আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

নৃশংস বসন্ত মোকাবিলার প্রস্তুতিতে ইউক্রেন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বেলারুশ সীমান্ত থেকে কয়েক কিলোমিটার দূরে বসন্তের যুদ্ধের প্রস্তুতি নিতে ব্যস্ত ইউক্রেনের বাহিনী। বহু পুরোনো টি-৭২ ট্যাংক গোলা ছুড়ে এবং পরিত্যক্ত ভবনে সেনাসদস্য প্রবেশ করিয়ে প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করছে তারা। সেনারা যখন এ প্রস্তুতিতে ব্যস্ত, তখন ইউক্রেনের বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল সেরহি নাইয়েভকে দেখা গেল অস্ত্রের সরবরাহ বুঝে নিতে। ভারী মেশিনগান, আকাশযানবিধ্বংসী অস্ত্র, সবই রয়েছে তাতে। নাইয়েভের বিশ্বাস, যুদ্ধের পরবর্তী ধাপে মুখ্য ভূমিকা রাখবে ট্যাংক।তবে নিজেদের পুরোনো টি-৭২ ট্যাংকের ওপর আস্থা নেই তার। জার্মানির লেপার্ড ২ এবং ব্রিটিশ চ্যালেঞ্জার ট্যাংক এক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন তিনি।

নাইয়েভ বলেন, অবশ্যই আমাদের প্রচুরসংখ্যক পশ্চিমা ট্যাংকের প্রয়োজন। কারণ, সেগুলো সোভিয়েত মডেলের চেয়ে অনেক বেশি ভালো এবং আমাদের সামনে এগিয়ে যেতে সহায়তা করতে পারবে। আমরা নতুন সামরিক ইউনিট তৈরি করছি। আমাদের পরবর্তী পদক্ষেপ নির্ভর করবে তাদের যুদ্ধের প্রস্তুতির ওপর। এজন্যই পশ্চিমা সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, তাদের কয়েকশ ট্যাংক প্রয়োজন। এগুলো তাদের নিজেদের অবস্থান ধরে রাখতে এবং সামনের মাসগুলোতে শত্রুর সঙ্গে লড়তে সহায়তা করবে।

মূলত লেপার্ড ২ ট্যাংকই চাইছে ইউক্রেনের বাহিনী। কারণ, এটি ঠিক রাখা এবং পরিচালনা করা তুলনামূলকভাবে সহজ। বহু ন্যাটো দেশ এখনও এটি ব্যবহার করছে। ইউক্রেনের সামরিক ও রাজনৈতিক পরিমণ্ডলের অনেকেই ধারণা করেছিলেন রামস্টেইনের বৈঠকের পর তাদের আহ্বানে সাড়া মিলবে। তবে জার্মানি বাদ সাধায় ভেস্তে গেছে সে আশা। ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রশাসনের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক প্রতিক্রিয়ায় বলেছেন, আমরা এটি নিয়ে হতাশ। আমরা বুঝতে পারছি যে কিছু দেশের বাধা আছে। কিন্তু এ বিষয়ে যত দেরি করা হবে, আমাদের সৈনিক ও বেসামরিক মানুষ তত বেশি মারা যাবে। পদোলিয়াক আরও বলেন, জার্মানি এখানে নেতৃস্থানীয় অবস্থান নিলে বিষয়টি উল্লেখযোগ্য হতো।

ইউক্রেনের এ উপদেষ্টার মতে, তাদের তিনশ থেকে চারশ ট্যাংকের প্রয়োজন পড়বে। যা দুই থেকে তিন হাজার সোভিয়েত আমলের ট্যাংককে পেছনে ফেলতে পারবে। এতে করে যুদ্ধের গতিতে পরিবর্তন আসবে এবং এটিকে সমাপ্তির দিকে নিয়ে যাওয়া সম্ভব হবে।  পুরোনো ট্যাংক নিয়ে একটি দিক থেকে সমস্যায় রয়েছে ইউক্রেন। আর তা হলো, বাড়তি যন্ত্রাংশের সংকট। পুরোনো মডেলের হওয়ায় দ্রুত ফুরিয়ে আসছে সারাইয়ের যন্ত্রাংশ।

ইউক্রেনীয়দের আশঙ্কা, দুই মাসের মধ্যেই রাশিয়ার হামলা শুরু হতে পারে। গত শরতে নিজেদের সেনাবাহিনীতে দেড় লাখ সেনা অন্তর্ভুক্ত করেছে রুশরা। বসন্ত নাগাদ তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়ে যাবে। ফলে ইউক্রেনের জন্য বর্তমানের পুরো পরিস্থিতিটাই হচ্ছে সময়ের সঙ্গে প্রতিযোগিতাস্বরূপ।  এরই মধ্যে জানা গেছে, যুক্তরাষ্ট্রের এম১ আব্রামস ট্যাংক পাবে না ইউক্রেন। কারণ, ট্যাংকগুলো শক্তিশালী হলেও এগুলো ঠিক রাখা ও পরিচালনা করা কঠিন। পেন্টাগনের শীর্ষ নীতিনির্ধারক কলিন কাহল এ প্রসঙ্গে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এম১ দামি এবং এতে প্রশিক্ষণ নেওয়া কঠিন। এতে রয়েছে জেট ইঞ্জিন।

জার্মান ট্যাংক যুদ্ধে গুরুতর ভূমিকা রাখতে পারবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (আরইউএসআই) জ্যেষ্ঠ গবেষক জ্যাক ওয়াটলিংয়ের মতে, লেপার্ড ২ আধুনিক এবং ভালো সেন্সরসমৃদ্ধ সুরক্ষিত মূল যুদ্ধ ট্যাংক হতে পারবে। ইউক্রেন অবশ্য ক্রমাগত নতুন অস্ত্র পাচ্ছে। সেগুলোকে নিজস্ব কাঠামোর মধ্যেও যুক্ত করছে তারা। কিন্তু এটিরও সমস্যা রয়েছে। সামরিক বাহিনীকেও প্রতিনিয়ত নতুন নতুন অস্ত্রের প্রশিক্ষণ দিতে হচ্ছে তাদের। এ কারণেই নাইয়েভ মনে করেন, পুরো ইউনিটের একটি মাত্র বাহন থাকতে হবে। গোটা ব্যাটালিয়নের হয় ব্র্যাডলি, না হয় লেপার্ড ট্যাংক থাকা উচিত। তবে অনেক সমালোচকই বলছেন, পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে ভারী ট্যাংক পাঠালে তা ভুলভাবে উপস্থাপিত হতে পারে। এতে করে ন্যাটোর যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। যা আখেরে যুদ্ধের পরিসর বাড়িয়ে তুলবে।

পদোলিয়াক অবশ্য তা মানতে নারাজ। তিনি বলছেন, দ্রুত আধুনিক ট্যাংকের সরবরাহ করা হলে তা যুদ্ধকে স্থানীয় পরিসরে বেঁধে ফেলবে। তিনি বলেন, এটি ছড়াবে না, অধিকৃত অঞ্চলের মধ্যে থাকবে এবং ট্যাংক যুদ্ধের মাধ্যমেই সবকিছু নির্ধারিত হবে। আমরা বুঝতে পারছি, কিছু দেশ এই যুদ্ধ নিয়ে ক্লান্ত হয়ে পড়েছে। কিন্তু আমরাই মূলত স্বাধীনতার মূল্য পরিশোধ করছি। রাশিয়ার আগ্রাসনের কারণে আমাদের মানুষ মারা যাচ্ছে।

রুশরা যা বলছে: কিয়েভে পশ্চিমাদের সরবরাহ করা আক্রমণাত্মক অস্ত্র বিশ্বের জন্য বিপর্যয় ডেকে আনবে বলেই মনে করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহচর ভায়াচেস্লাভ ভলোদিন। তার মতে, যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনকে সমর্থন দিয়ে প্রকারান্তরে বিশ্বকে একটি ভয়ানক যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে ভলোদিন লিখেছেন, ওয়াশিংটন এবং ন্যাটো দেশগুলোর সরবরাহ করা অস্ত্র আমাদের ভূখণ্ড দখলের চেষ্টায় এবং বেসামরিক নাগরিকদের বসবাসের এলাকাগুলোতে আঘাত হানতে ব্যবহার করা হবে। যেমনটি তারা হুমকি দিয়েছে। আর এর প্রতিক্রিয়ায় আরও শক্তিশালী অস্ত্র ব্যবহারের বাস্তবতা তৈরি হবে।


আরও খবর



এবার সমাবেশ স্থগিত করল আওয়ামী লীগ

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির পর এবার রাজধানীতে সমাবেশ স্থগিত করেছে আওয়ামী লীগ। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে শান্তি সমাবেশ করার কথা ছিল দলটির।

সোমবার (২২ এপ্রিল) পুলিশের অনুমতি না পাওয়ায় এই সমাবেশ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

তিনি বলেন, ২৬ এপ্রিল ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সমাবেশ পুলিশ অনুমতি দেয়নি। যার কারণে সমাবেশ আপাতত স্থগিত। শান্তি সমাবেশের তারিখ পরে জানানো হবে।

এর আগে দুপুরে তীব্র দাবদাহের কারণে আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠেয় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সমাবেশ স্থগিত করা হয়েছে। মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু সোমবার (২২ এপ্রিল) এই তথ্য নিশ্চিত করেন।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক নবীউল্লাহ নবীসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে এই সমাবেশ হওয়ার কথা ছিল।

এক বার্তায় বিএনপি জানায়, সোমবার (২২ এপ্রিল) নয়াপল্টনস্থ ভাসানী ভবনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালামের সভাপতিত্বে এক যৌথসভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সভা থেকে জানানো হয়, দাবদাহ সহনীয় পর্যায়ে আসলে সমাবেশ ও মিছিল কর্মসূচির পরবর্তী তারিখ ও সময়সূচি জানানো হবে।

সভায় দাবদাহের কারণে জনজীবনে দুর্ভোগ মোকাবিলায় নাগরিকদের পাশে থাকার জন্য ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সকল পর্যায়ের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর
বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪




চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

এবার ৪০ ডিগ্রি তাপমাত্রা ছাড়াল চুয়াডাঙ্গায়। শনিবার (৬ এপ্রিল) দেশের সর্বোচ্চ ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়।

টানা কয়েকদিনের গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পড়ছে। সাথে রোজাদার খেটে খাওয়া মানুষদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। ঈদে মার্কেটগুলোতে কেনাকাটা জমে উঠলেও ভ্যাপসা গরমের কারণে দিনের বেলা লোকজন বাইরে তেমন বের হচ্ছেন না।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান তাপমাত্রা রেকর্ডের বিষয়টি নিশ্চিত করে বলেন, গত সোমবার ১ এপ্রিল চুয়াডাঙ্গার মাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ২ এপ্রিল মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ৩ এপ্রিল বুধবার ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ এপ্রিল বৃহস্প‌তিবার ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও ৫ এপ্রিল শুক্রবার ছিল ৩৮ দশ‌মিক ০ ডিগ্রি সেল‌সিয়াস।

তিনি আরো বলেন, আজ শনিবার বিকেল ৩টায় সব রেকর্ড ছাড়িয়ে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলছি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। চলমান তাপ প্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।


আরও খবর



উপজেলা পরিষদ নির্বাচন

প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৬ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এসব পদে ভোটের প্রয়োজন পড়ছে না।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সংশ্লিষ্ট উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা ওই প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা।

চেয়ারম্যান পদে সাত জন, ভাইস চেয়ারম্যান পদে নয় জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এতে বালিয়াডাংগি (ঠাকুরগাঁও) উপজেলায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, হাকিমপুরে (দিনাজপুর) মহিলা ভাইস চেয়ারম্যান, সাঘাটায় (গাইবান্ধা) চেয়ারম্যান, বেড়া (পাবনা) উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান, সিংড়ায় (নাটোর) চেয়ারম্যান, কুষ্টিয়া সদরে মহিলা ভাইস চেয়ারম্যান, বাগেরহাট সদরে সব পদ, মুন্সীগঞ্জ সদরে সব পদ, শিবচরে (মাদারীপুর) সব পদ, বড়লেখায় (মৌলভীবাজার) মহিলা ভাইস চেয়ারম্যান, পরশুরামে (ফেনী) সব পদ, সন্দ্বীপে (চট্টগ্রাম) ভাইস চেয়ারম্যান, কক্সবাজার সদরে ভাইস চেয়ারম্যান, রোয়াংছড়িতে (বান্দরবান) চেয়ারম্যান পদ, কাউখালীতে (রাঙামাটি) ভাইস চেয়ারম্যান, চুয়াডাঙ্গার ডামুহুদায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ভোটের প্রয়োজন পড়বে না।

আগামী ৮ মে প্রথম ধাপে দেড়শ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রার্থীরা প্রতীক নিয়ে প্রচারে নেমে পড়েছেন।


আরও খবর



অবসরের সময় জানিয়ে দিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি মার্তা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কুইন অব ফুটবলখ্যাত ব্রাজিলিয়ান কিংবদন্তি মার্তা ভিয়েরা দা সিলভা ইতোমধ্যে নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন। এখন কেবল ফুটবলকে আনুষ্ঠানিক বিদায় জানানোটা বাকি। নারীদের মধ্যে সবচেয়ে বেশি ছয়বার ব্যালন ডিঅরজয়ী এই তারকা ফুটবলার এবার অবসর নেওয়ার সময় জানিয়ে দিলেন। তার তথ্যমতে, চলতি ২০২৪ সালের শেষদিকেই ফুটবলকে বিদায় বলবেন মার্তা।

সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন এই ব্রাজিলিয়ান। মার্তা বলেন, এটি আমার শেষ বছর, আমি ইতোমধ্যে এর নিশ্চয়তা দিয়েছি। এমন মুহূর্ত থাকে যখন আমরা বুঝতে পারি সেই সময় (বিদায়ের) এসে গেছে। এ নিয়ে আমি শান্ত আছি, কারণ তরুণ অ্যাথলেটদের সঙ্গে যে সম্পর্ক রয়েছে, তার মাধ্যমে ফুটবলের ব্যাপক উন্নতি হবে বলে আমি অনেক আশাবাদী।

এই বছর শেষেই অবসরের কথা বললেও, আরও একটি অলিম্পিকে ব্রাজিলের হলুদ জার্সি গায়ে তোলার আশা করছেন মার্তা। এর আগে তিনি পাঁচটি অলিম্পিকে অংশ নিয়ে দুবার রোপ্য পদক পেয়েছিলেন (২০০৪ এবং ২০০৮)। আবারও অলিম্পিকে খেলার স্বপ্ন নিয়ে মার্তা বলেন, আমি যদি অলিম্পিকে যেতে পারি, সেখানকার প্রতিটি মুহূর্ত উপভোগ করব। কারণ সেটি অলিম্পিক হোক কিংবা অন্যকিছু, এটি ব্রাজিল জাতীয় দলে আমার শেষ বছর। ২০২৫ সালে ব্রাজিল জাতীয় দলে মার্তা বলে কোনো অ্যাথলেট থাকবে না।

বর্তমানে একেবারে নতুন একটি দল হয়ে ওঠার প্রক্রিয়ায় রয়েছে ব্রাজিলের মেয়েরা। আর্থুর ইলিয়াসের ডাকে শেষবার কনকাক্যাফ গোল্ড কাপের দলে ছিলেন মার্তা। এখন ৩৮ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার ফিফার পরবর্তী মের উইন্ডোতে ডাক পাওয়ার আশায় আছেন। সেটি হবে ২০২৪ প্যারিস অলিম্পিকের আগে খেলোয়াড়দের যাছাইয়ের শেষ সুযোগ কোচের সামনে।

উল্লেখ্য, বিশ্বকাপে নারী এবং পুরুষ দুই সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি গোলের (১৭) রেকর্ড রয়েছে মার্তার দখলে। তবে বিশ্বকাপ না জেতার আক্ষেপ রয়ে গেছে এই সেলেসাও কিংবদন্তির। ব্যক্তিগতভাবে ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত টানা ৫ বছর জিতেছেন বর্ষসেরা নারী ফুটবলারের খেতাব। ৮ বছর বিরতি দিয়ে ২০১৮ তে আরও একবার সেই সম্মাননা জেতেন তিনি। অবশ্য ব্রাজিলের জার্সিতে একেবারেই শূন্য নন তিনি। প্যান অ্যামেরিকান ফুটবলের শিরোপা আর গ্রীষ্মকালীন অলিম্পিকে স্বর্ণপদক জয়ের কীর্তি আছে তার। এছাড়া কোপা আমেরিকার শিরোপা জিতেছেন তিনবার।


আরও খবর
আচমকা অবসরে পাকিস্তানের সাবেক অধিনায়ক

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকে কাতারের আমির

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে বসেছেন সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

এর আগে সকাল সোয়া ১০টায় রাজধানীর তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই নেতা।

একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গ্লোব হলে ফটোসেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুদেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী ও আমির।

দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুদেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা।

এর আগে, গতকাল সোমবার বিকালে দুদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।


আরও খবর