আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ওমরাহ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ১১ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ১১ আগস্ট ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণের কারণে বন্ধ থাকা সৌদি আরবের ওমরাহ পালনের প্রক্রিয়া ফের শুরু হয়েছে। সৌদি সরকারের অনুমতিক্রমে হিজরি ১৪৪৩‌ সালের বাংলাদেশ থেকে ওমরাহ কার্যক্রম শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়।

ওমরাহ পালনের ক্ষেত্রে সৌদি সরকার আরোপিত শর্তাবলী ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ সংক্রান্ত ওয়েবসাইটে (www.hajj.gov.bd) প্রকাশ করা হয়েছে।

বুধবার (১১ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ ছিল ওমরাহ ভিসা। সম্প্রতি ওমরাহ পালনের নিষেধাজ্ঞা শিথিল করে সৌদি আরব। তবে মুসল্লিদের জন্য কিছু শর্ত দেওয়া হয়।

সেগুলো হলো- ওমরাহ করতে ইচ্ছুক মুসল্লিরা কেবল ৯টি দেশ ছাড়া বিশ্বের সব দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। ওই ৯টি দেশ হলো- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন।

এই দেশগুলো থেকে কোনো মুসল্লি সৌদি আরবে প্রবেশ করতে চাইলে ওই ৯টি দেশ ছাড়া তৃতীয় আরেকটি দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ করতে হবে।

এছাড়া ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিতে হবে। সেই টিকা হতে হবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া সৌদি আরবে প্রবেশ করা যাবে না।

ওমরাহ পালনের জন্য ১৮ বছর বা বেশি বয়সীদেরই অনুমোদন দেওয়া হবে। এছাড়া দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে যেতে পারবেন মুসল্লিরা।


আরও খবর
ঐতিহাসিক বদর দিবস আজ

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




আজকের রাশিফল: বুধবার ৬ মার্চ ২০২৪

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ : প্রেমে প্রবল উত্তেজনা থাকলেও তা দীর্ঘস্থায়ী হবে না। শরীর ঠিক রাখতে বেশি তেলযুক্ত খাবার এড়িয়ে চলুন। সঞ্চয় বাড়িয়ে তলার চেষ্টা করুন। যেকোনো রকম ঘটনা যা মানসিক উত্তেজনা তৈরি করে তা এড়িয়ে চলুন।

বৃষ : বাচ্চাদের মনের কথা বুঝুন, নিজের মত চাপিয়ে দেবেন না। কোনও নতুন চুক্তির কারণে অনেক টাকা পাবেন আজ। আপনার সৃজনশীলতা সামাজিক মর্যাদা বাড়াবে। পরিবার নিয়ে দুশ্চিন্তা থাকবে। অভিজ্ঞ মানুষদের কথা মেনে চলুন।

মিথুন : আজ বাড়িতে অতিথির আকস্মিক আগমনে কিছু দরকারী সময় নষ্ট হবে। আশেপাশের অভাবী লোকদের সাহায্য করতে পারেন। পরিবারের সকলকে নিয়ে কোনও সিনেমা দেখা হতে পারে। অকারণ কাজে সময় নষ্ট করবেন না।

কর্কট : চাপমুক্ত হয়ে বিশ্রাম নেওয়া দরকার, তবেই আবার কর্মক্ষমতা ফিরে পাবেন। নিজেকে সংযত রাখুন। হঠাৎ করে পুরানো কিছু পছন্দের জিনিস খুঁজে পেতে পারেন। কর্মক্ষেত্রে বাকি থাকা কাজ আজ আপনাকে সমস্যায় ফেলবে।

সিংহ : চাপমুক্ত হয়ে বিশ্রাম নেওয়া দরকার, তবেই আবার কর্মক্ষমতা ফিরে পাবেন। অপ্রয়োজনীয় দুশ্চিন্তায় জর্জরিত হবেন সন্ধ্যার পর। রিয়েল এস্টেটে বিনিয়োগ স্থগিত রাখুন। অবসর সময়েও অফিসের কাজ করতে হতে পারে।

কন্যা: শরীরের যত্ন নিন। শরীর চর্চায় জোর দেওয়া দরকার। বেহিসেবি খরচ আর্থিক সমস্যায় ফেলতে পারে। ঊর্ধ্বতনদের সাথে আর্থিক বিষয়ে পরিকল্পনা করতে পারেন। অকারণ আকাশকুসুম চিন্তায় সময় নষ্ট না করাই ভাল।

তুলা: দুশ্চিন্তা আপনার রোজকার রুটিন কে নীরস করবে। চিন্তা ঝেড়ে ফেলুন মন থেকে। প্রেমিকার সাথে বিতর্ক এড়িয়ে চলুন। কর্মক্ষেত্রে সকলের সহযোগিতায় কাজে গতি আসবে। কোনও জরুরী কাজের জন্য প্রস্তুত হন।

বৃশ্চিক : পরিবারের মানুষদের সম্মান করুন। অন্যথায় পরিস্থিতি জটিল হতে পারে। নিজের উপর আস্থা রাখুন। নেতিবাচক মনোভাব ত্যাগ করুন। আপনার দুর্বিনীত মনোভাব বাবা মায়ের চিন্তার কারণ হবে।

ধনু : পরিবারের সকলের সহযোগিতায় কঠিন কাজে সাহায্য পাবেন। পরিবারের প্রয়োজনীয় জিনিস কিনতে কিছু ব্যয় হতে পারে। আজ ব্যক্তিগত মূল্যায়ন অনুযায়ী নিজেকে পরিচালিত করুন। ভবিষ্যতের কথা ভেবে এখন থেকেই সঞ্চয়ের পরিকল্পনা করুন।

মকর : নিজের অনর্থক রাগ নিয়ন্ত্রণে না রাখলে সম্পর্ক খারাপ হতে পারে। খারাপ মেজাজের জন্য শিশুদের সাথে খারাপ ব্যবহার করা অনুচিত। স্ত্রীয়ের কারণে কোনও অসুবিধা হতে পারে। কাজের ক্ষেত্রে দৃঢ় সিদ্ধান্তের প্রয়োজন।

কুম্ভ : আবেগতাড়িত হয়ে কারোর সাথে খারাপ ব্যবহার করবেন না। কিছুটা সময় একান্তে কাটাতে পারেন। মন হালকা হবে। আটকে থাকা কাজগুলি আবার শুরু হবে। কঠোর পরিশ্রমের জন্য পুরস্কৃত হতে পারেন।

মীন : আর্থিক ব্যাপার নিয়ে স্ত্রীয়ের সাথে বিতর্ক হতে পারে। ব্যবসায় কিছু কঠিন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। খাওয়া দাওয়ার ব্যাপারে যত্ন নিন। নিয়মিত শরীরচর্চার মাধ্যমে শরীর সুস্থ রাখুন। উন্মুক্ত পরিবেশে কোথাও গিয়ে হাঁটাহাঁটি করুন।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ফের জিআই পণ্যের তালিকা চাইলেন হাইকোর্ট

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

দেশে ও বিদেশে কতগুলো পণ্য জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক হিসেবে তালিকাভুক্ত হয়েছে তার তালিকা ফের চাইলেন হাইকোর্ট। অবকাশকালীন ছুটি শেষে আদালত খোলার দিনই এই তালিকা দাখিল করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ তাঁত বোর্ড ছাড়া অন্য কেউ তালিকা দাখিল না করায় ওই আদেশ দেন আদালত।

শুনানির সময় বাংলাদেশ তাঁত বোর্ড হাইকোর্টকে জানায়, বাংলাদেশের জিআই পণ্যের তালিকা মসলিন শাড়ি অন্তর্ভুক্ত করা আছে। আরও নতুন ৭টি পণ্য জিআই তালিকাভুক্ত করার জন্য আবেদন করা হয়েছে।

টাঙ্গাইলের শাড়ি নিয়ে আলোচনা শুরু হওয়ার পর বাংলাদেশের জিআই পণ্যের তালিকা করতে সরকারকে নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। সেই সঙ্গে জিআই পণ্যের তালিকা তৈরি ও রেজিস্ট্রেশনে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। বাণিজ্য সচিব, কৃষি সচিব, সংস্কৃতি সচিবসহ সংশ্লিষ্টদের আজকের মধ্যে এ তালিকা করে হাইকোর্টকে জানানোর নির্দেশ দেয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারোওয়াত সিরাজ শুক্লা। গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের সব জিআই পণ্যের তালিকা তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিটটি করেন তিনি।

সম্প্রতি কয়েকশ বছরের পুরোনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের দাবি করে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এরপর গত ৮ ফেব্রুয়ারি টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় শিল্প মন্ত্রণালয়।

গত কয়েক বছরে বাংলাদেশের মোট ২১টি পণ্য জিআই হিসেবে নিবন্ধিত হলেও মোট ১৪টি পণ্যের জন্য নতুন করে আবেদন করা হয়েছে। এছাড়া আবেদনের প্রক্রিয়ার মধ্যে আছে আরও দুটি পণ্য।

কোনো পণ্যের জন্য আবেদন করার অর্থ এই নয় যে, সেগুলো জিআই সনদ পাওয়ার মতো যোগ্য বা পাবেই। নানারকম পরীক্ষা-নিরীক্ষার পর নির্ধারিত হয় কোন পণ্য এই তালিকায় উঠবে। যাচাই-বাছাইয়ের পর এগুলোর কোনোটি যদি জিআই সনদ পেয়ে যায়, তাহলে তখন সেগুলো বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে বিশ্ব দরবারে পরিচিতি লাভ করবে।

নিউজ ট্যাগ: জিআই সনদ আদালত

আরও খবর



ডায়াবেটিস রোগীরা সেহরিতে কী খাবেন

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

ডায়াবেটিস রোগীদের টানা দীর্ঘ সময় না খেয়ে থাকলে রক্তে শর্করা কমে যাওয়ার বা হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি থাকে। তাই ডায়াবেটিস রোগীরা রোজা রাখলে তাদের জন্য সেহরি বাধ্যতামূলক।

একজন ডায়াবেটিস রোগী সঠিক নিয়মে সঠিক খাবার দিয়ে সেহরি করলে, খুব সহজে ওই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবেন। আসুন জেনে নিই কিছু টিপস; যা আপনাকে দীর্ঘ একটি দিনেও রোজা রাখতে সাহায্য করবে।

১. অনেকে মনে করেন, সেহরি পেটপুরে খেলে সারা দিনে ক্ষুধা লাগে না। তাই অনেককে সেহরি বেশি খেতে দেখা যায়। শেষ সময় পর্যন্ত অনেকে পানি পান করতেই থাকেন। এটি বরং অস্বস্তি তৈরি করবে।

২. অন্য সময় দুপুরে বা নৈশভোজে যা খেতেন, সেহরি সেই স্বাভাবিক খাবারটাই খাবেন। পরিমিত পরিমাণে ভাত অথবা রুটি, সঙ্গে মাছ বা মাংস, ডাল, সবজি, সালাদ। শেষে এক কাপ দুধ বা দই।

৩. ডায়াবেটিস রোগীরা সেহরি আতপ চালের ভাত খাবেন না। লাল চালের ভাত খাওয়া ভালো। কারণ, সেদ্ধ মোটা চাল ও লাল চালের গ্লাইসিমিক ইনডেক্স অনেক কম। এতে ফাইবার বেশি, তাই ধীরে শোষিত হয়। তাই সারা দিন ধীরে ধীরে শক্তি সরবরাহ করবে। ভাতের বদলে লাল আটার রুটিও খেতে পারেন।

৪. অনেক বেশি খাবার খেলে বদহজম, গ্যাসের সমস্যা হওয়া ছাড়াও পানিশূন্যতা দেখা দিতে পারে।

৫. সবজির পাশাপাশি কিছু শাক অবশ্যই খাবেন। শাকের সেলুলুজ আপনাকে সারা দিনে পেট ভরে থাকার মতো অনুভূতি দেবে। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করবে।

৬. সেহরি শেষ সময়ের ১০-১৫ মিনিট আগে খাওয়া শেষ করতে হবে। অনেকের স্বভাব, মাঝরাতে খেয়ে ঘুমিয়ে পড়া। ডায়াবেটিস রোগীরা তা কখনো করবেন না।

৭. বিরিয়ানিপোলাও বা খিচুড়ির মতো খাবার খাবেন না। এগুলো পানির চাহিদা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

৮. প্রোটিন হিসেবে মাংসের বদলে মাছ খান অথবা ঘন ডাল রাখুন।

৯. অনেকে ওজন কমাতে কিছু না খেয়েই রোজা রাখেন। এটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

১০. চাইলে একটা খোসাসহ ফল খেতে পারেন।

১১. সন্ধ্যা থেকে সেহরি পর্যন্ত দুই থেকে আড়াই লিটার পানি পান করবেন। সেহরি চাকফি পান করলে ডিহাইড্রেশন বাড়বে।

সেহরি কোনো কিছুই বেশি খাবেন না। চাহিদার বেশি খাবার খেলেই বিপত্তি ঘটবে। শরীর প্রয়োজনীয় খাবার নিয়ে বাকিটা ফ্যাট হিসেবে আপনার শরীরে জমা করে রাখবে। ফলে ওজন বেড়ে যাবে।

নিউজ ট্যাগ: ডায়াবেটিক রোগী

আরও খবর



মেসি-সুয়ারেজ নৈপুণ্যে বিশাল জয় মায়ামির

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

মেজর লিগ সকারে ইন্টার মায়ামির হয়ে দুর্দান্ত একটি রাত কাটালেন লুইস সুয়ারেজ। ওরলান্ডো সিটির জালে নিজে দুইবার বল জড়ানোর পাশাপাশি দুটি অ্যাসিস্টও করেছেন উরুগুয়ে ফরোয়ার্ড। দুইবার জালে বল জড়িয়েছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিও। আর মেসি-সুয়ারেজের অসাধারণ নৈপুণ্যে ওরলান্ডো সিটিকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে ডেভিড বেকহ্যামের মায়ামি।

প্রাক-মৌসুম প্রস্তুতিটা খুব একটা ভালো হয়নি মায়ামির। তবে মেজর লিগ সকারের নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হয়েছে মায়ামির। তিন ম্যাচ খেলে এখনো কোনো ম্যাচ হারেনি তারা। এই তিন ম্যাচে ৭ পয়েন্ট অর্জন করে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা।

ক্লাব ইতিহাসে অমন বর্ণিল শুরু আর পায়নি বেকহামের দল। অন্যদিকে ফ্লোরিডা প্রতিদ্বন্দ্বী ওরলান্ডো সিটির সংগ্রহ মোটে ১ পয়েন্ট। অথচ গত মৌসুমে ইস্টার্ন কনফারেন্সে দ্বিতীয় হয়েছিল তারা। এবারের এমএলএস কাপ জয়েও অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে ক্লাবটিতে। মেসি-সুয়ারেজের দুর্দান্ত পায়ের জাদুতে সেই ওরলান্ডোকে গোলের মালাই পরাল মায়ামি।

বার্সেলোনার অনেকগুলো বর্ণিল বসন্ত কাটিয়েছেন মেসি ও সুয়ারেজ একসঙ্গে। কাতালান ক্লাবটি অনেকবার উৎসবে মেতেছে তাঁদের যুগলবন্দিতে। মায়ামিতেও মম্ভবত সেই পথচলার শুরু হয়ে গেল।  প্রথম দুই ম্যাচে অনেকটা নিষ্প্রভ ছিলেন লুই সুয়ারেজ।

তার ফিটনেস নিয়েও ছিল প্রশ্নচিহ্ন। জোড়া গোলের পাশাপাশি জোড়া অ্যাসিস্টে সেই সংশয় দূর করে দিলেন উরুগুয়ে তারকা।

খেলার চতুর্থ মিনিটে গোল উৎসবের শুরু সুয়ারেজের পায়েই। একাদশ মিনিটে ব্যবধান দ্বিগুণও করেছেন উরুগুয়ে ফরোয়ার্ড। ২৯ মিনিটে রবার্ট টেলরের গোলে স্কোর হয় ৩-০। ম্যাচটা ওখানেই প্রায় শেষ। দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের ব্যবধানে মেসির দুই গোলে ওরলান্ডোর ম্যাচে ফেরার আশাও পুরোপুরি হয়ে যায় বিলীন। ৫৭ মিনিটে প্রথমবার বল জালে জড়ান আর্জেন্টাইন তারকা। ৬২ মিনিটে ম্যাচে করেন নিজের দ্বিতীয় গোল। মেজর লিগ সকারে নতুন মৌসুমে তিন ম্যাচ শেষে আর্জেন্টাইন তারকার গোলসংখ্যাও সমান তিন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




গাউসুল আজম মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে দুই ইউনিট

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর নিউমার্কেট এলাকায় অবস্থিত গাউসুল আজম মার্কেটে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট কাজ করছে।

শনিবার (২ মার্চ) বিকেল সাড়ে ৪টায় আগুনের সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার অফিসার এরশাদ হোসেন বলেন, বিকেল সাড়ে ৪টায় নিউমার্কেট গাউসুল আজম মার্কেটের দোকানে আগুন লাগার খবর পাওয়া যায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।


আরও খবর