়াখালীর কলাপাড়ায় ২৬ হাজার ৮ শ' ৮০ পিচ ক্যান বিক্রি নিষিদ্ধ চাইনিজ বিয়ার সহ ৩ যুবককে গ্রেফতার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। যা দেশ স্বাধীনের পর দক্ষিণাঞ্চলে এটাই প্রথমবারের মতো বৃহৎ বিয়ারের চালান বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সদস্যরা। জব্দকৃত এসব বিয়ারের বাজার (অবৈধ) মূল্য ২ কোটি ১৫ লক্ষ ৪ হাজার টাকা হতে পারে বলে জানিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর।

শুক্রবার ভোররাতে গোপন সংবাদের ভিত্তিতে কলাপাড়া থেকে ধাওয়া করে পটুয়াখালী টোল প্লাজা থেকে একটি কার্গোভ্যানসহ এসব মাদক জব্দ করা হয়।

আটককৃত বাসিরুল ইসলাম ও মেহেদী হাসান রাব্বি পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের ঠিকাদারী প্রতিষ্ঠান চাইনিজ ওরিয়েন্টাল পার্লে কর্মরত। এছাড়া রুবেল মুন্সী জব্দকৃত কার্গোভ্যানের চালক।

আটক চায়না ওরিয়েন্টাল পার্লর দোভাষী বাসিরুল ইসলাম ওরফে রাসেল জানান, নির্মাণাধীন পটুয়াখালী তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত চিনা নাগরিক ওমর ফারুক তাদের এই বিয়ার পৌঁছে দিতে নির্দেশ দিয়েছেন। তবে কার্গোভ্যানে কি মজুত করা ছিল তা তিনি জানতেন না।

একই কথা জানান গাড়ি চালক রুবেলও। তিনি বলেন, চায়নিজদের মালামাল প্রায় সময়ই ঢাকাতে পরিবহণ করতেন। তবে কি মালামাল থাকে তা জানেন না তিনি।

পটুয়াখালী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক এনায়েত হোসেন জানান, গোয়েন্দা নজরদারীতে বৃহৎ এই মাদকের চালান জব্দ করতে সক্ষম হই। কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আমাদের সর্বোচ্চ সহযোগীতা করেছেন। তার নির্দেশেই আমরা কাজ করেছি।

তিনি বলেন, চায়না থেকে নৌ-পথে এসে বিদ্যুৎকেন্দ্রের জেটি দিয়ে সিংথাও নামের এই বিয়ার খালাস হয়েছে। পরে কার্গোযোগে সড়ক পথে ঢাকায় পাচার করা হচ্ছিল। এই চালানে এখনো পর্যন্ত এক চায়না নাগরিকের সংশ্লিষ্টতার কথা বলছে আটককৃতরা। তবে মামলা শেষে অধিকতর তদন্ত করা হবে।


আরও খবর



বাংলাদেশকে ১৯৭ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিল ভারত

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। সুপার এইটে আসরের ৪৭তম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যেখানে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রান করেছে। জয়ের জন্য বাংলাদেশকে ১৯৭ রান করতে হবে।

গ্রুপ পর্ব পেরিয়ে সুপার এইটে উঠলেও প্রথম ম্যাচে ধাক্কা খায় বাংলাদেশ। তবে সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন এখনও শেষ হয়ে যায়নি টাইগারদের। আজ টিকে থাকার ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী ভারত।

আজ শনিবার অ্যান্টিগার নর্থ সাউন্ডে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে খেলছে দুদল। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় ম্যাচটি শুরু হয়।

ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ও বিরাট কোহলি ঝড় তোলেন। ৩.৪ ওভারে ৩৯ রানের পার্টনারশিপ গড়েন তারা। অবশেষে এই ঝড় থামান সাকিব আল হাসান। চতুর্থ ওভারে এই তারকার বল তুলে মারতে গিয়ে জাকের আলীর কাছে ক্যাচ দেন ভারতীয় অধিনায়ক। রোহিত ১১ বলে ৩টি চার ও একটি ছক্কায় ২৩ রান করেছেন।

রোহিত আউট হলেও দায়িত্ব নিয়ে ব্যাটিং করছিলেন বিরাট কোহলি। তবে বিশ্বসেরা তারকার ইনিংস খুব বেশি বড় হতে দেননি তানজিম হাসান সাকিব। দলীয় নবম ওভারে তানজিমের বলে সরাসরি বোল্ড হন ২৮ বলে ৩টি ছক্কা ও একটি হারে ৩৭ রান করা কোহলি। একই ওভারের তৃতীয় বলে সূর্যকুমার যাদবকে উইকিটকিপার লিটন দাসের ক্যাচে ফেরান এই পেসার।

বেশ খরুচে রিশাদ হোসেন ঋশভ পন্থকে মাঠ ছাড়া করান। ২৪ বলে ৩৬ রান করা এই ব্যাটার রিভার্স সুইপ খেলতে গিয়ে তানজিমকে ক্যাচ দেন। পন্থ ৪টি চার ও ২টি ছক্কা ইনিংস সাজান। এরপর এই স্পিনার শিবম দুবেকেও ফিরিয়েছেন। ২৪ বলে ৩টি ছক্কায় ৩৪ করা এই ব্যাটারকে বোল্ড করেন রিশাদ।

বাংলাদেশ নিয়মিত উইকেট নিলেও ভারতের রানের চাকা ঠিকই সচল ছিল। শেষ দিকে ব্যাটিংয়ে নামা হার্দিক পান্ডিয়া ২৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫০ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি করে উইকেট পান তানজিম ও রিশাদ।

এর আগে বাংলাদেশ সুপার এইটে অস্ট্রেলিয়ার কাছে ডিএলএস পদ্ধতিতে ২৮ রানে হেরেছিল। তবে ভারত আফগানিস্তানের বিপক্ষে ৪৭ রানের জয় নিয়ে সেমির পথে এক পা দিয়ে রেখেছে।

বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন এসেছে। দলের সহ-অধিনায়ক ও পেসার তাসকিন আহমেদের জায়গায় ফেরানো হয়েছে শরীফুল ইসলামকে।


আরও খবর



দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঋতুচক্রে প্রকৃতিতে চলছে বর্ষাকাল। এই মৌসুমে তুলনামূলকভাবে কম হচ্ছে ঝড়বৃষ্টি। দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এর মধ্যে দেশের ২ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

সোমবার সকাল ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে গতকাল রোববার সকালে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য দেওয়া আবহা পূর্বাভাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার সকাল ৯টা থেকে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

আগামীকাল মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল ময়মনসিংহ ও বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়।


আরও খবর



নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার জুড়ি নেই: শ ম রেজাউল করিম

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৯ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম বলেছেন, নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার জুড়ি নাই। ভালো কাজের সঙ্গে শেখ হাসিনা আছেন। তিনি অসহায় দুস্থ মহিলাদের কষ্ট বোঝেন। এ জন্য তিনি নামকাওয়াস্তে কাজ, রাস্তায় ছোট ছোট ভাঙন, অন্যান্য কাজ করার বিনিময় আপনাদের টাকা দিচ্ছেন। এক দিকে দেশের উন্নয়ন হচ্ছে, অন্য দিকে আপনারা কাজের বিনিময় টাকা পাচ্ছেন, ভিক্ষা করতে হলোনা। কাজের বিনিময়ে টাকা নিলে গর্ব থাকে। এ পলিসিটা শেখ হাসিনা করেছেন, যাতে আপনার সম্মান থাকে।

শনিবার (২৯ জুন) সকালে পিরোজপুরের নাজিরপুরে উপজেলা কৃষি প্রশিক্ষণ মিলনায়তনে, সড়ক রক্ষনাবেক্ষনে নিয়োজিত মহিলা শ্রমিকদের চুক্তির মেয়াদ শেষে তাদের সঞ্চয়ী আমানতের টাকা হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গরীব অসহায় মহিলারা কখনো কল্পনা করেননি, তারা জনপ্রতি ১ লক্ষ ২০ হাজার টাকা করে পাবেন। আপনাদের এই সঞ্চয়ের টাকা খেয়ে ফেলবেন না, নিজে স্বাবলম্বী হওয়ার জন্য যে কোন ভালো কাজে ব্যবহার করবেন। সব সময় মাথায় রাখবেন শেখ হাসিনা আপনাকে ভালোবাসে, আপনারও দায়িত্ব তাকে ভালোবাসা।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার হাওলাদারের সভাপতিত্বে ও এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. জাকির হোসেন মিয়ার সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অরূপ রতন সিংহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাফিজুর রহমান রঞ্জু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ আব্দুল লতিফ, মুক্তিযোদ্ধা গৌতম চৌধুরী ও সুলতান মাহমুদ খান প্রমুখ।

এ সময় সড়ক রক্ষনাবেক্ষণ কাজের ৪ বছর শেষ হওয়ায় তাদের পারিশ্রমিক থেকে সঞ্চয় টাকার মোট ৯৫ জন নারীকে ১ কোটি ১৪ লাখ টাকার চেক ও সনদ বিতরণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে সড়কের পার্শ্ব রক্ষণাবেক্ষণ ও পরিপাটি রাখা এবং সড়কের গাছের পরিচর্যার বিনিময়ে দৈনিক ২৫০ টাকা ও মাসিক ৫ হাজার ২৭০ টাকা প্রাপ্ত হন।

এর আগে শ ম রেজাউল করিম নাজিরপুর আরএইচডি রোড থেকে উপজেলা বাইপাস সড়ক কার্পেটিং কাজের শুভ উদ্বোধন করেন।


আরও খবর