আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

মসজিদের বারান্দায় ৬ বছরের ছাত্রীকে ইমামের ধর্ষণচেষ্টা

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কেশবপুরে শিশু ধর্ষণচেষ্টার অভিযোগে পুলিশ ইমরান হোসেন নামে এক মসজিদের ইমামকে আটক করেছে। গতকাল সোমবার সন্ধ্যায় তিনি মসজিদের বারান্দায় আরবি পড়ানো শেষে ওই শিশুকে ধর্ষণের চেষ্টা করেন। এ ঘটনায় ওই শিশুর বাবা বাদী হয়ে থানায় মামলা করেছেন। আজ মঙ্গলবার সকালে ওই ইমামকে যশোর আদালতে সোপর্দ করা হয়। এছাড়া শিশুর জবানবন্দী নেওয়ার জন্য আদালতে পাঠানো হয়েছে।

এলাকাবাসী ও পুলিশ জানায়, উপজেলার মধ্যকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মসজিদে পৌরসভার ভবানীপুর এলাকার খোরশেদ আলীর ছেলে ইমরান হোসেন (২৪) প্রায় ৪ বছর ইমামতি করেন ও শিশুদের আরবি পড়ান। সোমবার সন্ধ্যায় তিনি মসজিদের বারান্দায় আরবি পড়ানো শেষে অন্যদের ছুটি দিয়ে ওই শিশুকে (৬) থাকতে বলেন। পরে তাকে একা পেয়ে ধর্ষণচেষ্টা চালান। শিশুটি বাড়িতে গিয়ে তার মাকে ঘটনা জানালে এলাকাবাসী ইমামকে আটক করে সোমবার রাতে পুলিশের হাতে তুলে দেন। ঘটনা উল্লেখ করে শিশুটির বাবা বাদী হয়ে ওই ইমামের বিরুদ্ধে থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন।

এ ব্যাপারে কেশবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) বলেন, আটক ইমাম ইমরান হোসেনকে মঙ্গলবার সকালে যশোর আদালতে সোপর্দ করা হয়েছে। অপরদিকে শিশুটির জবানবন্দি নেওয়ার জন্য আদালতে প্রেরণ করা হয়েছে।

নিউজ ট্যাগ: ধর্ষণচেষ্টা

আরও খবর



সাকিবের ৩৪তম জন্মদিন আজ

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাকিব আল হাসান সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিশ্বকে দেখিয়েছেন, চাইলে তিনি কী করতে পারেন।

ধীরে ধীরে নিজেকে বিশ্বসেরা ও কিংবদন্তিদের কাতারে নিয়ে যাওয়া সাকিবের আজ বুধবার (২৪ মার্চ) জন্মদিন। ৩৪তম জন্মদিনটা দেশেই পালন করবেন তিনি। সম্প্রতি তৃতীয় সন্তানের পিতা হওয়া জাতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক সোমবার (২২ মার্চ) দিবাগত রাতে দেশে ফিরেছেন যুক্তরাষ্ট্র থেকে।

মাঠে যেমন ব্যাট-বলে কথা বলেন সাকিব তেমনি মাঠের বাইরের বিতর্কেও কম যান না তিনি। পারফর্ম্যান্স-বিতর্ক যেন স্বাভাবিক বিষয় তার জন্য। কয়েকদিন আগে জনপ্রিয় এক ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করে ফের দেশের ক্রিকেটাঙ্গণ উত্তাল করে দিয়েছেন তিনি।

১৯৮৭ সালে আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। ২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দেশের ক্রিকেটের এই পোস্টারবয়ের। কয়েকমাস পর একই দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। পরের বছর ভারতের বিপক্ষে প্রথমবার সাদা পোশাকের জার্সি গায়ে চড়ান সাকিব।

প্রতিপক্ষ ক্রিকেটারদের পাশাপাশি প্রায় সময় সমালোচকদেরও সামাল দিতে হয় তাকে। বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডেও জড়িয়েছেন তিনি।  জুয়াড়িদের দেওয়া প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ হোন সাকিব। নিষেধাজ্ঞা শেষে গত বছর ক্রিকেটে ফেরেন সাকিব।

তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট অর্জন করা সাকিব দীর্ঘদিন ধরে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আছেন শীর্ষে।  এছাড়াও একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি খেলেছেন সারা বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্জাইজি লিগে।

সাকিবের ক্যারিয়ার

টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৭ টি, ব্যাট করেছেন ১০৬ ইনিংস, রান ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার, ক্যাচ ২৪ টি। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৩.৯০% ও বল হাতে ২৭.২৪ উইকেট একাই নিয়েছেন সাকিব।

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬ টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার, ক্যাচ ২৪ টি।

ওডিআই ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৪.৫১% রান ও বল হাতে দলের ১৭.৬২% রান একাই করেছেন সাকিব আল হাসান।

টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান ১৫৬৭, উইকেট ৯২ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার, ক্যাচ ১৯ টি!

ব্যক্তিগত জীবন

২০১২ সালের ১২ ডিসেম্বর সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই কন্যা এবং একটি পুত্র সন্তানের জনক।


আরও খবর



শরীয়তপুরে ৩৫ মন ঝাটকা ইলিশ জব্দ; ২ জনের জেল ও জরিমানা

প্রকাশিত:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শরীয়তপুর থেকে সাইফ রুদাদ

শরীয়তপুরে জাজিরা উপজেলার মাঝিরঘাটে অভিযান চালিয়ে ৩৫ মন ঝাটকা ইলিশ জব্দ করেছে উপজেলা প্রশাসন। এছাড়াও ২ জনকে এক মাসের কারাদণ্ড ও ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নৌপুলিশের সহায়তায় জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া ঝাটকা ভর্তি একটি ট্রলার আটকিয়ে ৩৫ মন ঝাটকা ইলিশ জব্দ করেছেন। এসময় মৎস রক্ষা ও সংরক্ষণ আইনে মুন্সীগঞ্জ জেলার বাংলাবাজার গ্রামের সাইদুল হক মল্লিকের পুত্র জুয়েল মল্লিক(২১) ও একই গ্রামের শামসুদ্দিন বেপারীর পুত্র শফিকুল ইসলাম(২৬)কে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে শরীয়তপুর জেল হাজতে পাঠানো হয়েছে। অন্যদিকে শামসুদ্দিন বেপারীর আরেক পুত্র নিয়ামুল(১৯)কে পাঁচ হাজার টাকা অর্থ দণ্ড দেওয়া হয়েছে।

জব্দ করা ঝাটকা ইলিশ মাছগুলো উপজেলার ৪০ টি এতিমখানায় পৌঁছে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা প্রশাসন।

অভিযানের বিষয়ে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, এ সম্পদ রক্ষায় আমাদের অভিযান অভ্যাহত থাকবে।


আরও খবর



ইডেন মহিলা কলেজে বাংলাদেশ হিউম্যান হেল্পিং সোসাইটি'র আহ্বায়ক কমিটি গঠিত

প্রকাশিত:রবিবার ১১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১১৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইডেন মহিলা কলেজে বাংলাদেশের হিউম্যান হেল্পিং সোসাইটি'র কার্যক্রম বিস্তৃতি ও শাখা গঠনের লক্ষ্যে ০৮ (আট) সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

গতকাল রবিবার বাংলাদেশ হিউম্যান হেল্পিং সোসাইটি'র কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি নাইমুর রহমান সাকিব ও সাধারণ সম্পাদক  মাহমুদুল হাসান ইজাজ কর্তৃক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উক্ত কমিটি ঘোষণা করা হয়।

নতুন কমিটিতে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন তামান্না বেগম এবং সদস্য সচিব হিসেবে সুমনা হক চৈতী।   কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক আগামী ৬০ দিনের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

তামান্না বেগম বলেন, "মানব সেবামূলক কার্যক্রমে আমাদের সবার এগিয়ে আসা উচিৎ। বিশেষ করে বর্তমানে আমরা খুবই সংকটময় অবস্থার মধ্যে যাচ্ছি। আমাদের সবার মানবিক হওয়া অত্যন্ত জরুরী।      

সুমনা হক চৈতী বলেন, "পারস্পরিক সহযোগিতায় অগ্রগতি, পরহিতে মানবের স্থায়ী সুখ, প্রেমমৈএীর মেলবন্ধনেই অস্তিত্ব বিকাশ। মানব সহযোগিতায় সেই পরহিতে ব্রতই এক সুমহান কর্ম। আর এ স্লোগান এ এগিয়ে যাক এই সংগঠন।

এছাড়া আহ্বায়ক কমিটিতে রয়েছেন  যুগ্ম আহ্বায়ক ফারজানা মাহমুদা, সানজিদা রহমান সেতু। আহ্বায়ক সদস্য জারকা, রিফাত আনজুম তিনা, তাসনিম তাবাসসুম ও ফাতেমা তুক জোহরা।

প্রসঙ্গত, বাংলাদেশ হিউম্যান হেল্পিং সোসাইটি ২০১৩ সালের ০১লা মে প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জেলা, বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

নিউজ ট্যাগ: ইডেন মহিলা কলেজ

আরও খবর



কুমিল্লায় মাছ শিকারে গিয়ে প্রাণ গেল ৩ জনের

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় গোমতি নদীতে মাছ ধরতে গিয়ে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। রবিবার সকাল ৯টায় কুমিল্লা-বুড়িচং-ব্রাক্ষণপাড়া সড়কের পাশে কুমিল্লা আদর্শ সদর উপজেলার আড়াইওড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন সদর উপজেলার চাঁনপুর এলাকার মৃত হুরুন মিয়ার ছেলে আবদুল কাদের সাওদাগর (৭৫), মৃত মুকুল হোসেনের ছেলে মতি মিয়া (৭৩) এবং ফুল মিয়ার ছেলে হেলাল মিয়া (৫৫)।

এ ঘটনায় আহত হয়েছেন মান্নান মিয়া (৭০), ওয়াদুদ মিয়া (৭০) ও রুক মিয়া (৭০)।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯টায় আড়াইওড়া এলাকায় বেপরোয়া গতির একটি ট্রাক বিপরীত থেকে আসা একটি ব্যাটারিচালিত অটোরিকশাকে চাপা দেয়। এ সময় ঘটনাস্থলেই তিনজন মারা যায়।

আহতদের উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



ঊর্ধ্বতনদের অনিয়মের তথ্য দিলে পুরস্কৃত হবেন পুলিশ সদস্যরা

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে সরাসরি অভিযোগ জানাতে পারবেন অধস্তন পুলিশ সদস্যরা। এজন্য সেই সদস্যের বিরুদ্ধে কোনো ধরনের শাস্তিমূলক বা হয়রানিমূলক ব্যবস্থা নেওয়া যাবে না। পুলিশের সব ইউনিটে আজ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করছে সদর দপ্তর। গতকাল রবিবার পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ এ সংক্রান্ত নির্দেশনায় অনুমোদন করেছেন বলে জানা গেছে। নির্দেশনার শিরোনাম দেওয়া হয়েছে (ক) জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রধান) আইন, ২০১১ এবং (খ) জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) বিধিমালা, ২০১৭ প্রতিপালন প্রসঙ্গে।

সংশ্লিষ্টরা বলছেন, এ নির্দেশনার ফলে একজন কনস্টেবলও পুলিশ সুপার (এসপি), ডিআইজি বা তারও উচ্চপর্যায়ের কর্মকর্তার বিরুদ্ধে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সরাসরি অভিযোগ জানাতে পারবেন।

তবে কেউ যদি হয়রানির উদ্দেশ্যে মিথ্যা তথ্য দিয়ে বা অসৎ উদ্দেশ্যে কাউকে ঘায়েল করার জন্য অভিযোগ দেয় তদন্তে তা প্রমাণিত হলে ওই ব্যক্তির বিরুদ্ধে বিভাগীয় মামলা ও চাকরিচ্যুতিসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাবে।

একাধিক পুলিশ সুপার গতকাল জানিয়েছেন, ইউনিটপ্রধান বা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে থাকেন অধস্তন পুলিশ সদস্যরা। তারা ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি অনিয়মের বিষয়গুলো সরাসরি প্রত্যক্ষ করেন। তাই ওই পুলিশ সদস্য নির্বিঘে্ন রেঞ্জ ডিআইজি বা ঊর্ধ্বতন উপযুক্ত কর্তৃপক্ষের কাছে ওই তথ্য তুলে ধরতে পারবেন। তাই তারাও বিষয়টিকে স্বাগত জানিয়েছেন।

পুলিশের অতিরিক্ত আইজিপি ও সিআইডিপ্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, দুর্নীতিবিরোধী যেকোনো তৎপরতাকে আমরা সবসময় স্বাগত জানাই। বর্তমান আইজিপি দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থান ও জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। আমি আমার ইউনিটকেও বলেছি দুর্নীতি অনিয়ম করলে কেউ রেহাই পাবে না।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) মো. হায়দার আলী খান বলেন, এ সংক্রান্ত বিধিমালা আগেই বলবৎ রয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার স্বার্থে বিষয়টি প্রতিপালন করা সবার কর্তব্য।

জানা গেছে, পুলিশে ঊর্ধ্বতন কর্মকর্তাদের দাপ্তরিক কাজের সুবিধার্থে কনস্টেবল, এএসআই ও এসআই পদমর্যাদার কর্মকর্তারা কাজ করেন। বিশেষ করে তাদের গাড়িচালক, আর্দালি, পিয়ন পদে কনস্টেবলরা কাজ করেন। এসব কনস্টেবল ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনেক দুর্নীতি, অনিয়মের তথ্য জানতে পারেন। কিন্তু চাকরি যাওয়ার ভয়ে তারা কারও কাছে মুখ খোলেন না। আবার অনেকে সরকারি বাহিনীর সদস্যদের দিয়ে বাজার করানো, বাসার কাজ করানো থেকে শুরু করে বহুবিধ ব্যক্তিগত কাজ করান। এতে বাহিনীর সদস্যদের মধ্যে একধরনের হতাশা দেখা দেয়। কনস্টেবল বা নিম্নপদের কর্মকর্তারা চাকরি হারানোর ভয়ে মুখবুঝে এসব সহ্য করেন। এ নির্দেশনার ফলে তারা সরাসরি অভিযোগ জানাতে পারবেন। সত্য অভিযোগ জানালে কাউকে কোনো শাস্তি দেওয়া যাবে না।

পুলিশ সদর দপ্তর থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, জনস্বার্থ সংশ্লিষ্ট সঠিক তথ্য প্রদান ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয় উল্লেখপূর্বক (ক) জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রধান) আইন, ২০১১ এবং (খ) জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) বিধিমালা, ২০১৭ বিদ্যমান রয়েছে। আইন ও বিধিমালায় সরকারি অর্থের নিয়মিত ও অননুমোদিত ব্যয়, সরকারি সম্পদ অব্যবস্থাপনা, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতি সংক্রান্ত অপরাধের তথ্য প্রকাশের বিষয়ে তথ্য প্রকাশকারীর সুরক্ষা বিষয়ে নির্দিষ্ট ফরমে সংরক্ষণের বিষয়ে উল্লেখ রয়েছে। যার মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতসহ দুর্নীতি বন্ধ হবে।

আইন ও বিধিমালায় কোনো তথ্য প্রকাশকারী উপযুক্ত কর্তৃপক্ষের নিকট, যুক্তিযুক্ত বিবেচনায়, জনস্বার্থ সংশ্লিষ্ট কোনো তথ্য প্রকাশ করলে, উক্ত ব্যক্তির সম্মতি ব্যতীত, তার পরিচিতি প্রকাশ না করা এবং তথ্য প্রকাশকারীর বিরুদ্ধে কোনো ফৌজদারি বা দেওয়ানি মামলা বা প্রযোজ্য ক্ষেত্রে কোনো বিভাগীয় মামলা দায়ের না করার বিধান রয়েছে। এছাড়া তথ্য প্রকাশকারী কোনো চাকরিজীবী হলে তাকে পদাবনতি, হয়রানিমূলক বদলি, বিভাগীয় ব্যবস্থাগ্রহণ ও বৈষম্যমূলক আচরণ করাসহ তথ্য প্রকাশকারীর সুরক্ষা, মিথ্যা তথ্য প্রকাশ করার দণ্ড, ফৌজদারি কার্যবিধির প্রয়োগ, তদন্ত ও আইনানুগ কার্যক্রম, পুরস্কার বা সম্মাননা প্রদান ইত্যাদি বিষয়ে উল্লেখ রয়েছে।

এ সংক্রান্ত আইন ও বিধিমালা ইউনিটপ্রধানদের নিজ নিজ ইউনিটের সব সদস্যকে অবহিত করে পুলিশ সদর দপ্তরকে জানাতে বলা হয়েছে।

নিউজ ট্যাগ: ড. বেনজীর আহমেদ

আরও খবর