আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

নভেম্বরে শুরু হবে এসএসসি পরীক্ষা

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার কারণে আটকে থাকা ২০২১ সালের এসএসসি পরীক্ষা শুরু হতে পারে ১০-১২ নভেম্বরের মধ্যে। এই তিন দিনের যেকোনো একদিন থেকে পরীক্ষা শুরু করতে প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পরীক্ষা শুরুর ১৫ দিন আগে রুটিন প্রকাশ করা হবে বলেও সংশ্লিষ্ট মাধ্যমে জানা গেছে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে জানা গেছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার আয়োজন করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরীক্ষার জন্য প্রশ্নপত্র ছাপার কাজ শেষ হয়েছে। চলতি সপ্তাহে প্রশ্নপত্র জেলা পর্যায়ে পাঠানো হবে। আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যেকোনো দিন থেকে এ পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। যেহেতু ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে, সেহেতু উল্লেখিত সময়ের মধ্যে এসএসসি পরীক্ষা শুরু করলে পরবর্তী এক মাসের মধ্যে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নেওয়া সম্ভব হবে।

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন করা সম্ভব না হওয়ায় গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ানো হবে। আগে ১০টি প্রশ্নের মধ্যে ৭-৮টির উত্তর দিতে হলেও এবার সেখানে চারটির উত্তর দিতে বলা হবে। স্বাস্থ্যঝুঁকি এড়াতে কেন্দ্রের বেঞ্চগুলোতে ইংরেজি বর্ণ জেড আকারে বসানো হবে পরীক্ষার্থীদের। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মাস্ক পরে ঢুকতে হবে। প্রবেশের ফটকে রাখা হবে হ্যান্ড স্যানিটাইজার। শিক্ষক ও পরীক্ষার্থীদের সামাজিক দূরত্ব রেখে চালাতে হবে যাবতীয় কার্যক্রম।

জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমীরুল ইসলাম বলেন, এসএসসি পরীক্ষা নেওয়ার সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।‌ আগামী ১০, ১১ বা ১২ নভেম্বর থেকে পরীক্ষা শুরুর চিন্তাভাবনা করা হচ্ছে। এ সময়ে এসএসসি পরীক্ষা শুরু করতে পারলে ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে। পরীক্ষা শেষে পরবর্তী একমাস পর ফল প্রকাশ করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চলতি সপ্তাহে পরীক্ষা শুরুর দিন চূড়ান্ত করা হবে।

নিউজ ট্যাগ: এসএসসি পরীক্ষা

আরও খবর



দেশে দ্রুত ভ্যাকসিন তৈরি করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এমপি বলেছেন, বাংলাদেশে অতি দ্রুত করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করা হবে। ইতোমধ্যে দেশে আড়াই কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। জাতীয় সংসদ অধিবেশনে আইন প্রণয়নের সময় দেওয়া বক্তব্যে বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে তিনি এসব কথা বলেন। এসময় স্বাস্থ্যমন্ত্রী সংসদ সদস্যদের উপস্থাপিত বিভিন্ন অভিযোগ ও প্রশ্নের উত্তর দেন।

সংসদ অধিবেশনে সমালোচনার জন্য সংসদ সদস্যদের ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি সমালোচনা পছন্দ করি। কারণ এটা আমাকে শক্তিশালী করে। এই সমালোচনা অবশ্যই সঠিক হতে হবে।

জাহিদ মালেক স্বপন বলেন, আমরা শুধু ভ্যাকসিন আনছি না, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব দেশে করোনার ভ্যাকসিন তৈরি করতে। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। অতি দ্রুত দেশে ভ্যাকসিন তৈরি করা হবে। ইতোমধ্যে আড়াই কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। দেড় কোটি মানুষকে ডাবল ডোজ দেয়া হয়ে গেছে।

তিনি আরও বলেন, চীন থেকে ৬ কোটি ডোজ টিকার নিশ্চয়তা পাওয়ার পর দেখলাম, এই টিকা আনতে দুই থেকে তিন হাজার কোটি টাকা দরকার। আমি প্রধানমন্ত্রীকে বললাম, আমরা ৬ কোটি ডোজ টিকা আনতে পারি কিন্তু এই পরিমাণ টাকা লাগবে। প্রধানমন্ত্রী বললেন, টাকা যত লাগুক টিকা নিয়ে আস। আমরা কোভ্যাক্স থেকে ৫ কোটি টিকা পাব। সব মিলিয়ে ১৬ কোটি ভ্যাকসিনের অর্ডার আছে।

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য বাড়তি টাকা নেওয়া হচ্ছেসংসদ সদস্যদের এই অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, প্রাইভেট মেডিকেল কলেজে আঠার লাখ টাকা ধরে দেয়া আছে। কেউ এর বেশি নিলে সেটা আমাদের অবহিত করলে ব্যবস্থা নেব।

চিকিৎসকদের রাজনীতি করা প্রসঙ্গে জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদের বক্তব্যের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডাক্তারদের অ্যাসোসিয়েশন আছে। রাজনীতি সবাই করতে পারেন, ইঞ্জনিয়াররা রাজনীতি করতে পারেন, ডাক্তাররা রাজনীতি করলে দোষ দেখি না। বিরোধী দলের সংসদ সদস্যদের বলি আপনারাও ড্যাব করেন, রাজনীতি করেন। করোনার সময় স্বাস্থ্য সার্ভিস ভালো ছিল। এর সুফলটাও মানুষ পেয়েছে।

সংসদ সদস্যদের স্বাস্থ্য খাতের অনিয়ম-দুনীতির সমালোচনা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো, সাউথ-সাউথ অ্যাওয়ার্ড পেয়েছেন। কাজ না করলে পুরস্কার পাওয়া যায় না।



আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ক্যামেরার চোখে জীবন দেখি : এস এম রনি

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বপ্ন অনেক দূরে যাবার, ভালো ভালো কাজের সাথে নিজেক সম্পৃক্ত রাখার।ক্যামেরার চোখে আমি জীবন খুঁজে পাই। কথা গুলো আজকের দপর্ণের সাথে  বলছিলেন তরুণ চিত্রগাহক  এস এম রনি।

সম্প্রতি ডি.এন.বাংলা প্রযোজিত মোঃদ্বীন ইসলাম এর কাহিনী, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায়চরিত্রচলচ্চিত্রটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সনদ পত্র পেয়েছে ।চরিত্রচলচ্চিত্রটি আগামী অক্টোবর ২০২১ এ, প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

সিনেমাটি নিয়ে এস এম রনি বলেন, দেশীয় মৌলিক গল্পের চলচ্চিত্র, এই চলচ্চিত্রটিতে আবহমান গ্রামবাংলা ও সমাজের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন, ফরহাদ হোসেন, কান্তানুর, মিষ্টিমারিয়া, সমুচৌধুরী, ফারুক আহমেদ, মাহমুদুর রহমান মিঠু(বড়দামিঠু), মাসুম আজিজ, আমির সিরাজী, গুলশানারা পপি, শম্পানিজামসহ সুনামধন্য অনেক শিল্পী।

চরিত্রচলচ্চিত্রটির চিত্রধরণ করেছেন, শ্রাবণ চৌধুরী সুমন, এস এম রনি, সোহাগ।

সিনামিটি করতে গিয়ে নিজের অভিজ্ঞতা সম্পর্কে এস এম রনি বলেন, আমি সব সময় চেষ্টা করি গল্প এবং নির্মাতাকে রিড করে চিত্রধারন করার। এই সিনামেতেও তার ব্যাতিক্রম হয়নি।

ভালো কাজের সাথে সব সময় থাকতে চাই, ভালো কিছু উপহার দিতে চাই ।

 


আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বাংলাদেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল আমিরাত

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশসহ ১৫ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ১২ সেপ্টেম্বর থেকে এসব দেশের নাগরিকরা উপসাগরীয় দেশটিতে ভ্রমণ করতে পারবেন।

শুক্রবার এক ঘোষণায় আমিরাত সরকার জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত কোভিড প্রতিষেধক দুই ডোজ টিকা নিয়েই আমিরাতে ভ্রমণ করতে পারবেন ১৫ দেশের নাগরিক।

নিষেধাজ্ঞা তুলে নেওয়া দেশগুলো হলো-বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, ভিয়েতনাম, নাম্বিয়া, জাম্বিয়া, কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিয়ন, লাইব্রেরিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও আফগানিস্তান।

দেশটিতে ভ্রমণ ইচ্ছুক যাত্রীদের বেশ কিছু নিয়ম মানতে হবে। এর মধ্যে, ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) -এর ওয়েবসাইটে ঢুকে অবশ্যই আবেদন করতে হবে। এছাড়া আমিরাতে যাওয়ার আগে অনুমোদিত টিকা সার্টিফিকেট উপস্থাপন করতে হবে যাত্রীদের।

বিমান ছাড়ার ৪৮ ঘণ্টা আগে একটি অনুমোদিত স্থান থেকে কোভিড পরীক্ষা করাতে হবে। দেশ ছাড়ার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ওই পরীক্ষার নেগেটিভ ফলাফল প্রদর্শন করা আবশ্যক।

আসার চতুর্থ এবং আটদিনের মাথায় আরও একটি করোনা পরীক্ষার সম্মুখীন হতে হবে যাত্রীদের। এক্ষেত্রেও সম্পূর্ণভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে তাদের।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




নিউজিল্যান্ডে সুপারমার্কেটে ছুরি দিয়ে হামলা, আহত ৫

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৭০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিউজিল্যান্ডের পুলিশ জানিয়েছে, পশ্চিম অকল্যান্ডে একটি সুপারমার্কেটে ঢুকে ছুরি দিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। এ ঘটনায় অন্তত পাঁচজন আহত হয়েছে। পরে হামলাকারীকে গুলি করে হত্যা করেছে পুলিশ। খবর দ্য গার্ডিয়ান, রয়টার্সের।

পুলিশ জানায়, ঘটনাটি এখনও চলমান। তবে তারা জানায়, এক ব্যক্তি একটি নিউ লিন সুপারমার্কেটে ঢুকে কয়েকজনকে আহত করেছে। পরে পুলিশ তাকে খুঁজে বের করে গুলি করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

নিউজিল্যান্ডে কোনও ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনা খুবই বিরল। নিউজিল্যান্ডের সরকারি হিসাব অনুযায়ী, ২০০৭ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশটিতে এ ধরনের গুলির ঘটনায় মৃত্যুর সংখ্যা প্রায় ৩.৫ শতাংশ।

ওই ব্যক্তির হাতে কোনও বন্দুক ছিল কিনা তা এখনও নিশ্চিত করেনি পুলিশ। বিশ্বের অন্য দেশের তুলনায় নিউজিল্যান্ডে বন্দুক ঘটিত অপরাধ খুবই কম। ২০১৯ সালে ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার পর সরকার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আইন কঠোর করলেও দেশটিতে এ ধরনের ঘটনা বাড়ছে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ফুটেজে দেখা যায়, কাউন্টডাউন লিনমল সুপারমার্কেটে মানুষজন চিৎকার করছে এবং পালিয়ে যাচ্ছে। একজন প্রত্যক্ষদর্শী জানান, এটা একটি ভীতিকর পরিস্থিতি ছিল এবং মানুষজন লুকাতে বাধ্য হয়েছিল।

নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, অন্তত একজন ব্যক্তি ছুরির আঘাতে আহত হয়েছেন। সেন্ট জন অ্যাম্বুলেন্স জানিয়েছে, দুজন ব্যক্তিকে গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহত আরও দুজন ব্যক্তি কিছুটা ভালো অবস্থায় আছে।



আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সময় কাটাতে ছেলের প্রেমিকা ও নিজের প্রেমিককে নিয়ে মালদ্বীপে শ্রাবন্তী

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | ১২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছেলে আর তার প্রেমিকার সঙ্গে মালদ্বীপে বেড়াতে গিয়েছেন টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি। সঙ্গে রয়েছেন শ্রাবন্তীর প্রেমিক অভিরূপ নাগ চৌধুরী। যদিও এই ভ্রমণের কোনো ছবি শ্রাবন্তী তার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইলে শেয়ার করেননি।

ছেলে অভিমন্যু চ্যাটার্জি এবং তার প্রেমিকা দামিনী ঘোষের সঙ্গে রয়েছেন শ্রাবন্তী-অভিরূপও।

অভিমন্যু এবং দামিনীর ইনস্টাগ্রাম স্টোরি ভরে উঠেছে মালদ্বীপের অজস্র ছবিতে। তাদের তোলা ছবি ও ভিডিওতে বিমানের জানালা থেকে মালদ্বীপের সৌন্দর্য যেমন ফ্রেমবন্দি হয়েছে, তেমনই তাদের রিসোর্টেরও দেখা মিলেছে। সঙ্গে রয়েছে খাবারদাবারের ছবিও।

মা-ছেলের সম্পর্ক যে বন্ধুর মতো সে কথা আগেই শোনা গেছে শ্রাবন্তীর মুখে।

অভিমন্যু এবং দামিনী প্রায়ই ভারত এবং বিশ্বের বিভিন্ন পর্যটনকেন্দ্রে ঘুরে বেড়ান। এবারে তাদের সঙ্গে ছুটি কাটাতে গেলেন শ্রাবন্তীও। কিন্তু এখনও পর্যন্ত অভিরূপ এবং শ্রাবন্তীর কোনো ছবি প্রকাশ্যে আসেনি।


আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১