আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

নারী ও শিশু নিরাপত্তায় ঈগল বিডি পুলিশ

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ১৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারী ও শিশুদের নিরাপত্তায় এসেছে মোবাইলভিত্তিক অ্যাপ ঈগল বিডি পুলিশ (Eagle BD Police)। বাংলাদেশ পুলিশ সদর দফতরের সার্বিক সহযোগিতা ও আইটি প্রতিষ্ঠান ব্যাকডোর প্রাইভেট লিমিটেড তৈরি করেছে এটি।

ইন্টারনেট সংযোগ না থাকলেও সেবা দেবে এই অ্যাপ। এক্ষেত্রে ভুক্তভোগী অ্যাপ চালু করলেই তার সিম থেকেই স্বয়ংক্রিয় সিগনাল যাবে টহলরত পুলিশের ফোনে।

এ ছাড়া অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটনার আশঙ্কা দেখা দিলেই ওপেন করতে হবে অ্যাপটি। তাতে নির্দিষ্ট বাটনে চাপ দিলেই বিপদবার্তা চলে যাবে কাছাকাছি ডিউটিতে থাকা পুলিশের ফোনে। বেজে উঠবে অ্যালার্ম। ভুক্তভোগীর ফোনে লোকেশন অন থাকলে কাজটা আরও সহজ হবে। ঘটনাস্থলে সঙ্গে সঙ্গে হাজির হবে পুলিশ।

আর যদি কোনও কারণে টহলরত পুলিশ কলটি ধরতে না পারেন, সেক্ষেত্রে সংকেত চলে যাবে পাশের থানার ওসির ফোনে। তিনিও যদি ধরতে পারেন, তবে তা পৌঁছে যাবে সরাসরি আইজিপির কাছে।

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও কাজ শুরু করে দিয়েছে অ্যাপটি। অভিযোগও আসতে শুরু করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, কর্মজীবী নারীদের রাতে বাড়ি ফেরা এবং শিশু-কিশোরদের নিরাপত্তা দিতে কাজ করবে ঈগল বিডি পুলিশ। আবার অ্যাপটির যাতে অপব্যবহার না হয় সেজন্য ব্যবহারকারীকে নিবন্ধন করে নিতে হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে। যাদের বয়স ১৮ বছরের কম তাদের ক্ষেত্রে নিবন্ধন করতে হবে অভিভাবকের জাতীয় পরিচয়পত্র দিয়ে। আপাতত নারী ও শিশুদের জন্যই নিবন্ধনের ব্যবস্থা থাকছে অ্যাপটিতে।

অ্যাপ নির্মাণকারী প্রতিষ্ঠান বলছে, ৯৯৯ জরুরি সেবায় ফোন করে কিছু তথ্য দিতে হয়। যা অনেক সময় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে সম্ভব হয় না। ঈগল বিডি পুলিশ অ্যাপে মোবাইলের স্ক্রিন স্পর্শ করলেই পুলিশি সহায়তা মিলবে।

প্রাথমিকভাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এলাকার ৫১টি থানায় এই সেবা পাবে মোবাইল ব্যবহারকারীরা। এরইমধ্যে ৫১টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও এসআইদের অ্যাপটি সম্পর্কে ধারণা দিতে কয়েকটি কর্মশালা হয়েছে। পরে দেশব্যাপী বিভিন্ন থানায় অ্যাপটির প্রচারণার পরিকল্পনা রয়েছে।

এ ছাড়া, এই অ্যাপ জরুরি নম্বর হিসেবে নিবন্ধন করা পরিবারের তিনজন সদস্যের নম্বরেও পাঠিয়ে দেবে বিপদসংকেত।

ব্যাকডোর প্রাইভেট লিমিটেডের আরএন্ডডি প্রধান নুরফাত মাহবুবা বলেন, নারীর নিরাপত্তা নিয়ে বেশ সচেতন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ধরনের একটি অ্যাপ নির্মাণের সঙ্গে থাকতে পারাটা আমাদের জন্য গর্বের। নারী ও শিশু নিরাপদ থাকলে এর সুফল রাষ্ট্র পাবে। পুলিশ সদস্যদের নিজস্ব স্মার্টফোনে ইনস্টল করতে হবে অ্যাপটি।

ব্যাকডোর প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভীর হাসান জোহা বাংলা ট্রিবিউনকে বলেন, ২০১৯ সাল থেকে অ্যাপটির নির্মাণকাজ শুরু হয়। কয়েক ধাপে নাম বদলের পর রাখা হয় ঈগল বিডি পুলিশ অ্যাপ। আপাতত শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবে বিনামূল্যে। আইওএস (আইফোনে) ফোনগুলোর উপযোগী করার কাজ এখনও চলছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) অতিরিক্ত ডিআইজি শাহ আবিদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, অ্যাপটির কার্যক্রম বিষয়ে ডিএমপির (ক্রাইম) বিভাগের উপকমিশনার, কমিশনার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, পরিদর্শক (তদন্ত), পরিদর্শক (অপারেশন), এসআইদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

পুলিশ মহাপরিদর্শকের নির্দেশনায় এরইমধ্যে সীমিত আকারে এর কার্যক্রম শুরু হয়েছে। অচিরেই আনুষ্ঠানিকভাবে চালু হবে।

অ্যাপটির পরবর্তী ধাপে থাকবে নিরাপত্তা সংশ্লিষ্ট আরও কিছু আপডেট। তখন অ্যাপটি ওপেন করলেই ব্যবহারকারীর ফোনের মাইক্রোফোন ও ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে বলে জানান প্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা।

যেভাবে রেজিস্ট্রেশন করতে হবে

গুগল প্লে স্টোর থেকে Eagle BD Police অ্যাপটি ইন্সটল করে জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, নাম-ঠিকানা, বর্তমান ও স্থায়ী ঠিকানা দিয়ে নিবন্ধন করে নিতে হবে। এরপরই ব্যবহার করা যাবে অ্যাপটি।


আরও খবর



‘কঠোর বিধিনিষেধ’ শেষ হচ্ছে আজ, নতুন কী আসবে?

প্রকাশিত:রবিবার ১১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ রোধে সাত দিনের কঠোর বিধিনিষেধ শেষ হবে আজ রবিবার (১১ এপিল) রাতে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন হতে যাচ্ছে। তবে গত সাত দিন কঠোর বিধিনিষেধ এর নামে যা হলো তা নিয়ে চলছে সমালোচনার ঝড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। প্রশ্ন উঠেছে, ১১ এপ্রিল রাতে শেষ হবে কঠোর বিধিনিষেধ আর ১৪ এপ্রিল শুরু হবে সর্বাত্মক লকডাউন। তাহলে মাঝের দুদিন গণপরিবহনসহ বাকি সবের ওপরের নিষেধাজ্ঞা কি থাকবে?

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুন জানিয়েছেন,  অফিসিয়াল আদেশ বা নির্দেশনা আমরা এখনও পাইনি। রবিবার মন্ত্রী ও সিনিয়র সচিবদের সমন্বয় মিটিং হবে। সেখানেই অফিসিয়াল সিদ্ধান্ত হবে।

প্রসঙ্গত, গত ৫ এপ্রিল সাত দিনের জন্য গণপরিবহন, শপিং মল, দোকানপাট বন্ধ রেখে অফিস আদালত সীমিত পরিসরে খোলা রেখে কঠোর বিধিনিষেধ পালনের নির্দেশনা দেয় সরকার। কী করা যাবে বা কী করা যাবে না সেসব নির্দেশনা দেওয়ার দুদিন যেতে না যেতেই বিভিন্ন মহলের চাপের মুখে একের পর এক নিষেধাজ্ঞা তুলে দিতে বাধ্য হয় সরকার। খুলে যায় শপিং মলও। অন্যদিকে প্রতিদিনি বাড়তে থাকে সংক্রমণ আর মৃত্যু। সেই পরিস্থিতি বিবেচনায় এবার সর্বাত্মক লকডাউন দেওয়ার অনানুষ্ঠানিক ঘোষণা এলেও জনমনে প্রশ্ন থেকেই যাচ্ছে।

কী করা যাবে না এবার

সরকার সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের সাত দিনের লকডাউনে মানুষ যে যেখানে আছেন, সেখনেই থাকবেন। কেউ কোনও অজুহাতেই এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবেন না। সরকারি, বেসরকারি, স্বায়ত্তসাশিত, আধা স্বায়ত্তশাসিত সব ধরনের অফিস আদালত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। চলবে না কোনও গণপরিবহন। বন্ধ থাকবে প্রাইভেট গাড়ি, লঞ্চ, ট্রলার, জাহাজসহ সব যানবাহন। এমনকি রিকশা, ভ্যান, সিএনজি, অটোরিকশা ইত্যাদিও বন্ধ রাখার পরিকল্পনা চলছে। এই সময় বন্ধ রাখতে হবে সব ধরনের নির্মাণ কাজ। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ওষুধ সংগ্রহ বা রোগী হাসপাতালে নেওয়া ছাড়া সাধারণ মানুষের ঘরের বাইরে বের হওয়া যাবে না।


আরও খবর



২২ কেজি গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিশোরগঞ্জের ভৈরবে পৃথক অভিযান চালিয়ে ২২ কেজি গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে দুজন স্বামী-স্ত্রী।

শনিবার (১০ এপ্রিল) গভীর রাত সাড়ে ১২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের দুর্জয় মোড় এলাকা ও ভৈরব বাজার থেকে গাঁজাসহ তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- নরসিংদীর বেলাব উপজেলার কাঙ্গালিয়া গ্রামের তানিয়া বেগম (২৬) ও তার স্বামী জসিম উদ্দীন এবং হবিগঞ্জের মাধবপুরের গোয়াছন গ্রামের ছফু মিয়ার পুত্র হৃদয় মিয়া (২২)।

ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিন এর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, গ্রেফতারদের বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে পৃথক পৃথক মামলা দায়ের হয়েছে।

নিউজ ট্যাগ: মাদক ব্যবসায়ী

আরও খবর



হরতাল বাড়ানোর খবর ‘গুজব’ : হেফাজত

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের হরতাল বাড়ানোর যে খবর ছড়িয়েছে, তা সত্য নয় বলে জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মাওলানা মো. ফয়সাল।

রবিবার (২৮ মার্চ) বিকেলে গণমাধ্যমকে এ কথা জানিয়ে তিনি বলেন, হরতাল বাড়ানোর খবরটি গুজব এবং সম্পূর্ণ ভুয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের বিরুদ্ধে হেফাজতকর্মীদের গত শুক্রবারের (২৬ মার্চ) বিক্ষোভে পুলিশ ও সরকারদলীয় লোকজনের হামলার অভিযোগ তুলে এর প্রতিবাদে রবিবার সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে হেফাজত।

কিন্তু এ হরতালের সময় শেষ হতে না হতেই দুপুরে খবর ছড়িয়ে পড়ে, হেফাজতের হরতাল আরও ২৪ ঘণ্টা বাড়ানো হয়েছে।

খবরটিকে সত্য নয় উল্লেখ করে মাওলানা মো. ফয়সাল বলেন, রবিবার হেফাজতের ডাকা হরতাল শান্তিপূর্ণভাবে পালন করা হচ্ছে। আগামীকাল যেহেতু পবিত্র শবে বরাত, সেহেতু আপাতত হরতালের সময়সীমা বাড়ানো হয়নি। এমনকি বাড়ানোর কোনো পরিকল্পনাও নেই আমাদের।


আরও খবর



দ্বিতীয় দিনের মতো লকডাউন চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সেসব চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তার বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হচ্ছে। এছাড়া অনেক রাস্তাতে ব্যারিকেড বসিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে

রাজধানী ঢাকাসহ সারাদেশে দ্বিতীয় দিনের মতো লকডাউন চলছে। আজ বৃহস্পতিবার সকালে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে লকডাউন বাস্তবায়ন করতে পুলিশের তৎপরতা লক্ষ্য করা গেছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট বসিয়েছে পুলিশ। সেসব চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তার বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হচ্ছে। এছাড়া অনেক রাস্তাতে ব্যারিকেড বসিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। সেসব রাস্তায় জরুরিসেবা সংস্থারও কোনও যানবাহন যেতে পারছে না; যেতে হচ্ছে বিকল্প রাস্তায়।

দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের প্রেক্ষাপটে বুধবার থেকে সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার। বুধবার ভোর ৬টা থেকে আগামী ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত সাতদিন এ বিধিনিষেধ কার্যকর থাকবে। তবে গার্মেন্টসসহ শিল্প কারখানা এবং ব্যাংক খোলা রয়েছে।

লকডাউনে শ্রমিকদের যাতায়াত

গার্মেন্টসহ উৎপাদনমুখী শিল্প কারখানাগুলো কঠোর লকডাউনের আওতা বহির্ভূত হলেও প্রথম দিন বাংলা নববর্ষের ছুটি থাকার কারণে অধিকাংশ কারখানাই বন্ধ ছিল। আজ বৃহস্পতিবার থেকে সব কারখানা খোলা থাকবে। তবে কর্মীদের কর্মস্থলে পৌঁছানো কতটা নির্বিঘ্ন হয়, তা নিয়ে মূলত সংশয় রয়েছে। নির্দেশনায় আছে শিল্প কারখানার মালিকরা নিজস্ব পরিবহন ব্যবস্থায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা করবে।

নিউজ ট্যাগ: লকডাউন

আরও খবর



টানেলে ট্রেন লাইনচ্যুত, তাইওয়ানে নিহত ৩৬

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তাইওয়ানের টানেলে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ৩৬ জন নিহত এবং কয়েক ডজন লোক আহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলের একটি টানেলে শুক্রবার সকালে এই ঘটনা ঘটে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। খবর আল জাজিরার

খবরে বলা হয়েছে, তাইটুংয়ে যাওয়ার সময়ে হুয়ালিয়েনের উত্তরে একটি টানেলের মধ্যে দিয়ে যাওয়ার সময় ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে কয়েকটি বগি টানেলের দেয়ালে ধাক্কা খায়। ট্রেনে মোট ৩৫০ জন যাত্রী ছিল। দুর্ঘটনার পর উদ্ধারকাজ এখনো চলছে।

তাইওয়ানের পাহাড়ি পূর্ব উপকূল একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। ছুটির সপ্তাহের প্রথম দিনেই এই দুর্ঘটনা ঘটলো। এখনো টানেলের ভেতরে অনেকে আটকে রয়েছেন, তাদেরকে উদ্ধারে চেষ্টা চালাচ্ছে উদ্ধারকারীরা।

২০১৮ সালে ওই এলাকায় একটি ট্রেন দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছিলেন।


আরও খবর