আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

অজিদের কষ্টার্জিত জয়

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্য বড় নয়। জয়ের জন্য অস্ট্রেলিয়ার চাই ১১৯ রান। এই রান তাড়া করতে নেমেও বেশ নড়বড়ে  অবস্থায় পড়ে গিয়ে ছিল অস্ট্রেলিয়া। দাপুটে বোলিংয়ে ম্যাচ জমিয়ে তোলেন প্রোটিয়া বোলাররা। কিন্তু ফল নিজেদের পক্ষে নিতে পারেনি তারা। দক্ষিণ আফ্রিকাকে হতাশ করে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে পাঁচ উইকেটের জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

আজ শনিবার আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১১৮ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন এইডেন মার্করাম। জবাব দিতে নেমে ১৯.৫ ওভারে ১২১ রান করে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

ছোট লক্ষ্য তাড়ায় শুরু থেকে খুব একটা স্বস্তিতে ছিল না অস্ট্রেলিয়া। স্কোরবোর্ডে ৩৮ রান তুলতেই তিন গুরুত্বপূর্ণ ব্যাটার অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শকে হারিয়ে ফেলে অসিরা। দলীয় ৪ রানেই হারিয়ে ফেলে অধিনায়ক অ্যারন ফিঞ্চকে। রানের খাতাও খুলতে পারেননি অসি অধিনায়ক। উইকেটে থিতু হয়ে যাওয়া ডেভিড ওয়ার্নারও খুব একটা মারমুখি ব্যাটিং করতে পারেননি। উইকেটে থেকে ১৫ বল মোকাবিলা করে করেছেন ১৪ রান। দায়িত্ব নিতে পারলেন না মিচেল মার্শও। ১৭ রানে তাঁর ইনিংস ছিল ১১ রানের।

এরপর ম্যাক্সওয়েলের সঙ্গে প্রতিরোধ গড়েন স্টিভেন স্মিথ। এই জুটিতে স্বস্তি ফেরে অসি শিবিরে। ১৫তম ওভারে ভাঙে ৪২ রানের এই জুটি। বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন স্মিথ। ফিরে যান ৩৫ রানে। স্মিথের ফেরার পর ১৮ রানে ড্রেসিং রুমে ফেরেন ম্যাক্সওয়েলও। দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে তোলে প্রোটিয়া বোলাররা।

কিন্তু অসিদের সমীকরণ কঠিন করে দিলেও শেষ পর্যন্ত ম্যাচ বের করতে পারল না দক্ষিণ আফ্রিকা। ছোট লক্ষ্য হওয়ায় ঠিকই জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

আবুধাবিতে ইনিংসের প্রথম ওভারে ভালো কিছুর আভাস দিয়েও ছন্দ ধরে রাখতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারেই অধিনায়ক টেম্বাকে হারায় তারা। অসি তারকা গ্লেন ম্যাক্সওয়েলের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক। সাত বলে ১২ রান করেন তিনি।

তৃতীয় ওভারে ফের ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডাউনে নামা রাসি ফন ডার ডাসেন ফেরেন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। পেসার হেইজেলউড এবারের বিশ্বকাপে নিজের প্রথম বলেই উইকেট পেয়ে যান।

নিজের দ্বিতীয় ওভারের সাফল্য পান হেইজেলউড। বোলিংয়ে এসে শিকার বানান কুইন্টন ডি কককে। ৭ রান করে ডি কক বোল্ড করেন তিনি। দলীয় ২৪ রানে শুরুর ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ উইকেটে চাপ কাটানোর চেষ্টা করেন মার্করাম ও  হেইনরিখ ক্লাসেন। কিন্তু সেই লড়াইও বেশিক্ষণ স্থায়ী হয়নি। অষ্টম ওভারে ক্লাসেনকে ফিরিয়ে দেন প্যাট কামিন্স। অসি তারকার অফ স্টাম্পের বাইরের বল মোকাবিলা করতে গিয়ে স্মিথের ক্যাচ তুলে দেন ক্লাসেন। ২৩ রানে ভাঙে চতুর্থ জুটি, ক্লাসেন ফেরেন ১৩ রানে।

পরের উইকেটে ডেভিড মিলারের সঙ্গে প্রতিরোধ গড়েন মার্করাম। দলের রানের চাকা সচল রাখতে তিনিই লড়াই করেন। ১৮তম ওভারের প্রথম বলে মার্করামের প্রতিরোধ ভাঙেন মিচেল স্টার্ক। তিন বাউন্ডারি ও এক ছক্কায় ৩৬ বলে ৪০ রান করে ফেরেন মার্করাম। তিনি ফিরলে আর বেশিদূর যায় প্রোটিয়াদের ইনিংস। নির্ধারিত ওভারে ১১৮ রানে থেমে যায় দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে দুই করে উইকেট নেন জশ হেইজেলউড, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা। একটি করে পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




মালিতে বাস থামিয়ে সন্ত্রাসীদের গুলি, নিহত ৩১

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জঙ্গি হামলায় বাসে থাকা ৩১ যাত্রী মারা গেছেন। আহত হয়েছেন আরও অনেকে। নিহতদের বেশিভারগই নারী। শুক্রবার (৩ দিসেম্বর) দেশটির মোপতি প্রদেশে এই হামলার ঘটনা ঘটে। খবর বিসিসির।

প্রতিবেদনে বলা হয়, বাসটি মোপতি প্রদেশের সংঘো গ্রাম থেকে বান্দিয়াগারা শহরের একটি বাজারের দিকে যাচ্ছিল। সপ্তাহে দুই দিন এই রুটে যাত্রী পরিবহনের জন্য বাস চলাচল করে। পথিমধ্যে একদল সশস্ত্র জঙ্গি বাসটি থামিয়ে প্রথমে চালককে গুলি করে হত্যা করে। পরে একে একে গুলিতে ৩১ জন নিহত হন। নিহতদের বেশিরভাগই নারী। তারা মার্কেটে কাজ করতো।

বাঙ্কাসের মেয়র মৌলায়ে গুইনদো বলেন, কয়েকজন সশস্ত্র জঙ্গি বাসটি থামিয়ে বন্দুক নিয়ে হামলা করেছে। গুলিতে ৩১ যাত্রী নিহত হয়েছেন।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে এটি জঙ্গি গোষ্ঠীর কাজ বলে দেশটির সরকারের ধারণা। আর যে এলাকায় হামলার ঘটনা ঘটেছে সেখানে আল কায়েদা ও ইসলামিক স্টেটের তৎপরতা রয়েছে।


আরও খবর



স্বরূপকাঠিতে গুমের মামলা তুলে না নেয়ায় বাদীকে পিটিয়ে আহত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ১১২০জন দেখেছেন

Image

স্বরূপকাঠি (পিরোজপুর) প্রতিনিধি:

পিরোজপুরের স্বরূপকাঠিতে মেয়েকে অপহরণ করে গুম করার অভিযোগে দায়েরকৃত মামলা তুলে না নেয়ায় মামলার প্রধান আসামী সরকারি কর্মকর্তা কর্তৃক নির্যাতনের শিকার হয়েছে মামলার বাদী অপহৃত মেয়েটির মা।

নির্যাতনে শিকার ওই হতভাগ্য মায়ের নাম বিউটি বেগম (৬০) তিনি উপজেলার গুয়ারেখা ইউনিয়নের পাটিকেল বাড়ি এলাকার মো. তোফাজ্জেল হোসেনের স্ত্রী। নির্যাতনকারী হারুন অর রশিদ গাজী ওরফে হিরন (৫৫) একই এলাকার আনোয়ার হোসেন গাজীর ছেলে সে স্বরূপকাঠি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জনস্বাস্থ্য পরিদর্শক।

হাসপাতালে চিকিৎসাধীন গৃহবধু বিউটি বেগম জানায়, ২০২০ সালে তার মেয়ে তানিয়ার সাথে জনস্বাস্থ্য পরিদর্শক হিরনের ছোট ভাই মিজানুর রহমান মিরনের বিবাহ হয়। তাদের এই বিয়েকে মানতে পারেনি হিরণ সে বিবাহ বিচ্ছেদের জন্য তানিয়াকে বিভিন্ন সময় হুমকি দিত। বিয়ের তিন মাসের মাথায় তানিয়া নিখোঁজ হয়। এ ঘটনায় তানিয়ার মা বিউটি বেগম বাদী হয়ে বরিশাল বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন বিশেষ আদালতে হিরনকে প্রধান করে নামীয় ৪ জন ও অজ্ঞাত ৫ জনকে আসামী করে একটি অপহণ গুমের মামলা দায়ের করেন। সেই মামলা তুলে নিতে বিউটি বেগমকে বিভিন্ন সময় চাপ প্রয়োগ করে হুমকি দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় সোমবার বিউটি বেগম তার এক আত্মিয়ের বাড়ি বেড়াতে যাবার সময় গুয়ারেখা এগারোগ্রাম সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের কাছে পৌছুলে হিরন বিউটির উপর অতর্কিত হামলা চালায়। এসময় হিরনের এলাপাথাড়ি পিটানে বিউটি চিৎকার দিলে আশেপাশের লোকজন ছুটে এলে হিরন পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে সেখান থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। এ ব্যাপারে বিউটির স্বামি তোফাজ্জেল হোসেন নেছারাবাদ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

নিখোঁজ গৃহবধু তানিয়ার স্বামি মিজানুর রহমান মিরন জানায় তার ভাই হিরন একজন সন্ত্রাসী প্রকৃতির লোক। হিরন তার স্ত্রীকে গুম করেছে এখন মামলা তুলে নিতে তার শাশুড়ীকে মেরে আহত করেছে।

এ ব্যাপারে অভিযুক্ত জনস্বাস্থ্য পরিদর্শক মো. হারুন অর রশিদ হিরন ওই গৃহবুর উপর হামলার বিষয়টি অস্বীকার করে উল্টো তার উপর গৃহবধু বিউটি এবং তার ছেলে সোহান হামলা করেছে এ ছাড়াও তার বিরুদ্ধে মিথ্যা অপহরণ গুমের মামলা দেয়া হয়েছে বলে তিনি দাবী করেন। আমার উপর হামলা করেছে।

নেছারাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবির মোহাম্মদ হোসেন জানান, অভিযোগ পেয়েছি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর
পিরোজপুর মুক্ত দিবস আগামীকাল

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




মুরাদকে জেলা আ.লীগ থেকে অব্যাহতি দেওয়া হবে : কাদের

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা ডা. মুরাদ হাসানকে জামালপুর জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি দেওয়া হবে।

আজ (মঙ্গলবার) সচিবালয়ে একজন সাংবাদিকের করা এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য দেন।

ডা. মুরাদ হাসান জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের দায়িত্বে আছেন। বিকেল ৫টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত জামালপুর জেলা আওয়ামী লীগের নেতারা মুরাদ হাসানের বিষয়ে বৈঠকে রয়েছেন বলে জানা গেছে।

এর আগে খালেদা জিয়া ও তার নাতনি জাইমা রহমানকে নিয়ে এক লাইভ আলোচনায় কুরুচিকর মন্তব্য করে ব্যাপক সমালোচনায় পড়েন ডা. মুরাদ। এরপর সামাজিকমাধ্যমে দুইজন চলচ্চিত্র অভিনেতা ও অভিনেত্রীর সাথে তার একটি অডিও আলাপও ভাইরাল হয়। এরমধ্যেই আরেক ভিডিও আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেত্রীদের নিয়েও তিনি অপমানজনক বক্তব্য দেন বলে অভিযোগ ওঠে। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলে দল ও দলের বাইরে।

এরইমধ্যে গতকাল রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন।

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম থেকে ই-মেইলে পদত্যাগপত্র পাঠান মুরাদ হাসান।


আরও খবর



রামপুরা ব্রিজ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৯১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর রামপুরা এলাকায় বাসের চাপায় এসএসসি পরীক্ষার্থী মাঈনুদ্দিন ইসলাম (১৯) নিহত হওয়ার ঘটনায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ১০টা থেকে রামপুরা ব্রিজের কাছে বিক্ষোভ শুরু করেন তারা।

এ সময় প্ল্যাকার্ড হাতে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন এবং স্কুল শিক্ষার্থী নিহতের ঘটনার বিচার দাবি করেন। এছাড়া নিরাপদ সড়কের দাবি করেন শিক্ষার্থীরা।

এর আগে সোমবার দিবাগত রাত ১০টার দিকে রামপুরা এলাকায় বাসের চাপায় মাঈনুদ্দিন ইসলাম নিহত হয়। সে এ বছর একরামুন্নেছা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী দিচ্ছিলো। তাদের বাসা পুর্ব রামপুরা মোল্লা বাড়ি। মাইনুল পশ্চিম রামপুরায় বন্ধুর সঙ্গে দেখা করতে গিয়েছিল। ফেরার পথে অনাবিল নামে একটি বাস তাকে চাপা দেয়।


আরও খবর



তথ্য প্রতিমন্ত্রীর ফোনালাপ ফাঁস, ইমনকে ডিবির জিজ্ঞাসাবাদ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিত্রনায়িকা মাহিয়া মাহি ও তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের ফোনালাপ ফাঁস হওয়ার ঘটনায় চিত্রনায়ক মামনুন হাসান ইমনকে জিজ্ঞাসাবাদ করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

সোমবার (৬ ডিসেম্বর) রাতে মিন্টু রোডের কার্যালয়ে ডাকা হয়েছিল তাকে। তার সঙ্গে প্রায় ৪০ মিনিট কথা বলেন ডিবি কর্মকর্তারা। এরপর তাকে ছেড়ে দেওয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার সমমর্যাদার এক কর্মকর্তা হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সাম্প্রতিক কিছু ঘটনা নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ সময় ডিবির যুগ্ম কমিশনার হারুন অর রশিদ উপস্থিত ছিলেন। ইমনের দেওয়া তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।

তিনি আরও বলেন, এ ঘটনায় চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গেও কথা বলবে পুলিশ।

এদিকে এক দায়িত্বশীল সূত্র জানায়, রোববার রাতে ইমন, মাহিয়া মাহি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের একটি ফোনালাপ ফাঁস হওয়ার ঘটনায় ইমনকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এদিকে, প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাতে তাকে পদত্যাগের এ নির্দেশ দেওয়া হয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশের বিষয়ে প্রতিমন্ত্রীকে জানিয়ে দেওয়া হয়েছেও বলে জানান তিনি। ওবায়দুল কাদের জানান, মঙ্গলবারের মধ্যে মুরাদ হাসানকে পদত্যাগ করতে বলা হয়েছে।

সম্প্রতি একটি ভার্চুয়াল টকশোতে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে জাইমা রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন ডা. মো. মুরাদ। এরপর তার সমালোচনা করেন অনেকে। এছাড়া তার পদত্যাগেরও দাবি ওঠে।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১