আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

নানাবাড়িতে কিশোরীকে একাধিকবার ধর্ষণের অভিযোগ

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ১১৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় নানাবাড়িতে এক কিশোরীকে একাধিকবার ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় দুজনকে আটক করে পুলিশে দিয়েছেন স্থানীয়রা।

শনিবার সন্ধ্যায় উপজেলার দাওগাঁও ইউনিয়নের চন্দনীআটা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এ ঘটনায় বিকালে মুক্তাগাছা থানায় ওই কিশোরীর বাবা বাদী হয়ে মামলা করেন।

গ্রেফতার হাফিজুল (২৫) চন্দনীআটা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে ও পার্শ্ববর্তী ফুলবাড়িয়া উপজেলার বৈলাজান গ্রামের আবু হানিফার ছেলে দুলাল (৫০)।

অভিযোগ সূত্রে জানা গেছে, ভুক্তভোগী কিশোরী মুক্তাগাছা উপজেলার চন্দনীআটা গ্রামে নানাবাড়িতে বসবাস করে আসছিল। আত্মীয়তার সুবাদে একই গ্রামের হাফিজুল ও ফুলবাড়িয়া উপজেলার বৈলাজান গ্রামের বাসিন্দা দুলাল প্রায়ই ভুক্তভোগীর নানাবাড়ি যাতায়াত করত। সেই সুযোগে দুজন মিলে প্রায়ই মেয়েটিকে ধর্ষণ করে আসছিল।

একপর্যায়ে ওই কিশোরী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। এতে ভুক্তভোগী কিশোরীর পরিবার ও এলাকায় ঘটনাটি ছড়িয়ে পড়লে লোকজন অভিযুক্ত ওই দুজনকে আটকে রেখে পুলিশে খবর দেন। পুলিশ ঘটনাস্থল থেকে দুজনকে আটক করে থানায় নিয়ে যায়।

মুক্তাগাছা থানার ওসি মাহমুদুল হাসান জানান, ভুক্তভোগী কিশোরীর বাবা বাদী হয়ে থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন। এ ঘটনায় আমরা মূল আসামি দুজনকে গ্রেফতার করেছি। রোববার আসামিদের আদালতে পাঠানো হয়েছে। আর ভুক্তভোগী কিশোরীকে ডাক্তারি পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়।


আরও খবর



‘করোনা ঠেকাতে দু’একদিনের মধ্যে কঠোর বিধিনিষেধ’

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দুই একদিনের মধ্যে কঠোর বিধিনিষেধ আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়াস্থ শুভ্র সেন্টারে সদর ও সাটুরিয়া উপজেলার বিভিন্ন এলাকার হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত কয়েকদিনে করোনা সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। করোনা এভাবে বাড়তে থাকলে রোগীর সংখ্যাও বেড়ে যাবে। পাশাপাশি হাসপাতালে বেডের সংখ্যাও কমে যাবে। সেজন্য আমাদের আগে থেকেই সজাগ হতে হবে। জাতীয় কারিগরি কমিটির যে নির্দেশনা আসবে সেগুলো আমাদের মেনে চলতে হবে। প্রধানমন্ত্রী এই নির্দেশনাগুলো অনুমোদন করছেন। দুএকদিনের মধ্যে নির্দেশনাগুলো চলে আসবে, না আসলেও তা কার্যকর হয়ে যাবে।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক দেশে ভয়াবহভাবে করোনা সংক্রামণ বাড়ছে। বাংলাদেশে করোনা সংক্রামণ এখনো নিয়ন্ত্রণে রয়েছে। স্কুল-কলেজ খোলা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার জন্য আপাতত কোন পরিকল্পনা নেই।

তবে করোনা সংক্রামণ নিয়ন্ত্রণের জন্য যাত্রীবাহী বাস-ট্রেন-লঞ্চে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়নে নির্দেশনা আসবে। সব দোকান-পাট রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। রেস্টুরেন্টে টিকার সনদ ছাড়া প্রবেশ করা যাবে না। বাস-ট্রেন-লঞ্চসহ যাত্রীবাহী সকল পরিবহনে অর্ধেক যাত্রী বহন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যোগ করেন জাহিদ মালেক।

শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট যুবায়ের হোসেন, মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার, সাটুরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিনসহ সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত ছিলেন।


আরও খবর
মানিকগঞ্জের হাজারী গুড়ে মুগ্ধ ইউরোপ

মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২




সেন্টমার্টিনে জন সচেতনতায় বিএইচ ট্যুর টিমের প্লাষ্টিক-বর্জ্য পরিষ্কার ও মাস্ক বিতরণ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তানজিমুল হাসান মায়াজ : দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের পরিবেশ রক্ষায় প্লাষ্টিক ও বর্জ্য পরিষ্কার কার্যক্রম পালন করেছে ট্রাভেলার গ্রুপ বিয়ন্ড দ্যা হরিজন (বিএইচ)। এছাড়াও বর্তমান সময়ে করোনার প্রভাব বৃদ্ধি রোধে জনগণকে সচেতন করতে মাস্ক বিতরণ করেছে দ্বীপে ঘুরতে আসা ভ্রমণকারী এই দলটি।২৪ জানুয়ারী পর্যন্ত গত ৫ দিনের সফরে দ্বীপের বিভিন্ন অঞ্চল ঘুরে প্লাষ্টিক ও বর্জ্য পরিষ্কার করে বিয়ন্ড দ্যা হরিজন ট্যুর গ্রুপ।

এছাড়াও ছেড়া দ্বীপের বিভিন্ন অংশে জমে থাকা প্লাষ্টিক বর্জ্য সংগ্রহ করে তারা। বৈশ্বিক মহামারী কোভিড ১৯ ছড়িয়ে পড়ার আগে দ্বীপের পরিবেশ যতটা স্বাভাকিত ছিলো বর্তমান সময়ে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পরিবেশবিদরা বলছেন, সৈকতে নাইলন ও প্লাস্টিকজাত চিপস প্যাকেট, আচারের প্যাকেট, পলিথিন, ক্যান, চায়ের কাপ, বোতল, পানির বোতল, পানির গ্লাস, প্লেট, ডাবের পানি খাওয়ার স্ট্র, খাবার প্যাকেট, ভাঙা চশমা বা কাঠি, মাছ ধরার জালের টুকরো, নাইলন দড়ির টুকরোসহ বিভিন্ন অপচনশীল বর্জ্য দূষিত করছে দ্বীপটিকে।

প্রায় ৮ বর্গ কিলোমিটার উত্তর-দক্ষিণ দৈর্ঘের এই দ্বীপটিতে ১৮৯০ সালে ১৩ টি পরিবার বসতি স্থাপন করে। পরবর্তীতে পর্যটকদের যাতায়াত বাড়তে থাকলে জীব বৈচিত্রে মারাত্মক প্রভাব পড়তে শুরু করে। যার ফলে এই দ্বীপে বসবাসকারী ৬৮ প্রজাতির প্রবাল,১৫১ প্রজাতির শৈবাল, ১৯১ প্রজাতির মোলাস্ক বা কড়ি জাতীয় প্রাণী,৪০ প্রজাতির কাঁকড়া, ২৩৪ প্রজাতির সামুদ্রিক মাছ, ৫ প্রজাতির ডলফিন, ৪ প্রজাতির উভচর প্রাণী, ২৮ প্রজাতির সরীসৃপ প্রাণী,১৭৫ প্রজাতির উদ্ভিদ, ২ প্রজাতির বাদুর সহ নানা প্রজাতির প্রাণীর প্রজনন বৃদ্ধি ও রক্ষায় দ্বীপের পরিবেশ অত্যন্ত ঝুঁকির মুখে।

এসব বিষয়কে গুরুত্বদিয়ে বিএইচ ট্যুর গ্রুপ পরিবেশ রক্ষায় আবর্জনা পরিষ্কার কর্মসূচি পালন করেছে। এছাড়াও নতুন বছরে কোভিড ১৯ এর অমিক্রণ ভ্যারিয়েন্ট দ্রুত সংক্রামক হওয়ায় ভ্রমণকারীদের সচেতন করতে মাস্ক বিতরণ করে দলটি। পরিবেশ রক্ষার এমন অভূতপূর্ব আয়োজনের  আয়োজক ছিলো বিএইচ ট্যুর গ্রুপের এডিমন ফাতেমা বুশরা, এ্যাক্সিকিউটিভ এডমিন তানজিমুল হাসান মায়াজ। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সিনিয়র সাংবাদিক অলিদুর রহমান অলি আয়োজনে অংশ নেন।

পরিচ্ছন্ন সেন্টমার্টিন ও নিল পানিতে মুগ্ধ হয়ে এর রক্ষণা বেক্ষণের দায়িত্ব সকলের বলে আশা প্রকাশ করেন গ্রুপে অংশ নেয়া রক্ত যোদ্ধা ও ব্যবসায়ী ছবির হোসেন। প্লাষ্টিক - বর্জ্য পরিষ্কার অভিজানে বিএইচ ট্যুর গ্রুপের সদস্যদের চোখে পড়ে একটি ব্যাতিক্রম মাছের ম্যুরাল। যা তৈরী করা হয়েছে সৈকতে পড়ে থাকা প্লাষ্টিকের বোতল ও চিপসের প্যাকেট ব্যবহার করে। এ দৃশ্য দেখে গ্রুপের সদস্যরা ব্যাতিক্রম এই উদ্দ্যোগকে স্বাগত জানায়।

জানা যায়, প্লাষ্টিক দিয়ে তৈরী মাছের এই ম্যুরাল তৈরীতে আর্থিক সহযোগিতা কেরেছেন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) আর্থিক সহায়তায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ফিশারিজ, অ্যাকোয়াকালচার ও মেরিন সায়েন্স অনুষদ এর উদ্যোক্তা। তৈরিতে সহযোগিতায় ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের কয়েকজন শিক্ষার্থী।

নিউজ ট্যাগ: মাস্ক বিতরণ

আরও খবর



জাকিয়া হত্যা মামলার রায় ২৭ জানুয়ারি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গোপালগঞ্জের বেদগ্রামের চাঞ্চল্যকর জাকিয়া মল্লিক হত্যা মামলার রায় ঘোষণার জন্য ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. জাকির হোসেন এ আদেশ দেন।

আসামিরা হলেন ভুক্তভোগীর স্বামী মোর্শেদায়ান নিশান, এহসান সুজন, আনিচুর রহমান ও হাসান শেখ। তাদের মধ্যে নিশান পলাতক। মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৫ সালে ভুক্তভোগী জাকিয়ার সঙ্গে মোর্শেদায়ান নিশানের বিয়ে হয়। বিয়ের পাঁচ বছর পর নিশান যৌতুক দাবি করেন। এ নিয়ে সংসারে অশান্তি শুরু হয়। এর ধারবাহিকতায় ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে জাকিয়াকে কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় জাকিয়ার বাবা জালাল উদ্দিন মল্লিক বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় মোর্শেদায়ান নিশানকে প্রধান আসামি করে মামলা করেন। এছাড়া এহসান সুজন, আনিচুর রহমান, হাসান শেখকে মামলাটিতে আসামি করা হয়। এ মামলার বিচার চলাকালীন বিভিন্ন সময়ে মোট ২০ জন আদালতে সাক্ষী দেন।


আরও খবর



বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ নির্দেশিত আদর্শে দেশ চলবে : প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে যে দিকনির্দেশনামূলক ভাষণ দিয়েছিলেন সেমতেই বাংলাদেশ চলবে। আর দেশের এই অগ্রযাত্রা যাতে কোনোভাবে ব্যাহত না হয় সে বিষয়েও সকলকে সতর্ক করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, 'জাতির পিতা ১০ জানুয়ারি দেশে ফিরে এসে একটি স্বাধীন রাষ্ট্র কিভাবে চলবে সেই নীতিনির্ধারণী বক্তৃতা দিয়েছিলেন। যে আদর্শ নিয়ে বাংলাদেশ চলবে সেই আদর্শ তিনি ব্যক্ত করেছিলেন। আর সেই আদর্শ নিয়েই আমাদের চলতে হবে। বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। আর দেশের এই অগ্রযাত্রা যাতে কোনোভাবে ব্যাহত না হয়।'

আজ মঙ্গলবার বিকেলে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলের কেন্দ্রীয় কার্যালয় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে এ দেশের উন্নয়নের চাকাটা গতিশীল থাকবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'খুনি- যুদ্ধাপরাধী, দুর্নীতিবাজদের কোনো স্থান বাংলার মাটিতে হবে না। এই কথাটা তাদেরকে স্পষ্ট জানিয়ে দিতে হবে। জনগণের অধিকার নিয়ে আমরা কাউকে ছিনিমিনি খেলতে দেব না।'

শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশের মানুষের ভোটের অধিকার নিয়ে অতীতে যারা ছিনিমিনি খেলেছে তারা তাদের শাস্তি পেয়েছে। বাংলাদেশের মানুষ তাদের ক্ষমতা থেকে হঠিয়েছে। আর জনগণের ভোটে নির্বাচিত হয়েছে বলেই আমরা আজ ১৩ বছর পূর্ণ করতে পেরেছি এবং পরপর তিনবার ক্ষমতায় আসতে পেরেছি। জনগণের ভোটে নির্বাচিত না হলে সেটা সম্ভব ছিল না। এটা হচ্ছে বাস্তবতা। আর এই বাস্তবতাকে শিকার করতে হবে।'

দলের অন্যতম যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ অনুষ্ঠানে বক্তৃতা করেন। আরো বক্তৃতা করেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও এ এইচ এম খায়রুজ্জামান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কেন্দ্রীয় সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, মহানগর আওয়ামী লীগ দক্ষিণ এবং উত্তরের সভাপতি আবু আহমেদ মান্নাফী ও শেখ বজলুর রহমান। দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি গণভবন থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।


আরও খবর



দায়িত্ব অবহেলার দায়ে ঝালকাঠির সিভিল সার্জনকে ওএসডি

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৭৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-বরগুনা রুটের এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে দগ্ধ রোগীদের চিকিৎসায় অবহেলার দায়ে ঝালকাঠির সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালীকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। রোববার (২ জানুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ সচিব জাকারিয়া পারভীন ওএসডির আদেশ দেন। এ সংক্রান্ত আদেশ সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় ঝালকাঠি সিভিল সার্জনের কার্যালয়ে আসার পরে বিষয়টি জানাজানি হয়।

ওই আদেশের অনুকূলে মঙ্গলবার (৪ জানুয়ারি) ডা. রতন কুমার ঢালী ঝালকাঠি ত্যাগ করবেন বলে জানিয়েছেন ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস। বুধবার (৫ জানুয়ারি) রতন কুমার ঢালী স্বাস্থ্য অধিদফতরে যোগদান করবেন। তবে কী কারণে তাকে হঠাৎ বদলি করা হয়েছে তা জানাতে পারেননি এই কর্মকর্তা।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, লঞ্চে যেদিন অগ্নিকাণ্ডের ঘটে সেদিন ডা. রতন কুমার ঢালী তার স্ত্রীর কর্মস্থল পিরোজপুরে অবস্থান করছিলেন। ছুটিতেও ছিলেন না তিনি। বিষয়টি জানতে পেরে ২৪ ডিসেম্বর তাকে বরিশালের বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদলের কার্যালয়ে তলব করা হয়। সেখানে তিনি সন্তোষজনক বক্তব্য দিতে না পারায় বিষয়টি মন্ত্রণালয়ে অবহিত করে বিভাগীয় কমিশনারের দফতর। এরপরই ঝালকাঠির সিভিল সার্জনকে ওএসডি করা হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ৪৭ জনের মৃত্যু হয়েছে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে। আহত হয়েছেন শতাধিক।

নিউজ ট্যাগ: এমভি অভিযান-১০

আরও খবর