আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে। গত ১৬ নভেম্বর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথমবারের মতো সরকারি মাধ্যমিকের পাশপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও অনলাইনে আবেদন এবং কেন্দ্রীয় লটারি অনুষ্ঠিত হবে। সরকারি মাধ্যমিকে লটারি অনুষ্ঠিত হবে আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে লটারি হবে ১৯ ডিসেম্বর।

ভর্তির আবেদনপত্র শুধু httpgsa.teletalk.com.bd-এই ঠিকানায় পাওয়া যাবে। ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি হিসেবে ১১০ টাকা দিতে হবে।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

এছাড়াও সারাদেশের আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। এছাড়া www.dshe.gov.bd এর secondary circularorder9 www.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।


আরও খবর



শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যানের সনাতন ধর্ম গ্রহণ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ১১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের উত্তর প্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভি সনাতন ধর্ম গ্রহণ করেছেন।

সোমবার উত্তর প্রদেশের গাজিয়াবাদের দশনা দেবির মন্দিরে আনুষ্ঠানিকভাবে তিনি ধর্মান্তরিত হন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দশনা দেবি মন্দিরের প্রধান পুরোহিত নরসিংহনন্দ সরস্বতী।

এ সময় তিনি ধর্মান্তরিত ওয়াসিম রিজভির নতুন নাম দেন জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী। খবর হিন্দুস্তান টাইমসের।

ধর্ম ত্যাগের করার পর রিজভি বলেন, ইসলাম থেকে আমাকে বিতাড়িত করা হয়েছিল। রোজই মাথার দাম বেড়ে যাচ্ছিল। ফলে যে কোনও ধর্মই আমি গ্রহণ করতে পারি। সনাতন ধর্ম গ্রহণ করলাম কারণ সনাতন ধর্মই হল দুনিয়ার সবচেয়ে পুরোন ধর্ম। এই ধর্মের প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। কারণ এই ধর্ম মানবিকতা শেখায়।

কপালে চন্দনের তিলক দেওয়া নতুন নামে পরিচিত জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগীকে পাশে বসিয়ে দশনা দেবী মন্দিরের প্রধান পুরোহিত নরসিংহনন্দ সরস্বতী সবাইকে উদ্দেশ করে বলেন, তাকে যেন কেউ তার পুরনো নামে না ডাকে।

ত্যাগী বলেন, আমার নতুন নামে অভ্যস্ত হতে মানুষের একটু সময় লাগবে। কিন্তু একটা সময় সবাই আমাকে জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী নামেই ডাকবে।

কুরআন সন্ত্রাসবাদের উৎস, বাবরি মসজিদসহ ভারতের বেশ কয়েকটি মসজিদ হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে আগে থেকেই বিতর্কিত ওয়াসিম রিজভী।

পবিত্র কুরআন শরিফের ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিমকোর্টে রিটও করেছিলেন তিনি। এ ঘটনায় দেশটির শিয়া ও সুন্নি সবমতের মানুষ বিতর্কিত ওয়াসিম রিজভীর গ্রেফতার দাবি করেছিলেন। 

রিজভি তার আবেদনে বলেছিলেন, কুরআনের ২৬টি আয়াত সহিংসতার প্রচার করছে এবং সেগুলো কুরআনের মূল সংস্করণের অংশ নয়। পরবর্তীতে এসব আয়াত কুরআনে সংযোজন করা হয়েছে। যে কারণে পবিত্র কুরআন থেকে আয়াতগুলো মুছে ফেলা উচিত।

নিউজ ট্যাগ: ওয়াসিম রিজভি

আরও খবর



প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে ঢাকা-প্যারিস সম্মতিপত্র স্বাক্ষর

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করায় বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে একটি প্রতিরক্ষা সহযোগিতারবিষয়ক সম্মতিপত্র স্বাক্ষরিত হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, হ্যাঁ, আমরা করেছি (সম্মতিপত্রে স্বাক্ষর)। এটি প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণ ও প্রযুক্তি বিনিময়ের সঙ্গে সম্পর্কিত।

মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সরকারি সফরে ফ্রান্সে যান। এ সময় এক উচ্চপর্যায়ের বৈঠকে শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্টের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করা, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়ে পারস্পরিক স্বার্থ ও সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশই প্রতিরক্ষা সরঞ্জামের প্রয়োজনীয়তা অনুভবে আহ্বান জানালে, নিজেদের সক্ষমতার ভিত্তিতে একে অপরকে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া একে অন্যকে সক্ষমতা বৃদ্ধি এবং প্রয়োজনীয় প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমেও সহায়তা অব্যাহত রাখবে।

দুই দেশই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্বের কথা স্মরণ করে এবং বাংলাদেশ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ফ্রান্স সরকার ও জনগণের সমর্থনের কথা স্বীকার করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় উভয় পক্ষই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূ-রাজনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক বিভিন্ন বিষয়ে মতবিনিময় করে। দুই দেশই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য আন্তর্জাতিক আইনের ভিত্তিতে সকলের জন্য কল্যাণকর একটি মুক্ত, স্বাধীন, শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ কামনা করেন। তারা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার বজায় রাখতে এবং সামুদ্রিক নিরাপত্তা ও সমুদ্র অর্থনীতিতে সহযোগিতার সুযোগ বৃদ্ধিতে সম্মত হয়েছে।

জাতিসংঘের কনভেনশন প্রণীত ১৯৮২ সালের সমুদ্র আইন পালনের পাশাপাশি সমুদ্র নিয়ে বিভ্ন্ন বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, হুমকি বা বলপ্রয়োগ থেকে বিরত থাকা প্রভৃতি বিষয়ে ‍নিজেদের অবস্থান তুলে ধরে।

এ সময় বাংলাদেশ ও ফ্রান্স সন্ত্রাসবাদকে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে সম্মতি প্রকাশ করে যৌথভাবে সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেন।

জাতিসংঘ এক সুপারিশে বাংলাদেশকে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নীত করার কথা জানানোয় ফ্রান্স বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে।

ইউরোপীয় ইউনিয়নের কাছে শ্রম খাতে বাংলাদেশের ন্যাশনাল প্ল্যান অব অ্যাকশন জমা দেওয়ার কথা স্বীকার করে ফ্রান্স এটি বাস্তবায়নের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

উভয় দেশই বাণিজ্য ও বিনিয়োগকে উদারীকরণ ও সহজতর করার জন্য তাদের অঙ্গীকার এবং বিশ্ব বাণিজ্য সংস্থার ভূমিকার প্রতি তাদের অঙ্গীকারের ওপর জোর দিয়েছে।

দুই দেশ কোভিড-১৯ পরবর্তী সময়ে অর্থনীতির পুনরুদ্ধার ও প্রবৃদ্ধিকে টেকসই করতে পারস্পারিক সহযোগিতা জোরদারের আগ্রহ প্রকাশ করেছে।

উভয় দেশ একে অপরের অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা জোরদারে সহযোগিতা করতে দৃঢ় সংকল্প ব্যক্ত করেছে এবং নিজ নিজ শ্রমবাজারে প্রবেশাধিকার উন্মুক্ত করার পরিকল্পনার কথা জানিয়েছে।

তারা কৃষি, অবকাঠামো, পরিবহণ, জ্বালানি এবং ডিজিটাল প্রযুক্তি খাতসহ দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও শিল্প অংশীদারত্ব জোরদার করার আকাঙ্ক্ষা পুনর্ব্যক্ত করেছেন।

ফ্রান্স ও বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় জাতিসংঘে নিজেদের অবস্থানের কথা তুলে ধরেন। বাংলাদেশ জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের অন্যতম প্রধান দেশ এবং ফ্রান্সও শান্তিরক্ষা কার্যক্রমে বিশেষ অবদান রাখে।

দুই দেশ নিজেদের সহযোগিতা বৃদ্ধিকে স্বাগত জানিয়েছে এবং কৌশলগত দিক-নির্দেশনার জন্য নিয়মিত রাজনৈতিক পরামর্শের মাধ্যমে অংশীদারত্ব বৃদ্ধি ও বিকশিত করার আগ্রহ প্রকাশ করেছে।

এ ছাড়া রাজনীতি ও কূটনীতি, প্রতিরক্ষা ও নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন এবং শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়সহ সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য তাদের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেছে।


আরও খবর



স্বরূপকাঠিতে রাজনৈতিক দলের নেত্রীদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৫৪০জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে (নেছারাবাদ) রূপান্তরের অপরাজিতা প্রকল্পের আয়োজনে বিভিন্ন রাজনৈতিক দলের কমিটির নারী নেত্রীদের সাথে "নারীর রাজনৈতিক ক্ষমতায়ন" শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নার্গিস জাহান।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রূপান্তরের অপরাজিতা প্রকল্পের বরিশাল ক্লাষ্টার জেন্ডার ট্রেনিং অফিসার মো. খলিলুর রহমান। রূপান্তর অপরাজিতা প্রকল্পের উপজেলা সমন্ময়কারী মো. জাহাঙ্গীর ফকির মিঠুর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা মোসা. কামারুন কবির নিপু, সাংবাদিক মো. হযরত আলী হিরু, উপজেলা মহিলা অধিদপ্তরের অফিস সহকারি সেলিনা পারভীন, উপজেলা মহিলা আওয়ামীলীগ নেত্রী হাসিনা মনি, উপজেলা বিএনপি নেত্রী আসমা জাহান, উপজেলা জাতীয় পার্টির নেত্রী নাসরিন ইসলাম, উপজেলা কমিউনিষ্ট পার্টির নেত্রী লাইলি জাহান, এনপিপির নেত্রী সুবর্না আক্তার, আপরাজিতা মোসা. জেসমিন, সুজাতা মজুমদার, রোজিনা আক্তার,  প্রমুখ। সভায় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নারী নেত্রীবৃন্দ, অপরাজিতা প্রকল্পের সদস্য ও সুধী সমাজের ব্যক্তিবর্গ অংশ নেয়।


আরও খবর



যেসব স্বাস্থ্যকর খাবার বাড়ায় ওজন

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরী। নিজের স্বাস্থ্যকে টিপটপ রাখার জন্যেই খাদ্যাভ্যাস গড়ে তুলতে হয়৷ অথচ কিছু স্বাস্থ্যকর খাবার দ্রুত ওজন বাড়িয়ে দেয়। আমরা বলছি না এমন খাবার বাদ দেয়া উচিত। বরং নিয়ন্ত্রণ করা উচিত। আসুন জেনে নেই কোন কোন স্বাস্থ্যকর খাবারও হু হু করে ওজন বাড়িয়ে দেয়।

বাদাম কিংবা ড্রাই ফ্রুট

বাদাম বা ড্রাই ফ্রুট সমৃদ্ধ বার বা খাবার বেশি খাওয়া উচিত না। বাদাম কিংবা ড্রাই ফ্রুট প্রচুর ক্যালরি ধারণ করে৷ অনেক সময় বাদাম বা ড্রাই ফ্রুট সমৃদ্ধ বার বা খাবার বেশি খাওয়া উচিত না। একমুঠো হলেই যথেষ্ট।

গ্র্যানোলা বার

গ্র্যানোলা বার কিংবা স্নিকার্স এ প্রচুর চিনি থাকে। হ্যাঁ,  স্নিকার্স কিংবা গ্র্যানোলা বার দেহে শক্তি জোগায়। কিন্তু প্রচুর ক্যালোরি দেহে চলে যায়।

ফলের স্মুদি

ফলের স্মুদিতে আমরা পুরো ফলটা খাচ্ছিনা। বরং ছেঁকে তার রস নিচ্ছি। চার পাঁচটা আপেল কিংবা কমলালেবু মিলে এক গ্লাস স্মুদি তৈরি করা যায়। একটা আপেল বা কমলালেবু খেলেই পেট ভরে যায়। তাই স্মুদি খেলে প্রচুর ক্যালরি যায়। তাছাড়া স্মুদিতে চিনিও ব্যবহার করা হয়। তা মোটেও ভালো কিছু না।

বেক করা খাবার

ভাজা আলু বা বেক করা খাবারের চাহিদা তুঙ্গে। হ্যা, তেল দিয়ে ভাজা খাবারে ক্যালরি প্রচুর যায় দেহে। কিন্তু বেক করা খাবার তো ভালো। আদৌ ব্যাপারটা এমন না। বেক করা খাবারে অতিরিক্ত লবণ দিলে তা ওজন এবং উচ্চ রক্তচাপের কারণ হয়ে দাঁড়ায়। তাই বেক করা খাবার খেলেও লবণ ব্যবহারে সতর্ক হোন।

গ্লুটেন মুক্ত খাবার

গ্লুটেন শরীরে বাড়তি কোনো পুষ্টি দেয়না। তাই অনেকেই ভেবে বসেন গ্লুটেন ফ্রি খাবার অনেক ভালো। কিন্তু গ্লুটেন ফ্রি খাবারে লবণের ব্যবহারটাও ভাবতে হবে। তাই বেশি বেশি গ্লুটেনমুক্ত খাবার খাওয়াই ভালো তা ভাববেন না।


আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ঢাকা মেডিকেলের রান্নাঘরের পাশে মিলল যুবকের লাশ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের রান্নাঘরের পাশ থেকে অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে মরদেহটি উদ্ধার করা হয়।

তাৎক্ষণিকভাবে ওই যুবকের নাম-পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৩৫ বছর। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) ফারুক আলম মণ্ডল জানান, মৃতদেহে বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। মৃত্যুর বিষয়ে এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পর্যবেক্ষণ করার পর মৃতদেহ মর্গে পাঠানো হবে।


আরও খবর