আজঃ শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১
শিরোনাম

মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমানকে রাষ্ট্রিয় মর্যাদায় দাফন

প্রকাশিত:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৫৭৬জন দেখেছেন
Share
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠি মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, স্বরূপকাঠি পৌরসভার ৩ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও স্বরূপকাঠি পৌরসভার মেয়র গোলাম কবিরের ছোট চাচা, আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মো. মজিবর রহমানকে (৭০) পূর্ন রাষ্ট্রিয় মর্যাদা প্রদান শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

কিডনিজনিত সমস্যা নিয়ে শেরেবাংলা নগর ন্যাশনাল ইনষ্টিটিউট অব কিডনী ডিজিজেস এন্ড ইউরোলজী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সকাল ৬ টা ৩০ মিনিটের সময় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ৪ পুত্রসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

ঐদিন বিকেলে নিজ বাড়িতে ইউএনও মোশারেফ হোসেন ও নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবির মোহাম্মদ হোসেনের নেতৃত্বে পুলিশের একটি চৌকশদল এই বীর মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করেন।

এসময় মরহুমের কফিনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি), মুক্তিযোদ্ধা সংসদ, স্বরূপকাঠি পৌরসভা ও জগন্নাথকাঠি বন্দর ব্যাবসায়ী সমিতির পক্ষ থেকে পুস্পস্তর্বক অর্পণ করা হয়। পরে জানাজা পূর্ব এক সংক্ষিপ্ত বক্তব্যে মরহুমের কর্মময় জীবনের ওপর বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসেন, পৌর মেয়র গোলাম কবির, ওসি আবির মোহাম্মদ হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী সাখাওয়াত ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস এম ফুয়াদ প্রমুখ। পরে জানাযা শেষে তাকে জগন্নাথকাঠি গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

Share

স্বরূপকাঠিতে চার জুয়াড়ির কারাদণ্ড

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




সকলকে নিজের খাদ্য নিজে উৎপাদনের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | ৫৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের প্রতিটি পদক্ষেপ দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের জন্য। একইসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, খাদ্যের সঙ্গে পুষ্টি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে পরিকল্পনা অনুযায়ী কাজ করছে তাঁর সরকার। গণভবন থেকে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রতিটি পদক্ষেপই হচ্ছে বাংলাদেশের একেবারে প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন করা। এবং সে পরিবর্তনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সবার আগে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।

এর পাশাপাশি পুষ্টির নিশ্চয়তা বিধান করার প্রয়োজনীতার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, খাদ্যের সঙ্গে সঙ্গে পুষ্টির নিশ্চয়তাও একান্তভাবে প্রয়োজন।

আর, শুধু পুষ্টি নিরাপত্তাই নয়, এর সঙ্গে আমাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও জড়িত। কাজেই সেদিকে লক্ষ্য রেখেই পরিকল্পিতভাবে আমরা কাজ করে যাচ্ছি, যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী সকলকে নিজের খাদ্য নিজে উৎপাদনের তাগিদ দিয়ে বলেন, একটু জমিও যদি থাকে, তাতে নিজের ঘরের জন্য যা প্রয়োজনীয় সেটা চাষ করুন। তাহলে খাদ্য ঘাটতি কমবে। সকলের চেষ্টায় খাদ্যের উৎপাদন আরও বাড়াতে হবে।

সুষম খাবারের বিষয়ে নজর দেওয়ার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, এখন মানুষের সামর্থ্য বেড়েছে। মানুষ এখন ভাতের পাশাপাশি কিছু আমিষও কেনে। এজন্য সুষম খাবারের দিকে নজর দিতে হবে। এর জন্য প্রচার বাড়াতে হবে। জনগণকে জানাতে হবে যে শিশুরা কী খাবে, বৃদ্ধরা কী খাবে আর একজন গর্ভধারিণী মা কখন কী খাবে।

Share



সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে মুরগির

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | ৭১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে ব্রয়লার, সোনালি মুরগি ও লেবুর। তবে দাম কমেছে আলুর ও সবজির। অপরদিকে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, গরু, খাসির মাংসসহ অন্য পণ্যের দাম।

সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা, শালগম বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা, গাজর ২০ টাকা, শিম ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, পাকা টমেটো ২০ টাকা, কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৪০ থেকে ৫০ টাকায়। প্রতিটি লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়, ফুলকপি ২০ থেকে ৩০ টাকা, বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ টাকা। মিষ্টি কুমরার কেজি ৩০ টাকা, আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি, সিসিংগা ৩০ থেকে ৪০ টাকা, পিঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি।

হালিতে ৫ টাকা কমে কলা বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়, জালি কুমড়া ৩০ টাকা। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে। ২০ টাকা দাম বেড়ে লেবুর হালি বিক্রি হচ্ছে ৪০ টাকা।

এছাড়াও আদা প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকা, রসুনের কেজি ১১০ থেকে ১২০ টাকা। 

বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকায়। প্রতি কেজি বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকা, মিনিকেট ৬৫ টাকা, নাজির ৬৫-৬৮ টাকা, স্বর্ণা চাল ৪৮ টাকা, পোলাওয়ের চাল ১০০ টাকা। খোলা ভোজ্যতেলর লিটারের দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা।

গত সপ্তাহের দামে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৯০ টাকায়, হাঁসের ডিম ১৬০ থেকে ১৬৫ টাকা, দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা। 

প্রতি কেজিতে ৫০ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে সোনালি মুরগি (কক) ২৮০ থেকে ২৯০ টাকা ও ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়।

বাজারে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা, বকরির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা, মহিষ ৫৫০ থেকে ৫৮০ টাকা।

বাজারে প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ২৫০ থেকে ৩৫০ টাকা, মাগুর মাছ ৬০০ টাকা, প্রতি এক কেজি শিং মাছ (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায়, মৃগেল ১১০ থেকে ১৫০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকা, ইলিশ প্রতি কেজি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ১,০০০ টাকা, চিংড়ি প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, বোয়ালমাছ প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, ফোলি মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, পোয়া মাছ ২০ আগের ২০০ থেকে ২৫০ টাকা, পাবদা মাছ ১৫০ থেকে ২৫০ টাকা, টেংরা মাছ ১৮০ থেকে ২০০ টাকা, টাটকিনি মাছ ১০০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, সিলভার কাপ ১০০ থেকে ১৪০ টাকা, কৈ দেশি মাছ ১৫০ থেকে ৭০০ টাকা, কাঁচকি ও মলা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪৫০ টাকা, আইর মাছ ৫০০, রিডা মাছ ২২০ টাকা ও কোরাল ৩০০ থেকে ৫০০ টাকা, গুড়া বাইলা ১২০ টাকা, রূপচাঁদা মাছ প্রতিকেজি ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

নিউজ ট্যাগ: বাজার দর
Share



মহম্মদপুরে নির্বাচনী প্রচারণা

প্রকাশিত:শনিবার ৩০ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ২৩১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের মধ্যে শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। সারাদেশের মতো মাগুরার মহম্মদপুরে এই প্রচারণায় ব্যস্ত রয়েছেন প্রার্থীরা। স্ব-স্ব অবস্থানে থেকে নিজের ইউনিয়নে ঘুরে তাদের প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

১নং বাবুখালী ইউনিয়নের সঞ্জয় বিশ্বাসও তার নিজ এলাকায় শুক্রবার বিকালে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। পুরো ইউনিয়ন ব্যাপী মটরসাইকেল বহর নিয়ে তিনি নির্বাচনী প্রচারণা চালান। মাদক মুক্ত সন্ত্রাস মুক্ত ক্ষুধা মুক্ত ইউনিয়ন গড়ার প্রত্যয় নিয়ে তিনি নির্বাচন চালাচ্ছেন বলে জানান।

মহম্মদপুর উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক সঞ্জয় বিশ্বাস বাবুখালী ইউনিয়নের চরসেলামত গ্রামের মৃত রেবতী মোহন বিশ্বাসের ছেলে।

Share

মাগুরায় হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন

মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১

শহীদ মিনার ভেঙে ফেললো দুর্বৃত্তরা

রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১

মাথা জোড়া লাগানো যমজ শিশুর জন্ম

মঙ্গলবার ০৫ জানুয়ারী ২০২১




শ্রীপুরে কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডে একজনের লাশ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১১১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

গাজীপুরের শ্রীপুরে এএসএম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডে অগ্নিকাণ্ডে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। বৃহস্পতিবার রাত পৌনে ১১টায় তার লাশ উদ্ধার করা হয়। মারা যাওয়া ব্যক্তির নাম মো. আলমগীর হোসেন (৩৫)।

গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার টেপিরবাড়ী গ্রামের ওই কারখানার হাইড্রোজেন পারঅক্সাইড প্ল্যান্টে আগুন লাগে। ভয়াবহ অগ্নিকাণ্ডে ২১ শ্রমিক আহত হন।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট কাজ করে। রাত ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পাঁচ সদস্যের গঠিত তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Share

লেখক মুশতাকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




পুলিশের মামলায় ২ বছরের কারাদণ্ড হতে পারে সু চির

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১১১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে অবৈধভাবে যোগাযোগ সরঞ্জাম আমদানি এবং ব্যবহারের অভিযোগে মামলা করেছে মিয়ানমার পুলিশ। এই মামলায় তার দুই বছরের কারাদণ্ড হতে পারে। এদিকে জিজ্ঞাসাবাদের জন্য ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তাকে আটক রাখা হবে বলে জানিয়েছে পুলিশ।

৭৫ বছর বয়সী সু চির বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ আদালতে পাঠিয়েছে পুলিশ। এতে বলা হয়, রাজধানী নেইপিদোতে তার বাড়িতে তল্লাশি চালিয়ে একটি ওয়াকিটকি উদ্ধার করা হয়েছে। যা অবৈধভাবে আমদানি এবং অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে। সাক্ষী এবং অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ, আরও তথ্যপ্রমাণ সংগ্রহ এবং দায়ীদের বিরুদ্ধে বব্যস্থা গ্রহণে সু চিকে আটক রাখার জন্য বুধবার (০৩ ফেব্রয়ারি) আদালতে আবেদন জানানো হয়।

আলাদা একটি নথিতে দেখা যায়, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে জরুরি ব্যবস্থাপনা আইন ভঙ্গের অভিযোগে পুলিশ মামলা করেছে। রয়টার্স জানিয়েছে, পুলিশ, সরকার এবং আদালতের কাউকে এ বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) এর আগে জানায়, দেশটির বিভিন্ন জায়গায় থাকা তাদের দলীয় কার্যালয়ে অভিযান চালানো হচ্ছে। ৮ নভেম্বরের নির্বাচনে জয়ী হওয়ার পর দলটির কার্যালয়গুলোতে এমন অভিযানকে বেআইনি আখ্যা দিয়ে এসব বন্ধের জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়। ৮ নভেম্বরের নির্বাচনে ভূমিধস জয় পায় এনএলডি। এর পরিপ্রেক্ষিতে ক্ষমতা গ্রহণ করেন দেশটির সেনা প্রধান মিন অং হায়ং। তবে কমিশন জানায়, নির্বাচন সুষ্ঠু হয়েছে।

নিউজ ট্যাগ: অং সান সু চি আটক
Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১

সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১