আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

নতুন বছরে প্রেক্ষাগৃহে মুক্তি রাজ পরিবারের ‘ধর্মযুদ্ধ’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০১৯-এ ছবি তৈরির ঘোষণা। ২০২০-তে মুক্তির কথা ছিল। মহামারির সঙ্গে এক বছর যুদ্ধ চালিয়ে নতুন বছরের ২১ জানুয়ারি মুক্তি পেতে চলেছে রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধ। রাজ মানেই এখন বিষয়নির্ভর ছবি। আর তাতে রাজ-ঘরনি শুভশ্রী নায়িকা কম অভিনেত্রী বেশি। পরিণীতা ছবি থেকেই চেনা ছক থেকে বেরিয়ে নিজেদের ভেঙেছেন রাজশ্রী। তারই যেন আরও পরিণত রূপ ধর্মযুদ্ধ

তারকা দম্পতির পাশাপাশি ছবির জোরালো খুঁটি এক ঝাঁক তারকা। রয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত, সপ্তর্ষি মৌলিক, পার্নো মিত্র, ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তী। ২০২১ মঞ্চ, পর্দা সফল প্রবীণ অভিনেত্রী স্বাতীলেখাকে কেড়ে নিয়েছে। নতুন বছরে পর্দাজুড়ে তিনি নব রূপে। ধর্মযুদ্ধ ছাড়াও স্বাতীলেখা জীবন্ত হবেন উইনডোজ প্রোডাকশনের বেলাশুরু ছবিতে। সপ্তর্ষি এই ছবিতে শুভশ্রীর স্বামী। পেশায় অটোচালক। খবর, শুভশ্রীর পাশাপাশি তাঁর লুক-এও বড় পরিবর্তন এনেছেন পরিচালক। শ্যুট শুরুর আগে তাঁকে অটো চালানো শিখতে হয়েছিল

ছবি-মুক্তির খবর সপ্তর্ষি প্রথম জানলেন আনন্দবাজার অনলাইন থেকে। আনন্দের পাশাপাশি ছোট্ট আক্ষেপ তাঁর, রাজ যখন ছবিটি বানিয়েছিলেন সেই সময় দেশ-রাজ্যজুড়ে ধর্ম নিয়ে কাটাছেঁড়া চলছে। ছবিটি সেই সময় মুক্তি পেলে আরও প্রাসঙ্গিক হত। এখন কি তা হলে ছবির প্রাসঙ্গিকতা তুলনায় কমে গিয়েছে? মানতে রাজি নন স্বাতীলেখা সেনগুপ্তের একমাত্র জামাই।

তাঁর কথায়, দেশ বা রাজ্যে ধর্মযুদ্ধ থিতিয়েছে। থেমে যায়নি। তা ছাড়া, দর্শক অত্যন্ত বুদ্ধিমান। তাঁরা ছবি দেখে বুঝবেন পরিচালক কী বলতে চাইছেন। আশা, তাঁরা খুশি মনেই ছবিটিকে গ্রহণ করবেন। শুভশ্রীর স্বামী হওয়ার অনুভূতি কেমন? অনবদ্য, দাবি সপ্তর্ষির। সারা ছবিতেই শুভ অন্তঃসত্ত্বা। সেই অনুভূতি ধরে রেখে ছবিতে অভিনয় করে যাওয়া সহজ নয়। এত দিন গ্ল্যামারাস নায়িকা হিসেবে জনপ্রিয়তা পাওয়ার পরে 'পরিণীতা' থেকে শুভ জনপ্রিয় অভিনেত্রী। এ ভাবে ভেঙে নিজেকে প্রমাণ করতে যথেষ্ট সাহসের প্রয়োজনবক্তব্য অভিনেতার।


আরও খবর



গোমূত্র-গোবরে অর্থনীতি শক্তিশালী করতে চান ভারতের মন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী শিবাজি সিং চৌহান বলেন, গরু, গোবর ও গোমূত্রলোকজনের আর্থিক অবস্থার উন্নতি করতে পারে। আর এর জেরে বাড়তে পারে ভারতের অর্থনৈতিক সক্ষমতা। গতকাল শনিবার রাজ্যটিতে অনুষ্ঠিত ইন্ডিয়ান ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের এক সম্মেলনে এসব কথা বলেন তিনি। খবর এনডিটিভির।

শক্তি ২০২১ শীর্ষক ওই সম্মেলনের আয়োজন করা হয় নারী পশুচিকিৎসকদের নিয়ে। সেখানে মুখ্যমন্ত্রী শিবাজি সিং জানান, সরকার গরুর জন্য অভয়ারণ্য ও আশ্রয়কেন্দ্র গড়ে তুলেছে। তবে এতেই শুধু কাজ হবে না, লোকজনের অংশগ্রহণেরও প্রয়োজন পড়বে।

শিবাজি সিং বলেন, যদি আমরা চাই, তাহলে গরু, গোবর ও গোমূত্রের মাধ্যমে নিজেদের আর্থিক অবস্থা শক্তিশালী করতে পারব এবং দেশকে অর্থনৈতিকভাবে সক্ষম করে তুলতে পারব। কাঠের ওপর চাপ কমাতে সাংসদদের শ্মশানেও গোবর দিয়ে তৈরি জ্বালানি ব্যবহার করা হচ্ছে।

শিবাজি সিং আরও জানান, গরু পালন কীভাবে ছোট খামারি ও গবাদিপশুর মালিকদের জন্য একটি লাভজনক ব্যবসা হয়ে উঠতে পারে, তা নিয়ে কাজ করতে হবে পশুচিকিৎসক ও বিশেষজ্ঞদের।

গতকালের সম্মেলনে বক্তব্য দেন মৎস্য, পশুপালন এবং ডেইরিসংক্রান্ত কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপালা। তিনি বলেন, গুজরাটের গ্রামগুলোতে বিপুলসংখ্যক নারী গরু পালনের সঙ্গে জড়িত। এর জেরে দুধের ব্যবসা সফলতার মুখ দেখেছে।


আরও খবর



২০২২ সালের শুরুতে আসতে পারে ওমিক্রন প্রতিরোধক টিকা

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বর্তমান টিকা দিয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে প্রতিহত করা যেতে পারে। আর যদি তা না হয়, তাহলে নতুন বছরের শুরুর দিকে টিকার নতুন সংস্করণ পাওয়া যাবে

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ও ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এই নতুন ধরনকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে বিশ্বের অনেক দেশে এই ধরনে আক্রান্ত হওয়ার পর আতঙ্ক সৃষ্টি হয়েছে। আর নতুন এ ধরন প্রতিহত করতে আশার বার্তা নিয়ে এলো মর্ডানা।

২০২২ সালের শুরুর দিকে ওমিক্রন প্রতিরোধে টিকা নিয়ে আসতে পারে মডার্না।

মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা পল বার্টন বলেন, বর্তমান টিকা দিয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে প্রতিহত করা যেতে পারে। আর যদি তা না হয়, তাহলে নতুন বছরের শুরুর দিকে টিকার নতুন সংস্করণ পাওয়া যাবে।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বার্টন আরও বলেন, পরবর্তী কয়েক সপ্তাহের জন্য আমাদের সক্ষমতা সম্পর্কে জানা উচিত। যদি আমাদের একটি নতুন ব্র্যান্ডের টিকা তৈরি করতে হয়, তাহলে আমি মনে করি ২০২২ সালের আগেই টিকার একটি বিরাট সংখ্যা পাওয়া যাবে। মডার্নার টিকা সম্পর্কে উল্লেখ্যযোগ্য বিষয় হচ্ছে আমরা খুব দ্রুত এগিয়ে যেতে পারি।

বার্টন বলেন, একজন ব্যক্তি কত দিন আগে টিকা নিয়েছিলেন তাঁর ওপর নির্ভর করে এখনো সুরক্ষিত থাকা উচিত। আপাতত সর্বজনীন পরামর্শ হলো বর্তমান করোনা টিকাগুলোর যেকোনো একটি গ্রহণ করা। যদি মানুষ সুরক্ষিত থাকতে চায় এবং টিকা না নিয়ে থাকেন তাহলে দ্রুত টিকা নিয়ে নিন। এটি একটি মারাত্মক ভাইরাস। কিন্তু আমি মনে করি এটির বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অস্ত্রাগারে এখন অনেক সরঞ্জাম রয়েছে।

২০২১ সালের প্রথম দিক থেকে নতুন ধরনগুলো নিয়ে মডার্নার উদ্বেগ ছিল এবং এ নিয়ে ব্যাপক কৌশলে অগ্রসর হয়েছে তারা। কোম্পানিটি বলছে, কোম্পানি বারবার ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নতুন রোগীদের ক্লিনিক্যাল পরীক্ষায় অগ্রসর করার ক্ষমতা প্রদর্শন করে যাচ্ছে।

নিউজ ট্যাগ: করোনা ওমিক্রন

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে জ্যাকলিনের ‘ঘনিষ্ঠ’ ছবি

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে প্রেম করতেন জ্যাকলিন ফার্নান্ডেজ। অতীতে এমনই দাবি করেছিলেন সুকেশের আইনজীবী। এ বার সামনে এল এক ঘনিষ্ঠ মুহূর্তের ছবি। তাতে জ্যাকলিনের সঙ্গীর মুখ পুরো দেখা না গেলেও অনুমান, সেই ব্যক্তিই সুকেশ।

এক ওষুধ সংস্থার প্রাক্তন মালিক শিবেন্দ্র সিংহ এবং মালবেন্দ্র সিংহের পরিবারকে ২০০ কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত সুকেশ এবং তাঁর স্ত্রী লীনা পাল। অভিযুক্তের সঙ্গে সম্পর্কের গুঞ্জনকে ভুয়ো বলে উড়িয়ে দিয়েছিলেন রেস থ্রি-র অভিনেত্রী। সম্প্রতি প্রকাশ্যে আসা ঘনিষ্ঠ ছবিটি নতুন করে উস্কে দিয়েছে সেই বিতর্ক।

কী দেখা যাচ্ছে সেই ছবিতে?

নিজস্বীতে নায়িকার গালে চুমু দিচ্ছেন এক ব্যক্তি। জ্যাকলিনের মুখে হাসি। ছবিতে সঙ্গের ব্যক্তির মুখ অর্ধেকটা ধরা পড়েছে। তাতেই মনে করা হচ্ছে, তিনি আর কেউ নন, সুকেশ।

সূত্রের খবর, চলতি বছরের এপ্রিল-জুন মাস নাগাদ ছবিটি তোলা হয়েছে। সুকেশ তখন অন্তর্বর্তী জামিন পেয়ে হাজতের বাইরে ছিলেন। সেই সময়ে নাকি জ্যাকলিনের সঙ্গে চার বার দেখা হয়েছিল তাঁর। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে খবর, জ্যাকলিনের জন্য একটি ব্যক্তিগত বিমানেরও ব্যবস্থা করে দিয়েছিলেন সুকেশ।

অক্টোবর মাসে ২০০ কোটি টাকার প্রতারণার মামলায় একাধিক বার জেরা করা হয় জ্যাকলিনকে। অভিনেত্রীর মুখপাত্রের বিবৃতিতে লেখা জ্যাকলিনকে শুধুমাত্র এই মামলার সাক্ষী হিসেবে তলব করে ইডি। তিনি নিজের বয়ান রেকর্ড করেছেন। পরবর্তীতে ডাকলে তিনি একই ভাবে তদন্তকারী সংস্থার সঙ্গে সহযোগিতা করবেন।


আরও খবর



সাজেকে আগুন, ৩ রিসোর্ট পুড়ে ছাই

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ৩৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাঙ্গামাটির পর্যটন কেন্দ্র সাজেকে মধ্যরাতে আগুনে তিনটি রিসোর্ট, দুটি রেস্তোরাঁ ও একটি বসতঘর পুড়ে গেছে। বুধবার রাত সাড়ে তিনটায় এই ঘটনা ঘটে।

সেনাবাহিনী ও স্থানীয়দের সহযোগিতায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। পরবর্তীতে দীঘিনালা ফায়ার সার্ভিস ইউনিট গিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

চিলেকোঠা রেস্তোরাঁর মালিক নাসির উদ্দিন পিন্টু জানান, সাজেকে গভীর রাত সাড়ে তিনটার দিকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অবকাশ রিসোর্টের নিচতলা থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে তিনটি রিসোর্ট, একটি রেস্তোরাঁ ও একটি বসত ঘর পুড়ে ছাই হয়ে যায়।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল হক বলেন, আগুনে তিনটি রিসোর্ট, দুটি রেস্টুরেন্ট ও একটি বসতঘর পুড়ে গেছে।


আরও খবর



বিআরটিএর কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাস চাপায় সহপাঠীর মৃত্যুর সুষ্ঠু বিচার, নিরাপদ সড়কসহ কয়েকটি দাবিতে গত কয়েকদিন ধরে রাজধানীতে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বিআরটিএর কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। দুপুর দেড়টা থেকে এই অবস্থান শুরু করেন তারা।

ছাত্রদের দাবি, শুধু ঢাকা নয়, সারা দেশে শিক্ষার্থীদের জন্য সব ধরনের গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টার পরিবর্তে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ছাত্রদের কাছ থেকে অর্ধেক ভাড়া নিতে হবে। ৯ দফা দাবির অন্যতম নিরাপদ সড়ক নিশ্চিতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সময় ঠিক করে জানাতে হবে।

এদিকে, মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর সায়েন্স ল্যাব মোড় থেকে মিছিল নিয়ে ধানমণ্ডি ২৭ নম্বর এলাকায় কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। রামপুরায়ও সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে নটর ডেম কলেজের সামনেও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

নিউজ ট্যাগ: বিআরটিএ

আরও খবর