আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

অর্থ পাচারকারীদের নাম জানতে চেয়েছেন অর্থমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ০৭ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ থেকে অর্থ পাচারে যারা জড়িত, এ সংক্রান্ত কোনো তথ্য বিরোধী দলের কারও কাছে থাকলে তা দেওয়ার অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সম্পূরক বাজেটের উপর আলোচনায় বিরোধীদলীয় সদস্যরা অর্থ পাচারের প্রসঙ্গ আনার পর অর্থমন্ত্রী আজ সোমবার সংসদে বলেন, কারা টাকা নিয়ে যায়, লিস্ট আমার কাছে নেই। নামগুলো আমাদের দেন। কাজটি করা আমাদের জন্য সহজ হবে।

এসময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা বলেন, অর্থ পাচার ঠেকাতে সরকার সক্রিয় রয়েছে। এখনো অনেকেই জেলে আছে। বিচার হচ্ছে। আগে যেমন ঢালাওভাবে চলে যেত, এখন তেমন নেই।

এর আগে আলোচনায় বিএনপির রুমিন ফারহানা বলেন, বিদেশে এক লাখ কোটি টাকার ওপরে চলে যাচ্ছে। ওভার আর আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে যাচ্ছে। এর বাইরে হুন্ডির পরিমাণ ধরলে আল্লাহ মাবুদ জানেন কত টাকা বিদেশে গেছে! এছাড়া জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, এক ব্যাংকের পরিচালক আরেক ব্যাংকের টাকা নিচ্ছে। টাকা নিয়ে হুন্ডির মাধ্যমে বিদেশ পাঠাচ্ছে।

সমালোচনার জবাবে অর্থমন্ত্রী বলেন, দেশের মানুষের কষ্টে অর্জিত টাকা বিদেশে চলে যাবে, আপনাদের যেমন লাগে, আমারও লাগে। আমি অনিয়ম, বিশৃঙ্খলার বিরুদ্ধে। আমরা সবাই চাই, এগুলো বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, গত বছরের ১৮ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এক অনুষ্ঠানে বাংলাদেশ থেকে কানাডায় টাকা পাচারের সত্যতা পাওয়ার কথা জানান। ওইসময় তিনি জানিয়েছিলেন, প্রাথমিকভাবে অর্থপাচারে যারা জড়িত, যাদের তথ্য পাওয়া গেছে। এদের মধ্যে সরকারি কর্মচারীই বেশি। এছাড়া রাজনীতিক এবং ব্যবসায়ী থাকার কথাও জানান তিনি। তবে তিনি কারও নাম প্রকাশ করেননি।


আরও খবর



‘ধারের বাজার ভালো, সবাই আমাদের ধার দিতে চায়’

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আমরা বিদেশিদের কাছে ধার নিলেও নিয়মিতভাবে পরিশোধ করছি। ঋণ পরিশোধের রেকর্ডও আমাদের ভালো। আমরা ধার নিয়ে খেয়ে ফেলি না দেশের জন্য কাজে লাগাই।

ধারের (ঋণ) বাজার এখন ভালো। সবাই আমাদের ধার দিতে চায় বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শুক্রবার (০৪ জুন) ২০২১-২০২২ অর্থবছরের প্রস্বাবিত বাজেট পরবর্তী ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, আমরা বিদেশিদের কাছে ধার নিলেও নিয়মিতভাবে পরিশোধ করছি। ঋণ পরিশোধের রেকর্ডও আমাদের ভালো। আমরা ধার নিয়ে খেয়ে ফেলি না দেশের জন্য কাজে লাগাই।

বাজেট ব্যয়ের অর্থের সংস্থান প্রসঙ্গে এম এ মান্নান বলেন, আপনার সবাই জানেন টাকা কোথা থেকে আসেএটা চিরাচরিত প্রথা। বাজেটের অর্থ হয় অভ্যন্তরীণ খাত অথবা বিদেশ থেকে ধার নিতে হবে। এসব ক্ষেত্রে আমাদের সুনাম ভালো, ওভারঅল ভালো করেছি।

বাজেটে ঘাটতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমরা উন্নয়নশীল দেশ, বাজেটে ঘাটতি হবেই। আমরা সবাই একটা অনুমানের জগতে আছি। গত ১০ বছরের বাজেটে ইতিবাচক ধারাবাহিকতা বজায় রেখেছি। অর্থের কোনো সমস্যা হবে না। কোভিডের মধ্যেও মাথাপিছু আয় ও জিডিপি প্রবৃদ্ধিতে ভালো করছি।


আরও খবর



প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো স্ট্যামফোর্ড ব্রিজের দলটি

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ৩০ মে ২০২১ | ১২৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে ইংলিশ ক্লাব চেলসি। শনিবার রাতে ইংল্যান্ডেরই আরেক ক্লাব ম্যানচেস্টার সিটিকে ১-০ ব্যবধানে হারিয়ে ২০১২ সালের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো স্ট্যামফোর্ড ব্রিজের দলটি।

ম্যাচের স্কোরলাইন আরও বড় হতে পারত চেলসির পক্ষে। কিন্তু একের পর এক গোল মিস করে গেছেন দলের জার্মান ফরোয়ার্ড টিমো ওয়ের্নার। অবশ্য শেষ পর্যন্ত আরেক জার্মান কাই হ্যাভার্তজের করা একমাত্র গোলেই জয় পেয়েছে চেলসি।

চলতি মৌসুমে চেলসির সবচেয়ে দামি খেলোয়াড় ২১ বছর বয়সী কাই হ্যাভার্তজ। জার্মান ক্লাব বেয়ার লেবারকুসেন থেকে তাকে দলে পেতে ৮০ মিলিয়ন ইউর গুনতে হয়েছিল চেলসিকে।

কিন্তু সে তুলনায় পুরো মৌসুমে তেমন পারফরম্যান্স উপহার দিতে পারেননি হ্যাভার্তজ। অবশ্য ম্যাচের শুরুর একাদশে ছিলেন ২১ বার, সবমিলিয়ে খেলেছেন ৪৪টি ম্যাচে। যেখানে ৯ গোল ও ৯ এসিস্ট করতে পেরেছেন তিনি।

সদ্য সমাপ্ত চ্যাম্পিয়নস লিগে চেলসির হয়ে ১১ বার মাঠে নেমেছেন হ্যাভার্তজ। আগের ১০ ম্যাচে একবারও গোলের দেখা পাননি তিনি। শনিবার রাতে আসরের শিরোপা নির্ধারণী ম্যাচেই তিনি বোকা বানালেন ম্যান সিটির রক্ষণকে।

পুরো আসর জুড়ে কোনো গোল না করে, চ্যাম্পিয়নস লিগের ফাইনালেই প্রথম গোল করলেন চেলসির সবচেয়ে দামি খেলোয়াড়। সবশেষ ২০১৩ সালের আসরে ফাইনালেই নিজের প্রথম গোল করেছিলেন আরেক জার্মান ফুটবলার ইল্কায় গুন্ডোগান।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ফাইনাল ম্যাচে গোল করা ১১তম কনিষ্ঠ ফুটবলার হ্যাভার্তজ। ম্যাচের দিন তার বয়স ২১ বছর ৩৫২ দিন। সবচেয়ে কম ১৮ বছর ৩২৭ দিন বয়সে ফাইনালে গোল করার রেকর্ড প্যাট্রিক ক্লুইভার্টসের।

এছাড়া জার্মানির প্রথম খেলোয়াড় হিসেবে জার্মানির বাইরে অন্য দেশের ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোল করেছেন হ্যাভার্তজ।


আরও খবর
কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




আশুলিয়ায় গ্যাসের লিকেজ থেকে বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৬

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৮৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আশুলিয়ার সাভারের পল্লীবিদ্যুৎ এলাকায় একটি ঘরে গ্যাসের আগুনে শিশুসহ ছয়জন দগ্ধ হয়েছে। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। বুধবার (২ জুন) ভোর ৫টার দিকে এই আগুনের ঘটনা ঘটে।

অগ্নিদগ্ধরা হলেন রেনু বেগম (২৮), স্বামী আউয়াল ইসলাম (৩৫) ও মেয়ে আরফিয়া (৯), আদুরী খাতুন (৩০) ও তার স্বামী আ. হাকিম (৩৫) এবং আফরোজা বেগম (৪০)।

ফায়ার সার্ভিস জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ঘরে জমে থাকা গ্যাস আগুনের সংস্পর্শে এলে বিস্ফোরণ হয়।

প্রতিবেশী আরিফ জানান, ভোরবেলা হঠাৎ বিস্ফোরণের বিকট আওয়াজে ঘুম ভাঙে সবার। পরে উঠে দেখেন চারদিকে আগুন। ওই ঘরে থাকা ছয়জনের শরীরে আগুন লাগলে সবাই মিলে নিভিয়ে ফেলেন। পরে ওই চারজনকে হাসপাতালে নেয়া হয়।

বার্ন ইনস্টিটিউটের দায়িত্বরত চিকিৎসক জানান, তাদের সবারই হাত মুখসহ শরীরের অনেকাংশে দগ্ধ হয়েছে। এখন তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার জাহাঙ্গীর আলম বলেন, আমরা বু ভোর ৫টায় খবর পেয়ে ঘটনাস্থলে যাই। কিন্তু সেখানে গিয়ে আমরা আগুন ও রোগী কাউকেই পাইনি। তারা এটি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলে আমরা তাদের ঢাকা মেডিকেলে পাঠিয়ে দেই।


নিউজ ট্যাগ: সাভার আশুলিয়া

আরও খবর



নিরাপদে সুন্দরবনের নিরাপত্তাকর্মীরা

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ মে ২০২১ | ১৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঘূর্ণিঝড় ইয়াস-এর প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। সুন্দরবন সংলগ্ন দুবলারচর এলাকায় গতকাল সোমবার সন্ধ্যা থেকে প্রচণ্ড ঝড়ো বাতাস বইছে। তবে বৃষ্টিপাত নেই বলে জানিয়েছেন পূর্ব বনবিভাগের দুবলা জেলেপল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রহ্লাদ চন্দ্র রায়।

পুলিশের এই কর্মকর্তা গতকাল সোমবার রাতে জানান, সন্ধ্যা থেকে সাগর প্রচণ্ড উত্তাল হওয়ার পাশাপাশি প্রচণ্ড ঝড়ো হাওয়া বইছে। তাই সন্ধ্যার পরপরই তিনিসহ টহল ফাঁড়ির ১০ জন দুবলা সাইক্লোন শেল্টার সেন্টারে আশ্রয় নিয়েছেন। দুবলা ও কচিখালীর সাইক্লোন শেল্টার সেন্টারটি ভালো রয়েছে, বাকিগুলোর অবস্থা ভালো নয়। এ ছাড়া বনবিভাগের অন্যান্য টহল ফাঁড়ির সদস্যরাও সুন্দরবনের কোস্টগার্ডের আলোরকোল, কোকিলমনি, সুপতি ও ডুমুরিয়া ক্যাম্পে আশ্রয় নিয়েছেন।

এদিকে, বনের অভ্যন্তরে এখন বনবিভাগ ও কোস্টগার্ড ছাড়া কোনো জেলে, বাওয়ালী ও মৌয়াল নেই। কারণ, সাগরে গত ২০ মে থেকে মাছ ধরার নিষেধাজ্ঞা জারি রয়েছে। এ ছাড়া ঝড়ের কারণে সবাই নিজ নিজ এলাকার বাড়ি-ঘরে ফিরে গেছেন।


আরও খবর



নগ্ন হওয়ার আগে যে প্রশ্ন শুনতে হয়েছিল রাধিকাকে

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের সাহসী চলচ্চিত্র অভিনেত্রী রাধিকা আপ্তে। সব ধরনের চরিত্রে সাবলীল তিনি। চলচ্চিত্রে বহুবার ঘনিষ্ঠ দৃশ্যে দেখা গেছে তাকে।

তবে একটি নগ্ন দৃশ্যের ব্যাপারে খুব আলোচনা হয়। পার্চড ছবিতে নগ্ন হয়েছিলেন তিনি। রাধিকার সহশিল্পী ছিলেন আদিল হোসেন। যা কিনা তুমুল আলোচনার জন্ম দেয়।

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের ঠিক আগে কী কথোপকথন হয়েছিল আদিল-রাধিকার? সেকথা ফাঁস করেছেন আদিল নিজেই।

আদিল হোসেন জানান, রাধিকাকে প্রশ্ন করেছিলাম, এই দৃশ্যে অভিনয়ের ব্যাপারে তার প্রেমিকের প্রতিক্রিয়া কী হবে। একথা শুনে তিনি আমাকে পাল্টা মনে করিয়ে দেয় যে, আমি বিবাহিত। আর প্রশ্ন করেছিলেন, আমার স্ত্রীর প্রতিক্রিয়া কী হবে। আমি জানিয়েছিলাম, কোনো সমস্যা হবে না।

কদিন আগে ওই নগ্ন দৃশ্য নিয়ে রাধিকা আপ্তেও একটি সাক্ষাৎকারে কথা বলেন। তার ভাষ্য, এমন একটি চরিত্রে অভিনয় করতে চেয়েছিলাম। বলিউডে সবসময় শরীরের গঠন পরিবর্তনের ব্যাপারে জোর দেয়া হয়। কিন্তু আমি তা করতে চাইনি। নগ্ন দৃশ্যের বিতর্কের পর আমার মনে হয়েছিল, আর কিছুই লুকানোর নেই।

নিউজ ট্যাগ: রাধিকা আপ্তে

আরও খবর