আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

ময়মনসিংহ মেডিকেলে করোনায় ২১ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেডিকেটেড করোনা ইউনিটে একদিনে সাত জন করোনা পজিটিভসহ সর্বোচ্চ ২১ জন রোগী মারা গেছেন। করোনায় মারা যাওয়াদের মধ্যে ময়মনসিংহের তিন জন, নেত্রকোনার দুই, টাঙ্গাইল ও জামালপুরের একজন করে রোগী রয়েছেন।

এছাড়া করোনা উপসর্গ নিয়ে ময়মনসিংহের আট জন, টাঙ্গাইলের দুই, জামালপুর-গাজীপুর-শেরপুর ও নেত্রকোনার একজন করে রোগী মারা গেছেন।

২১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৫ জন রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালের করোনা ইউনিটে ৩৯২ জন এবং আইসিইউতে ২১ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। এছাড়া ৪৫ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

জেলার সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ৭৫২টি নমুনা পরীক্ষায় ১৯৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বর্তমানে করোনা শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১১ হাজার ৪৯৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন আট হাজার ৩১৩ জন।


আরও খবর



ঈদের আগেই শিথিল হতে পারে যানবাহন চলাচল

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ১১৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনার সংক্রমণ রোধে আগামী ১৪ জুলাই পর্যন্ত রয়েছে কঠোর বিধিনিষেধ। কঠোর বিধিনিষেধ উপেক্ষা করেই রাজধানীতে বেড়েছে যানবাহন। কোথাও কোথাও দেখা যাচ্ছে যানজট। এ ছাড়া ফেরিঘাটেও দেখা যাচ্ছে যাত্রী ও পরিবহনের চাপ।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, আসন্ন কোরবানির ঈদের আগেই যানবাহন চলাচলে কিছুটা শিথিল হতে পারে। বিশেষ করে পশুর হাটে আসার জন্য সীমিত পরিসরে যান চলাচলের অনুমতি দেওয়া হতে পারে। এ ছাড়া ঈদকে সামনে রেখে খুলে দেওয়া হতে পারে বিপণিবিতানও। আবার সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ঈদে সবাইকে কর্মস্থলে রাখারও চিন্তাভাবনা করছে সরকার।

এদিকে লকডাউন শিথিলতার বিষয়ে রবিবার (১১ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ১৪ জুলাইয়ের পরও বিধিনিষেধ থাকছে। তবে বিধিনিষেধে শিথিলতা থাকছে কি না, সেটি পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ঈদুল আজহাকে সামনে রেখে সীমিত সময়ের জন্য দোকানপাট খোলার আবেদন জানিয়েছে দোকান ব্যবসায়ী কল্যাণ সমিতি বাংলাদেশ। রবিবার (১১ জুলাই) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে দেওয়া এক চিঠিতে এ আবেদন করেছেন তারা।

অন্যদিকে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস রোধে দেশে কারফিউ বা ১৪৪ ধারা জারির পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল এনসিডিসি পরিচালক ও অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।


আরও খবর



যুক্তরাষ্ট্রে দাবানলে পুড়েছে তিন লাখ একর জমি

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যে এখন ভয়াবহ দাবানল চলছে। বিবিসি অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত এই আগুনে তিন লাখ একর জমি পুড়েছে। দাবানলের কারণে হাজার হাজার মানুষকে নিরাপদ জায়গা সরিয়ে নেয়া হয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে ১৬০টি বাড়িঘর পুড়ে ছাই হয়ে গিয়েছে।

দুই হাজারেরও বেশি অগ্নিনির্বাপণ কর্মী কাজ করছেন। ওরেগনের ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ দাবানল। গত ৬ জুলাই দাবানল শুরু হয়। এখন পর্যন্ত যত জায়গা পুড়েছে তা লস অ্যাঞ্জেলস শহরের চেয়েও বড়।

যুক্তরাষ্ট্রে এখন ১৩টি রাজ্যে ৮০টিরও বেশি দাবানল চলছে। তার মধ্যে ওরেগনের দাবানলই সবচেয়ে ভয়াবহ। একই সাথে যুক্তরাষ্ট্রে এখন অতিরিক্ত গরম পড়ছে। সেই সাথে কিছু অঞ্চলে রয়েছে অতিরিক্ত বাতাস। যার কারণে আগুনের ভয়াবহতা আরো বাড়ছে। কর্তপক্ষ বলছে, দাবানলের এক-চতুর্থাংশ নিয়ন্ত্রণে আনা গেছে।

অপারেশন্স সেকশনের প্রধান জন ফ্লানিগান সংবাদমাধ্যমকে বলেছেন, আবহাওয়া সত্যিই আমাদের বিপক্ষে। এটি আরো উষ্ণ হতে যাচ্ছে, শুষ্ক হতে যাচ্ছে। বাতাসের বেগ বেশি। যার কারণে আগুন বেড়ে যাচ্ছে।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




লকডাউন শিথিলে সংক্রমণ বাড়ার শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঈদের যে আনন্দ, সে আনন্দ মানুষ করতে পারবে না। আমরা এমনভাবে যাতে ঘোরাফেরা না করি, ঈদের আনন্দ যেন দুঃখে বা ট্র্যাজেডিতে পরিণত না হয়ে যায়

লকডাউন শিথিলের ঘোষণায় সংক্রমণের হার বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বুধবার মধ্যরাত থেকে লকডাউন শিথিল করা হয়েছে। পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী এ আশঙ্কা প্রকাশ করেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের কোভিড-১৯ আইসিইউ সম্প্রসারণ এবং ওপিডি শেড উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, লকডাউন শিথিল করা হলেও যদি স্বাস্থ্যবিধি মেনে চললে আশা করি সংক্রমণের হার নিয়ন্ত্রণে থাকবে।

তিনি আরও বলেন, ঈদের যে আনন্দ, সে আনন্দ মানুষ করতে পারবে না। আমরা এমনভাবে যাতে ঘোরাফেরা না করি, ঈদের আনন্দ যেন দুঃখে বা ট্র্যাজেডিতে পরিণত না হয়ে যায়। সংক্রমিত হয়ে মানুষ মারা গেলে ঈদ আর ঈদ থাকবে না, তখন আমাদের মাতম করতে হবে।

জাহিদ মালিক বলেন, বাংলাদেশের করোনাভাইরাস প্রায় সব বিভাগে কিছুটা ঊর্ধ্বমুখী। কিছু কিছু বিভাগে স্থিতিশীল আছে, কিছু কিছু বিভাগে ঊর্ধ্বমুখী। আমাদের দেশে ১৫ হাজার বেড রয়েছে, এর মধ্যে ৭৫ শতাংশ বেডে রোগী আছে। এই পরিস্থিতিতে সংক্রমণের হার কমাতে হবে। সংক্রমণের হার কমাতে হলে স্বাস্থ্যবিধি মানতে হবে।  সংক্রমণের হার কমলে রোগীর সংখ্যা বাড়তে থাকবে, স্বাস্থ্য সেবায় বিরাট চাপ পড়বে।


আরও খবর



নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে ব্রাজিল কোচ

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোপা আমেরিকার সেমিফাইনালে পেরুর বিপক্ষে নামবে ব্রাজিল। এই ম্যাচে ইতিহাস গড়তে পারেন সেলেকাওদের প্রধান কোচ তিতে।

কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে জয় তুলে শেষ চার নিশ্চিত করেছে নেইমাররা। গ্যাব্রিয়েল জেসুস লাল কার্ড দেখলে ১০ জন নিয়েই ১-০ তে জয় তুলে নেয় স্বাগতিকরা।

মঙ্গলবার (৬ জুলাই) বাংলাদেশ সময় ভোর পাঁচটায় টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল মাঠে গড়াবে। পেরুর বিপক্ষে এই ম্যাচে জয় তুললে সাবেক কোচ মারিও জাগাল্লোকে স্পর্শ করবেন তিতে। যিনি ব্রাজিলের কোচ হিসেবে কোপায় টানা ১২ ম্যাচে অপরাজিত ছিলেন।

এদিকে কোয়ার্টারে প্যারাগুয়ের বিপক্ষে হাড্ডা-হাড্ডি লড়াইয়ে করে সেমিফাইনালে উঠেছে পেরু। কোচ রিকার্ডো গার্সিয়ার অধীনে শেষ পাঁচ টুর্নামেন্টের চারটিতেই সেমি নিশ্চিত করেছে পেরুভিয়ানরা।



আরও খবর



বিক্ষোভ সত্ত্বেও ফ্রান্সে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইন অনুমোদন

প্রকাশিত:সোমবার ২৬ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ২৬ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস মোকাবেলার অংশ হিসেবে নিত্যদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইনে অনুমোদন দিয়েছে ফ্রান্সের পার্লামেন্ট। এ আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভের মধ্যে রবিবার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদিত হয়।

রবিবার (২৫ জুলাই) তিন ঘন্টা ধরে এ নিয়ে উভয় কক্ষের সদস্যদের মধ্যে ব্যাপক আলোচনা চলে। তবে ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে পার্লামেন্টে বিতর্ক চলে। কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভ্যাকসিন পাসপোর্ট আইনের পক্ষে ভোট পড়ে ১৫৬টি এবং বিপক্ষে ৬০টি। ভোট দেয়া থেকে বিরত থাকেন ১৪ জন সদস্য। এ আইনের কারণে আবারও বিক্ষোভে কেঁপে উঠেছে ফ্রান্স। এক লাখ ৬০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করে। এ সময়ে অনেক লোককে গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো স্বাস্থ্য পাশের বিষয়ে নির্দেশ জারি করেন। এতে বলা হয়, সিনেমা কিংবা নাইটক্লাবের মতো জায়গায় যেখানে ৫০ জনের বেশি লোক জড় হবে, সেখানে এই পাশ লাগবে। এছাড়া আগস্ট থেকে বিমান ভ্রমণ ও আন্ত:ট্রেন ভ্রমণেও এ পাশ বাধ্যতামূলক করা হচ্ছে।

পাশটিতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্য থাকবে। এ ঘোষণার মধ্য দিয়ে ফরাসী সরকারের করোনা মোকাবেলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এসেছে। তবে, এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১