আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

নারায়ণগঞ্জে এই প্রথম ৪০০ বেডের নবজাতক হাসপাতাল

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ৩১ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
Image

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

অসহায় সুবিধা বঞ্চিত ছিন্নমূল শিশুদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে শিশু, কিশোর ও নবজাতক বিশেষজ্ঞ ডা: মো: মুজিবুর রহমান (মুজিব) এর সফল প্রচেষ্টায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাহেবপাড়া সাইনবোর্ড মোড়ে এই প্রথম ৪০০ (চার শত) বেডের সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এনআইসিও ও আইসিও সুবিধা সম্বলিত বাংলাদেশ নবজাতক হাসপাতাল লি: কার্যক্রম শুরু করেছে। যা বিশ্বের মধ্যে সর্ববৃহৎ প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিতে যাচ্ছে।

বাংলাদেশ মাদরলেস নিওবোন ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত এই হাসপাতালটি ইতিমধ্যে ৫০টি এনআইসিও বেড, ১৫টি গাইনী বেড প্রস্তুতের মাধ্যমে ৮জন বিশেষজ্ঞ কনসালটেন্টের সার্বিক তত্ত্বাবধানে প্রাথমিক ভাবে সেবা দিয়ে যাচ্ছে। ৪৫ জন স্টাফ সার্বক্ষনিক সেবাদানের লক্ষ্যে নিয়োজিত রয়েছেন। এছাড়া আগষ্টের প্রথমদিকে আইসিও সুবিধা যুক্ত করতে যাচ্ছে এই আধুনিক সুবিধা সংবলিত এই বিশেষায়িত হাসপাতালটি।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটি ৪০০ (চার শত) বেডে রূপান্তর করতে ইতিমধ্যে কাজ চলমান রয়েছে। হাসপাতালটির সম্পূর্ণ নির্মাণ কাজ বাস্তায়ন হওয়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও উচ্চ পদস্ত কর্মকর্তাসহ দেশী-বিদেশী বিশেজ্ঞ চিকিৎসক ও কূটনীতিকদের অংশগ্রহণের মধ্য দিয়ে শুভ উদ্বোধন করা হবে। সরকারী অনুমোদনের জন্য ইতিমধ্যে যাবতীয় প্রদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশের প্রতিনিধি দল এই বিশেষায়িত হাসপাতলটি পর্যবেক্ষণ করে প্রশংসা করেছেন। ব্যবসা নয় সেবার মানসিকতা নিয়েই এই মহৎ উদ্যোগটি হাতে নেয়া হয়েছে। যার মাধ্যমে দেশের সুবিধা বঞ্চিত বৃহৎ জনগোষ্ঠী এই হাসপাতালের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। 

হাসপাতালটির উদ্যোক্তা ডা: মো: মুজিবুর রহমান (মুজিব) আজকের দর্পণকে জানান, ব্যবসা নয়, সেবার মানসিকতা নিয়েই আমার ক্ষুদ্র প্রয়াস। দীর্ঘ চিকিৎসা পেশায় এটুকু বুঝতে পেরেছি যে, অর্থ-সম্পদই সব কিছু নয়। মানুষের জন্য ভাল কিছু করে যাওয়ার মধ্যেই মানুষের মাঝে বেঁচে থাকা যায়। আমি গত দুই বছরে দেশের বিভিন্ন প্রান্তের রাস্তা-ঘাট ও ডাস্টবিন থেকে কুড়িয়ে ৪১টি নবজাতক শিশুকে সম্পূর্ণ দায়িত্ব নিয়ে চিকিৎসা সেবা থেকে শুরু করে সকল দায়িত্ব নিয়েছি। তখন থেকেই অসহায় শিশুদের জন্য কিছু করার স্বপ্ন আমার মাথায় আসে।

তিনি আরো বলেন, এসব ফেলে দেয়া শিশুদের মায়ের কোলের জন্য যে আহাজারী দেখেছি সত্যিই আমি বিমুহিত হয়েছি। তাদেরকে হয়ত আশ্রয় দেয়া যায় কিন্তু মায়ের বুকের দুধের অভাবে অনেক শিশু মারা যায়। এ বিষয়টিকে মাথায় রেখে আমি মাতৃ দুগ্ধ ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নেই। নানা চড়াই-উৎরাই পারি দিয়ে তা বাস্তবায়ন করতে সক্ষম হই। সবশেষ আমি এই অসহায় শিশুদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে আমার প্রতিষ্ঠিত বাংলাদেশ মাদারলেস নিওবোন ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় একটি নবজাতক হাসপাতাল করার উদ্যোগ গ্রহণ করি। যা বর্তমানে বাস্তবায়িত হতে যাচ্ছে।

মানবিক এই চিকিৎসক জানান, সারাদেশে প্রতিদিন গড়ে দুই থেকে আড়াইহাজার এনআইসিও ও আইসিও প্রত্যাশী রোগী আসে। সেই তুলনায় আমাদের দেশের সরকারী-বেসরকারী কোন হাসপাতালই এত বিপুল সংখ্যক রোগীর চাহিদা পূরণ করতে পারে না। যেখানে বারডেম হাসপাতালে এনআইসিওর জন্য প্রতিদিন খরচ হয় সাড়ে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা। অন্যান্য হাসপাতালে আরো বেশী। যা সাধারণ গরীব পরিবারের জন্য খুবই দু:সাধ্য হয়ে দাড়ায়। এসব মানুষকে সহজে এই সেবা প্রদানের জন্যই আমার এই ক্ষুদ্র প্রয়াস। আমার হাসপাতালটি পূর্ণাঙ্গ চালু হলে ২৫টি ফ্রি বেড বরাদ্ধ থাকবে অসহায় মানুষের জন্য। বর্তমানে ৫টি বেড আমরা বরাদ্ধ রাখার ব্যবস্থ করছি।

তিনি আরো জানান, এত বড় প্রতিষ্ঠান আমাদের দেশ তো দূরের কথা পৃথিবীর কোন দেশে নেই। এই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ চালু হওয়ার আগেই স্বার্থান্বেষী মহল আমার ও আমার প্রতিষ্ঠানের অপ-প্রচার চালাচ্ছে। এদেশের সাধারণ মানুষের ভালবাসা ও আন্তরিক সহযোগিতায় এই প্রতিষ্ঠানটি মানবিক সেবায় এগিয়ে যাবে এটি আমার প্রত্যাশা।


আরও খবর



শনিবারও চলবে ক্লাস, শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ অ্যাসেম্বলি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রমজান, ঈদুল ফিতর, নববর্ষের সঙ্গে তীব্র গরমে ঘোষিত ছুটি শেষে আগামী ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। অর্থাৎ দাবদাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আর বাড়াচ্ছে না শিক্ষা মন্ত্রণালয়। এদিকে ঘাটতি পূরণ করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে। প্রজ্ঞাপনে সই করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপপ্রবাহের কারণে গত ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ঘোষিত ছুটি শেষ হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপণে ২৮ এপ্রিল রবিবার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। এ সময় তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। তাপপ্রবাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন কারিকুলাম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।


আরও খবর



সিসি ক্যামেরার আওতায় আসছে কক্সবাজার

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত হচ্ছে কক্সবাজারে। এবার ড্রোন ক্যামেরা দিয়ে এ সৈকতে বেড়াতে আসা পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি বাইনোকুলার দিয়ে পর্যবেক্ষণ করা হয়েছে সৈকতের নানা বিষয়। এছাড়া ছিল সিসি ক্যামেরা। সেগুলো পরিচালনার জন্য ছিল বড় বড় এলইডি মনিটর।

এবার পুরো শহরটিকেও সিসি ক্যামেরার আওতায় আনতে চায় বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। এসব সিসি ক্যামেরায় যা ধরা পড়বে তা দেখা যাবে শহরের মোড়ে মোড়ে রাখা বড় এলইডি মনিটরে। ফলে শহরের অপরাধ কমে আসবে অন্যদিকে পর্যটকরা নিরাপদে ঘুরতে পারবেন।

শুধু তাই নয়, পর্যটকরা বিপদে পড়লে যাতে খুব সহজেই স্বজনদের ফোন করতে পারেন তার জন্য বিভিন্ন মোড়ে ইন্টারকম সার্ভিস এবং বসটন টেলিফোন রাখার চিন্তা করা হচ্ছে।

বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে প্রথমবারের মতো দুটি পর্যটন কেন্দ্রে সিসি ক্যামেরা বসিয়ে মনিটরিং করা হয়েছে। পরীক্ষামূলক এই কাজে সফলতা পেয়েছে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। তবে ক্যামেরায় অপ্রীতিকর কিছু ধরা পড়েনি।

ট্যুরিস্ট পুলিশ সূত্রে জানা গেছে, ঈদুল ফিতরে দেশের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের নিরাপত্তায় সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয় ট্যুরিস্ট পুলিশ। এরই অংশ হিসেবে প্রথম বারের মতো কুয়াকাটা সমুদ্র সৈকতে ১২টি, পতেঙ্গা বিচে ১২টি ও কক্সবাজারে ২০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়। এসব ক্যামেরা ঢাকায় বসে কন্ট্রোল রুম থেকে নিয়ন্ত্রণ করে ট্যুরিস্ট পুলিশ।

এছাড়াও কক্সবাজারের প্রতিটি বিচকে ইন্টারকম সিস্টেমের আওতায় আনা হয়েছিল। পর্যটকরা তাদের সমস্যা সরাসরি ইন্টারকমের মাধ্যমে ট্যুরিস্ট পুলিশকে অবগত করতে রাখা হয়েছিল এই সুবিধা। তার ফলও তারা পেয়েছেন। পাশাপাশি লাগনো হয়েছিল কক্সবাজারের প্রতিটি বিচ এলাকায় সিকিউরিটি এলার্মিং বাটন। পর্যটকরা কোনো সমস্যায় পড়ামাত্র বাটনে টিপ দিয়ে তা ট্যুরিস্ট পুলিশের বক্সে আওয়াজ তৈরি করেছে। ফলে দ্রুত সময়ে সেই স্থানে পুলিশ পৌঁছে তাদেরকে উদ্ধার করেছে।


আরও খবর



লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের ঈদ উপহার পেলেন ৩ শতাধিক নারী-পুরুষ

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল ৩ শতাধিক নারী-পুরুষের মাঝে ঈদ উপহার হিসেবে শাড়ি-লুঙ্গী ও খাদ্যসামগ্রী বিতরণ করছেন। সোমবার (৮ এপ্রিল) সকালে লক্ষ্মীপুর পৌর শহরের বাগবাড়ী এলাকায় এ উপহারগুলো বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর পৌরসভার সাবেক কমিশনার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সুজায়েত উল্যা, জেলা সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মুক্তার শাহ, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক হাসেম আহমেদ রুপম, লক্ষ্মীপুর পৌর কমিটির যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাওলদার, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ফাহিম ফয়সাল মাশরাহ, সাবেক ছাত্রনেতা সাইদুর রহমান প্রমুখ।

স্বেচ্ছাসেবক লীগ নেতা বেলায়েত হোসেন বেলাল বলেন, ঈদে অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে নতুন শাড়ি-লুঙ্গী উপহার দিয়েছি। একইসঙ্গে খাদ্য সামগ্রীও দেওয়া হয়েছে।


আরও খবর



আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড বসছে শনিবার

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা হবে। শনিবার (৪ মে) সন্ধ্যা ৭টায় এ সভা হওয়ার কথা রয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খান সভার বিষয়টি বিজ্ঞপ্তিতে প্রকাশ করেন।

তিনি বলেন, শনিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

গত ১৬ মার্চ জাতীয় সংসদের ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই থাইল্যান্ডে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ফলে আসনটি শূন্য হয়। শূন্য আসনে আগামী ৫ জুন ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানান, মনোনয়নপত্র দাখিলের শেষ ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১০ থেকে ১৪ মে, আপিল নিষ্পত্তি ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে এবং প্রতীক বরাদ্দ ১৭ মে। রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন খুলনা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা।


আরও খবর



ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজনসহ নিহত ৮

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ময়মনসিংহে পৃথক সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজনসহ ৮ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) ময়মনসিংহ সদর, ত্রিশাল ও তারাকান্দা উপজেলায় সড়ক দুর্ঘটনায় এসব প্রাণহানি ঘটে।

দুপুরে সদর উপজেলার ল্যাংড়াবাজার এলাকায় টাঙ্গাইলগামী বাসের ধাক্কায় মাহেন্দ্র থ্রি হুইলারের তিন যাত্রী নিহত হয়। তারা তিনজনই একই পরিবারের। নিহতরা হলেন, লুৎফর রহমান (৩০) তার স্ত্রী শাহনাজ (২৫) এবং শিশু সন্তান মাহিত (২)। ঘটনাস্থলে শিশু মাহিত এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বাকি দুইজন মারা যান। আহত অবস্থায় আরও একজন হাসপাতালে ভর্তি রয়েছেন।

ময়মনসিংহ কোতোয়ালি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাঈন উদ্দিন জানান, নিহতরা শেরপুরের ঝিনাইগাতী উপজেলার দিঘীরপাড় এলাকার বাসিন্দা। স্বামী-স্ত্রী ভালুকার মাস্টার বাড়ি এলাকায় একটি গার্মেন্টসে চাকরি করতেন। ঈদের ছুটিতে সন্তানসহ তারা বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে সড়ক দুর্ঘটনা ঘটে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে।

এছাড়াও ত্রিশালের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মাদানি সিএনজি পাম্পের সামনে একটি যাত্রীবাহী পিকআপ ইউটার্ন নেওয়ার সময় বিপরীত দিক থেকে আসা একটি বাসের ধাক্কায় ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। এদের মধ্যে মারুফের (১৮) বাড়ি ঈশ্বরগঞ্জ এবং আপেল মিয়ার (৩০) বাড়ি নান্দাইল উপজেলায়।

এছাড়া ত্রিশালের বালিপাড়ায় ত্রিশাল-নান্দাইল সড়কে আরেকটি দুর্ঘটনায় বাসের ধাক্কায় ২ অটোরিকশাযাত্রীর মৃত্যু হয়। এদের একজন নাসিমা (৩৫), তার বাড়ি একই উপজেলার কাজিরকান্দা গ্রামে এবং অপর আরেকজনের পরিচয় সনাক্তকরণে কাজ চলছে বলে জানান, ত্রিশাল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. চাঁদ মিয়া।

অপরদিকে, একই দিন সকালে তারাকান্দা উপজেলায় বাসের ধাক্কায় আবুল বাশার (৬০) নামে এক পথচারীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন তারাকান্দা উপজেলার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়াজেদ আলী।


আরও খবর