আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

পাবনায় ১ লাখ ৪০ হাজার লিটার ভোজ্যতেল জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাবনা সদর, সুজানগর, বেড়া, ঈশ্বরদী ও সাঁথিয়া উপজেলায় গোডাউনে পৃথক অভিযান চালিয়ে এক লাখ ৪০ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ। বুধবার বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। এ সময় ব্যবসায়ীদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় লাখ ৬৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে পাবনা সদর থেকে ৪৩ হাজার লিটার, বেড়া উপজেলায় ৪৫ হাজার লিটার, সাঁথিয়া উপজেলায় ৩০ হাজার লিটার, ঈশ্বরদী উপজেলায় ১৮ হাজার লিটার ও সুজানগর থেকে চার হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুর আলী জানান, প্রথমে অভিযান চালানো হয় বেড়া উপজেলার কাশিনাথপুর বাজারের সুনীল ও লক্ষ্মণের গোডাউনে। এ সময় সুনিলের গোডাউনে ৬০ ড্রাম সয়াবিন, পাম ওয়েল ৩০ ড্রাম ও ৩০ ড্রাম সুপার তেল জব্দ করা হয়।

আর লক্ষ্মণের গোডাউন থেকে ৩০ ড্রাম সয়াবিন তেল ও ৭২ ড্রাম পাম ওয়েল জব্দ করা হয়। প্রত্যেক ড্রামে ২১০ লিটার তেল হিসেবে আনুমানিক ৪৫ হাজার লিটার তেল জব্দ করা হয়।

তিনি জানান, দীর্ঘ দিন তেল মজুদ করে রাখার অপরাধে সুনিলকে দুই লাখ টাকা এবং লক্ষ্মণকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে পাবনা শহরের বড় বাজারের উত্তম কুমার কুণ্ডুর একটি গোডাউনে অভিযান চালিয়ে ৪৩ হাজার লিটার তেল জব্দ করা হয়। এ সময় গোডাউনের মালিক উত্তম কুমারকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ছাড়াও সাঁথিয়ার সহকারী ভূমি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান বলেন, কাশিনাথপুর বাজারের সাঁথিয়া অংশের মীর মোহাম্মদ আবুল খায়েরের মালিকাধীন মীর স্টোরের গোডাউনে অভিযান চালিয়ে ৩০ হাজার লিটার সয়াবিন ও পাম ওয়েল জব্দ করা হয়। এ সময় গোডাউন মালিককে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই দিনে পাবনার সুজানগরে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুত করে রাখা তিন হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এদিকে ঈশ্বরদী বাজারের শ্যামল স্টোরের গোডাউনে অভিযান চালিয়ে ১০ হাজার লিটার খোলা ভোজ্য সয়াবিন তেল, এক হাজার ২৪৪ লিটার বোতলজাত সয়াবিন তেল ও সাত হাজার লিটার সরিষার মজুদ করা তেল উদ্ধার করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন ঈশ্বরদীর নিরাপদ খাদ্য পরিদর্শক সানোয়ার রহমান।

আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এই অভিযানে নেতৃত্ব দেন পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম। এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম জানান, বাজারে সয়াবিন তেলের সরবরাহ কম দেখিয়ে তেলের কৃত্রিম সংকট সৃষ্টি করা এবং অবৈধভাবে মজুদ করার অপরাধে ব্যবসায়ী শ্রী দুলাল ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আরও খবর



ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের ডিগ্রি প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। সোমবার (১৬ মে) রাত ৮টা থেকে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন ও কলেজওয়ারি ফলাফল www.nu.ac.bd/results- ওয়েবসাইট থেকে জানা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, এ পরীক্ষায় ১ লাখ ৭১ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী অংশ নেন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৪৯ হাজার ৬০৭ জন। গড় পাসের হার ৮৭ দশমিক ৯ শতাংশ। এ ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থীর আপত্তি বা অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে লিখিতভাবে জানাতে হবে। এরপর আর কোনো আপত্তি বা অভিযোগ গ্রহণযোগ্য হবে না।


আরও খবর



গ্যাসকে অস্ত্র হিসেবে বিবেচনা করে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গ্যাস এবং যে কোনও ধরনের বাণিজ্যকে অস্ত্র হিসেবে বিবেচনা করে রাশিয়া। বুধবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

জেলেনস্কি দাবি করেন, রাশিয়া তার জ্বালানির মাধ্যমে ইউরোপকে ব্ল্যাকমেইল করছেন। পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার মধ্য দিয়ে মস্কো দেখিয়ে দিয়েছে যে, ইউরোপের কেউ রাশিয়ার সঙ্গে স্বাভাবিক অর্থনৈতিক সহযোগিতা বজায় রাখার আশা করতে পারে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া শুধু গ্যাস নয়, যে কোনও বাণিজ্যকেই তারা অস্ত্র হিসেবে বিবেচনা করে। তিনি আরও বলেন, যত দ্রুত ইউরোপের সবাই স্বীকার করবে যে, বাণিজ্যে রাশিয়ার ওপর নির্ভর করা অগ্রহণযোগ্য, তত দ্রুত ইউরোপের বাজারে স্থিতিশীলতার গ্যারান্টি দেওয়া সম্ভব হবে।


আরও খবর



ট্রেনে ফিরে অর্ধলাখ টাকা জরিমানা আদায় করলেন টিটিই শফিকুল

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ট্রেনে ডিউটির প্রথম দিনেই অর্ধলাখ টাকা জরিমানা আদায় করলেন সেই টিটিই শফিকুল ইসলাম। বরখাস্তের আদেশ প্রত্যাহারের পর মঙ্গলবার (১০ মে) কাজে যোগ দিয়ে ২৪ ঘণ্টায় দুই ট্রেন থেকে ৪৯ হাজার ৯৫০ টাকা জরিমানা আদায় করেছেন তিনি। বুধবার (১১ মে) বিকালে তিনি জরিমানা আদায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

বরখাস্তের ৪ দিন পর মঙ্গলবার বেলা ১১টা ৫০ মিনিটে খুলনা থেকে চিলাহাটিগামী আন্তঃনগর রূপসা এক্সপ্রেসে টিটিই হিসেবে দায়িত্ব পালন শুরু করেন তিনি। চিলাহাটি থেকে সীমান্ত এক্সপ্রেস ট্রেনে টিকিট চেক করতে করতে আবার ফিরে আসেন। ওইদিন  দিবাগত রাতে ঈশ্বরদীতে পৌঁছান। দুটি ট্রেন থেকে প্রায় অর্ধলাখ টাকা আদায় করে তিনি সরকারি খাতে জমা দেন।

উল্লেখ্য, রোববার (৮ মে) রেলমন্ত্রীর ৩ আত্মীয়কে জরিমানা করে সাময়িক বরখাস্ত হওয়া টিটিই শফিকুল ইসলামকে দায়িত্বে পুনর্বহাল করা হয়। পাকশী বিভাগীয় রেলওয়ে কর্মকর্তা (ডিআরএম) শাহীদুল ইসলাম এ আদেশ দেন। একইসঙ্গে তদন্ত কাজ অব্যাহত আছে বলে ডিআরএম জানিয়েছেন।

টিটিই শফিকুল বলেন, ‌‌রেলমন্ত্রী স্যারের প্রতি আমি কৃতজ্ঞ। তিনি আমার বরখাস্তাদেশ প্রত্যাহারের আদেশ দিয়ে কাজ করার সুযোগ করে দিয়েছেন। আন্তরিকতা ও সততার সঙ্গে আগামী দিনেও দায়িত্ব পালন করবো।

নিউজ ট্যাগ: শফিকুল ইসলাম

আরও খবর



ইউক্রেনকে ৬৫০ কোটি ডলার দেবে বিশ্ব দাতারা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক দাতারা ইউক্রেনকে ৬৫০ কোটি ডলার সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আজ বৃহস্পতিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারস’তে তারা এই প্রতিশ্রুতি দেন।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেয়ুজ মোরাউয়েকি বলেন, আমাদের সমর্থন ইউক্রেন প্রতি অব্যাহত আছে, আজ তা দেখা গেল। আমাদের মধ্যে কোন স্বার্থপর নেই।’পোল্যান্ডের প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, প্রত্যেক দিন ইউক্রেনের ১২ হাজার টন মানবিক সহায়তা দরকার। তবে বর্তমানে আন্তর্জাতিকভাবে মাত্র ৩ হাজার টন দেওয়া হচ্ছে। আন্তর্জাতিক সাহায্য সংস্থার হিসেব বলছে, ইউক্রেনের ৪০ শতাংশ মানুষের মানবিক সহয়তা দরকার। 

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত ইউক্রেন ১২শ’ কোটি ডলার মূল্যের অস্ত্র ও অর্থ সহায়তা পেয়েছে।


আরও খবর



বছরের প্রথম সূর্যগ্রহণ কাল

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৯০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এ বছরে দুটি সূর্যগ্রহণ রয়েছে। একটি এ মাসেই, অন্যটি অক্টোবরে। এ বছরের প্রথম সূর্যগ্রহণটি ঘটতে চলেছে ৩০ এপ্রিলে। এটি অবশ্য পূর্ণগ্রাস নয়, আংশিক সূর্যগ্রহণ। এটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

গ্রহণ সব সময়ই খুব বিরল এক মহাজাগতিক ঘটনা। বিশ্বের নানা প্রান্ত থেকে দেখা যাবে এটি। এবারের প্রথম এ গ্রহণের সঙ্গে ঘটছে আরও এক বিরল মহাজাগতিক ঘটনা। সেটি হল 'ব্ল্যাক মুন'। নাসা বলেছে, এ ব্ল্যাক মুনই এবারে সূর্যকে ঢাকবে।  

'ব্ল্যাক মুন' খুব বিরল এক মহাজাগতিক ঘটনা। ২০২১ সালে এ ঘটনার মুখোমুখি আমরা হইনি। এর নানা ব্যাখ্যা মহাকাশবিদেরা দেন। কেউ একে বলেন, নিউ মুন, কেউ বলেন কোনো এক অ্যাস্ট্রোনমিক্যাল সিজনের থার্ড মুন, একই ক্যালেন্ডার মান্থে এটিকে সেকেন্ড নিউ মুনও কেউ কেউ বলেন।

৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে গ্রহণ শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলতে থাকবে। এবারের এ সূর্যগ্রহণ বাংলাদেশসহ এশিয়া থেকে দেখা যাবে না। গ্রহণ দেখা যাবে আর্জেন্টিনা, পেরু, বলিভিয়া, উরুগুয়ে, ব্রাজিলের একাংশ, আন্টার্কটিকা, ফকল্যান্ড থেকে।


আরও খবর