আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

মৌলভীবাজারে তৃতীয় লিঙ্গের মাদ্রাসা চালু

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:সোমবার ২৩ আগস্ট ২০২১ | ১৩৩০জন দেখেছেন
Image

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারে দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা নামে তৃতীয় লিঙ্গের অবহেলিত মানুষদের জন্য মাদ্রাসার উদ্বোধন করা হয়েছে। রবিবার বিকেল সাড়ে ৫টায় মৌলভীবাজার শহরের দীনকুঠির মার্কেটের দ্বিতীয় তলায় এটি স্থাপন করে মরহুম আহমদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশন। উদ্বোধন অনুষ্ঠানে শ্রীমঙ্গল উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোয়েব আহমদ, ব্যবসায়ী সজল ঘোষ ও অন্যান্যরা উপস্থিত ছিলেন। উদ্বোধন অনুষ্ঠানে তৃতীয় লিঙ্গের কেন্দ্রীয় নেতা খালেক বিশ্বাস বলেন, শ্রীমঙ্গল উপজেলায় প্রায় ১২০ জন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন। এদের মধ্যে ৫৫ জনের মতো মুসলমান। মুসলিম সম্প্রদায়ের এ তৃতীয় লিঙ্গের মানুষদের ইসলাম শিক্ষায় শিক্ষিত করতে তারা এই প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। মাদ্রাসায় প্রতিদিন এক ঘণ্টা করে ক্লাস হবে। শিক্ষক হিসেবে নিয়োজিত হয়েছেন মুফতি মারুফ আব্দুল্লাহ ও মুফতি আব্দুল্লাহ অরফে লালবাহাদুর।

তিনি আরও জানান, শুরুতে ২০ জন তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী ভর্তি হয়েছেন। তারা ক্রমশ সবাইকে এ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে এ  কার্যক্রমে সকলকে সম্পৃক্ত করবেন বলে জানান।


আরও খবর



নৌ-দুর্ঘটনায় ২১ জনের লাশ উদ্ধার, রাতেই স্বজনদের কাছে হস্তান্তর

প্রকাশিত:শনিবার ২৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ২৮ আগস্ট ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ায় নৌ-দুর্ঘটনায় নিহতদের মরদেহ শুক্রবার রাতেই তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল থেকে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান মরদেহগুলো স্বজনদের বুঝিয়ে দেন। এসময় তার সাথে জেলার পুলিশ সুপার মো. আনিসুর রহমান ছাড়াও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক জানান, পরিচয় শনাক্ত হওয়ায় রাতেই ১৭ জনের মরদেহ স্বজনদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। এসময় মরদেহ পরিবহনের জন্যে স্বজনদের কাছে ২০ হাজার করে টাকা দেয়া হয়।

এই নৌ-দুর্ঘটনায় রাত সাড়ে ১১টা পর্যন্ত ২১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানায় ফায়ার সার্ভিস। তবে রাতে দুর্ঘটনায় তলিয়ে যাওয়া নৌকাটি উদ্ধার করা সম্ভব হয়নি।

জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান জানান-ভারী যন্ত্রযানের সহায়তায় নৌকাটি আজ দিনের বেলা উদ্ধার করা হবে। তবে উল্টে যাওয়া নৌকাটির ভেতরে ঢুকে ডুবুরীরা রাতে আর কোন মরদেহ আছে কিনা তা খুজে দেখেন।

শুক্রবার (২৭ আগস্ট) বিকেলে প্রায় ৭০-৮০ জন যাত্রী নিয়ে বিজয়নগর উপজেলার চম্পকনগর থেকে ব্রাহ্মণবাড়িয়া শহরমুখী নৌকাটি লইসকা বিলে ডুবে যায়। বালু বালুবোঝাই ট্রলারের সঙ্গে সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।



আরও খবর
পায়রা সেতুর নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটসমূহে প্রথম বর্ষ বিডিএস (ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি) কোর্সে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। রবিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে এ ফল প্রকাশিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, এবারের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নাজমুস সাকিব রাহাদ। তার গ্রামের বাড়ি পঞ্চগড়। তার স্কোর ৯৫ (২৯৫.০০)। আর উত্তীর্ণদের মধ্যে সর্বনিম্ন স্কোর ২৮৪.৭৫।

নাজমুস সাকিব রাহাদ পঞ্চগড় বি পি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও রাজধানীর সেন্ট জোসেফ কলেজ থেকে এইচএসসি পাস করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে ৯ হাজার ৬৯৬ জন ছাত্র ও ১৭ হাজার ৩০ জন ছাত্রী পাস করেন। তাদের মধ্যে ২০৩ জন ছাত্র ও ৩৪২ জন ছাত্রী সরকারি ডেন্টালের জন্য নির্বাচিত হয়েছেন। সারা দেশে ৫৩ হাজার ৪জন ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন।

রেজাল্ট জানতে এখানে প্রবেশ করুন: https://result.dghs.gov.bd/mbbs/

শুক্রবার (১০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা ৩৯ হাজার ১৩০জন ভর্তিচ্ছু অংশ নেন। এর মধ্যে ২৬ হাজার ৭২৬জন উত্তীর্ণ হয়েছেন।


আরও খবর



বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৪৬৫জন দেখেছেন
Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলো, সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের শীলমুদ গ্রামের শহীদ মাওলানা বাড়ির আবুল বাশারের ছেলে আব্দুর রহিম (৫৫) উজির আলীল ছেলে ইউসুফ (৪৮) নূর হোসেনের ছেলে মো. সুমন (২৮) মো.শহীদ উল্যার ছেলে  মো. জুয়েল (১৬)। নিহত সবাই একই পরিবারের সদস্য বলে জানা যায়।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার বজরা ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের শীলমুদ গ্রামে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় স্থানীয় এলাকাবাসীর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বজরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিরন অর রশীদ ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি আরও  জানান, আব্দুর রহিম সন্ধ্যার দিকে ধানি জমিতে নামে। এ সময় ধানি জমিতে থাকা পল্লী বিদ্যুতের ষ্ট্রিলের পিলারে সাথে আব্দুর রহিম বিদ্যুৎস্পৃষ্টে গুরুত্বর আহত হয়ে ঘটনাস্থলেই মারা যায়। পরে তাকে উদ্ধার করতে গিয়ে একে একে আরও ৩জন বিদ্যুৎস্পৃষ্টে গুরুত্বর আহত হয়। শেষে স্থানীয়রা তাদের উদ্ধার করে সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

চেয়ারম্যান মিরন জানান, মরদেহ হাসপাতাল থেকে বাড়িতে এনে রাখা হয়েছে। এ ঘটনায় এলাকার সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া বিরাজ করছে।

নিউজ ট্যাগ: বিদ্যুৎস্পৃষ্ট

আরও খবর
মায়ের ওপর অভিমান করে গলায় ফাঁস

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে উচ্চ পর্যায়ের বৈঠক আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘ দিন ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এতে করে শিক্ষা জীবন শেষ করা নিয়ে অনিশ্চয়তায় পড়েছে কয়েক হাজার শিক্ষার্থী। এদিকে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমতে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু করেছে সরকার।

আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) দুপুরে বৈঠকে বসবেন শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ ব্যক্তি ও কর্মকর্তারা।

অনেক দিন ধরেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা করা হচ্ছিল। কিন্তু করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছিল না। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে ইতোমধ্যে কাজ শুরু করেছে শিক্ষামন্ত্রণালয়ের কর্মকর্তার।

এরই অংশ হিসেবে আজ যে বৈঠক অনুষ্ঠিত হবে, সেই বৈঠকে চলমান করোনা পরিস্থিতি পর্যালোচনা করা ছাড়াও শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের টিকা দেওয়ার অগ্রগতি, শিক্ষার ক্ষতি পোষানোর সম্ভাব্য কৌশল নির্ধারণ নিয়ে আলোচনা হবে।

এ বৈঠকের সিদ্ধান্ত আগামী শনিবার অথবা রবিবার সংবাদ সম্মেলন করে জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, সচিবদের সঙ্গে বৈঠকে দ্রুত সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এরপর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জোর প্রস্তুতি চলছে। বৃহস্পতিবার শিক্ষার দুই মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের নিয়ে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে আজ যে বৈঠক অনুষ্ঠিত হবে সেই বৈঠকে- শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং তিন সচিব যোগ দেবেন। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, অধিদপ্তরের মহাপরিচালক এবং করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।


আরও খবর



ভারতে পাচার ৭ যুবতীকে বেনাপোলে হস্তান্তর

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার সাত যুবতীকে দুই বছর পর বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। বৃহস্পতিবার বিকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশে হস্তান্তর করে।

ফেরত আসা যুবতীরা হলেন, যশোরের অভয়নগর উপজেলার শিরিনা বিশ্বাস (২৪), কুড়িগ্রামের আজ্ঞুমা সুমি (২২), ফরিদপুরের মৌসুমি খাতুন (২৩), চট্রগ্রামের রিয়া আক্তার (২৪), মাগুরা জেলার শ্রীপুর থানার সোহাগী আক্তার মিম (২৪), খাগড়াছড়ির জাকিয়া আক্তার (২৩) ও সুনামগঞ্জের সুমি আক্তার (২৩)। গত দুই বছরে বিভিন্ন সময়ে তারা ভারতে পাচার হন। পাচারের শিকার ওই সাত জন নারী জানান, ভাল কাজ দেওয়ার নাম করে তাদের অবৈধপথে ভারতে নেয় দালালরা।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ইমিগ্রেশনের কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে আইনী সহায়তা দিতে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা এই সাত নারীকে গ্রহণ করেছে।

এনজিওর সিনিয়ার প্রোগ্রাম অফিসার এবিএম মুহিত হোসেন জানান, দালাল চক্রের খবর পেয়ে ভারতীয় পুলিশ অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করে। পরে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতীয় একটি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। পরে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি চালাচালির এক পর্যায়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে তাদের দেশে ফেরত আনা হয়।

বর্তমান কোভিড পরিস্থিতির কারণে ফেরত আসা সাতজনকে যশোর গাজীর দরগায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ১৪ দিন পর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।


আরও খবর
পায়রা সেতুর নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১