আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মঠবাড়িয়ায় মফস্বল সাংবাদিক ফোরামের আয়োজনে আলোচনা ও ইফতার পার্টি

প্রকাশিত:শুক্রবার ০৭ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৭ মে ২০২১ | অনলাইন সংস্করণ
মনিরুল ইসলাম, মঠবাড়িয়া

Image

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম মঠবাড়িয়া উপজেলা শাখার আয়োজনে ৫ম জাতীয় গণমাধ্যম সপ্তাহ উপলক্ষে এক আলোচনা সভা ও ইফতার পার্টি অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভা ও ইফতার পার্টি অনুষ্ঠিত হয়। মঠবাড়িয়া উপজেলা মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে ও সাংবাদিক নাসীর মুন্সীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মফস্বল সাংবাদিক ফোরামের উপদেষ্টা ও উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মজিবর রহমান ও উপদেষ্টা ফজলুল হক মনি। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, মফস্বল সাংবাদিক ফোরামের সহ সভাপতি প্রফেসর ফারুক হোসেন, মোস্তফা কামাল বুলেট,আব্দুর রহমান নোমান, মোঃ নাসির, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, যুগ্ম সাধারণ মোঃ রুম্মান হাওলাদার, ধর্ম বিষয়ক সম্পাদক তরিকুল ইসলাম তারেক প্রমূখ।

বক্তারা কেন্দ্রীয় মফস্বল সাংবাদিক ফোরাম কর্তৃক ১৪ দফা বাস্তবায়ন ও অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের জন্য সরকারের প্রতি দাবী জানিয়ে সাংবাদিকদের অধিকার আদায়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে এক শপথ বাক্য পাঠ করেন।


আরও খবর



জামালপুরে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

কক্সবাজারের একটি রিসোর্ট সেন্টারে মাদকের অনুসন্ধানী প্রতিবেদন করতে গিয়ে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের তালাশ টিমের সিনিয়র সাংবাদিক নাজমুল সাঈদ ও সিনিয়র চিত্রগ্রাহক কাজী মোহাম্মদ ইসমাইলকে নির্যাতনের ঘটনাসহ দেশব্যাপি সাংবাদিক নির্যাতন, নিপিড়ন, জেল, জুলুম, হামলা ও মামলার ঘটনার প্রতিবাদে জামালপুরে প্রতিবাদ সভা করেছেন প্রেসক্লাব জামালপুর ও জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক।

শনিবার (১৬ মার্চ) দুপুরে প্রেসক্লাব জামালপুর ও জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের যৌথ আয়োজনে পৌর শহরের শহীদ হারুন সড়কে সংগঠনটির অস্থায়ী কার্যালয়ে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাব জামালপুরের সভাপতি ও দৈনিক জনকন্ঠ পত্রিকার নিজস্ব প্রতিবেদক আজিজুর রহমান ডলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এ প্রতিবাদ সভায় বক্তব্য দেন অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম, প্রেসক্লাব জামালপুরের সহ-সভাপতি সাঈদ পারভেজ তুহিন, যুগ্ম-সাধারণ সম্পাদক সাইমুম সাব্বির শোভন, প্রেসক্লাব জামালপুরের সদস্য আব্দুল আজিজ, আরিফুজ্জামান আকন্দ, খাদেমুল বাবুল।

এ সময় আরও বক্তব্য দেন- প্রেসক্লাব জামালপুরের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয় সম্পাদক দৈনিক দেশ রূপান্তর পত্রিকার জেলা প্রতিনিধি ময়না আকন্দ, সুমন মাহমুদ, সাকিব আল হাসান নাহিদ।

এ সময় বক্তারা কক্সবাজারে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের তালাশ টিমের সিনিয়র সাংবাদিক নাজমুল সাঈদ ও সিনিয়র চিত্রগ্রাহক কাজী মোহাম্মদ ইসমাইলকে নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।

এছাড়া শেরপুর জেলার নকলা উপজেলার সাংবাদিক রানাকে ভ্রাম্যমান আদালতের ছয় মাসের জেল ও লালমনিরহাট জেলায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাংবাদিকদের আটক রাখার ঘটনাসহ দেশের বিভিন্ন জায়গায় সাংবাদিক নির্যাতন, নিপীড়ন, জেল-জুলুম, হামলা-মামলার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তরা।

এ সময় জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।


আরও খবর



কক্সবাজারের গোল দিঘির পাড়ে প্রকাশ্যে রশীদের চোলাই মদের ব্যবসা

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজার শহরের গোল দিঘির পাড়স্থ রাখাইন পাড়ায় চোলাই মদের পাইকারি কারবার করে যাচ্ছে রশীদ ওরফে বার্মাইয়া রশীদ। প্রকাশ্যে এই মদের ব্যবসা চালিয়ে গেলেও সংশ্লিষ্ট প্রশাসন রয়েছে চুপ। কোন প্রকার আইনি বাধা না থাকায় জমজমাট হয়ে উঠেছে রশীদের মাদক কারবার।

প্রতিদিন ভোর থেকে সকাল পর্যন্ত রামু থেকে সিএনজি টেক্সি যোগে প্রকাশ্যে চোলাই মদ এসে খালাস হচ্ছে গোল দিঘির পাড়স্থ রাখাইন পাড়াগুলোতে। পাইকারি এই মদের ব্যবসা চালিয়ে যাচ্ছে প্রশাসনের তালিকাভুক্ত বহু মামলার আসামী শহরের বৈদ্য ঘোনা এলাকার রশীদ ওরফে বার্মাইয়া রশীদ। তিনি একই এলাকার মৃত নুরুল ইসলামের ছেলে। এই মদ কারবারে তার একাধিক সহযোগী রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৈদ্য ঘোনা এলাকায় রশীদের বিরুদ্ধে নারী নির্যাতন, হত্যা মামলা ও ছিনতাইয়ের মামলা রয়েছে। এসব মামলা মাথায় নিয়ে গোলদিঘির পাড় এলাকায় প্রকাশ্যে চোলাই মদের পাইকারি ব্যবসা চালিয়ে যাচ্ছে। দীর্ঘ অনেক বছর ধরে প্রকাশ্যে এই কারবার চালিয়ে গেলেও ধরা ছোঁয়ার বাইরে রশীদ।

রামু ক্যান্টেনমেন্ট স্কুল এন্ড কলেজের পাশে টাইম বাজার এলাকার এক রাখাইন থেকে এসব চোলাই মদ সংগ্রহ করেন রশীদ। নাম প্রকাশে অনিছুক গোল দিঘির পাড় এলাকার এক মদক কারবারি বলেন, আমি তো ছোট ব্যবসা করি। দিনে হয় তো দেড় হাজার টাকা মত লাভ হয় আমার। ওই লাভ থেকেও বিভিন্নজনকে কমিশন দিতে হয়। দিন শেষে আমার কিছুই থাকে না। এখানের বড় মদ ব্যবসায়ী হল বৈদ্য ঘোনার রশীদ। পুলিশ সদস্য যারা গোল দিঘির পাড় কেন্দ্রীক রাতে ডিউটি করেন সবাই জানে রশীদের চোলাই মদের কারবার সম্পর্কে। কিন্তু কৌশলে তারাও চুপ থাকে।

এ বিষয়ে রশীদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি মদের ব্যাবসা করলে আপনার কি! আপনি আমাকে চেনেন না, আমি অনেক পুলিশ অফিসারের বিরুদ্ধে পত্রিকায় সংবাদ প্রকাশ করিয়েছি। আমি সব মামলায় জামিনে আছি, এক পর্যায়ে অভিযোগের বিষয় তার বিরুদ্ধে ষড়যন্ত্র দাবী করে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

কক্সবাজার শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ বলেন, মাদক ব্যবসায়ী যে হোক না কেন খোঁজখবর নিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) কায়সার হামিদ বলেন, মাদক কারবারীদের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে থাকি। যারা এসব চোলাই মদ পাইকারি এনে সরবরাহ দিচ্ছে তাদের বিষয়ে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া মাদকের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।


আরও খবর



যাদের কাজ নেই, তারাই সমিতি নিয়ে বেশি আগ্রহী: ইলিয়াস কাঞ্চন

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ঢাকাই সিনেমার বরেণ্য অভিনেতা ইলিয়াস কাঞ্চন। অভিনয়ের পাশাপাশি তিনি সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত আছেন। গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলন নামের সামাজিক সংগঠন। গেল দুই বছর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন এই অভিনেতা। সম্প্রতি তিনি জানিয়েছেন, সমিতির আগামী নির্বাচনে আর অংশ নেবেন না।

এবার জানালেন, যাদের কাজ নেই এবং যারা এই সমিতিরি সদস্য হওয়ার যোগ্যতাই রাখেন না, তাদেরই সমিতি নিয়ে বেশি আগ্রহ। আর তাদের সংখ্যা ও দাপট দুটোই বেশি।

সম্প্রতি একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ইলিয়াস কাঞ্চন আরও অভিযোগ করেন, ভোটের সময় তাদের সবাইকে টাকা দেওয়া হয় এবং সব পক্ষের কাছ থেকেই তারা টাকা নেন।

জনপ্রিয় এই অভিনেতা জানান, নির্বাচিত হওয়ার পর থেকেই নিজের সর্বোচ্চটা দিয়ে কাজ করার চেষ্টা করেছেন তিনি। তবে অনেক সদস্যের জন্য নিজের মতো করে কাজ করতে পারেননি তিনি।

তার কথায়, শিল্পী সমিতিতে দুই-তৃতীয়াংশের বেশি ভোটার আছেন, যাদের আমিও চিনি না, অন্য অনেকেও চেনেন না। অথচ তারা শিল্পী সমিতির পূর্ণ সদস্য। ভোট প্রদান করেন, নির্বাচনও করেন। আর এ কারণে সিনিয়র শিল্পী ও প্রকৃত শিল্পীরা সমিতিতে আসতে চান না। আসলে একবার যদি পূর্ণ সদস্য দিয়ে দেওয়া হয়, তখন বাদ দেওয়াটা মুশকিল।’

ইলিয়াস কাঞ্চন বলেন, আমার কথা হচ্ছে, তারা থাকুন। সহযোগী হয়েই থাকুক। ভোটাধিকার না থাকুক। শুধু ভোটাধিকার থাকার কারণে নির্বাচনের সময়ে এরা বিশাল গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন। ভোটের সময় তাদের সবাইকে টাকা দেওয়া হয়। সব পক্ষের কাছ থেকে তারা টাকা নেন। আমি আসলে সংখ্যাটা উল্লেখ করতে পারব না। আমি দূরে থাকতে চাই। আমি যখন এসব নিয়ে কথা বলা শুরু করলাম, তখন অন্যরা আমাকে দূরে রাখার চেষ্টা করেন। আমিও এসব নিয়ে তাই আর মাথা ঘামাতে চাই না।’

যাদের কাজ নেই তারাই সমিতি নিয়ে বেশি আগ্রহী এমনটা দাবি করে এই অভিনেতা বলেন, সহযোগী সদস্য যাদের হওয়ার কথা, তাদের আগ্রহটা বেশি। প্রচণ্ড রকম বেশি। এই সংগঠন তাদের প্রধান পরিচয়। প্রকৃত শিল্পীদের আগ্রহ সহযোগীদের চেয়ে অনেক কম। প্রকৃত শিল্পীদের তো সমিতির পরিচয় লাগে না। তাদের এমনিতেই সবাই চেনেন, এক নামে জানেন। সমিতি বরং প্রকৃত শিল্পীদের কারণে আলোকিত-আলোচিত হয়।’


আরও খবর



অ্যাপলকে সাড়ে ২১ হাজার কোটি টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্কিন টেক জায়েন্ট অ্যাপলকে প্রায় দুই বিলিয়ন বা ২০০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সুইডেনভিত্তিক মিউজিক স্ট্রিমিং প্রতিষ্ঠান স্পটিফাইয়ের অ্যান্টিট্রাস্ট মামলায় সোমবার (৪ মার্চ) অ্যাপলকে এই জরিমানা করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলকে ১ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ২১ হাজার ৪০৯ কোটি ২২ লাখ ৫৫ হাজার টাকা।

ইউরোপীয় কমিশন জানিয়েছে, ২০১৯ সালে স্পটিফাই অভিযোগ করে অ্যাপল তাদের নিজস্ব অ্যাপ স্টোরের বাইরে মিউজিক স্ট্রিমিং পরিষেবার অর্থ পরিশোধের বিকল্প সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করতে বাধা দিয়েছে। এরপরই মার্কিন এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই চার্জশিট খোলা হয়।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিযোগিতা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বলছে, অ্যাপলের এই বিধিনিষেধ অন্যায্য বাণিজ্য শর্ত আরোপ করেছে। অ্যান্টিট্রাস্ট মামলায় বিষয়টি নতুন। তবে ২০২১ সালে অ্যাপলের বিরুদ্ধে আরেকটি মামলার এই সিদ্ধান্ত ব্যবহার করেছে ডাচ অ্যান্টিট্রাস্ট এজেন্সি।

এক বিবৃতিতে ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গ্রেথ ভেস্টেগার বলেছেন, এক দশক ধরে অ্যাপ স্টোরের মাধ্যমে মিউজিক স্ট্রিমিং অ্যাপস বিতরণে বাজারে নিজেদের প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করেছে অ্যাপল। তারা ডেভেলপারদের অ্যাপল ইকোসিস্টেমের বাইরে বিকল্প, সস্তা সংগীতসেবা সম্পর্কে ভোক্তাদের অবহিত করা থেকে বিরত রেখে তা করেছে। এটি ইইউ অ্যান্টিট্রাস্ট নিয়মে অবৈধ। তবে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তের সমালোচনা করে অ্যাপল জানিয়েছে, তারা বিষয়টি আদালতে চ্যালেঞ্জ করবে।


আরও খবর



মাঠে নেমেই ৫ উইকেট নিলেন মাশরাফি

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ঢাকা প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেট নিলেন মাশরাফি বিন মর্তুজা। তার বিধ্বংসী বোলিংয়ে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ১৩৬ রানে গুটিয়ে দিয়েছে লেজেন্ডস অব রূপগঞ্জ।

এর আগে গত বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের হয়ে প্রথম পাঁচ ম্যাচ খেলার পর টুর্নামেন্ট থেকে বিরতি নেন মাশরাফি। আসরটিতে আর ফেরাও হয়নি তার। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে রূপগঞ্জের হয়ে নাম লেখালেও প্রথম তিন ম্যাচ খেলতে পারেননি।

আজ বৃহস্পতিবার বিকেএসপির ৩ নম্বর মাঠে চতুর্থ রাউন্ডে খেলতে নামে দুদল। যেখানে টানা ৮ ওভারের স্পেলে ১৯ রানে ৫ উইকেট শিকার করেন মাশরাফি। লিস্ট 'এ' ক্রিকেটে তার অষ্টম ৫ উইকেট এটি। বাংলাদেশের বোলারদের মধ্যে মাশরাফির চেয়ে বেশি ৫ উইকেট আছে কেবল আব্দুর রাজ্জাকের (৯টি)।

দলীয় একাদশ ওভারে মাশরাফি আক্রমণে আসেন। প্রথম ওভারের পঞ্চম বলে দ্বিতীয় উইকেটে ৪০ রানের জুটি গড়া প্রিতম কুমার ও আনিসুল ইসলাম পার্টনারশিপ ভাঙেন। প্রিতমকে ক্যাচে ফেরান তিনি। এরপর নিজের চতুর্থ ওভারে ২ উইকেট নেন মাশরাফি। প্রথমে সাব্বির হোসেন শিকদার উইকেটের পেছনে ক্যাচ দেন। এক বল পর লেগ স্টাম্পের বাইরের ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন ফয়সাল আহমেদ।

মইন খান মাশরাফির পরের ওভারে উড়িয়ে মারার চেষ্টায় ডিপ কভারে ধরা পড়েন। পরে শর্ট বলে পুল করে মিড উইকেটে ক্যাচ দেন মাহফুজুর রহমান রাব্বি। ৫ উইকেট শিকার হয় মাশরাফির।

এদিন ইনিংসের ৮৭ বল বাকি থাকতেই অলআউট হয়েছে গাজী গ্রুপ। রূপগঞ্জের হয়ে আব্দুল হালিম নেন ২ উইকেট। আনিসুল গাজী গ্রুপের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪