আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

মোদির ‘সত্যাগ্রহ’ ও কারাবরণের দাবির প্রমাণ নেই

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের ৫০তম স্বাধীনতা বার্ষিকীর উদ্‌যাপনে যোগ দিতে গত বছর ঢাকা সফরে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় তিনি দেশের স্বাধীনতা সংগ্রামের সমর্থনে সত্যাগ্রহে অংশ নিয়েছিলেন এবং এ জন্য তাঁকে কারাবরণ করতে হয়েছিল বলে দাবি করেছিলেন। কিন্তু ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় তাঁর এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি। দেশটির গণমাধ্যম দ্য অয়্যার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অয়্যারের প্রতিবেদনে বলা হয়েছে, তথ্য অধিকার আইন (আরটিআই) অনুসরণ করে প্রধানমন্ত্রীর সত্যাগ্রহ ও কারাবরণ সম্পর্কে জানতে চাওয়া হলে প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, তাঁর (নরেদ্র মোদির) গ্রেপ্তার, কারাবরণ কিংবা মুক্তির বিশদ বিবরণের কোনো প্রমাণ নেই।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি, মুজিববর্ষ উদ্‌যাপন ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে গত বছরের স্বাধীনতা দিবসে (২৬ মার্চ) বাংলাদেশে এসেছিলেন নরেদ্র মোদি। সেই সফরে তিনি জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন। তখন মোদি বলেছিলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে আমার বয়স ছিল ২০-২২ বছর। আমি তখন আমার কয়েকজন সহকর্মীর সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সমর্থনে সত্যাগ্রহের প্রস্তাব দিয়েছিলেন। এ জন্য আমাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছিল।

মোদির এমন দাবির পর ভারতে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছিল। দেশটির বিরোধীদলীয় কয়েকজন নেতা মোদির দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এ ছাড়াও মোদির শিক্ষাগত যোগ্যতা, চা বিক্রেতা হিসেবে তাঁর অতীত ইত্যাদি নিয়েও বিতর্ক আছে।

গত ২৭ মার্চ দ্য অয়্যারে এক নিবন্ধে শুদ্ধব্রত সেনগুপ্ত নামের একজন প্রাবন্ধিক লিখেছেন, ১৯৭১ সালের ১১ আগস্ট দিল্লিতে বাংলাদেশকে স্বীকৃতি দিন ব্যানারে আন্দোলন ও প্রতিবাদ সমাবেশ করেছিল জনসংঘ। সেই আন্দোলনই সত্যাগ্রহ যেখানে নরেন্দ্র মোদি অংশগ্রহণ করেছিলেন বলে দাবি করেছেন।

নরেদ্র মোদির এ দাবির পরিপ্রেক্ষিতে গত বছরের ২৭ মার্চ জয়েশ গুরনানি নামের এক ব্যক্তি পাঁচটি তথ্য চেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছিলেন। আবেদনপত্রে তিনি নরেদ্র মোদিকে গ্রেপ্তার করার নথির অনুলিপি, সংশ্লিষ্ট থানায় দায়ের করা মামলার অনুলিপি, গ্রেপ্তারি পরোয়ানা অথবা গ্রেপ্তারের প্রাসঙ্গিক অন্য কোনো নথির অনুলিপি, কারামুক্ত হওয়ার নথির অনুলিপি চেয়েছিলেন এবং যে কারাগারে তিনি ছিলেন, সেই করাগারের নাম জানতে চেয়েছিলেন।

দ্য অয়্যার বলেছে, জয়েশ গুরনানির আবেদনের সরাসরি কোনো জবাব দিতে পারেনি ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়। শুধু বলেছে, এসব তথ্য শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যেই রয়েছে। বক্তব্যটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। তারা আরও বলেছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রীর পদে দায়িত্ব গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় শুধু নরেন্দ্র মোদির অফিশিয়াল নথি সংরক্ষণ করছে।


আরও খবর



অবন্তিকার আত্মহত্যা: দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যা প্ররোচনার মামলার আসামি সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল করেছেন আদালত। বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে শুনানি শেষে কুমিল্লার মুখ্য বিচারিক আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী জামিন আবেদন বাতিল করেন। অবন্তিকার আইনজীবী সৈয়দ নুরুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে মঙ্গলবার (১৯ মার্চ) একদিনের রিমান্ড শেষে সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে কারাগারে পাঠান আদালত।

গত শুক্রবার রাতে জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে দায়ী করে ফেসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন ফাইরুজ অবন্তিকা। এরপর থেকে উত্তাল হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয়।

পরদিন শনিবার রাতে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় আত্মহত্যা প্ররোচনার অভিযোগে অবন্তিকার মা তাহমিনা শবনম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে আসামি করে মামলা করেন। মামলার পর শনিবার রাতে রায়হান সিদ্দিকী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে আটক করে ডিএমপি পুলিশ।

মামলায় উল্লেখ করা হয়, অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী অফলাইনে ও অনলাইনে অবন্তিকাকে যৌন হয়রানি করে আসছিলেন। এ বিষয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে অভিযোগ করলে তিনি অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো অবন্তিকাকেই নানাভাবে অপমান করে আসছিলেন।

ফাইরুজ সাদাফ অবন্তিকা নামের ওই ছাত্রী জবির আইন বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী। অবন্তিকা কুমিল্লা নগরের শাসনগাছা এলাকার প্রয়াত জামাল উদ্দিনের মেয়ে। তার বাবা কুমিল্লা সরকারি কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। তার মা তাহমিনা শবনম কুমিল্লা পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক।


আরও খবর
পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




ট্রেনের টিকেট কালোবাজারি

রেলের সঙ্গে চুক্তিবদ্ধ সহজের কর্মকর্তা মিজান ঢালীসহ গ্রেপ্তার ৮

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

কারসাজি করে দেশব্যাপী ট্রেনের টিকেট কালোবাজারি চক্রের অন্যতম হোতা ও বাংলাদেশ রেলওয়ের সঙ্গে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান সহজ ডট কমে কর্মরত মিজান ঢালীসহ আটজনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

শুধু মিজান ঢালী নয়, একই প্রতিষ্ঠানের অন্যান্য পর্যায়ের দুজনসহ কালোবাজারি চক্রের মোট আট সদস্যকে গ্রেপ্তার করে র‍্যাব-৩ এর একটি দল।

র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, সুনির্দিষ্ট অভিযোগ ও গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে বৃহস্পতিবার (২১ মার্চ) দিবাগত রাতে রাজধানীর কমলাপুর ও সবুজবাগ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করেছে র‍্যাব-৩। এসময় তাদের কাছ থেকে অবৈধভাবে সংগ্রহ ও মজুদকৃত ট্রেনের টিকেট উদ্ধার করা হয়।

শুক্রবার (২২ মার্চ) সকাল ১১টায় কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এব্যাপারে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



খলিলসহ তিন ব্যবসায়ীর পক্ষে কম দামে আর মাংস বিক্রি সম্ভব নয়: ভোক্তার ডিজি

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেছেন, গরুর মাংস বিক্রেতা খলিল, নয়ন ও উজ্জ্বল এতদিন লোকসান দিয়ে গরুর মাংস বিক্রি করেছেন। গরুর দাম বেড়ে যাওয়ায় বর্তমানে মাংসের দামও বেড়ে গেছে। তাদের পক্ষে কম দামে আর মাংস বিক্রি করা সম্ভব নয়। এ পরিস্থিতিতে তারা কি করবেন, এটি সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত।

রোববার (২৪ মার্চ) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের নতুন সভাকক্ষে ব্যক্তি পর্যায়ে সাশ্রয়ী মূল্যে গরুর মাংস বিক্রি বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ভোক্তার ডিজি বলেন, মূলত গরুর দাম বেশি হওয়ার কারণে মাংসের দাম বেড়ে গেছে। গত বছরের শেষদিকে খলিলের উদ্যোগে দেশের বাজারে কমতে শুরু করে গরুর মাংসের দাম। এ পরিস্থিতিতে বাংলাদেশ ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশন এক মাসের জন্য ৬৫০ টাকা দাম বেঁধে দেয়ার পর চলতি বছরের ১০ জানুয়ারি থেকে আবারও বাড়তে শুরু করে মাংসের দাম।

এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, রমজানের পর খলিল-নয়নদের দোকানে উপচেপড়া ভিড় ছিল। মাংস কিনতে ঢাকার বাইরে থেকে মানুষ এসেছে তাদের দোকানে। সেখানে পুলিশ পর্যন্ত মোতায়েন করা হয়েছিল। এর আগে খলিলকে মৃত্যুর হুমকি পর্যন্ত দেয়া হয়েছিল। রাজশাহীতে কম দামে মাংস বিক্রি করায় একজনকে খুন করা হয়েছিল।

তিনি বলেন, মূলত খলিল-নয়নরা এতদিন লোকসান দিয়ে মাংস বিক্রি করেছেন। এখন বাজারে গরুর দাম বেড়েছে। এ পরিস্থিতিতে তারা কী করবেন, এটি সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত।

অন্যদিকে, সংবাদ সম্মেলনে খলিল জানান, আমি এখন থেকে সকাল ৭টায় দোকান খুলে বিকেল ৩টা পর্যন্ত মাংস বিক্রি করবো। আগামী ২০ রমজান পর্যন্ত প্রতিদিন ২০টা করে গরু বিক্রি করা হবে। আগে প্রতিদিন ৪০টি বিক্রি করলেও, এখন আর সেটি সম্ভব নয়। লাভ-লোকসান বুঝি না ২০ রমজান পর্যন্ত ৫৯৫ টাকায় মাংস বিক্রি করবো।


আরও খবর



‘এশা মার্ডার’-এর টিজার প্রকাশ, নতুন গল্পের সঙ্গে বাঁধন

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

নতুন গল্পের সঙ্গে নতুন লুকে হাজির হলেন জনপ্রিয় অভিনেত্রী আজমেরি হক বাঁধন। তাবে এবার তাকে দেখা যাবে পুলিশ অফিসার চরিত্রে। সিনেমাটির নাম এশা মার্ডার : কর্মফল। এটি পরিচালনা করেছেন পুলিশ কর্মকর্তা এবং মিশন এক্সট্রিম, ব্ল্যাক ওয়ারখ্যাত নির্মাতা সানী সানোয়ারের নতুন সিনেমায়!

মঙ্গলবার (১৯ মার্চ) সন্ধ্যা ৭টায় এলো সিনেমাটির টিজার। প্রায় এক মিনিটের টিজারটি শেয়ার করে সানী সানোয়ার ক্যাপশনে লিখেছেন, বাঁধন কি পারবে এশা খুন-এর রহস্য ভেদ করতে?

এক মিনিটের টিজারেই পুলিশ অফিসারের চরিত্রে মাত করেছেন বাঁধন। টিজারে দেখা যায়, অর্চনা গোপ, জেসমিন টিউলিপ এবং এশা জান্নাত নামের তিনজন মেয়ে একই জেলায় খুনসহ ধর্ষণের শিকার হন। যার তদন্তের দায়িত্ব পড়ে পুলিশ অফিসার বাঁধনের ওপর!

চৌকস পুলিশ অফিসারের সমস্ত কিছুই দুর্দান্তভাবে যে অনুসরণ করেছেন বাঁধন, তার আভাস তিনি রেখেছেন এশা মার্ডার-এর টিজারে!

আসন্ন ঈদুল ফিতরে মুক্তির কথা শোনা গেলেও টিজারের শেষে জানানো হয়, ঈদুল ফিতরে নয়, এশা মার্ডার : কর্মফল আসতে চলেছে ঈদুল আজহায়! বাঁধন ছাড়াও সানী সানোয়ার পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন পূজা ক্রুজ, মিশা সওদাগর, শহিদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, শরীফ সিরাজ, নিবির আদনান নাহিদ, এজাজ আহমেদ, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ, সুষমা সরকার, দীপু ঈমাম।


আরও খবর



বগুড়ায় বাস-প্রাইভেটকার সংঘর্ষ, নিহত ৩

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বগুড়ার এরুলিয়ায় বাস-প্রাইভেটকার সংঘর্ষে ৩ জন নিহত হয়েছেন। এছাড়াও এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন। শনিবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ১০ টার দিকে নওগাঁ-বগুড়া আঞ্চলিক মহাসড়কের এরুলিয়া উচ্চ বিদ্যালয়ের সামনে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান।

নিহত তিন জন বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতাকর্মী। তারা হলেন, ওই সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক ফাইম (৫৫), আব্দুল হান্নান (৪৪) ও চেইন মাস্টার আলগীর হোসেন (৪২)। নিহতদের মরদেহ শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। আহরা শজিমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে আহতদের নাম পরিচয় জানা যায়নি। 

প্রত্যক্ষদর্শী আবুল কালাম জানান, বিকট শব্দের পর প্রাইভেটকারের এক যাত্রী সড়কে ছিটকে পড়ে ঘটনাস্থলেই মারা যায়। পরে কাছে গিয়ে প্রাইভেটকারের ভেতরে নিহত আরও দুই জনকে দেখতে পাই। পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে নিহতদের মরদেহ উদ্ধার করে।

এই বিষয়ে উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান বলেন, আজ সকালে প্রাইভেটকারটি নওগাঁর দিকে যাচ্ছিলো। এরুলিয়াতে পৌঁছে কারটি সামনে থাকা একটি ট্রাককে অতিক্রম করতে গিয়ে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে যায়। পরে গাড়ি কেটে নিহতদের মরদেহ বের করা হয়।

তিনি আরও জানান, দুর্ঘটনার পর বাসের চালক ও সহকারী পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

নিউজ ট্যাগ: বগুড়া

আরও খবর