আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বাহিনীটির এমওডিসি (এয়ার) হিসেবে জনবল নিয়োগ দেওয়া হবে। অনলাইনে আবেদন করা যাবে ২ মে থেকে ৮ মে পর্যন্ত।

আগ্রহীরা নিচের লিংকটি ব্যবহার করে আবেদন করতে পারবেন।

www.joinbangladeshairforce.mil.bd

আবেদনের যোগ্যতা

 ১. বাংলাদেশি নাগরিক হতে হবে। এমওডিসি (এয়ার) হিসেবে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন।

২. ন্যূনতম জিপিএ ২.০০সহ এসএসসি/সমমান পরীক্ষা পাস হতে হবে।

৩. অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়।

৪. ৩ অক্টোবর ২০২১ তারিখে বয়স হতে হবে ১৬-২১ বছর।

৫. উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.)।

৬. বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি। আর প্রসারণ ২ ইঞ্চি অর্থাৎ প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

৭. চোখের ক্ষমতা ৬-৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে।

৮. ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী।

কোন জেলার নাগরিকরা আবেদন করতে পারবেন না

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, লক্ষ্মীপুর, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার বাসিন্দারা আবেদনের অযোগ্য। এসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন ফরমের সঙ্গে যা জমা দিতে হবে

১. সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র, নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

২. নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে।

৩. সদ্য তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট, কালারসহ হতে হবে।)

৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।

৫. স্থায়ী ঠিকানার প্রমাণস্বরূপ জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৬. বর্তমান ঠিকানাসহ ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি আকারের একটি ফেরত খাম।

নির্বাচন পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর), ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

পরীক্ষার স্থান ও সময়সূচি

আবেদনকারীদের লিখিত, স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা ঢাকার তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরের বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে অনুষ্ঠিত হবে (সব বিভাগ ও জেলার প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য)। পরীক্ষার সময়সূচি ৬ জুন থেকে পর্যায়ক্রমে নিচের দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে:

www.joinbangladeshairforce.mil.bd, www.baf.mil.bd

বেতন ও ভাতা

প্রশিক্ষণকালীন মাসিক বেতন ৮৮০০ টাকা। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি পাবেন। পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগ।

উচ্চশিক্ষা: বিমানবাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ।

নিউজ ট্যাগ: বিমানবাহিনী

আরও খবর



ভোরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | ৭৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এ কারণে এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত দেখানোর জন্য বলা হয়েছে

রাজধানীতে আজ বৃহস্পতিবার (৬ মে) ভোর ৬টার দিকে হালকা বৃষ্টি হয়েছে। এতে শীতল হয়েছে পরিবেশ।

এদিকে বুধবার রাতে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এ কারণে এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত দেখানোর জন্য বলা হয়েছে। বুধবার (৫ মে) রাতে আবহাওয়া অধিদপ্তর থেকে এই সতর্ক বার্তা দেয়া হয়।

জানানো হয়েছে, কোনও কোনও এলাকায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। ঝড়ের আভাস থাকার জন্য কোনো কোনো অঞ্চলে দুই নম্বর, কোথাও এক নম্বর সতর্ক সংকেত দেখানোর জন্যও বলা হয়েছে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।


আরও খবর



এই গরমে ইফতারে প্রশান্তি দিবে আমের লাচ্ছি

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:রবিবার ০২ মে 2০২1 | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইফতারে ঠান্ডা পানীয় ছাড়া প্রশান্তি মেলে না! এ সময় লাচ্ছি খেতে অনেকেই পছন্দ করেন। ইফতারে ঠান্ডা ঠান্ডা লাচ্ছি মুহূর্তেই প্রাণ জুড়ায়।

লাচ্ছি বিভিন্নভাবে তৈরি করা যায়। বাজারে এখন পাকা আমের দেখা মিলছে, তাই তৈরি করুন ম্যাঙ্গো লাচ্ছি। ছোট-বড় সবারই মুখে লেগে থাকবে ম্যাঙ্গো লাচ্ছির স্বাদ।

পাকা আমে আছে বিভিন্ন পুষ্টিগুণ। সেইসঙ্গে দই, পেস্তাবাদাম সবই স্বাস্থ্যকর। এসব উপকরণের মিশেলেই তৈরি করা হয় আমের লাচ্ছি। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক আমের লাচ্ছির রেসিপি-

উপকরণ

১. পাকা আম ১টি

২. চিনি ১ টেবিল চামচ

৩. মিষ্টি দই ১ কাপ

৪. পেস্তা বাদাম ২/৩টি (কুচি করা) ও

৫. এলাচ গুঁড়ো ১চিমটি

পদ্ধতি

প্রথমে পাকা আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। আঁটি বের করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে আম ব্লেন্ড করে নিয়ে কাঁচের বাটিতে ঢেলে রাখুন।

এবার দই, চিনি আর বরফ কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর দইয়ের মিশ্রণে আম ঢেলে আরও একবার ব্লেন্ড করে নিন।

ব্লেন্ড করা হয়ে গেলে গ্লাসে ঢালুন। উপরে এলাচ গুঁড়ো ও পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার পাকা আমের লাচ্ছি।

ফ্রিজ থেকে ইফতারের আগে বের করে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা আমের লাচ্ছি। এটি যেমন পুষ্টিকর; তেমনি স্বাদে অনন্য।

নিউজ ট্যাগ: আমের লাচ্ছি

আরও খবর



স্বরূপকাঠিতে ৩৩৩ নম্বরে কল করে প্রধানমন্ত্রীর উপহার পেল তারা

প্রকাশিত:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | ২০৫জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে ৩৩৩ নম্বরে কল করে প্রধানমন্ত্রীর উপহার খাদ্য সামগ্রী পেল ৫ গরীব ও অসহায় পরিবার। বৃহস্পতিবার বিকেলে বিভিন্ন স্থানে লকডাউনে কর্মহীন গরীব ও অসহায় ওই পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক।

এ সময় সহকারি কমিশনার (ভূমি) মো. বশির গাজী উপস্থিত ছিলেন। উপহার সামগ্রীর মধ্যে চাল, ডাল, তেল, আলু, লবন, চিড়া ও মুড়ি রয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানষ কুমার দাস বলেন, করোনাকালীন লকডাউনে কর্মহীন গরীব ও অসহায় যে কোন ব্যাক্তি প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী পাওয়ার জন্য ৩৩৩ নম্বরে কল করতে পারেন। তবে প্রাপ্যতা যাচাই বাছাই শেষে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করা হয়।


আরও খবর



‘শিশুবক্তা’ রফিকুল দুই দিনের রিমান্ডে

প্রকাশিত:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | ১৩৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেপ্তার হওয়া 'শিশুবক্তা' রফিকুল ইসলামের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ শুক্রবার (১৬ এপ্রিল) সকালে তার রিমান্ডের বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুর মেট্রোপলিটনের গাছা থানার ওসি কাজী ইসমাঈল হোসেন।

গত মঙ্গলবার গাজীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাকে সাত দিনের জন্য রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে আবেদন করে পুলিশ। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) শুভাশীষ ধর বলেন, রফিকুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করার জন্য সাত দিনের জন্য রিমান্ড চেয়ে গত মঙ্গলবার গাজীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করে পুলিশ। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রাষ্ট্রবিরোধী, উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে রফিকুল ইসলামের বিরুদ্ধে গত ৮ এপ্রিল র‍্যাবের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। বর্তমানে তিনি গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি।


আরও খবর



হেফাজত নেতা মাওলানা আতাউল্লাহ আমীনসহ ৩ জন রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০১৩ সালের পল্টন থানায় দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন

২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় করা মামলায় সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব ও ঢাকা মহানগরীর যুগ্ম সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীনসহ ৩ জনের ৫ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ শুনানি শেষে প্রত্যেককে ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

অপর দুইজন হলেন- হেফাজত ইসলামের ঢাকা মহানগরীর সহ-সভাপতি মাওলানা জুবায়ের আহমদের ও হেফাজত নেতা মাওলানা সানাউল হক।

২০১৩ সালের পল্টন থানায় দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন।

জানা গেছে, ২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধ করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। সেদিন রাজধানীর মতিঝিল, পল্টন ও আরামবাগসহ আশপাশের এলাকায় যানবাহন ও সরকারি-বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা । এ ঘটনায় তাদের বিরুদ্ধে পল্টন ও মতিঝিল থানাসহ বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়।


আরও খবর