আজঃ বুধবার ০৮ মে ২০২৪
শিরোনাম

পাঁচ বছরে বেসরকারি খাতে বিদেশী ঋণ দ্বিগুণ হয়েছে

প্রকাশিত:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাঁচ বছর আগেও দেশের বেসরকারি খাতে বিদেশী ঋণের পরিমাণ ছিল ১২ বিলিয়ন বা ১ হাজার ২০০ কোটি ডলার। তবে ২০২১ সাল শেষে বেসরকারি খাতে বিদেশী ঋণ ২৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ লাখ কোটি টাকা। করোনা মহামারীর দুই বছরেই বেসরকারি খাতে বিদেশী ঋণ প্রায় ১০ বিলিয়ন ডলার বেড়েছে। আর সর্বশেষ পাঁচ বছরের হিসাবে এ ঋণ দ্বিগুণ হয়েছে।

দেশের বেসরকারি খাতে ব্যাংকঋণের প্রবৃদ্ধি আটকে আছে ১০ শতাংশের ঘরে। লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করেও তা বাড়ানো যায়নি। কিন্তু করোনাকালের দুই বছরে বেসরকারি খাতে বিদেশী ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৫০ শতাংশেরও বেশি। ব্যাংকের অফশোর ইউনিটের মাধ্যমে বিতরণকৃত অল্প সুদের এ ঋণ ব্যবসায়ীদের জন্য আশীর্বাদ হলেও দেশের জন্য বিপদের কারণ হয়ে উঠছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, দেশের বেসরকারি খাতের উদ্যোক্তাদের পাশাপাশি সরকারও বিদেশী বিভিন্ন উৎস থেকে ঋণ নিচ্ছে। গত ডিসেম্বর শেষেই সরকারি-বেসরকারি মিলিয়ে দেশের বৈদেশিক ঋণের পরিমাণ ৯০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। আগামীতে দুটি খাতেই বিদেশী ঋণ আরো বাড়বে। এ অবস্থায় ঋণ পরিশোধের জন্য পর্যাপ্ত ডলারের সংস্থান করা দেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, বেসরকরি খাতের বিদেশী ঋণের বড় অংশই স্বল্পমেয়াদি। গড়ে এসব ঋণের মেয়াদ তিন বছর ধরলে প্রতি বছরই প্রায় ৮ বিলিয়ন ডলার রোলওভার করতে হবে। বেসরকারি খাতের এ ঋণের সঙ্গে সরকারি ঋণ যুক্ত করলে রোলওভারের পরিমাণ দ্বিগুণ হয়। এখন দেখতে হবে, প্রতি বছর ওই পরিমাণ ডলার ঋণ পরিশোধের জন্য সংস্থান করা সম্ভব কিনা? বৈদেশিক ঋণের রোলওভার করতে ব্যর্থ হওয়ায় শ্রীলংকা দেউলিয়া হয়ে গেছে।

আহসান এইচ মনসুরের ভাষ্য হলো, করোনাসৃষ্ট বৈশ্বিক দুর্যোগের কারণে আন্তর্জাতিক বাজারে সুদের হার পড়ে গিয়েছিল। এজন্য বিদেশী বিনিয়োগকারীরা বাংলাদেশীদের বেশি হারে ঋণ দিয়েছে। এখন বিশ্ববাজারে সুদহার ঊর্ধ্বমুখী। এ ধরনের পরিস্থিতিতে বিদেশীরা বাংলাদেশের মতো দেশগুলো থেকে ঋণ তুলে নিয়ে উন্নত দেশগুলোয় বিনিয়োগে উৎসাহী হয়। যদি পরিস্থিতি সে পর্যায়ে যায়, তাহলে বিদেশী ঋণ রোলওভার না করে পুরোপুরি পরিশোধ করে দিতে হবে। সেটি হলে বাংলাদেশের ডলারের বাজারের বিদ্যমান অস্থিরতা আরো বাড়বে। দেশে ডলারের বিনিময় হার যদি বেড়ে যায়, তাহলেও বিদেশী ঋণগ্রহীতারা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০১৬ সালের ডিসেম্বর শেষে দেশের বেসরকারি খাতে স্বল্প ও দীর্ঘমেয়াদি বিদেশী ঋণের পরিমাণ ছিল ৯২৫ কোটি ডলার। পরের তিন বছর এ ঋণ বেড়েছে স্বাভাবিক গতিতে। কিন্তু করোনা মহামারী শুরুর পর এ ঋণপ্রবাহ দ্রুত বাড়তে থাকে। ২০২০ সালেই বেসরকারি খাতে বিদেশী ঋণের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৪৭৬ কোটি ডলার। ২০২১ সালে এসে এ ঋণের পরিমাণ ২ হাজার ৩০৭ কোটি টাকা ছাড়িয়ে যায়। বেসরকারি খাতে বিদেশী এ ঋণের মধ্যে ১ হাজার ৫৪৬ কোটি ডলারই স্বল্পমেয়াদি ঋণ, যা মোট ঋণের ৬৭ শতাংশ। আর দীর্ঘমেয়াদি ঋণের পরিমাণ ৭৬১ কোটি ৪৮ লাখ ডলার।

করোনাসৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়ের সময়ে উন্নত দেশ ও বহুজাতিক সংস্থাগুলোর কাছে বিনিয়োগযোগ্য অলস তারল্যের পাহাড় গড়ে ওঠে। লন্ডন ইন্টার-ব্যাংক অফার্ড রেট (লাইবর) নেমে আসে ইতিহাসের সর্বনিম্নে। এর সুবাদে দেশের বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ২ শতাংশ সুদেই বিদেশী ঋণ নিতে পেরেছে। লাইবর রেট কিছুটা ঊর্ধ্বমুখী হলেও এখনো বাংলাদেশী উদ্যোক্তারা ৩-৪ শতাংশ সুদে এ ঋণ নিতে পারছেন। এছাড়া উদ্যোক্তাদের বিদেশী ঋণ গ্রহণের প্রক্রিয়া এবং শর্তও এখন আগের যেকোনো সময়ের তুলনায় সহজ হয়েছে। পুরনো বিদেশী ঋণ পরিশোধে ডেফারেল সুবিধাও (ঋণ পরিশোধে বাড়তি সময়) পেয়েছেন উদ্যোক্তারা। বেসরকারি খাতে বিদেশী ঋণের উচ্চপ্রবৃদ্ধির পেছনে এসব সুবিধা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অফশোর ইউনিটের মাধ্যমে প্রায় ৫০ কোটি ডলার বৈদেশিক ঋণের জোগান দিয়েছে বেসরকারি খাতের দ্য সিটি ব্যাংক লিমিটেড। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বণিক বার্তাকে বলেন, উদ্যোক্তারা চান স্বল্প সুদের ঋণ। এটি জোগান দেয়ার জন্য বিদেশী ঋণের কোনো বিকল্প নেই। এখনো আমরা ৪ শতাংশের কম সুদে উদ্যোক্তাদের বিদেশী ঋণ এনে দিতে পারছি। গ্রাহক যদি ভালো হয় তাহলে বিদেশী ঋণের কোনো ঝুঁকি থাকার কথা নয়। ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি।

দেশের তৈরি পোশাক, বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য উৎপাদন, টেক্সটাইল, ওষুধ, সিরামিক, যন্ত্রপাতি, গাড়ি, সিমেন্ট, রাবার, প্লাস্টিক, তামাক, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন খাতে ঋণ দিচ্ছে বিভিন্ন দেশ ও বহুজাতিক প্রতিষ্ঠান। বেসরকারি খাতের ৭৬১ কোটি ডলার বিদেশী মেয়াদি ঋণের মধ্যে ট্রেড ক্রেডিট ও ডেট সিকিউরিটিজও রয়েছে। আর স্বল্পমেয়াদি ঋণের মধ্যে রয়েছে বায়ার্স ক্রেডিট, ডেফার্ড পেমেন্ট, রফতানি খাতের বিল ডিসকাউন্ট, বিদেশী ব্যাক-টু-ব্যাক ঋণপত্র ও স্বল্পমেয়াদি ডেট লায়াবিলিটিজ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, গত বছরে স্বল্পমেয়াদি বায়ার্স ক্রেডিটে বিদেশী ঋণের পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। ২০২১ সালের মার্চে বায়ার্স ক্রেডিটে বিদেশী ঋণ ছিল ৪৮৩ কোটি ডলার। গত ডিসেম্বর শেষে এ খাতে বিদেশী ঋণের পরিমাণ ৮২১ কোটি ডলার ছাড়িয়েছে।  বেসরকারি খাতে বিদেশী ঋণ প্রবাহের প্রধান মাধ্যম ব্যাংকগুলোর অফশোর ইউনিট। দেশের ৬১টি তফসিলি ব্যাংকের মধ্যে অফশোর ব্যাংকিং কার্যক্রমে আছে ৩৬টির। এছাড়া বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষসহ (বিডা) অন্যান্য কিছু মাধ্যমেও বেসরকারি খাতে বিদেশী ঋণ বিতরণ হয়।

এতদিন দেশের শিল্পোদ্যোক্তাদের বিদেশী ঋণ গ্রহণের সবচেয়ে বড় উৎস ছিল হংকং। কিন্তু সম্প্রতি চীন এ ঋণের শীর্ষস্থান দখলে নিয়েছে। গত ডিসেম্বর পর্যন্ত চীন থেকে ১৭৪ কোটি ডলারের দীর্ঘমেয়াদি বিদেশী ঋণ নিয়েছেন বাংলাদেশী শিল্পোদ্যোক্তারা। একই সময়ে হংকং থেকে ১৪৮ কোটি ডলার বিদেশী ঋণ এসেছে। বাংলাদেশের বেসরকারি খাতে ঋণদাতা শীর্ষ ১০ দেশের তালিকার অন্যরা হলো যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, সৌদি আরব, জার্মানি, জাপান ও সংযুক্ত আরব আমিরাত। এছাড়া আন্তর্জাতিক বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও বিদেশী ঋণ নিচ্ছেন বাংলাদেশী শিল্পোদ্যোক্তারা।

লাইবর রেট পর্যালোচনা করে দেখা যায়, এক দশক আগে লাইবর ছিল ৬ শতাংশেরও বেশি। এক বছর আগে লাইবরের সুদহার গড়ে দশমিক ২০ শতাংশে নেমে আসে। তবে চলতি বছরের শুরু থেকে লাইবরের সুদহার ঊর্ধ্বমুখী। চলতি সপ্তাহে এক বছর মেয়াদি লাইবর সুদহার ছিল ২ দশমিক ৩১ শতাংশ। ছয় মাস মেয়াদি লাইবর ১ দশমিক ৫৬ শতাংশ এবং এক মাসের কম মেয়াদ লাইবর দশমিক ৫৫ শতাংশে নির্ধারিত হয়েছে। লাইবরের নিম্ন সুদহারকে কাজে লাগিয়ে বাংলাদেশী বড় শিল্পোদ্যোক্তারা কমিশন, ফিসহ সর্বোচ্চ ৪ শতাংশ সুদে বিদেশী প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পারছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী মনে করেন, সরকারি কিংবা বেসরকারি, যেকোনো বিদেশী ঋণই সঠিক সময়ে পরিশোধ করা দরকার। যথাসময়ে ঋণ পরিশোধের দিক থেকে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম আছে। বিদ্যমান সুনাম ধরে রাখতে হলে কোনোভাবেই বৈদেশিক বাণিজ্যের ঋণপত্রের দায় কিংবা ঋণ পরিশোধে ব্যর্থ হওয়া যাবে না। এজন্য সস্তা হলেও বিদেশী ঋণ গ্রহণ ও ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান বিদেশী ঋণ নিলে তাকে বিদেশী মুদ্রায় পরিশোধের বিষয় নিয়ে ভাবতে হয় না। কিন্তু রাষ্ট্রকে দেখতে হয় প্রতি বছর কত পরিমাণ ঋণ বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে হবে।

নিউজ ট্যাগ: ডলার

আরও খবর



ভোটের আগে পিটার হাসের ‘আত্মগোপন’ প্রশ্নে যা জানাল যুক্তরাষ্ট্র

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনের বেশ আগে থেকেই যুক্তরাষ্ট্র দফায় দফায় বেশ জোরালোভাবেই নিজেদের অবস্থান জানান দিচ্ছিল।

এমনকি নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হলে দেওয়া হয়েছিল ভিসা-বিধিনিষেধসহ অন্যান্য নানা পদক্ষেপের হুমকিও। বাইডেন প্রশাসনের পাশাপাশি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও ছিলেন এ বিষয়ে সক্রিয়।

তবে নির্বাচনের আগ দিয়ে হঠাৎ করেই দৃশ্যপট থেকে হারিয়ে যান তিনি। আর এ নিয়ে সম্প্রতি একটি দাবি সামনে এসেছে, আর সেখানে বলা হচ্ছে- ভোটের আগে ভারতের চাপেই পিটার হাস আত্মগোপনে চলে গিয়েছিলেন।

আর এই বিষয়টিই উঠে এসেছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে। তবে নির্বাচনের আগে ভারতের চাপে রাষ্ট্রদূত পিটার হাস আত্মগোপন করেছিলেন- এমন দাবি নাকচ করেছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় সোমবার (৮ এপ্রিল) নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক ভোটের আগে পিটার হাসের আত্মগোপন নিয়ে ভারতের এক কূটনীতিকের দাবি সম্পর্কে জানতে চান।

তিনি বলেন, এটা কি সত্য যে, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশের একতরফা নির্বাচনের ঠিক আগে ভারতের কথিত চাপের কারণে আত্মগোপনে ছিলেন? নয়াদিল্লিতে একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের একজন সিনিয়র কূটনীতিক এবং বাংলাদেশে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত এই অভিযোগ করেছেন বলে জানা গেছে।

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমি নয়াদিল্লিতে প্রতিটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানের দিকে নজর রাখি না।

তিনি হাসতে হাসতে আরও বলেন, কিন্তু না, এটি (ভোটের আগে ভারতের চাপে পিটার হাসের আত্মগোপন) সঠিক নয়।


আরও খবর



শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

২০২৪-২৬ মেয়াদের এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে দুটি প্যানেল। একটিতে আছেন মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল। অন্যটিতে সোনালি দিনের নায়ক মাহমুদ কলি ও চিত্রনায়িকা নিপুণ আক্তার।

মাহমুদ কলি-নিপুণ পরিষদ থেকে সহ-সভাপতি পদে লড়ছেন ড্যানি সিডাক ও অমিত হাসান। সহ-সাধারণ সম্পাদক বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে আজাদ খান।

কার্যকরী পরিষদের সদস্য পদে থাকছেন সুজাতা আজিম, সাদিয়া মির্জা, নাদের চৌধুরী, জেসমিন আক্তার, তানভীর তনু, পীরজাদা হারুন, পলি, মো.সাইফুল, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর ও সাইফ খান।

অন্যদিকে, মিশা-ডিপজল প্যানেলের হয়ে নির্বাচনে সহ-সভাপতির পদে লড়বেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। এছাড়া সহ-সাধারণ সম্পাদক পদে আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল।

এছাড়া কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন নানা শাহ, সুচরিতা, দিলারা ইয়াসমিন, শাহনূর, রোজিনা, আলীরাজ, সুব্রত, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন, ফিরোজ মিয়া।

প্রসঙ্গত, ২১ সদস্যবিশিষ্ট কমিটিতে স্থান পেতে এবারের নির্বাচনে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে মোট ৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারের মোট ভোটার ৫৭০ জন। নির্বাচন কমিশনারের দায়িত্বে রয়েছেন খোরশেদ আলম খসরু।


আরও খবর



ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়ে ফেসবুকে পোষ্ট দেয়ায় সাংবাদিক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের নেছারাবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিকৃত কার্টুন সম্বলিত ছবি পোষ্টের মাধ্যমে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার অভিযোগে দেবাশীষ মন্ডল আশিষ নামের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের মনিন্দ্রনাথ মন্ডলের ছেলে দেবাশীষ মন্ডল দৈনিক কালাবেলা পত্রিকার নেছারাবাদ উপজেলা প্রতিনিধি।

রবিবার দুপুরে গ্রেফতার দেবাশীষকে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে শনিবার বিকেলে দেবাশীষকে স্বরূপকাঠি পৌরসভা এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতার দেবাশীষ শনিবার তার (দেবাশীষ মন্ডল-দৈনিক কালবেলা) নামক ফেসবুক আইডির মাধ্যমে বিকৃত কার্টুন সম্বলিত ছবি দিয়ে একটি স্টাটাস পোষ্ট দেয়। মুহুর্তের মধ্যে ওই পোস্টের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ এলাকায় ব্যপক নিন্দা শুরু হয়। এক পর্যায়ে এলাকার আলেম সমাজ ওই পোস্টের প্রতিবাদ জানিয়ে পুলিশকে অবহিত করলে পুলিশ তাকে ৫৪ ধারায় গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে জাতীয় ইমাম সমিতি নেছারাবাদ শাখার সাধারণ সম্পাদক ও ইসলামী ফাউন্ডেশন নেছারাবাদ শাখার তত্ত্বাবধায়ক মোঃ মাসুম বিল্লাহ জানান, ইসলাম ধর্মকে ব্যঙ্গকরে ফেসবুকে এমন কটুক্তি ও উসকানি মূলক স্টাটাসের তীব্র নিন্দা জানাই। আমরা আইনের মাধ্যমে দোষীর শাস্তি দাবী করছি।

নেছারাবাদ থানার ওসি মো. গোলাম সরোয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতার দেবাশীষকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে রবিবার দুপুরে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে বিভাগীয় সাইবার ট্রাইবুনাল আদালতে মামলার আবেদন করা হয়েছে।


আরও খবর



আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। কার্যনির্বাহী সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


আরও খবর



স্বামীর সাথে ঝগড়া করে শ্বশুরবাড়িতে বোমা হামলা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

স্বামী-স্ত্রীর অশান্তি নিত্যদিনের। দাম্পত্য কলহ এমনই পর্যায়ে পৌঁছয় যে, স্বামী-স্ত্রীর চিৎকারে অতিষ্ঠ প্রতিবেশীরাও। সেই পারিবারিক অশান্তিতে বোমা হামলার অভিযোগ উঠছে ভারতের পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদের শমসেরগঞ্জে। বুধবার (১৭ এপ্রিল) আনন্দবাজার পত্রিকা অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মেয়ের সঙ্গে ঝগড়া করার জন্য জামাইয়ের বাড়ি লক্ষ্য করে বোমা হামলার অভিযোগ উঠছে শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। বোমার আঘাতে আহত হয়েছেন কমপক্ষে চার জন। আহতদের প্রত্যেককে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে।

স্থানীয় সূত্রে আনন্দবাজার জানায়, মুর্শিদাবাদের শমসেরগঞ্জ ব্লকের তিন পাকুরিয়া অঞ্চলের গোবিন্দপুর এলাকার বাসিন্দা রেহেনা খাতুন ও মেহেদী হাসানের বিয়ে হয় বছরখানেক আগে। প্রতিবেশীদের অভিযোগ, বিয়ের পর থেকেই সাংসারিক অশান্তি শুরু হয় তাদের। মাঝেমধ্যেই সাংসারিক অশান্তি মাত্রা ছাড়িয়ে যেত। মঙ্গলবার মাঝরাতেই হঠাৎ বোমা বিস্ফোরণের শব্দে আতঙ্কিত হয়েও পড়েন স্থানীয়েরা। খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, রেহানার পরিবারের লোকজনই জামাইয়ের বাড়িতে বোমা হামলা করেছেন। বোমার আঘাতে রেহানার পরিবারের চার সদস্য জখম হন। যাঁদের মধ্যে তিন জনের আঘাত গুরুতর বলে জানা গিয়েছে।

মেহেদীর পরিবারের সদস্য দিলরুবা বেওয়ার বলেন, রাত ১২টার দিকে হঠাৎ বোমার শব্দে ঘুম ভেঙে যায় আমাদের। আমাদের বাড়ির লোকজনকে খুন করার উদ্দেশে বোমা হামলা হয়। বৌয়ের বাপের বাড়ির লোকজন এই কাণ্ড ঘটিয়েছে।

এদিকে, সমস্ত অভিযোগই অস্বীকার করেছেন রেহানার বাপের বাড়ির লোকেরা।


আরও খবর