আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

নওগাঁয় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩২৫জন দেখেছেন

Image

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর পোরশায় পৃথক স্থানে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন স্থানীয় পশ্চিম দুয়ারপাল ইসলামপুর গ্রামের বাসিন্দা আব্দুস সামাদ (৩৫) ও রঘুনাথপুর গ্রামের বাসিন্দা আব্দুর নূহ (৫৫)।

শুক্রবার (১৩ মে) সকাল ১০ টার দিকে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, সকাল থেকে আব্দুস সামাদ ও আব্দুর নূহ ভারতীয় সীমান্ত এলাকায় পুনর্ভবা নদীর ধারে পাশাপাশি জমিতে ধান কাটছিলেন। এসময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি মধ্যে বজ্রপাতের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই মারা যান তারা। পরে মাঠের অন্যান্য কৃষক ও শ্রমিকরা মৃতদেহ উদ্ধার করে।

পোরশা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হামিদ রেজা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্তদের সরকারী সহযোগিতা প্রদান করা হয়। সেই ধারাবাহিকতায় নিহতদের পরিবারকে আর্থিক সহযোগিতা দেওয়া হবে।


আরও খবর



যে কারণে থমকে আছে সালমার শিক্ষাজীবন

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্লোজআপ ওয়ান সংগীত প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে পেশাদারি গানের ভুবনে আসেন সংগীতশিল্পী মৌসুমী আক্তার সালমা।

প্রতিযোগিতার পর মৌলিক গানে কণ্ঠ দিয়ে প্রশংসিত হন তিনি। সংগীত ক্যারিয়ারের পরিণত অবস্থায় আসার পর গানের পাশাপাশি পড়ালেখাতেও নিজেকে এগিয়ে নিতে শুরু করেন সালমা। একজন আইনজীবী হওয়ার বাসনায় শুরু করেন উচ্চশিক্ষা গ্রহণ।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ালেখা শেষে তিনি আইন বিষয়ে বার এট ল ডিগ্রি নেওয়ার জন্য যখন ইংল্যান্ডে যাওয়ার প্রস্তুতি শুরু করেছিলেন, ঠিক তখনই দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়।  অন্যান্য কর্মকাণ্ডের মতো থমকে যায় তার শিক্ষাজীবনও। তবে করোনা পরিস্থিতি আগের চেয়ে নিয়ন্ত্রণে আসায় আবারো শিক্ষাগ্রহণ নিয়ে ভাবছেন সালমা।

এ প্রসঙ্গে তিনি বলেন, সব কিছুই করোনার কারণেইএলোমেলো হয়েছে। বার এট ল ডিগ্রি নিতে হলে ইংল্যান্ড যেতে হবে এবং সেখানে কয়েক বছর অবস্থান করতে হবে। তাছাড়া সেই দেশের করোনা পরিস্থিতি মোটেও ভালো নয়। এদিকে আমার সন্তান, সংসার ও সংগীত ক্যারিয়ার- এগুলোকে সামলিয়ে এখন দেশের বাইরে যাওয়াটা যুক্তিযুক্ত মনে করছি না। তবে যেহেতু এ ইচ্ছাটা আছে তাই এটি অর্জন করবই। এদিকে বর্তমানে স্টেজ অনুষ্ঠানে গান গাওয়া বন্ধ থাকলেও ঈদের জন্য টিভির বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করছেন তিনি।


আরও খবর



শ্রীলঙ্কায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীলঙ্কায় পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হবার পর রামবুক্কানায় শহরের পুলিশ বিভাগে কারফিউ জারি করা হয়েছে। মঙ্গলবার দেশটির পুলিশের মুখপাত্র জানায়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ থাকবে।

অর্থনৈতিক সঙ্কট নিয়ে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে শ্রীলঙ্কায় প্রথমবারের মতো পুলিশ বিক্ষোভকারীদের উপর গুলি চালায়, একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়।

উল্লেখ্য, ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে দেশটির সবচেয়ে বড় অর্থনৈতিক সংকট এটি। রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের আহ্বান জানিয়ে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ হচ্ছে। খাদ্য, ওষুধ এবং জ্বালানী সহ গুরুত্বপূর্ণ আমদানির জন্য শ্রীলঙ্কার ডলার ফুরিয়ে গেছে।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন, ভালো ফলনে চাষীরা খুশি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

এবারের মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন হয়েছে। ফলন ভাল হওয়ায় চাষীরা লাভবান হবে বলে আশাবাদী। বাজারে উঠেছে সুস্বাদু মৌসুমি ফল লিচু। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদী কৃষি বিভাগ। এবার অন্তত ২২ কোটি টাকার লিচু ব্রাহ্মণবাড়িয়া থেকে বাজারজাত হবে দেশের বিভিন্ন স্থানে। কৃষি বিভাগের তথ্যানুযায়ী, চলতি মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ৩৯০ হেক্টর জমি, কসবা উপজেলার ৩৫ হেক্টর ও আখাউড়া উপজেলায় ৭৫ হেক্টর জমিতে পাটনাই, বোম্বে এবং চায়না-২ ও চায়না-৩ জাতের লিচুর আবাদ হয়েছে। এছাড়া জেলার বাকি উপজেলাগুলোতে লিচুর আবাদ হয়েছে আরও ৩০ হেক্টর জমিতে। এবার লিচুর ফলনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬৫০ টন।  জেলায় ২০০১ সাল থেকে বাণিজ্যভাবে লিচুর আবাদ শুরু হলেও প্রতিবছরই বাড়ছে আবাদের পরিমাণ। ছোট বড় মিলিয়ে জেলায় ৪২০টির মত বাগান রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যে পাটনাই লিচু বাজারে বিক্রি শুরু হয়েছে। তবে বোম্বে এবং চায়না-২ ও চায়না-৩ জাতে লিচু পাকতে আরও তিন-চারদিন সময় লাগবে। এরপরই এসব লিচু বাজারে পাওয়া যাবে। বর্তমানে পাইকারদের কাছে ১ হাজার পাটনাই লিচু বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২২০০ টাকায়। আর বোম্বে এবং চায়না-২ ও চায়না-৩ জাতের লিচু ২৫০০-৩৫০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হবে বলে জানিয়েছেন চাষিরা। তারা জানান, পাইকাররা এখন বাগানে এসে লিচু কিনে নিয়ে যাচ্ছেন। এছাড়া অনেক দর্শনার্থীও আসছেন পরিবার নিয়ে লিচু বাগান ঘুরতে। বাগানের সৌন্দর্য উপভোগের পাশাপাশি তারাও লিচু কিনছেন।

লিচু বাগানে ঘুরতে আসা আশিষ সাহা নামে এক দর্শনার্থী জানান, দুই সন্তানকে নিয়ে লিচু বাগানে ঘুরতে এসেছেন তিনি। বাগানের সৌন্দর্য উপভোগের পাশাপাশি বাড়ির জন্য কয়েকশ লিচু কিনেছেন। বাগান থেকে টাটকা লিচু কিনতে পেরে তিনি খুশি বলেও জানান। বিজয়নগর সেজামুড়া গ্রামের বাসিন্দা ও ফল বিক্রেতা আব্দুল জলিল জানান, বাড়ির পাশের একটি লিচু বাগান তিনি ১ লাখ টাকায় কিনেছেন। এবার তার বাগানে বোম্বে এবং পাটনাই জাতের লিচুর ভালো ফলন হয়েছে। ৩ লাখ টাকার লিচু বিক্রি করতে পারবেন বলে জানান তিনি।

লিচু বাগানের মালিক আলী হোসেন জানান, ফলন ভালো হওয়ায় কিছু বাগানে আগাম লিচু পাড়ছেন বাগান মালিকরা। আমাদের আরো ১২/১৫ দিন সময় লাগবে। আমার বাগানে প্রায় ১২০টি উপরে লিচুগাছ রয়েছে। এ বছর লিচু উৎপাদনে আমার ১ লাখ টাকা খরচ হয়েছে। তবে ফলন মোটামুটি ভালো হয়েছে। বাজার দর হিসেবে এবার বাগানের লিচু আড়াই থেকে ৩লাখ টাকার মতো বিক্রি হবে। এতে আমি লাভবান হব বলে আশাবাদী। আরেক লিচু চাষি জসিম মিয়া জানান, তার বাগানের ৩১টি গাছে আনুমানিক দেড় লাখ লিচু ধরেছে। পাটনাই এবং বোম্বে দুই জাতের লিচুই আছে বাগানে। ইতোমধ্যে পাটনাই লিচু বিক্রি করে দিয়েছেন তিনি। বাজারে লিচুর দামও ভালো পাওয়া যাচ্ছে। সেজন্য এবার খরচ তুলে ভালো টাকা মুনাফা হবে বলে আশা করছেন তিনি।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) সুশান্ত সাহা বলেন, লিচুর ফলন বৃদ্ধির জন্য কৃষি বিভাগ থেকে চাষীদের সব ধরনের সহায়তা ও পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। এবারের মৌসুমে ফলনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি জেলা থেকে ২২ কোটি টাকা মূল্যের লিচু বাজারজাত হবে বলে আশা করছি।


আরও খবর



নোয়াখালীতে চুলার আগুনে পুড়ে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪৫৫জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সেনবাগ উপজেলায় মাটির চুলার আগুনে পুড়ে দুই শিশু ছাই হয়ে গেছে। তারা সম্পর্কে আপন ভাই বোন।

মৃত নোমান (৭) ও মাহি (৩)উপজেলার ৮নং বীজবাগ ইউনিয়নের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়ির ইকবাল হোসেনের ছেলে মেয়ে।

মঙ্গলবার (১০ মে) দুপুর পৌনে ১২টার দিকে উপজেলার বীজবাগ ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়িতে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন বীজবাগ ইউনিয়নের চেয়ারম্যান সেলিম উদ্দিন।

তিনি আরো জানান, বীর নারায়ণপুর গ্রামের ইকবাল একজন হোটেল মেসিয়ার হিসেবে জীবিকা নির্বাহ করে আসছে। তাঁর স্ত্রী গোলাপী বেলা ১১টার দিকে রান্না ঘরের মাটির চুলায় দুপুরের খাবারের রান্না শুরু করে। রান্না ঘরের সাথে লাগোয়া হচ্ছে তাদের বসত ঘর। রান্না শুরু করে গোলাপী পুকুরে যান এবং পরিবারের অন্যান্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। চুলার পাশে রাখা ছিল শুকনো গাছের পাতা। একপর্যায়ে চুলার আগুন ওই পাতায় ছড়িয়ে পড়লে রান্না ঘর ও বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। ওই সময় বসত ঘরের চৌকিতে থাকা দুই শিশু বাচ্চাও পুড়ে ছাই হয়ে যায়। রান্না ঘরে গ্যাসের একটি সিলিন্ডার থাকায় তা বিস্ফোরণে আগুনের লেলিহান শিখা আরো দ্রুত ছড়িয়ে পড়ে।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



প্রভাসের এক দৃশ্যে ব্যয় ২২ কোটি টাকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবার এই তারকাকে দেখা যাবে 'কেজিএফ' খ্যাত পরিচালক প্রশান্ত নীলের সালার’ সিনেমায়। আগামী বছর মুক্তি পাওয়ার কথা রয়েছে এই সিনেমার। আর এখন চলছে এই সিনেমার কিছু অ্যাকশন দৃশ্যের শুটিং। যার মধ্যে বেশ কিছু অ্যাকশন দৃশ্য সিনেমাটির বিরতি আগেই দেখানো হবে। আর এসব দৃশ্যের জনেই মোটা অঙ্কের টাকা ব্যয় করছে এই সিনেমার পরিচালক।

ভারতীয় তেলেগু গণমাধ্যম গালতে ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, একটি অ্যাকশন দৃশ্যের জন্য পরিচালক ২০ কোটি রুপি ব্যয় করছেন, যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় ২২ কোটি ৫১ লাখ ৫৪ হাজার ১২৬ টাকা। এই দৃশ্যটি সিনেমাটির বিরতির পূর্ব মুহূর্তে ব্যবহৃত হবে। ধারণা করা হচ্ছে, ভারতীয় সিনেমার ইতিহাসের একটি সেরা ইন্টারভ্যাল দৃশ্য হতে যাচ্ছে এই সিনেমার।

অ্যাকশন-থ্রিলার ঘরানার সালার’ সিনেমায় প্রভাসের সঙ্গে জুটি বেঁধে অভিনয় অভিনয় করছেন শ্রুতি হাসান। এছাড়া এ সিনেমায় আরও অভিনয় করছেন পৃথ্বিরাজ, জগপথ বাবু, ঈশ্বরী রাও প্রমুখ। গত বছরের জানুয়ারিতে সালার’ সিনেমার মহরত অনুষ্ঠিত হয়েছিল। 


আরও খবর