আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে ২ জন নিহত

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের টংগিবাড়ী উপজেলায় একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুজন নিহত হয়েছে। এ সময় গুরুতর আহত হয়েছে আরও এক জন। উপজেলার পুরাবাজার এলাকার একটি নির্মাণাধীন ব্রিজের ঢালে আজ শনিবার ভোর ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এরপর প্রাইভেটকারটি অনেকটা পানিতে ডুবে যায়।

নিহত দুজন হলোজিসান (১৯) ও ফাহিম (১৬)। তারা মুন্সীগঞ্জ সদর উপজেলার উত্তর চরমশুরা গ্রামের বাসিন্দা। আহত অপরজনের নাম জাহিদ হাসান (১৬)। স্থানীয়রা জানান, বেপরোয়া গতিতে প্রাইভেটকারটি চালানোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের পাশের খাদে পড়ে পানিয়ে ডুবে যায়।

টংগিবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা সোহেব আলী জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উপজেলার পুরাবাজার এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে নির্মাণাধীন ব্রিজের ওপরে উঠে গিয়ে দুর্ঘটনার শিকার হয় লাল রঙের প্রাইভেটকারটি।

মুন্সীগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক তোফাজ্জল হোসেন জানান, আজ সকালের দিকে মরদেহ দুটি হাসপাতালে নিয়ে আসা হয়। অনেক আগেই তাঁদের মৃত্যু হয়। এ ছাড়া আহত আরেকজনের অবস্থা গুরুতর। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



হাত পাখায় ঘুরছে ভাগ্যের চাকা

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৫০৫জন দেখেছেন

Image

নওগাঁ প্রতিনিধি:

গরমের তীব্রতা আর ঘন ঘন লোডশেডিং এর কারণে কদর বেড়েছে তালপাতার তৈরি হাতপাখার। তালপাতার হাতপাখার কদর বেড়ে যাওয়ায় স্থানীয় অর্ধশতাধিক পরিবারে ফিরে এসেছে কর্মচঞ্চলতা। তালপাতার হাতপাখা তৈরি করে সচ্ছলভাবে জীবিকা নির্বাহের আশায় উপজেলার পাখা গ্রামের অর্ধশতাধিক পরিবার বরাবরই বছরের এ সময় নিজেদেরকে ব্যাপকভাবে নিয়োজিত করেন হাতপাখা তৈরির কাজে। যত গরম তত কদর। এ ছাড়াও বৈশাখে অনুষ্ঠিত গ্রামীণ মেলা গুলোতে পাখার চাহিদা থাকে দেখার মত। আর এ কদর থেকেই ব্যাপক সফলতা পাচ্ছেন পাখা কারিগররা।

রান্না করার পাশাপাশি চলছে হাতপাখা তৈরির কাজ। উঠানে বিশ্রামের সময় গল্প করতে করতেও চলছে পাখা তৈরির কাজ। ১০ বছরের শিশু থেকে ৭০ বছরের বৃদ্ধা পর্যন্ত করছেন এ কাজ। যে গ্রামে প্রতিনিয়তয় এমন দৃশ্য চোখে পড়বে সেই গ্রামের নাম ভালাইন হলেও পাখা তৈরির কাজে নিয়োজিত অর্ধশতাধিক পরিবারের কারণে গ্রামটি এখন পাখা গ্রাম হিসেবেই পরিচিত। নওগাঁর মহাদেবপুর উপজেলা সদর থেকে প্রায় ৭ কিমি. দক্ষিণ-পূর্বে উত্তরগ্রাম ইউনিয়নে অবস্থিত এ ভালাইন গ্রাম। সাজানো-গুছানো এ গ্রামটি যেন হাতপাখার রাজ্যে পরিণত হয়েছে। তালপাতার নানা ডিজাইনের হাতপাখা তৈরি ও বিক্রি করাই এ গ্রামের মানুষের অন্যতম পেশা। এ গ্রামের গৃহবধূরা সারাক্ষণ ব্যস্ত থাকেন তালপাতার নজরকাড়া হাতপাখা তৈরির কাজে। এখানকার অর্ধশতাধিক পরিবারের শত শত সদস্যগণের জীবন-জীবিকা নির্ভর করে তাল পাতার তৈরি হাত পাখায়। প্রতি বাড়িতেই এ সময় চলে ধুম করে পাখা তৈরির কাজ। এ সময়গুলোতে যেন কারো ফুরসত নেই। বাড়ির মেয়েরা ব্যস্ত পাখা তৈরির কাজে। পাখা তৈরি ও সুতা দিয়ে বাঁধাইয়ের কাজটি বাড়ির মেয়েরাই করে থাকেন। বিভিন্ন স্থান থেকে তালপাতা সংগ্রহ, পাতা ছাঁটাই ও তৈরি পাখা বিক্রির কাজ করেন বাড়ির পুরুষ সদস্যরা।

পাখা গ্রামের পাখা কারিগর সালমা বানু জানান, বিয়ের পর শ্বশুর বাড়ির অন্যান্যদের সহায়তায় তিনি এখন পাখা তৈরিতে পারদর্শী হয়ে উঠেছেন। তালের পাতা মাপমত কাটা ও ছাঁটাই থেকে শুরু করে কয়েক ধাপে শেষ হয় পাখা তৈরির কাজ। পাখা তৈরির শেষ ধাপে রয়েছে সুতা দিয়ে বাঁধাই। সালমা জানান, তিনি এখন প্রতিদিন প্রায় ৬০ থেকে ৭০টি পাখা প্রস্তুত করতে পারেন। সালমার এখন প্রতিদিন গড় আয় ৩শ থেকে ৩৫০ টাকা। পাখা তৈরি থেকে পাওয়া আয়ের এ টাকা দিয়ে সংসার চালানোর পাশাপাশি সস্তানকে লেখাপড়া করানোর দায়িত্ব বহন করেন তিনি। শুধু সালমা নয়, এ গ্রামের ফাতেমা, শিউলি, মোরশেদা, আসিয়া, পারুলসহ অধিকাংশ পরিবারই পাখা তৈরি ও বিক্রির উপর নির্ভরশীল। পাখা কারিগর পারুল জানান, গরমকালে পাখার চাহিদা ও দাম দুটোই বাড়ে। শীতকালে পাখার চাহিদা না থাকার কারণে ও মজুদ করে রাখারমত সামর্থ্য না থাকায় পেটের দায়ে অল্প দামে মহাজনদের কাছে তারা পাখা বিক্রি করতে বাধ্য হয়। কারিগররা জানান, একটি পাখা তৈরি করতে ৭ থেকে ৮ টাকার উপরে খরচ হয়। সেই পাখা তারা ২ থেকে ৩ টাকা লাভে মহাজনদের কাছে বিক্রি করে দেন। মহাজনরা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে ওই পাখা ১৫ থেকে ২০ টাকায় বিক্রি করেন। এতে পাখার মহাজনরা শুধুমাত্র পুঁজি খাটিয়ে বেশি লাভবান হলেও হাড়ভাঙ্গা পরিশ্রম করে পাখা তৈরি করেও লাভবান হতে পারে না তারা।

পাখার মহাজন ওসমান আলী জানান, এখানে তৈরিকৃত পাখার মান ভালো হওয়ায় বাজারে চাহিদা বেশি। এতে শীত মৌসুমে পাখার বাজারে চাহিদা না থাকায় অতি কম মূল্যে কারিগরদের কাছ থেকে প্রায় ৫ হাজার পাখা ক্রয় করে রেখেছেন। বর্তমানে ক্রয় করে রাখা পাখা বাজারে দ্বিগুণ মূলে বিক্রি হচ্ছে। 

প্রবীণ পাখা তৈরির কারিগর কাশেম আলী জানান, বিদ্যুৎ আসার আগে হাতপাখার আলাদা একটা কদর ছিল। বাজারে পাখার মূল্যও ভালো পাওয়া যেত। এখনো পাখার চাহিদা আছে তবে আগের মত নয়। এক সময় এ জেলায় প্রচুর পরমান তালপাতা পাওয়া যেত। যা এখন আর তেমন পাওয়া যায় না। ফলে অনেক দূর-দূরান্ত থেকে তালপাতা সংগ্রহ করতে হয়। ফলে খরচ বেশি হয় লাভ কমে যায়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হাসান আলী জানান, পাখা গ্রামের বাসিন্দারা সকাল থেকে গভীর রাত পর্যন্ত অনেক কষ্ট করে এক একটি পাখা তৈরী করে। তবে তাদের কষ্টের তুলনায় তারা সঠিক মূল্য পায়না। অভাব-অনটনের সংসারে শীত মৌসুমে তাদের তৈরি পাখা বাজারে তেমন চাহিদা থাকে না ফলে মহাজনদের কাছে অল্প দামে পাখা বিক্রয় করে দেয়। কেউ কেউ আবার দাম ধরে আগাম টাকা নেয়। পাখার কারিগরদের অভাবের কারনে পাখা মজুদ করে রাখা সম্ভব হয় না। এতে লাভের অংশ চলে যায় মহাজনদের ঘরে। সরকারি ও বেসরকারিভাবে সহজ শর্তে কারিগরদের ঋণ সুবিধা দিতে পারলে মহাজনদের হাত থেকে রেহায় পাবেন হাত পাখায় জীবন জীবিকা বাঁধা এ মানুষগুলো।

নিউজ ট্যাগ: নওগাঁ

আরও খবর



২৩ এপ্রিল: ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৭০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ২৩ এপ্রিল, ২০২২, শনিবার। ৯ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরীয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১৩তম (অধিবর্ষে ১১৪তম) দিন।

একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ইতিহাস:

১৬৬১ সালের এই দিনে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দ্বিতীয় চার্লস ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের রাজা হিসাবে অভিষিক্ত হন।

১৬৩৫ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে বোস্টন ল্যাটিন স্কুল নামে প্রথম পাবলিক স্কুল প্রতিষ্ঠিত হয়।

১৭৯৫ সালের এই দিনে ভারতের ব্রিটিশ গভর্নর ওয়ারেন হেস্টিংস রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ থেকে বেকসুর খালাস পান।

১৮২৭ সালের এই দিনে আইরিশ গণিতজ্ঞ ও পদার্থবিদ উইলিয়াম রোয়ান হ্যামিল্টন আলোকরশ্মির তত্ত্ব প্রদান করেন।

১৮৯৬ সালের এই দিনে নিউ ইয়র্ক শহরে জনসমক্ষে প্রথম চলচ্চিত্র প্রদর্শিত হয়।

১৯২০ সালের এই দিনে মোস্তফা কামাল আতাতুর্ক তুরস্কের নেতা নির্বাচিত।

১৯২০ সালের এই দিনে তুরস্কের স্বাধীনতা যুদ্ধ চলাকালে ঐদেশের এক কক্ষবিশিষ্ট জাতীয় সংসদ আংকারা শহরে প্রতিষ্ঠিত হয়।

১৯২৩ সালের এই দিনে গদানস্ক উপসাগরের তীরে পোলীয় বন্দর গদানিয়া প্রতিষ্ঠিত হয়।

১৯২৭ সালের এই দিনে তুরস্ক একমাত্র দেশ, যেখানে শিশু দিবসকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়।

১৯৩২ সালের এই দিনে লন্ডনে শেক্সপিয়র মেমোরিয়াল থিয়েটার উদ্বোধন করা হয়।

১৯৬১ সালের এই দিনে ১৯৪০ এর দশকের সেনাপতির পোষাক পরে ফ্রান্সের প্রেসিডেন্ট চার্লস দ্য গল ফ্রান্সের সামরিক বাহিনী ও সাধারণ মানুষের কাছে আবেদন জানান, তারা যেন আলজিয়ার্সে উদ্ভূত অভ্যুত্থান প্রচেষ্টার বিরোধিতা করেন।

১৯৬৮ সালের এই দিনে নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির ছাত্ররা এই দিনে ইউনিভার্সিটি বন্ধ করে দিয়ে ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদ করে।

১৯৬৮ সালের এই দিনে ব্রিটেনে প্রথম দশমিক মুদ্রা চালু হয়।

১৯৭১ সালের এই দিনে ভারতে প্রথম সুপার এক্সপ্রেস টেলিগ্রাফ সার্ভিসের উদ্বোধন করা হয়।

১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার ও রাজাকাররা প্রায় তিন হাজার হিন্দু হত্যা করেছিল জোতিভাঙ্গা নামক এলাকায়।

১৯৭৭ সালের এই দিনে বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনী গৃহীত হয়।

১৯৮৮ সালের এই দিনে লিবিয়ায় বিস্ফোরক ভর্তি ট্রাক বিস্ফোরণে ৫৪ জন নিহত হন।

১৯৯০ সালের এই দিনে ২৬ বছরের মধ্যে প্রথম চীনের সরকার প্রধান, প্রধানমন্ত্রী লি পেং সোভিয়েত ইউনিয়ন সফরে যান।

জন্ম :

১৭৭৫ সালে এই দিনে প্রখ্যাত ইংরেজ আর্টিস্ট উইলিয়াম টার্নার জন্মগ্রহণ করেন।

১৭৯১ সালে এই দিনে আমেরিকার পঞ্চদশ রাষ্ট্রপতি জেমস বিউকানান জন্মগ্রহণ করেন।

১৮৫৮ সালে এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী করেছিলেন মাক্স প্লাংক জন্মগ্রহণ করেন ।

১৮৬৭ সালে এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী ডেনিশ পদার্থবিজ্ঞানী জোহানেস ফিবিগের জন্মগ্রহণ করেন।

১৮৯১ সালে এই দিনে রাশিয়ার প্রখ্যাত সংগীত রচয়িতা, সুরকার এবং পিয়ানোবাদক সের্গেই প্রোকোফিভ ইউক্রেনের একটি গ্রামে জন্মগ্রহণ করেন।

১৮৯৩ সালে এই দিনে মৃত্তিকাবিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন।

১৮৯৭ সালে এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী কানাডিয়ান রাজনীতিবিদ ও ১৪ তম প্রধানমন্ত্রী লাস্টের বি. পিয়ারসন জন্মগ্রহণ করেন।

১৮৯৯ সালে এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী সুইডিশ অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ বারটিল অহলীন জন্মগ্রহণ করেন।

১৯০২ সালে এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী আইসল্যান্ডিক লেখক ও কবি হাল্ডর লাক্সনেস্ জন্মগ্রহণ করেন।

১৯১৮ সালে এই দিনে ফরাসি লেখক মরিস দরুন জন্মগ্রহণ করেন।

১৯২৮ সালে এই দিনে আমেরিকান অভিনেত্রী, গায়িকা, ড্যান্সার ও কূটনীতিক শার্লি টেম্পল জন্মগ্রহণ করেন ।

১৯৪১ সালে এই দিনে আমেরিকার কম্পিউটার প্রোগ্রামার ও বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রেমন্ড স্যামুয়েল টমলিনসন জন্মগ্রহণ করেন।

১৯৪১ সালে এই দিনে ফিনিশ সাংবাদিক, রাজনীতিবিদ ও ৩৮ তম প্রধানমন্ত্রী পাভো লিপোনেন জন্মগ্রহণ করেন।

১৯৫৪ সালে এই দিনে আমেরিকান পরিচালক, প্রযোজক ও সমাজ সেবী মাইকেল মুরে জন্মগ্রহণ করেন।

১৯৫৫ সালে এই দিনে অস্ট্রেলিয়ান অভিনেত্রী জুডি ডেভিস জন্মগ্রহণ করেন।

১৯৬২ সালে এই দিনে স্কটিশ অভিনেতা ও প্রযোজক জন হান্নাহ জন্মগ্রহণ করেন।

১৯৬৮ সালে এই দিনে আমেরিকান সন্ত্রাসী, ওকলাহোমা শহরের হামলার ঘটনার সহ-অপরাধী টিমোথি ম্যাকভেই জন্মগ্রহণ করেন।

১৯৭৭ সালে এই দিনে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা কাল পেন্‌ জন্মগ্রহণ করেন।

১৯৮৯ সালে এই দিনে চেক টেনিস খেলোয়াড় নিকলে ভাইডিসোভা জন্মগ্রহণ করেন।

মৃত্যু:

১৭১১ সালে এই দিনে মৃত্যুবরণ করেন তৃতীয় চিল্ডেবেরট, তিনি ছিলেন ফ্রাঙ্কিশ রাজা।

১৬১৬ সালে এই দিনে মৃত্যুবরণ করেন উইলিয়াম শেক্সপিয়র, তিনি ছিলেন বিশ্ববরেণ্য কবি ও নাট্যকার।

১৬১৬ সালে এই দিনে মৃত্যুবরণ করেন মিগেল দে থের্ভান্তেস, তিনি ছিলেন স্পেনীয় ঔপন্যাসিক, কবি ও নাট্যকার।

১৮৫০ সালে এই দিনে মৃত্যুবরণ করেন উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ, তিনি ছিলেন একজন অন্যতম ইংরেজ রোমান্টিক কবি।

১৯১৫ সালে এই দিনে মৃত্যুবরণ করেন রুপার্ট ব্রুক, তিনি ছিলেন ইংরেজ কবি।

১৯৫১ সালে এই দিনে মৃত্যুবরণ করেন চার্লস জি. ডাওস, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান ব্যাংকার, রাজনীতিবিদ ও ৩০ তম ভাইস প্রেসিডেন্ট।

১৯৬৮ সালে এই দিনে মৃত্যুবরণ করেন বড়ে গোলাম আলী খাঁ, তিনি ছিলেন উপমহাদেশের খ্যাতনামা সঙ্গীতশিল্পী।

১৯৭৫ সালে এই দিনে মৃত্যুবরণ করেন উইলিয়াম হার্টনেল, তিনি ছিলেন ইংরেজ অভিনেতা।

১৯৮১ সালে এই দিনে মৃত্যুবরণ করেন জোসেপ প্লা ই কাসাডেভেল, তিনি ছিলেন কাতালান সাংবাদিক ও লেখক।

১৯৮৬ সালে এই দিনে মৃত্যুবরণ করেন অটো লুডভিগ প্রেমিঙার, তিনি ছিলেন ইউক্রেনীয় বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা, পরিচালক ও প্রযোজক।

১৯৮৭ সালে এই দিনে কবি ও প্রাবন্ধিক সুফি জুলফিকার হায়দার মৃত্যুবরণ করেন।

১৯৯০ সালে এই দিনে মৃত্যুবরণ করেন পাউলেটে গডার্ড, তিনি ছিলেন আমেরিকান অভিনেত্রী ও সমাজসেবী।

১৯৯২ সালে এই দিনে মৃত্যুবরণ করেন সত্যজিৎ রায়, তিনি ছিলেন বাংলা চলচ্চিত্র পরিচালক, সাহিত্যিক ও চিত্রকর।

১৯৯৩ সালের এই দিনে শ্রীলঙ্কার শীর্ষ বিরোধীদলীয় নেতা ললিত আথুলাথ মুদালি আততায়ীর গুলিতে নিহত হন।

১৯৯৭ সালে এই দিনে মৃত্যুবরণ করেন ডেনিস কম্পটন, তিনি ছিলেন ইংরেজ ক্রিকেটার।

২০০৭ সালে এই দিনে মৃত্যুবরণ করেন বরিস ইয়েল্টসিন, তিনি ছিলেন রাশিয়ান রাজনীতিবিদ ও ১ম রাষ্ট্রপতি।

২০১৪ সালে এই দিনে মৃত্যুবরণ করেন পাট্রিক স্টান্ডফরড, তিনি ছিলেন ইংরেজ সুরকার ও শিক্ষক।

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর
১২ মে: ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ১২ মে ২০২২




লিবিয়ায় ৫ শতাধিক বাংলাদেশি আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লিবিয়ার ভূমধ্যসাগরের উপকূল থেকে পাঁচ শতাধিক বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে পুলিশ। শনিবার (২৩ এপ্রিল) ত্রিপোলির পূর্ব উপকূল থেকে ইউরোপে পাড়ি দেওয়ার প্রস্তুতিকালে তাদের আটক করা হয়।

গণমাধ্যমকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন লিবিয়াস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামান।

তিনি বলেন, প্রাথমিকভাবে লিবিয়ার পুলিশ আমাদেরকে ৫০০ জন বাংলাদেশিকে আটকের কথা জানিয়েছে। তবে, আমরা এ পর্যন্ত ২৪০ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। এটা এখন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে বলেও জানান তিনি।

২০১৬ সালের পর একদিনে উপকূল থেকে বিপুলসংখ্যক বাংলাদেশিকে আটকের ঘটনা এটাই প্রথম। সে বছর ছয় শতাধিক অভিবাসীকে সাগর থেকে উদ্ধার করা হয়।

২০২০ সালে দালালদের নিয়ন্ত্রিত এক বন্দিশালায় ২৬ জন অভিবাসনপ্রত্যাশীকে হত্যা করা হয়। এর পর এই রুটে অবৈধ অভিবাসীদের যাতায়াতে কিছুটা ভাটা পড়েছিল। করোনাকালে যাতায়াত অনেকটাই বন্ধ ছিল।

লিবিয়া কোস্ট গার্ডের বরাতে দেশটির সংবাদমাধ্যম জানায়, এক সময় ত্রিপোলির পশ্চিম উপকূল ব্যবহার করে অবৈধ অভিবাসীরা ইউরোপের সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করতো।

উল্লেখ্য, যুদ্ধবিদ্ধস্ত লিবিয়ায় চার বছরেরও বেশি সময় বাংলাদেশিদের ভ্রমণ নিষিদ্ধ ছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় এই মর্মে ২০১৬ সালে একটি ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। বাংলাদেশের উচ্চ আদালতে এই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করা হয়। কিন্তু আদালত মন্ত্রণালয়ের নোটিশের পক্ষেই রায় দেয়। এ বছরের শুরুতে এই ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয় রাজনৈতিক সিদ্ধান্তে। এরপর থেকে কর্মসংস্থান ভিসা নিয়ে অনেকেই লিবিয়ায় যাচ্ছেন। যদিও এই বাংলাদেশিদের একটি উল্লেখযোগ্য অংশ লিবিয়াতে কর্মসংস্থান না খুঁজে সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করছেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে, গত তিন মাসে পাঁচ শতাধিক বাংলাদেশিকে সাগর থেকে উদ্ধার করে দেশে পাঠানো হয়েছে।


আরও খবর



ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ঈদুল ফিতরে ছয়দিনের ছুটি শেষে অফিস-আদালত খুলছে বৃহস্পতিবার (৫ মে)। গত শুক্রবার (২৯ এপ্রিল) থেকে শুরু হওয়া ছুটি শেষ হচ্ছে বুধবার (৪ মে)।

মঙ্গলবার (৩ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

গত ২৯ ও ৩০ এপ্রিল (শুক্র ও শনিবার) ছিল সপ্তাহিক ছুটি। এরপর ১ মে (রোববার) ছিল মে দিবসের ছুটি। এরপর ২, ৩ ও ৪ মে (সোম, মঙ্গল ও বুধবার) ঈদের ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

বৃহস্পতিবার একদিন খোলা থাকার পর আবার দুদিন (৬ ও ৭ মে) সাপ্তাহিক ছুটি। তাই যারা ৫ মে ছুটি নিয়েছেন তারা টানা ৯ দিনের ছুটি পেয়ে যাচ্ছেন। সেক্ষেত্রে তাদের আগামী ৮ মে (রোববার) অফিস করতে হবে।

তাই ঢাকার বাইরে ঈদ করতে যাওয়ার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেশির ভাগই ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন বলে জানা গেছে। তবে যারা ছুটি না পেয়েও দূর-দূরান্তে গিয়ে ঈদ করেছেন তারা হয়তো বৃহস্পতিবার এসেই অফিসে যোগ দেবেন।

করোনা মহামারির কারণে গত দু’বছর ঈদ কেটেছে বিধিনিষেধের মধ্যে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় দু’বছর পর এবারই স্বাভাবিক পরিস্থিতিতে এসেছে ঈদুল ফিতর।

গত দু’বছর করোনা সংক্রমণ রোধে ট্রেন, দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল বন্ধ ছিল। তাই এক মাস রোজা রাখার পর গত দুটি ঈদুল ফিতর গ্রামে থাকা প্রিয়জনদের সান্নিধ্যে গিয়ে কাটাতে পারেননি দেশের বিভিন্ন প্রান্ত থেকে জীবিকার জন্য ঢাকায় আসা মানুষ।

এবার প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষের রাজধানী ছাড়ার চিরাচরিত সেই চিত্র চোখে পড়েছে। লাখ লাখ মানুষ গ্রামে ফেরায় ঢাকা ফাঁকা হয়ে গেছে।


আরও খবর



পরীমনির মামলায় নাসিরসহ তিনজনের বিচার শুরু

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার বোট ক্লাবে পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমিসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আজ বুধবার (১৮ মে) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯-এর বিচারক হেমায়েত উদ্দিনের আদালত আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে এ আদেশ দেন। 

এর আগে গত ১৯ এপ্রিল নাসির ও অমির পক্ষে তাদের আইনজীবী এ মামলার দায় থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন।

অন্যদিকে বাদীপক্ষ অব্যাহতির আবেদনের বিরোধিতা করেন। এছাড়া রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত এ বিষয়ে আদেশের জন্য ১৮ মে দিন ধার্য করেন

গত বছরের ১৪ জুন ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে নাসির উদ্দিন ও তার বন্ধু অমির নাম উল্লেখ করে এবং আরো চারজনকে অজ্ঞাতনামা আসামি করে পরীমনি ঢাকার সাভার থানায় মামলা করেন। তদন্ত শেষে ২০২১ সালের ৬ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা কামাল হোসেন আদালতে নাসিরসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। অপর দুই আসামি হলেন- তুহিন সিদ্দিকী অমি ও শহীদুল আলম। এরপর গত বছরের ১৩ ডিসেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯-এর বিচারক হেমায়েত উদ্দিন এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন।


আরও খবর
সম্রাটের জামিন বাতিল

বুধবার ১৮ মে ২০২২