আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

নরেন্দ্র মোদির অপেক্ষায় গোপালগঞ্জের ওড়াকান্দি

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১ | ৫৩৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দির সনাতন ধর্মাবলম্বীদের কাছে একটি পবিত্র তীর্থ হিসেবে বিবেচিত। আর মতুয়া মতবাদের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান হল গোপালগঞ্জের কাশিয়ানী থানার ওড়াকান্দিতে

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ সফরে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরে এসে গোপালগঞ্জ আর সাতক্ষীরায় দুটি মন্দির পরিদর্শন করবেন তিনি। এরমধ্যে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের একটি মন্দির রয়েছে, যা নিয়ে স্থানীয়দের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন ২৭ মার্চ নরেন্দ্র মোদি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে যাবেন। সেদিনই তার দুই জেলায় দুই মন্দিরে যাওয়ার কথা রয়েছে। উনি প্রথমে যাবেন সাতক্ষীরা যশোরেশ্বরী মন্দিরে। এটা অনেক পুরোনো মন্দির প্রতাপাদিত্য কিংবা লক্ষণ সেনের সময়ের মন্দির। সাতক্ষীরা থেকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে যাবেন মোদি, সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানাবেন। এরপর সেখান থেকে ভারতের প্রধানমন্ত্রী গোপালগঞ্জের ওড়াকান্দিতে যাবেন, ওদের ওখান থেকে সেদিনই ঢাকায় এসে তিনি দেশে ফিরে যাবেন।

সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দির সনাতন ধর্মাবলম্বীদের কাছে একটি পবিত্র তীর্থ হিসেবে বিবেচিত। আর মতুয়া মতবাদের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান হল গোপালগঞ্জের কাশিয়ানী থানার ওড়াকান্দিতে। ওই গ্রামের মন্দিরটি পরিচিত মতুয়া সম্প্রদায়ের কাছে সর্বোচ্চ মর্যাদার তীর্থস্থান হিসেবে।

বাংলাদেশ মতুয়া মহা মিশনের সংঘাতিপতি ও মতুয়াচার্য পদ্মনাভ ঠাকুর জানান, ভারতীয় প্রধানমন্ত্রীর সফর সামনে রেখে দেশটির হাই কমিশনের কর্মকর্তারা এরমধ্যে ওড়াকান্দি ঘুরে গেছেন। আমরা জানতে পেরেছি, নরেন্দ্র মোদি আসার পর নাটমন্দিরে ঠাকুর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলবেন। এরপর হরিমন্দিরে পূজা দেবেন। এসব কর্মসূচি শেষে তিনি মতুয়া প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে পারেন।


আরও খবর



আদালতে মামুনুল হক

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ৪৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে (সিএমএম আদালত) নেওয়া হয়েছে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর সেক্রেটারি মাওলানা মামুনুল হককে। আজ আদালতের কাছে তার বিরুদ্ধে সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করবে বলে জানিয়েছে পুলিশ।

আজ সোমবার (১৯ এপ্রিল) কিছুক্ষণের মধ্যে তাকে আদালতে নেওয়া হয়েছে। এর আগে সকালে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ জানিয়েছিলেন, আজ আদালতে হাজির করে এ রিমান্ড আবেদন করা হবে।

দীর্ঘদিন নজরদারিতে রাখার পর রবিবার ( ১৮ এপ্রিল) দুপুরে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগ। এদিন গ্রেফতারের পর সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও জোনের উপ-কমিশনার (ডিসি) হারুনুর রশিদ জানান, ২০২০ সালের মার্চে মোহাম্মদপুর এলাকায় ভাংচুরের মামলায় মামুনুল হককে গ্রেফতার করা হয়েছে। তিনি এ মামলার ৭ নম্বর আসামি। এছাড়া, রাজধানীর পল্টন, মতিঝিল, নারায়ণগঞ্জের কয়েকটি থানায় তার বিরুদ্ধে নাশকতা ও ভাঙচুরের অভিযোগে মামলা আছে। সেগুলো তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ডিবির মতিঝিল বিভাগে মামুনুল হকের বিরুদ্ধে ৮ টি মামলা তদন্তাধীন আছে। এছাড়া লালবাগ বিভাগে দুটি, তেজগাঁও বিভাগে একটি এবং মতিঝিল ও পল্টন থানায় পৃথক চারটি মামলায় এজাহারনামীয় আসামি মামুনুল হক।

২০১৩ সালের ৫ মে রাতে মতিঝিলের শাপলা চত্বর এলাকায় অগ্নিসংযোগ, ভাঙচুর, সংঘর্ষ, লুটপাট ও নাশকতার অভিযোগে এসব মামলা হয়। মামুনুল হকের বিরুদ্ধে সর্বশেষ মামলাটি হয়েছে গত ৫ এপ্রিল। চলতি বছরের ২৬ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজের পর সংঘর্ষের ঘটনায় এ মামলা দায়ের করা হয়। মামলাগুলোতে ইতিমধ্যে বেশ কয়েকজন কেন্দ্রীয় হেফাজত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।


আরও খবর



পদ্মা ইসলামী লাইফে সিইও নিয়োগ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির পরিচালনা পরিষদ একেএম শরিফুল ইসলামকে প্রতিষ্ঠানটির সিইও হিসেবে নিয়োগ দিয়েছে। গত ৩ জানুয়ারি থেকে একেএম শরিফুল ইসলাম কোম্পানিটির সিইও হিসেবে কাজ শুরু করেন।

নিয়ন্ত্রণ সংস্থা ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির (আইডিআরএ) এ নিয়োগ অনুমোদন করেছে।


আরও খবর
সারা দেশে নিয়োগ দেবে কাজী ফার্মস

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর স্থগিত

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের আসছে বাংলাদেশ সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। যৌথভাবে এমনটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরি সংবাদিকদের জানান, পরিস্থিতির উন্নতি হলে নতুন সূচিতে সিরিজটি আয়োজন করতে চান তারা।

তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমরা পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রাখছি। যেকোনো একটা সুবিধাজনক সময়ে সিরিজ আয়োজন করার পরিকল্পনা রয়েছে এবং সেভাবেই কথাবার্তা হচ্ছে। যখনই একটা আন্তর্জাতিক দলকে হোস্ট করার মতো পরিস্থিতি অনুকূলে মনে করব তখনই আমরা করে ফেলব।

এর আগে একটি চার দিনের ম্যাচ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে রোববার বাংলাদেশে আসার কথা ছিল পাকিস্তান যুবাদের। দেশে কোভিড-১৯ এর সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে গত সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন দেয় বাংলাদেশ সরকার। তাতে পাকিস্তানের দলটির সফর পিছিয়ে যায় ছয় দিন।


আরও খবর



মেডিকেলে ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | ১১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে শুরু হয়েছে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টায় দেশের ৫৫টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়েছে।

করোনা সংক্রমণরোধে প্রতিটি কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে কর্তৃপক্ষ। কেন্দ্রে প্রবেশের কড়াকড়ি থাকলেও বাইরে দেখা গেছে ভিন্নচিত্র।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ কেন্দ্রে নির্দিষ্ট সময়ের পূর্বেই শিক্ষার্থীরা স্ব-স্ব পরীক্ষা কেন্দ্রের সামনে উপস্থিত হয়েছেন। নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টা পূর্বে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করছেন পরীক্ষার্থীরা।

কেন্দ্রে প্রবেশের সময় শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ ও হাতে স্যানটাইজার দেওয়া হচ্ছে। কিন্তু বাইরে পরীক্ষার্থীর অভিভাবকরা গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। উপেক্ষিত থাকছে স্বাস্থ্যবিধিও।

ঢাকা কলেজ কেন্দ্রের পরীক্ষাবিষয়ক কর্মকর্তা অধ্যাপক আনোয়ার মাহমুদ বলেন, সব ধরনের স্বাস্থ্যবিধি এবং কঠোর যাচাই-বাছাই ও পরীক্ষণ শেষে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে। কেন্দ্রের ভেতরে যেন শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে চলেন সে বিষয়টিও তদারকি করা হচ্ছে।


আরও খবর



চট্টগ্রামে বিএনপির হামলায় নারী পুলিশ সদস্য আহত, গ্রেফতার ২০

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ মার্চ ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বিএনপি নেতাকর্মীদের হামলায় এক নারী পুলিশ সদস্য আহত হয়েছেন। এ সময় ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে সমাবেশকে ঘিরে বিক্ষোভ মিছিল শুরু করলে এ ঘটনার সূত্রপাত হয়।

জানা গেছে, দলটির বিক্ষুব্ধ নেতাকর্মীরা এসময় ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায়। আগুন দেয় ২টি মোটরসাইকেলে। এছাড়া ১০টি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটেছে। আগুন দেয়া হয়েছে নগরীর বেশকিছু এলাকায়।

এসময় ককটেল বিস্ফোরণ ও ইট পাটকেল নিক্ষেপের  ঘটনা ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে।


আরও খবর