আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

মূল্যস্ফীতিকে ছাপিয়ে ঝুঁকিতে বাইডেনোমিক্স

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের ১৫ দিনেরও কম সময় হাতে আছে। ভোটাররা যখন ৮ নভেম্বর ভোট দিতে যাবেন তখন তাদের মনে একটাই জিনিস থাকবে পণ্যের ঊর্ধ্বমুখী দাম। যুক্তরাষ্ট্রে বার্ষিক মূল্যস্ফীতি বেড়ে ৮ শতাংশ, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায় পৌঁছেছে। এতে হিমশিম অবস্থা ভোটারদের। কয়েক দশক ধরে, মূল্যস্ফীতি স্থির ছিল যে বেশিরভাগ আমেরিকান এটি উপেক্ষা করতে পারতেন। এখন সাপ্তাহিক খরচ এতটাই বেড়েছে যে ভোটারদের প্রাত্যহিক জীবনে গুরুতর প্রভাব ফেলছে এটি এবং তাদের ক্ষোভ আরও বাড়িয়ে দিচ্ছে। ২০২১ সালের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশাল অর্থনৈতিক প্রণোদনার কারণে মূল্যস্ফীতি সরল গতিপথে এগোচ্ছিল। কিন্তু পরে রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের আগে দাম আরও বেড়ে যায়। ফলে ভোটাররা শিগগির বাড়াবাড়ি করার জন্য উপযুক্ত জবাব দিতে পারেন মধ্যবর্তী নির্বাচনে।

পোলিং ফার্ম পিউ রিসার্চ সেন্টারের জরিপ বলছে, আমেরিকানদের চার-পঞ্চমাংশ বলেছেন তাদের ভোটের সিদ্ধান্তের জন্য অর্থনীতি খুব গুরুত্বপূর্ণ। তাদের মধ্যে তিন-চতুর্থাংশ খাদ্য ও ভোগ্যপণ্যের দাম নিয়ে খুব উদ্বিগ্ন। প্রায় দুই বছরের বাইডেনোমিক্সের নীতির নিয়ন্ত্রণের বাইরে চেলে গেছে মূল্যস্ফীতি। বাইডেনোমিক্স আমেরিকার ভোটারদের মুখোমুখি হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় দুটি দীর্ঘমেয়াদী হুমকি হলো ক্রমবর্ধমান স্বৈরাচারী চীনের উত্থান এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি।

বিগত বছরে জো বাইডেন অবকাঠামো, সেমিকন্ডাক্টর ও পরিবেশের ওপর তিনটি যুগান্তকারী বিলে স্বাক্ষর করেছেন, যার মধ্যে ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার খরচ করার পরিকল্পনা করা হয়। তার কার্যনির্বাহী এই আদেশের ফলে এটি পূর্ণাঙ্গ শিল্প নীতিতে পরিণত হয়েছে। ৮০-র দশকে কংগ্রেস আমেরিকার গাড়ি ও চিপ নির্মাতাদের চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার পর থেকে কেমন একটা ফলাফল আর দেখা যায় না পরবর্তীতে। সরকার আগামী পাঁচ বছরে স্থানীয় সংস্থাগুলোকে ভর্তুকি ও ট্যাক্স ক্রেডিট হিসাবে ১৮০ বিলিয়ন ডলার দেবে বলে জানা যাচ্ছে। যা জিডিপির শূন্য দশমিক ৭ শতাংশ, অনুমিতভাবে ফ্রান্সের চেয়েও বেশি।

বাইডেনোমিক্সের এই পর্যায়ের লক্ষ্য অবশ্যই প্রশংসনীয়। কিন্তু তার সুরক্ষাবাদ আমেরিকাকে সেগুলো অর্জনের সম্ভাবনাকে ক্ষীণ করে তোলে। ধারণা করা হচ্ছে, বাইডেন তার গন্তব্য ঠিকভাবে চিহ্নিত করে মাঠে নেমেছেন। তবে এই পদ্ধতির খরচ আমেরিকা ও তার মিত্র উভয় বহন করবে। চীনের চেয়ে উন্নত চিপমেকিংয়ে তার প্রযুক্তির নেতৃত্ব বজায় রাখতে আমেরিকা। ফলে সেমিকন্ডাক্টরগুলোর সামরিক তাৎপর্য বৃদ্ধি পাচ্ছে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা যুদ্ধের নতুন মোড়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

আরেকটি উদ্বেগ ব্যাটারির মতো গুরুত্বপূর্ণ গ্রিন-এনার্জি কিটের জন্য চীনের ওপর আমেরিকার নির্ভরতা। এটি শি জিনপিংকে আমেরিকার অর্থনীতির ওপর আঁকড়ে ধরতে কাজ করতে পারে। যেখানে রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের ওপর ইউরোপের নির্ভরতা ভ্লাদিমির পুতিনের হাতকে শক্তিশালী করেছিল। অভ্যন্তরীণভাবে বাইডেন মরিচা পড়া অবকাঠামো তৈরি করতে এবং কার্বন নিঃসরণ কমাতে চান। ডেমোক্রেটরা আশা করতে পারেন যে অভ্যন্তরীণ উত্পাদন ও মধ্যবিত্তদের চাকরির জন্য তাদের সমর্থন ঘিরে ভোটাররা এগোবেন।

সমস্যা হলো যে সুরক্ষাবাদ একটি বিষের বড়ি যা পুরো উদ্যোগকে দুর্বল করে দেয়। এটি বন্ধু ও শত্রুকে একইভাবে আঘাত করে, আমেরিকার সরল বিশ্বাসের জোটকে নষ্ট করে। ইউরোপীয় ইউনিয়ন ও দক্ষিণ কোরিয়া অভিযোগ করে যে তাদের বৈদ্যুতিক গাড়ির ক্রেতারা আমেরিকার নতুন ভর্তুকি থেকে উপকৃত হবে না। যা বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম লঙ্ঘন করতে পারে। ইইউ তার নিজস্ব চিপ ভর্তুকি প্রস্তুত করছে, যা আমেরিকার সঙ্গে এমনি এমনি প্রতিযোগিতা করবে। এশিয়ার দেশগুলোকে চীনের প্রভাবের ক্ষেত্র থেকে দূরে সরিয়ে রাখার জন্য আমেরিকার যে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিশেষ করে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের মাধ্যমে, সবশেষ বাণিজ্য উদ্যোগ, অভ্যন্তরীণভাবে ক্ষতিগ্রস্ত করেছে। পশ্চিমা সুরক্ষাবাদ শির দাবীকে আরও বিশ্বাসযোগ্য করে তোলে যে গণতন্ত্র কেবল তখনই বৈশ্বিক অর্থনৈতিক নিয়মগুলোর পক্ষে যুক্তি দেয় যখন তারা অভ্যন্তরীণভাবে শক্ত অবস্থানে থাকে।

খোদ আমেরিকাতেও, সুরক্ষাবাদ বাইডেনোমিক্সের লক্ষ্যগুলো অর্জনের পথ কঠিন করে তুলছে। উত্তর আমেরিকায় বৈদ্যুতিক গাড়ি তৈরি সংস্থাগুলোকে ভর্তুকি দেওয়া সেগুলোকে আরও ব্যয়বহুল করে তুলবে। গ্রিন পরিবেশের উদ্দীপনাও কমিয়ে দেবে। চিপ তৈরিতে ভর্তুকি দেওয়ার জন্য বাণিজ্য বিভাগের পরিকল্পনা দরিদ্রদের চাকরি দেওয়া থেকে শুরু করে নারী মালিকানাধীন ব্যবসায় সাহায্য করার জন্য বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবিলার প্রতিশ্রুতি দেয়। এ ধরনের উদ্যোগ ভোক্তাদের এবং করদাতাদের খরচ আরও বাড়িয়ে দেবে। তবে বাধা দেওয়ার পরিবর্তে, আমেরিকার উন্মুক্ততার সুবিধা নেওয়া উচিত। আরও উচ্চ-দক্ষ অভিবাসন গ্রিন-টেক ও চিপমেকিং উভয় শিল্পকে উত্সাহিত করবে। সবুজ অবকাঠামো নির্মাণকে উত্সাহিত করার জন্য অনুমতি দেওয়ার নিয়ম সহজ করা ভর্তুকির চেয়ে বেশি কিছু করতে পারে। কর কমানো বিনিয়োগের পক্ষে বড় কাজ হতে পারে।

মিত্রদের সঙ্গে গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে মুক্ত বাণিজ্য এবং গণতান্ত্রিক বিশ্বের জন্য কার্বন নিঃসরণ কমানো, স্বৈরাচারের ওপর নির্ভরতা এড়াতে কাজ করবে। যদি উদ্দেশ্য হয় যে চীনা চিপমেকিংয়ে বাধা দেওয়া হয়, তবে আমেরিকা শিল্পকে বাধা না দিয়েও তা করতে পারে। যেমন চীনের ওপর উন্নত চিপ প্রযুক্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা। বাইডেন উত্তর দিতে পারেন যে তাকে রাজনৈতিকভাবে সম্ভাব্য সীমানার মধ্যে কাজ করতে হবে। তার সুরক্ষাবাদী প্রবৃত্তি কিছু ফলপ্রসূ লক্ষ্যে প্রবাহিত হচ্ছে। ডেমোক্রেটরা কার্বন নিঃসরণকে আরও দক্ষতার সঙ্গে রোধ করার জন্য একটি ফেডারেল ক্যাপ এবং বাণিজ্য ব্যবস্থা আরোপ করার চেষ্টা করেনি। অবকাঠামো এবং সেমিকন্ডাক্টর বিল উভয়ই আকর্ষণ করেছে। তবে এ ধরনের চিন্তা-ভাবনা ত্রুটিপূর্ণ বলা চলে। স্বল্পমেয়াদে, মূল্যস্ফীতি সম্পর্কে ভোটারদের ভয় থেকে ক্ষতির তুলনায় ডেমোক্রেটদের জনপ্রিয়তার লাভ কম হতে পারে। একটি শিল্পভিত্তিক পুনর্নির্মাণ এবং উত্পাদনকে উত্সাহিত করা জনপ্রিয় হতে পারে। তবে আমেরিকানদের ওপর খরচ স্তূপ স্বরুপ হবে।

বাইডেনোমিক্স আমেরিকাকে জলবায়ু পরিবর্তন ও চীনের সঙ্গে মোকাবিলা করতে সহায়তা করতে পারে, তবে এটির ব্যয়বহুল হওয়ার কারণে এটির সম্ভাবনা ক্ষীণ। আমেরিকাকে অবশ্যই চীনের স্টেরয়েড সংস্করণের বিরুদ্ধে তার নিজস্ব শিল্প নীতি তৈরি করতে হবে। উন্মুক্ততার কৌশল ও অর্থনৈতিক সুবিধাগুলো বোঝার মধ্যেই পশ্চিমের সুবিধা নিহিত।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর



ট্রাম্পকে জরিমানা, জেলে পাঠানোর হুমকি

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আদালত অবমাননার দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৯ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১০ লাখ টাকা। এমনকি এই জরিমানা করার পরও তিনি আদালত অবমাননা থেকে বিরত না থাকলে কারাগারে পাঠানোর হুমকি দিয়েছেন বিচারক।

স্থানীয় সময় মঙ্গলবার পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে বিপুল পরিমাণ ঘুষ দেওয়ার অভিযোগে করা মামলার বিচারকাজের সময় এ নির্দেশ দেন বিচারক।

বিবিসি এক প্রতিবেদনে জানায়- এক লিখিত আদেশে বিচারক জুয়ান মার্চান বলেছেন, এই জরিমানা ট্রাম্পকে আদালতের আদেশ মান্য করাতে যথেষ্ট না-ও হতে পারে। তবে এর চেয়ে বেশি জরিমানা করার ক্ষমতা আমার নেই।’

তবে তিনি এ-ও বলেছেন, ট্রাম্প যদি ইচ্ছে করে আদেশ অমান্য করেন তাহলে তা আদালত সহ্য করবেন না। প্রয়োজনে হলে এবং আদালত সঠিক মনে করলে তাকে কারাগারে পাঠানোর সাজা দেওয়া হতে পারে।’

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০০৬ সালে স্টর্মি ড্যানিয়েলস নামে এক পর্ন স্টারের সঙ্গে যৌন সম্পর্ক গড়েন। পরে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মির মুখ বন্ধ রাখতে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়া হয়। তবে এ ঘুষ দেওয়ার কথা মার্কিন নির্বাচন কমিশনের কাছে চেপে যান ট্রাম্প। সেবার নির্বাচনী বৈতরণী পার হতে পারলেও এবার ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এসব অভিযোগে দায়ের করা মামলার বিচারকাজ শুরু হয়েছে।

মূলত এ মামলার সাক্ষী ও মামলা সম্পর্কিত ব্যক্তিদের ট্রাম্পের হাত থেকে রক্ষা করতেই এ গ্যাগ অর্ডার জারি করেছেন বিচারক জুয়ান মার্চান। একই সঙ্গে তাদের উদ্দেশ্য করে দেওয়া বেশ কয়েকটি বিবৃতি ট্রাম্পকে ট্রুথ সোশ্যাল ও নির্বাচনী প্রচারাভিযানের ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন।


আরও খবর



পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা হত্যাচেষ্টা মামলায় চিত্র নায়িকা পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম সাইফুল ইসলামের আদালতে এ আবেদন করেন বাদীপক্ষের আইনজীবী আবুল কালাম মোহাম্মদ সোহেল। শুনানি শেষে আদালত আদেশ পরে দেবেন বলে জানান।

বাদীপক্ষের আইনজীবী আবুল কালাম মোহাম্মদ সোহেল এ তথ্য জানান।

সম্প্রতি মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই ঢাকা জেলার পরিদর্শক মো. মনির হোসেন ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পরীমনি ও তার কস্টিউম ডিজাইনার জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিমের বিরুদ্ধে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগের সত্যতা পেয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করেন। তবে আরেক আসামি ফাতেমা তুজ জান্নাত বনির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।

২০২২ সালের ৬ জুলাই আদালতে মামলাটি করেন নাসির উদ্দিন। মামলার এজাহারে বলা হয়, পরীমনি ও তার সহযোগীরা অ্যালকোহলসেবী। সুযোগ বুঝে তারা বিভিন্ন নামিদামি ক্লাবে ঢুকে অ্যালকোহল পান করেন এবং পার্সেল নিয়ে মূল্য পরিশোধ করেন না। পরীমনি তার পরিচিত পুলিশ কর্মকর্তাদের দিয়ে মিথ্যা মামলা করে হয়রানির ভয় দেখান। ২০২১ সালের ৯ জুন রাত ১২টার পর আসামিরা সাভারের বোট ক্লাবে ঢুকে দ্বিতীয়তলার ওয়াশরুম ব্যবহার করেন।

পরে তারা ক্লাবের ভেতরে বসে অ্যালকোহল পান করেন। বাদী ও তার সহযোগী শাহ শহিদুল আলম রাত সোয়া ১টার দিকে যখন ক্লাব ত্যাগ করছিলেন, তখন পরীমনি ব্লু লেবেল অ্যালকোহলের বোতল বিনামূল্যে পার্সেল দেওয়ার জন্য বাদীকে চাপ দেন। বাদী এতে রাজি না হওয়ায় পরীমনি বাদীকে গালমন্দ করেন। বাদী এবং আসামিদের মধ্যে বাদানুবাদের একপর্যায়ে পরীমনি বাদীর দিকে একটি সারভিং গ্লাস ছুড়ে মারেন এবং হাতে থাকা মোবাইল ফোনটিও ছুড়ে মারেন। এতে নাসির উদ্দিন মাথায় এবং বুকে আঘাতপ্রাপ্ত হন। পরীমনি ও তার সহযোগীরা নাসির উদ্দিনকে মারধর ও হত্যার হুমকি দিয়েছেন ও ভাঙচুর করেছেন।

এই ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য পরীমনি সাভার থানায় বাদীসহ দুজনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার অভিযোগে একটি মামলা করেন।


আরও খবর



ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত ৯

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভূমধ্যসাগরের ল্যাম্পেডুসা দ্বীপে চোরাকারবারিদের নৌকা ডুবে ৯ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ওই দুর্ঘটনার কবলে পড়া ২২ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইতালীয় উপকূলরক্ষী। মার্কিন সংবাদমাধ্যম এপি এ খবর জানিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও ১৫ জন নিখোঁজ রয়েছেন।

জীবিতদের বরাত দিয়ে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, স্টিল-বটম বোটটি গিনি, বুর্কিনা ফাসো, মালি ও আইভরি কোস্ট থেকে ৪৬ জন মানুষকে নিয়ে রোববার রাতে তিউনিসিয়ার স্ফ্যাক্স থেকে যাত্রা শুরু করেছিল। তারা বলেন, বুধবার সকালে নৌকাটি ডুবে যায়।

সংস্থাটি আরও জানিয়েছে, নিহতদের মধ্যে একটি ৬ মাস বয়সি শিশু ও আটজন পুরুষ রয়েছেন। বেঁচে থাকা ছয়জনকে গুরুতর হাইপোথার্মিয়া ও ডিহাইড্রেশনের জন্য চিকিৎসা প্রদান করা হচ্ছে। আর দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাধারণত গ্রীষ্মের কাছাকাছি সময় আফ্রিকা থেকে ইউরোপে আসার প্রবণতা বেড়ে যায়। তখন নৌকাডুবির উদ্বেগও বাড়ে। তাই ইতালীয় বন্দরের নিয়ম অনুযায়ী দাতব্য সংস্থার উদ্ধারকারী নৌকার  কার্যক্রম সীমাবদ্ধ করে দেয়।

ইতালির অতি-ডান-নেতৃত্বাধীন সরকার সম্প্রতি দাতব্য নৌকাগুলোকে উদ্ধারের পর উত্তর বন্দরে যাওয়ার নির্দেশ দিচ্ছে। তাদের কার্যক্রম কমিয়েছে। নিয়ম লঙ্ঘন করার অভিযোগে নৌকাগুলোকে আটক করছে।

ইউএনএইচসিআর-এর মুখপাত্র ফেদেরিকো ফসি বলেন, গ্রীষ্মকাল আসার সঙ্গে সঙ্গে এমন ঘটনা আরও ঘটতে পারে। কারণ এ সময় আরও বেশি সংখ্যক মানুষ সম্পূর্ণ অপ্রস্তুত নৌকা নিয়ে ইতালি যাচ্ছে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন জানিয়েছে, এই বছর এ পর্যন্ত উত্তর আফ্রিকা থেকে ইতালিতে আসার পথে ভূমধ্যসাগরে ৩৮৫ জন নিখোঁজ হয়েছেন। ২০১৪ সালে নিখোঁজ অভিবাসী প্রকল্প চালু করার পর থেকে ২৩ হাজার ১০৯ জন নিখোঁজ হয়েছে।


আরও খবর



তীব্র গরমে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধের নির্দেশ

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশজুড়ে বইছে তীব্র থেকে মাঝারি তাপদাহ। সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশজুড়ে বহমান তাপদাহের ওপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তীক্ষ্ণ নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।


আরও খবর



বাস-অটোরিকশা সংঘর্ষে সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

সুনামগঞ্জে বাস ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে গীতিকার ও সংগীত শিল্পী মতিউর রহমান হাসান ওরফে পাগল হাসান (৩৫) ও তার প্রতিবেশী ছাত্তার মিয়া (৪৫) নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। তাদের আশঙ্কাজনক অবস্থায় সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ভোরে সুনামগঞ্জের ছাতক-দোয়ারাবাজার সড়কের সুরমা সেতু টোলপ্লাজার পাশে এ দুর্ঘটনা ঘটে।

ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহ আলম দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

শিল্পী পাগল হাসান ও ছাত্তার মিয়ার বাড়ি ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের মুক্তিরগাঁও-শিমুলতলা গ্রামে। পাগল হাসানের দুই ছেলে রয়েছে।

আহতরা হলেন- মুক্তিরগাঁও-শিমুলতলা গ্রামের আব্দুল কাদিরের ছেলে লায়েছ মিয়া (৩০), ননদু মিয়ার ছেলে জাহাঙ্গীর আলম (৩৪) ও সিএনজি অটোরিকশার চালক সিরাজ আলীর ছেলে রুপন মিয়া (৩০)।

পুলিশ জানায়, আজ সকালে সংগীত শিল্পী পাগল হাসানসহ একই গ্রামের পাঁজন সিএনজি চালিত অটোরিকশায় করে দোয়ারাবাজার থেকে ছাতকে ফিরছিলেন। অপরদিকে, ছাতক থেকে একটি বাস দোয়ারাবাজারে যাচ্ছিল। পথে সুরমা সেতুর টোলপ্লাজার কাছে বাস ও অটোরিকশাটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই সংগীত শিল্পী পাগল হাসান ও ছাত্তার মিয়া মারা যান। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তাদের লাশ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করে। পুলিশ দুর্ঘটনা কবলিত বাসটি (মৌলভীবাজার–জ- ১১-০০৪০) জব্দ করেছে। তবে ঘটনার পরপরই বাসের চালক ও সহযোগীরা পালিয়ে যায়।

কালারুকা ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মো. সামছু মিয়া বলেন, শিল্পী পাগল হাসান ও ছাত্তার মিয়া একই গ্রামের বাসিন্দা। যারা আহত হয়েছেন তাদের দুইজন হাসানের বন্ধু ও একজন সিএনজি চালিত অটোরিকশার চালক।’

ওসি মোহাম্মদ শাহ আলম বলেন, পাগল হাসানসহ দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে। আহতদের উদ্ধার করে আশঙ্কাজনক অবস্থায় সিলেটের এমএজি ওসমামানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।’


আরও খবর