আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

ওমরাহ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ১১ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ১১ আগস্ট ২০২১ | ৯২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণের কারণে বন্ধ থাকা সৌদি আরবের ওমরাহ পালনের প্রক্রিয়া ফের শুরু হয়েছে। সৌদি সরকারের অনুমতিক্রমে হিজরি ১৪৪৩‌ সালের বাংলাদেশ থেকে ওমরাহ কার্যক্রম শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়।

ওমরাহ পালনের ক্ষেত্রে সৌদি সরকার আরোপিত শর্তাবলী ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ সংক্রান্ত ওয়েবসাইটে (www.hajj.gov.bd) প্রকাশ করা হয়েছে।

বুধবার (১১ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ ছিল ওমরাহ ভিসা। সম্প্রতি ওমরাহ পালনের নিষেধাজ্ঞা শিথিল করে সৌদি আরব। তবে মুসল্লিদের জন্য কিছু শর্ত দেওয়া হয়।

সেগুলো হলো- ওমরাহ করতে ইচ্ছুক মুসল্লিরা কেবল ৯টি দেশ ছাড়া বিশ্বের সব দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। ওই ৯টি দেশ হলো- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন।

এই দেশগুলো থেকে কোনো মুসল্লি সৌদি আরবে প্রবেশ করতে চাইলে ওই ৯টি দেশ ছাড়া তৃতীয় আরেকটি দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ করতে হবে।

এছাড়া ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিতে হবে। সেই টিকা হতে হবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া সৌদি আরবে প্রবেশ করা যাবে না।

ওমরাহ পালনের জন্য ১৮ বছর বা বেশি বয়সীদেরই অনুমোদন দেওয়া হবে। এছাড়া দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে যেতে পারবেন মুসল্লিরা।


আরও খবর
স্বামী প্রভুপাদের জন্মবার্ষিকী আজ

বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১

আজ শুভ জন্মাষ্টমী

সোমবার ৩০ আগস্ট ২০২১




গাড়ি না কিনে ১৫ কোটি টাকা চিকিৎসা সেবায় দান করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্যের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন

নিজের অফিসের জন্য গাড়ি ক্রয় না করে সেই টাকা সাধারণ মানুষের চিকিৎসা সেবায় খরচের জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিষয়টি নিশ্চিত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ২০২১-২০২২ অর্থ বছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুকূলে মোটরযান ক্রয় খাতে ১৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে এই টাকা মানুষের স্বাস্থ্য সেবায় খরচ করতে দেওয়া হয়েছে।

ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্যের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী তার নিজের কার্যালয়ের জন্য গাড়ি ক্রয় বাতিল করে সেই টাকা মানুষের স্বাস্থ্য সেবায় খরচ করার নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী ডাক্তার, স্বাস্থ্য কর্মী নিয়োগ থেকে শুরু করে, স্বাস্থ্যের অবকাঠামো ও সরঞ্জাম সুবিধা বাড়ানো, আইসিইউ বৃদ্ধি, হাসপাতালের সক্ষমতা বাড়ানো, স্বাস্থ্যকর্মীদের প্রণোদনা, বিনামূল্যে করোনা টিকা সরবরাহসহ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে পদক্ষেপ নিয়েছেন। মানুষের স্বাস্থ্যসেবার জন্য তিনি বিশেষ বরাদ্দের ব্যবস্থা করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়ন করতে রবিবার (১২ সেপ্টেম্বর) সংশ্লিষ্টদের চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গাড়ি কেনার ১৫ কোটি টাকা স্বাস্থ্য সেবার কাজে দিয়ে মিতব্যয়ীতার নজির স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বাংলাদেশ সেনাবাহিনীতে ৬২৮ জনের চাকরির বিজ্ঞপ্তি

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ১২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রতিষ্ঠাটি শতাধিক পদে ৬২৮ জন লোকবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী

পদের সংখ্যা: ৬২৮ জন

কাজের ধরন: পূর্ণকালীন

কর্মস্থল: দেশের বিভিন্ন স্থানে

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা:

১। কার্পেন্টার, পরিচ্ছন্নতাকর্মী, ইঅ্যান্ডবিআর, শ্রমিক, পেইন্টার, মালী, ইউএসএম এবং ধোপা হিসেবে পঞ্চম শ্রেণি পাসেই নিয়োগ দেয়া হবে।

২। বাবুর্চি, সহকারী বাবুর্চি, বার্তাবাহক, ব্ল্যাক স্মিথ, নিরাপত্তা প্রহরী, টিন স্মিথ, ফায়ারক্রু ও অফিস সহায়ক পদে অষ্টম শ্রেণি পাসে আবেদন করা যাবে। এ ছাড়া এসএসসি, এইচএসসি ও স্নাতক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরাও বিভিন্ন পদে আবেদন করতে পারবেন।

বয়স: প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে কোটায় আবেদন করলে ৩২ বছর।

জাতীয়তা: বাংলাদেশি

বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১১ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগ দেয়া হবে ৫৮৩ জন। আর বিশেষ আর্মি অর্ডার ২০১৮ অনুযায়ী নিয়োগ পাবেন ৪৫ জন।

আবেদন ফি : ৫০০ টাকা

আবেদনের সময়সীমা : আগ্রহী প্রার্থীরা আগামী ২৯ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত অনলাইন/এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা এই https://www.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

বাংলাদেশ সেনাবাহিনীর বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন।


আরও খবর
সারা দেশে নিয়োগ দেবে ইবনে সিনা

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১

পুলিশে কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৩৪৩ জন হাসপাতালে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২৮৬ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭ জন।

স্বাস্থ্য অধিদফতর বলছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশ রোগীই রাজধানীর বাসিন্দা। ডেঙ্গু আক্রান্ত হয়ে  সবমিলিয়ে এই বছর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ৫২ জন মানুষ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ৩৪৩ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ২৮১ জনে।

ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ১৩৩ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১৪৮ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৭ সেপ্টেম্বর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১২ হাজার ৪৩৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১১ হাজার ১০১ জন রোগী। ডেঙ্গুতে এ সময়ে ৫২ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত বেড়েছে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ লাখ ২৩ হাজার ৬৯৪ জনে। শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ কোটি ৭৯ লাখ ৯০০ জনে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও আট হাজার ৬৪১ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল সাত হাজার ৪৪৩ জনের। এ সময়ে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ছয় লাখ ৮৬ হাজার ১৬ জন। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল সাড়ে চার লাখের বেশি।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ লাখ ২৩ হাজার ৬৯৪ জনে। শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ কোটি ৭৯ লাখ ৯০০ জনে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন।

ওয়ার্ল্ডোমিটারের ওই তালিকায় করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৯৯ লাখ ৪৬ হাজার ৭০৮ জনের। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ৫৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা তিন কোটি ২৭ লাখ ৬৭ হাজার ৮২০ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৩৮ হাজার ৫৯২ জন। সংক্রমণের ওই তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা দুই কোটি ৭ লাখ ৫২ হাজার ২৮১ জন। এর মধ্যে মারা গেছেন পাঁচ লাখ ৭৯ হাজার ৬৪৩ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




শিক্ষাপ্রতিষ্ঠানে সমস্যা হলে জানানোর নির্দেশ মাউশির

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেড় বছর বন্ধ থাকার পর আজ রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খুলে দেওয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরই যদি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ধরনের সমস্যার সৃষ্টি হয় তা জানতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

রবিবার মাউশির মহাপরিচালক স্বাক্ষরিত এক নির্দেশনার এ তথ্য জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির সংক্রমণ কমে আসলেও তা সম্পূর্ণ নির্মূল হয়নি। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষা প্রতিষ্ঠানে কোভিড-১৯ এর কারণে কোনো প্রকার সমস্যার উদ্ভব হলে, তা দৈনিক ভিত্তিতে জানা এবং তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়ার লক্ষ্যে একটি মনিটরিং ছক প্রণয়ন করা হয়েছে।

প্রতিদিন বিকাল ৪টার মধ্যে সব আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) ও জেলা শিক্ষা কর্মকর্তাদের তাদের আওতাধীন স্কুল ও কলেজ (সরকারি-বেসরকারি) মনিটরিং করে সমস্যা চিহ্নিত প্রতিষ্ঠানের তথ্য মাউশির মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ে পাঠাতে বলা হয়েছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর তার কার্যক্রম সম্পর্কে নজরদারি করতে সাংবাদিকদের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নজরদারির জন্য প্রত্যেক জেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, কন্ট্রোল রুমের নম্বরগুলো সবাইকে জানিয়ে দেওয়া হবে। যে কেউ এসব নম্বরে ফোন করে যদি জানান, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে কোনো রকম সমস্যা আছে; আমরা তা সমাধানের ব্যবস্থা নেব।


আরও খবর