আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

মুখ্যমন্ত্রী পদে বুধবার শপথ নেবেন মমতা

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ০৩ মে ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুখ্যমন্ত্রী পদে বুধবার (০৫ মে) শপথ নিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তিনি। দলীয় কার্যালয়ে বৈঠকের পরে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

সোমবার (০৩ মে) কালীঘাটে সাংবাদিক বৈঠকের পরে তৃণমূল কার্যালয়ে পরিষদীয় দলের সঙ্গে আলোচনায় বসেন মমতা। বৈঠকের পরে সাংবাদিকদের সামনে এসে ওই বৈঠকের সিদ্ধান্ত জানান দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

তিনি জানান, পরিষদীয় দলের নেত্রী নির্বাচিত হয়েছেন মমতাই।

পার্থ আরও জানান, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৫ তারিখ শপথ নেবেন মমতা। তার পরে ৬ ও ৭ মে শপথ নেবেন বাকি বিধায়করা। সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিধানসভার স্পিকার হবেন বিমান বন্দ্যোপাধ্যায়ই। স্পিকার নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন সুব্রত মুখোপাধ্যায়।

তবে কারা মন্ত্রী হবেন সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মমতা ঠিক করবেন কারা মন্ত্রী হবেন। বৈঠকে উপস্থিত ছিলেন জয়ী বিধায়করাও।

বৈঠকে বিধায়কদের মমতা বলেছেন, বিধায়ক হয়ে যাওয়ার পরে অহঙ্কার করলে চলবে না। জিতে যাওয়ায় দায়িত্ব আরও বেড়েছে। আপনার যোগ্য জবাব দিয়ে জিতেছেন। আমাদের জয়ে সারা দেশের মানুষ খুশি হয়েছেন। দেশের সব বিরোধীরা খুশি হয়ে অভিনন্দন জানিয়েছেন।


আরও খবর



দ্বিতীয় কার্যদিবসেও সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের ষষ্ঠ দিন সোমবারও (১৯ এপ্রিল) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। প্রথম কার্যদিবস গত রবিবারও (১৮ এপ্রিল) পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২১৬ ও ২০৪৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৯৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৯৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬০২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টি কোম্পানির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা, বিএটিবিসি, লাফার্জহোলসিম, রবি, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, নিটল ইন্স্যুরেন্স ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৭১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৩৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৬৯ লাখ টাকার।


আরও খবর



গুজরাটে হাসপাতালে আগুন, ১৮ করোনা রোগীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ০১ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ০১ মে ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ভারুচ শহরে আগুন লাগা প্যাটেল ওয়েলফেয়ার হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছিল। মধ্যরাতে আগুন লাগার পর ফায়ার সার্ভিস কর্মী ও স্থানীয়রা মিলে প্রায় ৫০ জন রোগীকে উদ্ধার

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে হাসপাতালে আগুন লেগে অন্তত ১৮ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। শুক্রবার (৩০ এপ্রিল) গভীর রাতে রাজ্যটির ভারুচ শহরের একটি হাসপাতালে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারুচ শহরে আগুন লাগা প্যাটেল ওয়েলফেয়ার হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছিল। মধ্যরাতে আগুন লাগার পর ফায়ার সার্ভিস কর্মী ও স্থানীয়রা মিলে প্রায় ৫০ জন রোগীকে উদ্ধার করেছেন।

ভারুচ পুলিশের এসপি রাজেন্দ্র সিং চুদাসামা জানিয়েছেন, হাসপাতালে আগুন লাগার ঘটনায় চিকিৎসাধীন ১৮ করোনা রোগীর মৃত্যু হয়েছে।

ফায়ার সার্ভিস কর্মকর্তা শৈলেষ সানসিয়া জানিয়েছেন, শনিবার গভীর রাত ১টার দিকে হাসপাতালটির নিচ তলায় করোনা ওয়ার্ডে আগুন লাগে। তবে ঘণ্টাখানেকের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনা হয় এবং প্রায় ৫০ জন রোগীকে উদ্ধার করে পার্শ্ববর্তী আরেকটি হাসপাতালে স্থানান্তর করা হয়।


আরও খবর



শ্রীপুরে ২’শ বানরের মুখে খাবার তুলে দেন ইউএনও

প্রকাশিত:শনিবার ২৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ এপ্রিল ২০২১ | ১৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীপুর (গাজীপুর ) প্রতিনিধি:

চলমান লকডাউনে অনেকটা না খেয়েই কাটছে গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারের বানর। বাজার-ঘাট সীমিত, মানুষের চলাচল সীমিতের চলতি সময়ে খাবারের অভাবে বেশ কিছুদিন খাবারের অভাবে ভুগছিল বানরগুলো।

শনিবার বেলা আনুমাণিক ১১টার দিকে শ্রীপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা তাশলিমা মোস্তারী প্রায় ২শ বানরের খাবার সরবরাহ করেন। ইউএনও জানান, বানরগুলো সাধারণত বাজারের দোকানপাট, বাজার এলাকার বাসিন্দাদের বাসা বাড়ী থেকে যা পায় তা থেকেই নিজেদের খাদ্যের যোগান দিয়ে থাকে। বানরের সংখ্যার তুলনায় এ খাদ্য অনেকটাই অপ্রতুল। অন্যদিকে চলমান লকডাউনে খাদ্য সংকট আরও বেড়েছে। প্রকৃতির প্রাণিদের কথা ভেবে নিজ উদ্যোগে তিনি শনিবার নিজ হাতে ২শ বানরের মুখে খাবার তুলে দেন। খাদ্য উপাদানের মধ্যে ছিল কলা, রুটি ও কেক।

এসময় বরমী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, স্থানীয় ইউপি সদস্য ও বাজার পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তোফাজ্জল হোসেন বলেন, বরমী বাজারে বানর বসবাসের ইতিহাস অতি প্রাচীন। হাজার হাজার বানর ছিল এ বাজারে। খাদ্য সংকটসহ নানা কারণে বানরের সংখ্যা কমে গেছে। তবে প্রকৃত সংখ্যা তিনি বলতে পারেননি।

শ্রীপুর বাজারের কাপড় ব্যবসায়ী বাবুল হোসেন বলেন, বাজারে বানরের নির্ধারিত কোনো খাবার নেই। বাজারের বিভিন্ দোকানপাট, বাসিন্দাদের বাড়ি ঘরে হানা দিয়ে, শুকাতে দেওয়া কাপড়-চোপর, হালকা আসবাবপত্র টেনে হিঁচড়ে নিয়ে যাওয়ার সময় কেউ খাবার দিয়ে সেগুলো ফেরত পায়। খাদ্য সংকটে ভুগলে সাধারণত এভাবেই খাবারের অভাব মেটায় বানরগুলো।

অপর ব্যবসায়ী জাকির হোসেন বলেন, চলতি লকডাউনের কারণে বানরগুলোর খাদ্য সংকট চমের পৌঁছেছে।

ইউএনও জানান, বানরগুলোর জন্য খাবারের স্থায়ী বন্দোবস্তের ব্যাপারে ঊর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে একটা উপায় খোঁজে বের করা হবে।

নিউজ ট্যাগ: ইউএনও লকডাউন

আরও খবর



কাল থেকে বাংলাদেশের সঙ্গে ভারত সীমান্ত বন্ধ

প্রকাশিত:রবিবার ২৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ এপ্রিল ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিবেশী দেশ ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার নেওয়ায় দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। আগামীকাল সোমবার থেকে আপাতত দুই সপ্তাহের জন্য ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করা হচ্ছে।

আজ রবিবার সরকারের উচ্চ পর্যায়ে এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে দেশটির সঙ্গে বাংলাদেশের সীমান্ত আপাতত বন্ধ রাখার আহ্বান জানান বিশেষজ্ঞরা।

আজ রবিবার বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজিত এক আলোচনা সভার পর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক আবুল বাশার খুরশীদ আলম বলেন, আর কোনো বিপর্যয় এড়াতে এখন ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ রাখার উচিত। এ বিষয়ে আমাদের মতামত আমরা যথাযথ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। যদিও সরকারের ওপরের মহল থেকেই এ সিদ্ধান্ত আসবে।

তিনি আরও বলেন, দেশে ভারতের ভ্যারিয়েন্টের উপস্থিতি আছে কিনা এমন কোনো নিশ্চিত খবর আমাদের কাছে নেই। তবে দেশে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়ার কথা গণমাধ্যমেই জেনেছি। অনুষ্ঠানে তিনি আরও জানান, মে মাসের প্রথম সপ্তাহে করোনাভাইরাসের প্রায় ২১ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ।


আরও খবর



মুন্সিগঞ্জে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো স্বেচ্ছাসেবক লীগ

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | ১০৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জ প্রতিনিধি

বৈশ্বিক মহামারী করোনার দ্বিতীয় লকডাউনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুন্সিগঞ্জের কৃষকের ধান কেটে দিলো স্বেচ্ছাসেবক লীগ। শুক্রবার (২৩ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলে কৃষক আবুল বেপারীর তিন একর জমির পাকা ধান কেটে ঘরে তুলে দিল আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

ধানকাটা কার্যক্রমে অংশ নেয় কেন্দ্রীয় সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, কেন্দ্রীয় সহ-সভাপতি কাজী শহীদুল্লাহ্ লিটন, কাজী মোয়াজ্জেম হোসেন, বানিজ্য বিষয়ক সম্পাদক আনোয়ারুল আযিম, মহিলা বিষয়ক সম্পাদক এড. সালমা হাই টুনী, উপ-ধর্ম বিষয়ক সম্পাদক শ্যামল গোস্বামী, কেন্দ্রীয় সদস্য নজরুল ইসলাম, একেএম আজগর আলী, আবু জাফর, ফয়সাল আহমেদ, জাহাঙ্গীর হোসেন বাবর,  মুন্সীগনঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আল মাহমুদ বাবু, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম পিন্টু, শ্রীনগর থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জহিরুল হক নিশাদ শিকদারসহ অনেকে।

সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ বলেন, আমরা কেন্দ্রীয় নেতৃবৃন্দ করোনার প্রথম ঢেউয়েও প্রান্তিক ও অসহায় কৃষককে ধানকাটার কাজে সহযোগিতা করেছিলাম। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে করোনার দ্বিতীয় ঢেউয়েও অসহায় কৃষককে ধানকেটে ঘরে তোলার ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করবো।

তিনি আরো বলেন, আমরা বিগত দিনের ন্যায় কার্যক্রমে অংশগ্রহন করেছি, যাতে এই করোনাকালীন পরিস্থিতিতে সারা বাংলাদেশের আমাদের সংগঠনের নেতাকর্মীগণ যাতে এসকল কার্যক্রমে অংশ নিয়ে অসহায় কৃষক ও সাধারণ মানুষের পাশে দাঁড়াই।

সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, আমরা করোনাকালীন সংকটের সময় জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা ফ্রী টেলি হেলথ সার্ভিস, এ্যাম্বুলেন্স সার্ভিস, অক্সিজেন সিলিন্ডার সার্ভিস, মাস্ক এবং প্রয়োজনীয় ত্রাণ বিতরণসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। স্বাভাবিক অবস্থা ফিরে না আসা পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

কৃষক আবুল বেপারী জানান, শ্রমিক সঙ্কটের কারণে ধান পেকে গেছে। স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ ধান কেটে দেওয়ায়, তিনি তাদের ও প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।


আরও খবর