আজঃ শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১
শিরোনাম

নরসিংদীতে পৌর নির্বাচন: ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা

প্রকাশিত:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৬৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
মেয়র পদে আওয়ামী লীগ-বিএনপি ও বিদ্রোহী প্রার্থী নিয়ে ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছিল এবারের পৌর নির্বাচন। পুরো পৌরসভা জুড়ে ব্যানার

পলাশ থেকে নাসিম আজাদ

নরসিংদীতে পৌর নির্বাচনের গতকাল শুক্রবার রাত ৮ টায় শেষ হলো প্রার্থীদের প্রচার প্রচারণা রবিবার অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। উৎসব মুখর এ নির্বাচন নিয়ে যেমনি রয়েছে উত্তেজনা তেমনি ভোটার ও প্রার্থীদের মধ্যেও রয়েছে শংকা ও আতংক। চতুর্থ ধাপে নরসিংদীতে ২টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে নরসিংদী সদর ও মাধবদী পৌরসভা রয়েছে। দুটি পৌরসভার মধ্যে নরসিংদী পৌরসভা নির্বাচনে মেয়র পদে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

মেয়র পদে আওয়ামী লীগ-বিএনপি ও বিদ্রোহী প্রার্থী নিয়ে ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছিল এবারের পৌর নির্বাচন। পুরো পৌরসভা জুড়ে ব্যানার, পোস্টার ও লিফলেটের সমারোহ। করোনার প্রভাবকে পেছনে ফেলে মেয়র কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা চষে বেড়িয়েছেন ভোটারদের বাড়ি বাড়ি। আর পাড়া-মহল্লা ও চায়ের স্টলে আড্ডাসহ সবখানে শুধু  নির্বাচনী আলোচনা।

প্রার্থীরা ভোটারদের সঙ্গে করছেন কুশল বিনিময়, উঠান বৈঠক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের সঙ্গে চলছে আলোচনা। পাশাপাশি ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নিজেদের জানান দিচ্ছেন প্রার্থীরা।

নরসিংদী পৌরসভায় এবার মেয়র পদে লড়ছেন চারজন প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে লড়ছেন শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বাচ্চু। বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে লড়ছেন জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হারন অর রশিদ। ইসলামী আন্দোলন বাংলাদেশ হাত পাখায় লড়ছেন মো. আসাদুল হক। এছাড়া স্বতন্ত্র প্রার্থী (বিদ্রোহী) হিসেবে সাবেক ছাত্রলীগ নেতা এস এম কাইয়ুম মোবাইল প্রতীক নিয়ে লড়ছেন। যদিও মেয়র পদের চার জন প্রার্থীই ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। তবুও ভোটের মাঠে মূল আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের আমজাদ হোসেন বাচ্চু (নৌকা), বিএনপির হারুন অর রশিদ (ধানের শীষ) এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এস এম কাইয়ুম (মোবাইল)।

এ দিকে  শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বাচ্চু এই বার প্রথম নির্বাচন অংশ গ্রহন করে। ভোটারদের বেশ সাড়া জাগাতে সক্ষম হন সাদা মনের মানুষ এই প্রার্থীর রয়েছে বেশ গ্রহন যোগ্যতা। তিনি সামাজিক কর্মকাণ্ড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহিত জড়িত। অপর দিকে জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক হারুনুর রশিদ হারুন ধানের শীষ মার্কা নিয়ে লড়ে যাচ্ছেন। তিনি এর আগে বিএনপি সরকারের আমলে নির্বাচনে অংশ গ্রহন করে সফল হতে পারেনি।

নরসিংদী পৌরসভা নির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা ৯৯ হাজার ৪৫৪। এর মধ্যে পুরুষ ভোটার ৪৯ হাজার ১৫৭ এবং মহিলা ভোটার ৫০ হাজার ২৯৭ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মেজবাহ উদ্দিন জানান, নির্বাচনে ৪ জন মেয়র প্রার্থীর পাশাপাশি ৯ টি ওয়ার্ডে ৩৩ জন সাধারণ পুরুষ কাউন্সিলর ও ১১ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্ধিতা করবেন। আগামী ১৪ ফেব্রুয়ারী ৪০ টি কেন্দ্রে ২৭৮ টি বুথে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

Share

ঘোড়াশাল সার কারখানার আগুন নিয়ন্ত্রণে

শুক্রবার ১৯ ফেব্রুয়ারী ২০২১

ক্রেতার ছুরিকাঘাতে কসাইয়ের মৃত্যু

মঙ্গলবার ২২ ডিসেম্বর ২০২০




সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

প্রকাশিত:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | ৪৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘ অপেক্ষার পর সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশকে সামনে রেখে তাদের মধ্যে এ কথা হয়েছে।

প্রতিবেদনটিতে এই হত্যাকাণ্ডে আরব দেশটির প্রভাবশালী যুবরাজের যোগসাজশের উল্লেখ রয়েছে বলে মনে করা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

সপ্তাহ পাঁচেক আগে শপথ নেওয়ার পর বাইডেনের ফোনকলের দীর্ঘ তালিকায় অপেক্ষমাণ ছিলেন বাদশাহ সালমান।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে ঘটনায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে হোয়াইট হাউসের আহ্বানের অংশ হিসেবে এ টেলিফোন কূটনীতি।

২০১৮ সালে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে গুপ্তঘাতকদের হাতে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন ওয়াশিংটন পোস্টের ওই সাংবাদিক। এতে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানও জড়িত বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে।

হোয়াইট হাউস বলছে, বাইডেনের সঙ্গে আলাপে ৮৫ বছর বয়সী বাদশাহ নিরাপত্তা সম্পর্ক জোরদারের কথা বলেছেন। আর ইরানসংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর হামলার প্রেক্ষাপটে সৌদি আরবের ভূখণ্ডের সুরক্ষায় প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইস হাউসের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, সৌদি বাদশাহর সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্টের ফোনালাপে মানবাধিকার ইস্যু গুরুত্ব পেয়েছে। বৈশ্বিক মানবাধিকার ও আইনের শাসনকে যুক্তরাষ্ট্র সবথেকে বেশি গুরুত্ব দিয়ে থাকে বলে উল্লেখ করেন বাইডেন।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের তদন্ত রিপোর্ট প্রকাশ হওয়ার আগমুহূর্তে সৌদি বাদশাহর সঙ্গে কথা হল বাইডেনের। যুক্তরাষ্ট্রের তদন্তে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্ঠতার তথ্য বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।

Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১




বিয়ের আগে জীবনসঙ্গীকে যেসব বিষয়ে জানানো বুদ্ধিমানের কাজ

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | ৫৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিয়ের আগে থেকে আপনার প্রতি সঙ্গীর বিশ্বস্ততা ও সম্মান বাড়বে। মনে রাখবেন, সত্য কথা বললে কখনো কেউ ছোট হয় না বরং বড় হয়।

আপনার যদি কোনো গোপনীয়তা থাকে, সে বিষয়ে জীবনসঙ্গীকে জানিয়ে দেওয়া বুদ্ধিমানের কাজ। কোন কোন বিষয় বিয়ের আগে সঙ্গীকে জানানো উচিত জেনে নিন-

১. অনেকের দীর্ঘমেয়াদী পুরোনো কিছু রোগ থাকে। এগুলোর বেশিরভাগ জিনগত। যা আপনাকে তো বটেই, আপনার পরিবারকেও সমস্যায় ফেলে। তাই দীর্ঘমেয়াদী রোগ থাকলে বিয়ের আগেই সঙ্গীকে জানিয়ে দিন। কোনো মানসিক অসুস্থতা থাকলে তাও জানাতে ভুলবেন না।

২. অনেকেরই বিভিন্ন নেশা থাকে। কারো বইপড়া, কারো গেম খেলা। আবার কারো রান্না বা বেড়াতে যাওয়ার নেশা। অনেকের আবার খারাপ নেশাও থাকে। যেমন- ধূমপান, মদপান বা মাদকাসক্তি। এসব ক্ষেত্রে যার সঙ্গে বাকি জীবনটা কাটাবেন ঠিক করেছেন, তাকে আগে থাকতে জানিয়ে রাখুন।

৩. আপনি যদি অতীতে কোনো অপরাধে অভিযুক্ত হয়ে থাকেন। তাহলে সে বিষয়েও বিয়ের আগে সঙ্গীকে জানিয়ে দিন। আপনার সব সত্য জেনেও যদি সঙ্গী আপনাকে ভালোবাসতে পারে তাহলে সেটাই বড় প্রাপ্তি।

৪. অর্থ বা সম্পদ নিয়ে কখনো বাড়িয়ে বলবেন না সঙ্গীকে। এতে দাম্পত্য সম্পর্কের ওপর খুব খারাপ প্রভাব পড়ে। আর্থিক অবস্থা সম্পর্কে আপনার পার্টনারের স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

Share

আলু দিয়ে হয়ে উঠুন আকর্ষণীয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

বরই খাবেন কেন ?

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

তারুণ্য আটকে রাখার ৫ উপায়

মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১




সব কর্মসূচি প্রত্যাহার করলেন কাদের মির্জা

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৬০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জা তার পূর্ব ঘোষিত সব কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) রাতে নিজের ফেসবুক আইডি থেকে লাইভে এসে এবং ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে তিনি সব কর্মসূচি প্রত্যাহার করার ঘোষণা দেন।

ফেইসবুক লাইভে এবং স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন, নোয়াখালীর রাজনীতির চলমান সংকট নিরসনে আমাদের সকলের আস্থার শেষ ঠিকানা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে আমাদের ইতোপূর্বে ঘোষিত সকল ধরনের কর্মসূচি প্রত্যাহার করে নিলাম। আশাকরি জননেত্রী শেখ হাসিনা ও আমাদের নেতা জনাব ওবায়দুল কাদের সাহেবের হস্তক্ষেপে সকল সমস্যার সমাধান অতিশীঘ্রই হবে।

প্রসঙ্গত গত ১৬ জানুয়ারি বসুরহাট পৌরসভা নির্বাচনের আগ থেকে বিভিন্ন ইস্যুতে আলোচনায় আসে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা। আর এ আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন বসুরহাট পৌরসভার নবনির্বাচিত মেয়র আবদুল কাদের মির্জা। তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর ওবায়দুল কাদেরের ছোট ভাই।

Share

সবাই নজরদারিতে আছেন: ওবায়দুল কাদের

বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১




নার্সের বদলে টিকা দিলেন উপজেলা চেয়ারম্যান

প্রকাশিত:সোমবার ০৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়ার কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার, নার্স উপস্থিত থাকা সত্বেও এক সাংবাদিকসহ তিনজনের শরীরে টিকা পুশ করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান খান। পরে ওই টিকা পুশ করার ছবি ও ভিডিও ফেসবুকে ভাইরাল হলে সমালোচনার ঝড় উঠে।

হাসপাতালের চিকিৎসক ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বেলা ১১টার দিকে কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে করোনার টিকা প্রদান শুরু হয়। এ সময় সেখানে দায়িত্বরত চিকিৎসক, প্রশিক্ষিত নার্স ও স্বেচ্ছাসেবী উপস্থিত থাকা সত্বেও উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান খান নার্সের হাত থেকে সিরিঞ্জ হাতে নিয়ে তিনজনের শরীরে টিকা পুশ করেন।

অভিযোগ অস্বীকার করে কুমারখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আকুল উদ্দিন জানান, চেয়ারম্যান আব্দুল মান্নান খান সিরিঞ্জ হাতে ধরে ছিলেন কিন্তু তিনি ভ্যাকসিন পুশ করেননি। তবে ভিডিওতে পরিষ্কারভাবেই তিনি টিকা পুশ করছেন সেই চিত্র উঠে এসেছে।

এ বিষয়ে কুষ্টিয়ার সিভিল সার্জন ডাক্তার এইচএম আনোয়ারুল ইসলাম জানান, করোনা টিকা পুশ করার জন্য প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্ট নার্সদের দক্ষতা বাড়ানো হয়েছে। প্রশিক্ষিত নার্স ব্যতীত করোনার টিকা কেউ পুশ করতে পারবেন না। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ওই উপজেলা চেয়ারম্যান স্থানীয় এক সাংবাদিক, সমাজসেবা কর্মকর্তা ও স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারীর শরীরে টিকা পুশ করেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যানের কাছ থেকে টিকা গ্রহণের বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, টিকা পুশ করার সময় আমি চোখ বন্ধ করে অন্যদিকে তাকিয়ে ছিলাম। পরে শুনেছি আমার শরীরে টিকা পুশ করেন নার্সের পরিবর্তে উপজেলা চেয়ারম্যান। তবে টিকা নেওয়ার পর তিনি কোনো অসুবিধা বোধ করছেন না।

এ বিষয়ে চেয়ারম্যান আব্দুল মান্নান খানের বক্তব্য জানতে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কারো শরীরে টিকা পুশ করিনি। তবে নার্স যখন টিকা পুশ করেন তখন আমি সিরিঞ্জটি হাত দিয়ে ধরেছিলাম।

Share

করোনায় আক্রান্ত ইবি শিক্ষকের মৃত্যু

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১




নিজের প্রযোজনার সিনেমায় অস্কারে বিদ্যা

প্রকাশিত:শনিবার ০৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ৬৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের অস্কার পুরস্কারের বেস্ট শট ফিল্ম বিভাগে মনোনীত হয়েছে বলিউড অভিনেত্রী বিদ্যা বালানের নটখট। লিঙ্গবৈষম্যের ওপর নির্মিত সিনেমাটির পরিচালনায় ছিলেন শান ব্যাসে। সিনেমাটি প্রযোজনায় ছিলেন বিদ্যা নিজেই।

সিনেমাপ্রেমীদের মন ভালো করা এই সংবাদটি সর্বপ্রথম প্রকাশ করেন প্রিয়াঙ্কা চোপড়া। ভারতীয় জনপ্রিয় এই অভিনেত্রী তার টুইট অ্যাকাউন্টে সিনেমাটির অস্কারে মনোনয়নের খবর জানিয়ে সিনেমাটির সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান। উচ্ছ্বসিত বিদ্যাও জানান তার অনুভূতির কথা।

এক টুইট বার্তায় তিনি লিখেন অস্কার মনোনয়নের খবর পেয়ে দারুণ উচ্ছ্বসিত আমি। অস্কারে মনোনয়ন অবশ্যই বাড়তি অনুপ্রেরণা।

প্রসঙ্গত, সিনেমাটিতে বিদ্যা ছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী সানিকা। মুক্তির পর থেকেই নটখট ভারতসহ ভারতের বাইরেও বেশ কয়েকটি আন্তর্জাতিক মঞ্চে বেশ প্রশংসিত হয়েছে।

নিউজ ট্যাগ: বিদ্যা বালান
Share

প্রথমবারের মতো একসঙ্গে আলিয়া-অজয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

খোলামেলা লুকে হাজির হলেন সোহিনী

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১