আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

নড়াইলে সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির উদ্বোধন

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নড়াইল প্রতিনিধি:

দুর্গাপূজার আগের দিনে নড়াইলের বাঁধাঘাটে সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের উদ্বোধন করছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। রবিবার (১০ অক্টোবর) দুপুরে নড়াইলের জমিদারবাড়ির বাধাঘাটের সাথে লাগোয়া মন্দির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন নড়াইল- ২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, একসময় নড়াইলের সাংস্কৃতিক ঐতিহ্য যশোরের নামে লেখা হতো। এই ঐতিহ্যবাহী নড়াইলের বাঁধাঘাট এলাকায় সার্বজনীন দুর্গা মন্দির স্থাপিত হয়েছে। দৃষ্টিনন্দন এই মন্দির উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত।

বাঁধাঘাট শ্রী শ্রী সর্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির সভাপতি শিশির কুমার বৈরাগীর সভাপতিত্বে বক্তব্য রাখেন রামকৃষ্ণ আশ্রম যশোর ও নড়াইলের অধ্যক্ষ স্বামী জ্ঞান প্রকাশানন্দ। এসময় দৃষ্টিনন্দন এই মন্দিরের স্থপতি বিধান কুমার সাহাসহ জমিদানকারীদের ক্রেস্ট প্রদান করে অভিনন্দন জানান আয়োজকরা।

সকলকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে নড়াইল২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা বলেন, বঙ্গবন্ধুর অসম্প্রদায়িক দেশ গড়তে আমাদেরকে এগিয়ে আসতে হবে। আমরা যাতে যার যার মতো করে পরিবার নিয়ে বসবাস করতে পারি।

পরে নতুনভাবে স্থাপিত বাধাঘাট সার্বজনিন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের ভিত্তিফলক উন্মেচন করা হয়। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ও ফিতা কেটে মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেন বিশ্বাস, সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা, কালিয়া পৌরমেয়র ওহিদুজ্জামান হিরা, প্রকৌশলী শৈলেন্দ্র নাথ সাহা, বাঁধাঘাট সর্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির নিলাংশু শেখর নিপু প্রমুখ।


আরও খবর



তিন দিনে ১ লাখ ২৫ হাজার হ্যান্ডসেট বন্ধ

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | ৭০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) অনিবন্ধিত কিংবা অবৈধ মোবাইল ফোন সেট বন্ধের কার্যক্রম শুরুর প্রথম তিন দিনে ১ লাখ ২৫ হাজার সেট বন্ধ করেছে। ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) নিবন্ধন না থাকায় এসব হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হতে দেয়নি নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তিন মাস পরীক্ষামূলক কার্যক্রম শুরু করার পর গত শুক্রবার (১ অক্টোবর) থেকে বিটিআরসি অনিবন্ধিত নতুন হ্যান্ডসেট বন্ধ করা শুরু করে।

বিটিআরসির তথ্য মতে, প্রথম তিনদিনে মোট ৩ লাখ ৪৯ হাজার ৬৫২টি সেট তাদের নেটওয়ার্কে নতুন শনাক্ত হয়। এর মধ্যে নেটওয়ার্কে নতুন যুক্ত হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮২৭টি মোবাইল ফোন। তবে নেটওয়ার্কে যুক্ত হতে চেয়েও পারেনি ১ লাখ ২৪ হাজার ৮৬১টি হ্যান্ডেসেট।

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, আমরা ১ অক্টোবর থেকে চূড়ান্তভাবে অনিবন্ধিত মোবাইল ফোন সেট বন্ধের প্রক্রিয়া শুরু করেছি। এখন আর কোনো আনঅফিসিয়াল বা অবৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে না। এরই মধ্যে বেশ কিছু হ্যান্ডসেট নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হয়েছে।

বিটিআরসি জানায়, অক্টোবর মাসের আগ পর্যন্ত যত হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়েছে। এমনকি দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদন করা ও বিদেশ থেকে আমদানি করা মোবাইল সেটও এনইআইআরে সংরক্ষিত রয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনইআইআর ডেটাবেজে স্বয়ংক্রিয়ভাবে প্রায় ৪৪ কোটি হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধিত হয়। এর মধ্যে প্রায় সাড়ে ২২ কোটি বর্তমানে নেটওয়ার্কে সচল হয়েছে। প্রায় ২২ কোটি বৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে সচল হওয়ার অপেক্ষায় আছে। এগুলো মূলত বৈধভাবে উৎপাদিত ও আমদানি করা, যেগুলো বিক্রির অপেক্ষায় আছে।



আরও খবর



চাঁদপুরে পদ্মা-মেঘনায় নৌ পুলিশের অভিযানে ৩৮ জেলে আটক

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪০৫জন দেখেছেন
Image

চাঁদপুর থেকে রফিকুল ইসলাম বাবু

মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনায় নৌ পুলিশের অভিযান পরিচালনা করে চাঁদপুর নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামারুজ্জামানের নির্দেশে গোপন সংবাদের ভিত্তিতে ২৬ লাখ মিটার কারেন্ট জাল, ২৫টি নৌকাসহ ৩৮ জেলেকে আটক করেছে নৌ পুলিশ ।

রোববার গভীর রাত থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত মেঘনা নদীতে এ অভিযান পরিচালনা করে নৌ পুলিশ। 

নৌ পুলিশ জানায়, ইলিশের উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সবধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তারাই ধারাবাহিকতায় চাঁদপুরের পদ্মা মেঘনার নৌ সীমানায় অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুজাহিদুল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় ৪ অক্টোবর থেকে চাঁদপুরের পদ্মা মেঘনা নৌ সীমানায় নৌ পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। জেলেরা যাতে নদীতে মাছ শিকার করতে না পারে, তার জন্য নৌ পুলিশের বিভিন্ন ইউনিট সার্বক্ষনিক টহল দিয়ে যাচ্ছে। আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

নিউজ ট্যাগ: নৌ পুলিশ ইলিশ

আরও খবর
স্কুলের তালা খুললেই খুন করার হুমকি

শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১




জাতীয় বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু ২১ অক্টোবর

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ২১ অক্টোবর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের পাশাপাশি শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান কার্যক্রম শুরু হবে।

শনিবার এ সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের এক অফিস আদেশে বলা হয়েছে, একইদিন ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিকেল ৩টায় উপাচার্যের কনফারেন্স রুম থেকে ভার্চুয়াল প্লাটফর্মে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

এতে জানানো হয়, সরাসরি ক্লাস শুরু হওয়ার পূর্বে অবশ্যই কলেজের শ্রেণিকক্ষ, বিজ্ঞানাগারসহ ক্যাম্পাস যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ (প্রয়োজনে কলেজ টিকাদান কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ), যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব রক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ ও সচেতনতা বজায় রাখতে জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়া, একইদিনে আয়োজিত ওরিয়েন্টেশন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি থাকবেন। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


আরও খবর



জনসংখ্যা বাড়লেও, চাষের জমি কমছে : কৃষিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনসংখ্যা বাড়লেও, চাষের জমি কমছে বলে উল্লেখ করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। তিনি বলেন, বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে দেশে চালের রেকর্ড উৎপাদন হয়েছে। গড় উৎপাদনশীলতাও বেড়েছে। এখন দেশে প্রতি শতাংশ জমিতে ১ মণ করে ধান উৎপাদন হয়। তারপরও চাল আমদানি করতে হচ্ছে নানা কারণে। কারণ, দেশে জনসংখ্যা ও চালের চাহিদার সঠিক পরিসংখ্যান নেই। উপরন্তু বছর বছর জনসংখ্যা বাড়লেও, চাষের জমি কমছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার ফার্মগেটে বিএআরসি মিলনায়তনে ফার্ম সেক্টর অব বাংলাদেশ: প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ফসলের চাষেও জমি ব্যবহার হচ্ছে। দেশে বছরে এখন ৬০ লাখ টন ভুট্টা উৎপাদন হচ্ছে। আগে যে খেতে ধানের চাষ হতো সেখানেই ভুট্টা চাষ হচ্ছে। একই সাথে, চালের নন-হিউম্যান কনজামশন অনেক বেড়েছে। মাছ, পোল্ট্রি, প্রাণি খাদ্য ও স্টার্চ হিসেবে চালের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব মিলে দেশে চালের ঘাটতি দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, যে যে ভাবে পারছে দেশের বাইরে থেকে নতুন ধরনের ফসলের জাত নিয়ে আসছে ও চাষ করছে। এটিকে আমরা উৎসাহ দেই, কিন্তু সাথে সাথে দেখতে হবে দেশে এসব ফসল চাষে কোন ঝুঁকি বা স্বাস্থ্যঝুঁকি রয়েছে কিনা। এসব ফসল চাষ আদৌ আমাদের প্রয়োজন আছে কিনা।


আরও খবর



পরকীয়া সন্দেহে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা

প্রকাশিত:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় একে অপরকে পরকীয়ার সন্দেহ করে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার পর তার স্বামী আবদুল লতিফ বিষপানে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ঘাটাইলের রসুলপুর ইউনিয়নের রসুলপুর তেঁতুলতলা গর্জনাপাড় গ্রামে এ ঘটনা ঘটে। স্বামী-স্ত্রী একে অপরের পরকীয়ার সন্দেহের বহির্প্রকাশে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে জানা গেছে।

নিহতের নাম সবুরা বেগম (৪৫) বেগম। তিনি একই গ্রামের মৃত ইব্রাহিম মিয়ার মেয়ে।

এদিকে এ ঘটনায় নিহতের ভাই কায়ছার হামিদ বাদী হয়ে রোববার ঘাটাইল থানায় মামলা করেছেন, যার  মামলা নং-০৯, তারিখ-২৬-০৯-২১।

মামলার বাদী কায়ছার হামিদ জানান, আমার বোনজামাই কাতার প্রবাসী। তিন মাস আগে দেশে ফেরেন। ফেরার পর থেকে মিথ্যা অপবাদে আমার বোনের সঙ্গে ঝগড়া করত। তাকে ভয় দেখিয়ে বলত আমি যদি আজকে তোকে মেরে ফেলি আজকেই বিদেশ চলে যাবএ রকমভাবে বকাবকি নির্যাতন করত।

শনিবার সকাল ১০টার দিকে আমার ভাগ্নে সাব্বির স্থানীয় একটি মাদ্রাসায় যায়। সেখান থেকে দুপুর ১২টার দিকে বাড়ি ফিরে ঘরের ভেতরে গিয়ে দেখতে পায় আমার বোনের মুখে কসটেপ পেঁচানো অবস্থায় একখাটে আর আমার বোনজামাই বিষপান করে অন্য খাটে পড়ে রয়েছে।

পরে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আমার বোনের মুখে কসটেপ পেঁচানো লাশ দেখতে পাই। আর আমার বোনজামাইকে প্রথমে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে পুলিশ হেফাজতে চিকিৎসাধীন। এটি একটি হত্যাকাণ্ড বলে তিনি দাবি করেন।

ঘাটাইল থানা ওসি মো. আজহারুল ইসলাম সরকার বলেন, প্রাথমিকভাবে এটিকে শ্বাসরোধ করে হত্যা করে স্বামী বিষপানে আত্মহত্যা করার চেষ্টা করেছিল বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনার পর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। মামলার তদন্তকাজ চলছে।


আরও খবর