আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

ঐতিহ্য হারাতে বসেছে শুটকির বন্দর তিস্তা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৪৮৫জন দেখেছেন

Image

লালমনিরহাট প্রতিনিধি:

কালের আবর্তে ঐতিহ্য হারাতে বসেছে লালমনিরহাট সদর উপজেলার তিস্তা নদীর তীর ঘেঁষা শুটকির বন্দর তিস্তা। নেই আগের মত হাঁকডাক ক্রেতাশূন্য মোকামে একপ্রকার অলস সময় পার করছেন পাইকাররা। বংশপরম্পরায় ধরে যারা এই ব্যবসা চালিয়ে আসছেন তাদের অবস্থাও এখন শোচনীয়।

এই শুটকি বন্দরটি গড়ে উঠেছিল প্রায় আড়াই শত বছর আগে ব্রিটিশ আমলে। সেই সময়ে চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় নৌকা বিভিন্ন জাতের শুটকি নিয়ে ভিড়ত এই বন্দরে। আর আসাম, পশ্চিমবঙ্গসহ অবিভক্ত বাংলার বিভিন্ন শহরে চলে যেত এই শুটকি। সেই সময় ক্রেতা ও বিক্রেতাদের আনাগোনায় মুখরিত থাকত এই বন্দরটি। বন্দরটিকে ঘিরেও তাই গড়ে উঠেছিল অন্যান্য ব্যবসা।

শুটকি ব্যবসায়ী রমজান আলী(৫৭) জানান এই শুটকি বন্দরটি তিনি ছোটবেলা থেকেই দেখে আসছেন। তার বাপ দাদারা এখানেই ব্যবসা করতেন। তখন এখানে অনেক বড় বড় পাইকার আসত, বিভিন্ন জাতের শুটকি কেনাবেচা হত। সেগুলো দেশে এবং দেশের বাইরে বিভিন্ন স্থানে চলে যেত। বর্তমানে সৈয়দপুরের শুঁটকি বন্দর হওয়াতে আগের মতো কেনাবেচা এখনো হয় না। ব্যবসার অবস্থা ভালো না থাকায় অনেকেই পেশার পরিবর্তন করে অন্য জায়গায় চলে গেছেন।

আরেক ব্যবসায়ী শফিক মিয়া (৪৫) জানান, বর্তমানে এই বন্দরে নেই তেমন বেঁচা কেনা, তাই বাপ-দাদার ব্যবসা টিকিয়ে রাখাটাই এখন তার কাছে কষ্টসাধ্য হয়েছে পড়েছে। ব্যবসার পুঁজিও নেই তেমনটা।

তিস্তা শুটকি বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি দিলীপ রায়(৬৩) বলেন, সরকার যদি এই ব্যবসা টিকিয়ে রাখার জন্য স্বল্প সুদে বা সুদমুক্ত ঋণ দিত তাহলে আমরা হয়তো পূর্বপুরুষের ব্যবসাটি টিকিয়ে রাখতে পারতাম।

সময়ের সাথে সাথে বন্দরটিও যেন হারিয়েছে তার যৌবন। নেই আগের মত চাহিদা, অনেকে আবার পুঁজি খুইয়ে চলে গেছে অন্যত্র, করেছেন পেশার পরিবর্তন। যারা বর্তমানে হাতেগোনা কয়একজন এই ব্যবসা করছেন তারাও নেই ভালো। পুঁজির অভাবে তাদের ব্যবসা দিন দিন ছোট হয়েই চলেছে। সরকারের একটু সহযোগিতায় আবারও হয়তো ফেরানো যাবে প্রাচীন এই ব্যবসার প্রাণ। এমনটাই দাবি শুটকির ব্যবসার সাথে জড়িত সংশ্লিষ্টদের।


আরও খবর
মাছের পরিবর্তে জালে উঠলো লাখ টাকা

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১




আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৮। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও শনি। আপনার শুভ সংখ্যা : ৮ ও ৩। শুভ বার : বৃহস্পতি ও শনি। শুভ রত্ন : নীলা ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। পথ চলাচলে সতর্কতা অবলম্বন করুন। বিলাসদ্রব্য ক্রয় করতে পারেন। অসুস্থ মায়ের যত্ন নিন। উত্তেজনা পরিহার করুন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। গলায় কোনও সমস্যা অনুভব করতে পারেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। ঠাণ্ডা সম্পর্কে সতর্ক থাকুন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন।

মিথুন (২১ মে-২০ জুন)

আর্থিক দিক মোটামুটি ভালো থাকতে পারে। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন। মূল্যবোধ বজায় রাখুন। অধীনদের কাজে লাগাতে চেষ্টা করুন। পড়াশোনায় আনন্দ পাবেন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

শরীর ভালো থাকতে পারে। অসুস্থদের শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন। অপরের প্রতি সদাচরণ করুন। পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে চলুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

গোপন শত্রুরা ক্ষতি করার চেষ্টা করতে পারে। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না। দূরের যাত্রা হতে পারে। অকারণ ব্যয় পরিহার করুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা গ্রহণ করুন। কোনও আশা পূরণ হতে পারে। আর্থিক দিক ভালো যেতে পারে। শ্রমিকনেতাদের জন্য সময় অনুকূল থাকবে পারে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

সামাজিক কাজে অংশ নিতে পারেন। সে ক্ষেত্রে সাফল্যের সম্ভাবনা আছে। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে। বেকারদের কর্মপ্রাপ্তির প্রচেষ্টা জোরদার করুন। অসুস্থ পিতার প্রতি যত্নবান হওয়ার চেষ্টা করুন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

সামাজিক যোগাযোগ চালিয়ে যান। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। পেশাগত দিক ভালো যাবে। ভাগ্যোন্নয়নে প্রচেষ্টা জোরদার করুন। তীর্থযাত্রা হতে পারে।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

কোনও ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। আপনার নামে কোনও অপবাদ রটতে পারে। জৈবিক কামনা-বাসনাকে সংযত রাখুন। ব্যবসায়িক দিক ভালো যাবে না। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

দাম্পত্য সম্পর্ক ভালো থাকতে পারে। অপরের প্রতি সদাচরণ করুন। ব্যবসায়িক দিক ভালো থাকতে পারে। যৌথ ব্যবসায় নিজের কর্তৃত্ব বজায় রাখার চেষ্টা করুন। বিক্রয়-বাণিজ্যে লাভযোগ আছে।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

শত্রুরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। শত্রুদের দুর্বল ভাববেন না। নিজের সীমাবদ্ধতা সম্পর্কে সতর্ক থাকুন । শরীর অসুস্থ হতে পারে। অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

সন্তানের প্রতি খেয়াল রাখুন। নিজের মনোভাব স্পষ্ট ভাবে প্রকাশ করুন, অন্যথায় সুযোগ হাতছাড়া হতে পারে। ধর্মীয় কাজে আনন্দ পাবেন। পড়াশোনার প্রতি মনোযোগী হওয়ার চেষ্টা করুন।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




চতুর্থ ধাপে ইউপি নির্বাচন ২৩ ডিসেম্বর

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৮১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চতুর্থ ধাপে দেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ করা হবে আগামী ২৩ ডিসেম্বর। আজ বুধবার নির্বাচন কমিশনের (ইউপি) বৈঠকে এই নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল করা যাবে ২৫ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ২৯ নভেম্বর, মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ৬ ডিসেম্বর ও ভোট গ্রহণ হবে ২৩ ডিসেম্বর। একই তফসিলে কক্সবাজারের টেকনাফ পৌরসভা, পাবনার আটঘরিয়া ও নরসিংদীর রায়পুরা পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে।

এদিকে আগামীকাল দ্বিতীয় ধাপে ৮৪৬টি ইউপিতে নির্বাচন ও তৃতীয় ধাপে ২৮ নভেম্বর এক হাজার সাতটি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ধাপে এসব ইউপির মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন চার হাজার ৭৫ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী রয়েছেন তিন হাজার ৩১০ জন।

সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন নয় হাজার ৪৯৮ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী রয়েছেন নয় হাজার ১৬১ জন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৭৬ জন।

এ ছাড়া সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩০ হাজার ৮৮৩ জন প্রার্থী। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে রয়েছেন ২৮ হাজার ৭৪৭ জন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২০৩ জন প্রার্থী।

গত ২০ জুন প্রথম ধাপে অনুষ্ঠিত ২০৪টি ইউপির মধ্যে ২৮ জন এবং ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ১৬০ ইউপির মধ্যে ৪৫ জন চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অর্থাৎ প্রথম ধাপে ৭৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

দ্বিতীয় ধাপের ভোটে ১৭টি দল প্রার্থী দিয়েছে। দলগুলো হলো- বাংলাদেশ আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাতীয় পার্টি, জাতীয় পার্টি-জেপি, কংগ্রেস, জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত মজলিশ, খেলাফত মজলিশ, জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ইসলামী ঐক্যজোট ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। এরই মধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে নির্বাচন সম্পন্ন করেছে ইসি।



আরও খবর



শ্রীপুরে দুই হাসপাতালে র‍্যাবের অভিযান-দেড় লক্ষ টাকা জরিমানা!

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ১২৪০জন দেখেছেন

Image

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ

গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় র‌্যাবের ভ্রাম্যমান আদালতের ৩ ঘন্টা অভিযানে ২ হাসপাতালকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকেল ৩ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত আলহেরা হাসপাতাল ও লাইফ কেয়ার হাসপাতালে পৃথক অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ। এ সময় আলহেরা হাসপাতালকে ৫০ হাজার টাকা ও লাইফ কেয়ার হাসপাতালে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এ সময় আলহেরা হাসপাতালের অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ ইটি টিউব ও ফিডিং টিউব এবং প্যাথলজি রিপোর্টে কোন বিশেষজ্ঞ চিকিৎসক বা এমবিবিএস চিকিৎসকের স্বাক্ষর না থাকায় ওই হাসপাতালকে ৫০ হাজার টাকা এবং লাইফ কেয়ার হাসপাতালের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায়, ল্যাবের ফ্রিজ মেয়াদোত্তীর্ণ রিজেন্ট পাওয়া যাওয়াই, বর্জ্য ব্যবস্থাপনার যথাযথ ব্যবস্থা না থাকায়, প্যাথলজির রিপোর্ট কোন বিশেষজ্ঞ চিকিৎসক বা এমবিবিএস চিকিৎসকের স্বাক্ষর না থাকায় ১ লাখ টাকা জরিমানা করা হয়।

আলহেরা হাসপাতালের এডমিন ম্যানেজার আফজাল হোসেন জানান, র‌্যাবের নিয়মিত অভিযানে প্রায় ২ঘন্টা ব্যাপী অভিযান চালিয়ে তেমন কোন অনিয়ম পায়নি। শুধু অপারেশন থিয়েটারে ইটি টিউব খোলা থাকায় জরিমানা করা হয়েছে।

অপরদিকে লাইফ কেয়ার হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আজহারুল ইসলাম পারভেজের কাছে সাংবাদিকরা জরিমানার কারণ জানতে চাইলে তথ্য দিবেনা বলে তার ভাই নাহিদ সাংবাদিকদের দিকে তেড়ে আসেন।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ আনুষ্ঠানিক প্রেস ব্রিফিং করেননি। তবে জরিমানার বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




৯ ডিসেম্বর নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপ শেষেই ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ৮ ডিসেম্বর শেষ হবে পাকিস্তান সিরিজ। এর পরেও অবশ্য বিশ্রামের সুযোগ নেই। পাকিস্তান সিরিজ শেষ হওয়ার পর দিনই নিউজিল্যান্ডে উড়াল দেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সূচি অনুযায়ী, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু হবে দুদলের লড়াই।

নিউজিল্যান্ড সফর নিয়ে আজ বৃহস্পতিবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, ৯ ডিসেম্বর সকালে যাত্রা নিউজিল্যান্ডের জন্য দেশ ছাড়বেন মুমিনুলরা।

এবারের সফরে কোয়ারেন্টিনে কিছুটা শীথিলতা এনেছে নিউজিল্যান্ড ক্রিকেট। এর আগের সফরে  দুই সপ্তাহ কোয়ারেন্টিনে ছিল বাংলাদেশ দল। এবার থাকতে হবে সাতদিন।

এ ব্যাপারে নিজামউদ্দিন চৌধুরী বলেন, আমাদের শেষ নিউজিল্যান্ড সিরিজে যে প্রটোকল ছিল, সেটা থেকেও কিছুটা শিথিল করা হয়েছে। তিন থেকে চারদিনের রুম কোয়ারেন্টাইন করতে হবে। বাকি সময় ওদের যে কোয়ারেন্টাইন সেন্টার, সেখানে থাকতে হবে তিন থেকে চারদিন। এর ফলে আমাদের কিছু বাড়তি সুযোগ এসেছে। আমাদের দল দুটি অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। দুটি দুদিনের অনুশীলন ম্যাচ হবে। একটা নিজেদের মধ্যে, আরেকটা নিউজিল্যান্ড একাদশের সঙ্গে। দুইটা অনুশীলন ম্যাচ খেলার পর বাংলাদেশ দল সরাসরি টেস্ট খেলবে।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে প্রথম টেস্ট। প্রথম ম্যাচটি হবে মাউন্ট মঙ্গানুইতে। এরপর ৯ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট। সেটি হবে ক্রাইস্টচার্চে। টেস্ট সিরিজের দুটি ম্যাচই টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

নিউজ ট্যাগ: নিউজিল্যান্ড

আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




ভারতে কলেজের মধ্যে ছাত্রীকে ধর্ষণ

প্রকাশিত:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের কোচবিহারের তুফানগঞ্জ কলেজের এক ছাত্রীকে ধর্ষণ করেছে এক বহিরাগত যুবক। কলেজের মধ্যেই গত ৩০ নভেম্বর তাকে ধর্ষণ করা হয়। ঘটনার পর অসুস্থ হয়ে পড়েন ওই ছাত্রী। তাকে তুফানগঞ্জ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।  খবর আনন্দবাজার পত্রিকার।

ধর্ষণের অভিযোগে তাপস দাস নামে ওই কলেজেরই এক সাবেক ছাত্রকে গ্রেফতার করা হয়েছে। তুফানগঞ্জ কলেজের গ্রন্থাগারের কাছে গত মঙ্গলবার দ্বিতীয় বর্ষের ওই ছাত্রীকে ধর্ষণ করা হয়। থানায় করা অভিযোগে বলা হয়, মঙ্গলবার নির্জনতার সুযোগ নিয়ে ওই কাণ্ড ঘটিয়েছেন তাপস। শুক্রবার তুফানগঞ্জ থানায় ধর্ষণের অভিযোগ করে ছাত্রীর পরিবার।

তুফানগঞ্জ কলেজের পরিচালন কমিটির সভাপতি অনন্ত কুমার বর্মা বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত। ছাত্রীটি অসুস্থ বলে শুনেছি। তার পরিবারের সঙ্গে দেখা করে কথা বলব।

তুফানগঞ্জ থানার পুলিশ জানায়, পরিবারের অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে শনিবার জানিয়েছে পুলিশ।


আরও খবর